নতুন 14,500 টি School নির্মাণ | PM SHRI Scheme Full Form, Important Facts ইত্যাদি জানুন বাংলায়!

National Educational Policy 2020 | PM SHRI Scheme in Bengali | Teachers Day 2022

কিছুদিন আগেই আমরা পালন করেছি 75 তম স্বাধীনতা দিবস তথা Azadi Ka Amrit Mahotsav। স্বাধীনতার পর দীর্ঘ সময় পার করার পরও আমাদের শিক্ষা ব্যবস্থা এখনো সন্তোষজনক অবস্থায় পৌঁছতে পারেনি। এর অন্যতম গুরুত্বপূর্ণ কারণ উপযুক্ত পরিকাঠামোর অভাব। এ সমস্যা সমাধানের উদ্দেশ্যে ইতি কেন্দ্র সরকার গ্রহণ করেছে বিভিন্ন পরিকল্পনা যেমন National Educational Policy 2020 । আপনাদের উদ্দেশ্যে জানিয়ে রাখি এই সমন্ধে আমরা আগেই আলোচনা করেছি, জানার জন্য আমাদের Website থেকে জেনে নিতে পারবেন। 

এই সমস্যা সমাধানের উদ্দেশ্যে সম্প্রতি সম্মানীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি নিয়ে এসেছে PM SHRI Scheme । বিশেষজ্ঞরা মনে করছে এই পদক্ষে প আমাদের শিক্ষা ব্যবস্থার অনেকটাই পরিবর্তন ঘটাতে সক্ষম হবে , এই সম্বন্ধে বিস্তারিত জানার জন্য অবশ্যই এই নিবন্ধ টি সম্পূর্ণ পড়ুন।

PM SHRI Scheme কী?

PM SHRI এর Full Form বা পূর্ণ নাম হলো Pradhan Mantri School For Raising India । গত কাল অর্থাৎ 05/09/2022 এ শিক্ষক দিবসের পূর্ণ তিথিতে দেশবাসীকে সম্বোধন কালে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি শিক্ষা ব্যবস্থার পরিবর্তনের কথা মাথায় রেখে এক নতুন Scheme বা প্রকল্পের ঘোষনা করেছেন যার মূল লক্ষ্য ভারতবর্ষের স্কুল শিক্ষার পরিকাঠামো পরিবর্তন সাধন। আপনাদের জানিয়ে রাখি এই Scheme টি প্রধানমন্ত্রীর অত্যন্ত জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ National Educational Policy 2020 এর অংশ।

Ministry of Education এর কর্তৃক প্রদত্ত তথ্য অনুযায়ী এই Scheme এর মাধ্যমে প্রাথমিকভাবে সারা ভারতে 14,500 টি Model School স্থাপন করা হবে যার মূল লক্ষ্য শুধুমাত্র গুণগত শিক্ষাদান, শেখার এবং জ্ঞানীয় বিকাশ নয় বরং 21 শতকের মূল দক্ষতার সাথে সজ্জিত সামগ্রিক এবং সুগোল ব্যক্তি তৈরি করাও ।

PM SHRI Scheme সম্বন্ধে কিছু গুরুত্বপূর্ণ তথ্য:-

  • PM-SHRI স্কুলগুলিতে শিক্ষা প্রদানের একটি আধুনিক, রূপান্তরমূলক এবং সামগ্রিক পদ্ধতি থাকবে। PM-SHRI স্কুলগুলি জাতীয় শিক্ষানীতির চেতনায় সারা দেশের লক্ষ লক্ষ ছাত্রদের আরও উপকৃত করবে।
  • PM-SHRI স্কুলগুলিতে শিক্ষা প্রদানের একটি আধুনিক, রূপান্তরমূলক এবং সামগ্রিক পদ্ধতি থাকবে। একটি আবিষ্কার-ভিত্তিক, শেখার-কেন্দ্রিক শিক্ষার পদ্ধতির উপর জোর দেওয়া হবে। আধুনিক প্রযুক্তি, স্মার্ট ক্লাসরুম, খেলাধুলা এবং আরও অনেক কিছু সহ আধুনিক অবকাঠামোতেও ফোকাস করা হবে।
  • National Educational Policy 2022 এর কথা মাথায় রেখে এই School গুলি নির্মাণ করা হবে।
  • ভবিষ্যতে Model School এর সংখ্যা বাড়ানো হবে।
  • কার্যত স্কুল গুলিকে Model School এ পরিবর্তন করা হবে। (এই School গুলি Central, State Government বা Private পরিচালিত হতে পারে )।
  • Centrally Sponsored Scheme এর মাধ্যমে Model School গুলি চালানো হবে । অর্থাৎ প্রয়োজনীয় খরচ Central ও State Government এর মধ্যে (60:40) অনুপাতে প্রদান করবে।
  • আন্তর্জাতিক মানের শিক্ষাব্যবস্থা যেমন Lab, Smart Class Room, Library, Sports Facility ইত্যাদি সবই থাকবে এই Scheme এর মাধ্যমে তৈরি Model School এ।
  • একটা তথ্য মাথায় রাখবেন Kendriya Vidyalaya ও Jawahar Navodaya Vidyalaya ও PM-SHRI এক নয় । Kendriya Vidyalaya ও Navodaya সরাসরি Central Sector Scheme এর মাধ্যমে চালানো হয়।

FAQ:-

1. PM-SHRI Scheme এর মাধ্যমে কি শুধুমাত্র School এ পাঠরত  ছাত্রছাত্রীদের জন্য?

ANS:- হ্যা।

2. কতগুলি Model School তৈরি করা হবে PM-SHRI Scheme এর মাধ্যমে ?

ANS:- প্রাথমিকভাবে 14,500 টি।

3. কবে সর্বপ্রথম Officially PM-SHRI Scheme এর সম্বন্ধে ঘোষণা করা হয়?

ANS:- 05/09/2022 

4. PM-SHRI Scheme Full Form বা পূর্ণ নাম কি?

ANS:- Pradhan Mantri School For Raising India

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন