এবার আপনার পড়াশোনার সমস্ত খরজ বহন করবে টাটা | TSDPL Silver Jubilee Scholarship 2023 Apply Online, Last Date, Eligibility more!

এর আগে আমরা আমাদের Website বিভিন্ন সরকারি ও বেসরকারি Scholarship সম্বন্ধে আলোচনা কোড়েছী। নতুন বছর শুরু হতে না  হতেই TATA নিয়ে এল Medical ও ITI and Diploma Field এ পাঠরত  শিক্ষার্থীদের জন্য Seholarship। বিশেষ দ্রষ্টব্য; TATA কর্তৃক আরো অন্যান Scholarship সম্বন্ধে আমরা এর আগেও আলোচনা করেছি যদি জেনে না থাকেন তাহলে দেখে নিতে পারেন বিস্তারিত।আজ আমরা বিস্তারিত জানার  চেষ্টা করব TSDPL Silver Jubilee Scholarship সম্বন্ধে।

TSDPL Silver Jubilee Scholarship কি?

Tata Steel Downstream Products Limited (TSDPL) সম্প্রতি এই সংস্থা সমগ্র ভারতের নিম্ন আয়বিত্ত পরিবারের মেধাবি শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে। আপনাদের উদ্দেশে জানিয়ে রাখি এই সংস্থাটি TATA Steel অন্তর্গত একটি সংস্থা যার মূল কাজ Steel Manufracturing করা। Jamshedpur, Kalinganagar, Pantnagar, Faridabad, Pune, Chennai, Tada ও Kolkata তে বসবাসকারি যে সব মেধাবি ছাত্রছাত্রী রা Medical ও ITI and Diploma Field পাঠরত তারা সবি আবেদন করতে পারবে এবং পেতে পারে সবাই বার্ষিক 1,00,000 টাকা । এই সম্বন্ধে অন্যান্য গুরুতপুরন তথ্য রয়ল এই প্রতিবেদনে ।

TSDPL Silver Jubilee Scholarship এর উদ্দেশ্য কি?

এই Scholarship প্রদানের প্রধান উদ্দেশ্যস্বাস্থ্যসেবা এবং শিল্প সুরক্ষা খাতে শিক্ষার প্রচার করা এবং উচ্চশিক্ষা গ্রহণে ছাত্র-ছাত্রীদের উদ্বুদ্ধ করা এবং দরিদ্র পরিবারের ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা গ্রহণে আর্থিক সাহায্য প্রদান করা। দরিদ্র-মেধাবী ছাত্র-ছাত্রীরা এই Scholarship এর মাধ্যমে আর্থিক সহায়তা গ্রহণ করে উচ্চশিক্ষা বা বিভিন্ন কারিগরি শিক্ষা অর্জন করবে এবং ভবিষ্যৎ জীবনে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারবে বলে TATA Group মনে করছে। 

TSDPL Silver Jubilee Scholarship এর জন্য কারা আবেদন করতে পারবে?

আর্থিক ভাবে দুর্বল পরিবারের যে সমস্ত মেধাবী ছাত্র-ছাত্রীরা তাদের বিগত বছরের পরীক্ষায় 60% নম্বর অর্জন করে Higher Secondary , Undergraduate  Degree, Diploma/Polytechnic Degree অথবা কোন Professional Degree তে ভর্তি হবে তারা সকলে এই Scholarship এর  জন্য আবেদন করতে পারবে। মেয়েরা, ST/SC , PWD , Sports সহ অন্যান্য extracurricular activities এ যারা ভালো তাদের প্রাধান্য দেওয়া হবে।

TSDPL Silver Jubilee Scholarship 2023 Important Dates:- 

TSDPL Silver Jubilee Scholarship 2023 Online Application Closing  31/01/2023 

TSDPL Silver Jubilee Scholarship 2023 Eligibility:- 

Education Qualification:- 

  • Jamshedpur, Kalinganagar, Pantnagar, Faridabad, Pune, Chennai, Tada এবং Kolkata যোগ্য ছাএ ছাএীরা আবেদন করতে পারবে। 
  • আবেদনকারীদের রাজ্য বা কেন্দ্র সরকারের যে কানো স্বিকৃত শিক্ষা প্রতিষ্ঠানের Nursing, Undergraduate, MBBS, BDS, ITI এবং Diploma Field এর শিক্ষার্থী হতে হবে। 
  • ছাত্র-ছাত্রীরা তাদের বিগত বছরের পরীক্ষায় 60% নম্বর অর্জন করেছে। 
  • মেয়েরা, ST/SC , PWD , Sports সহ অন্যান্য extracurricular activities এ যারা ভালো তাদের প্রাধান্য দেওয়া হবে।

Family Income:

  • আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় 5,00,000 এর বেশি হওয়া উচিত নয়। 
  • TSDPL এবং Buddy4Study এর কর্মকর্তা দের পরিবারের শিক্ষার্থীদের এই Scholarship এর আগ্ৰাধিকার দেওয়া হবে না। 

TSDPL Silver Jubilee Scholarship 2023 Selection Process:- 

এই Scholarship এর   জন্য যোগ্য প্রার্থীদের নির্বাচনের ক্ষেত্রে কয়েকটি ধাপ রয়েছে। যেমন –

  • প্রথমে শিক্ষার্থীদের বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বর, পরিবারের বার্ষিক আয় এবং শিক্ষার্থীদের জীবনে Scholarship এর প্রয়োজনীয়তা প্রভৃতি বিষয় গুলি বিচার করে একটি Merit List  প্রকাশ করা হবে।
  • পরবর্তীতে নির্বাচিত প্রার্থীদের মধ্যে ফোন কলের মাধ্যমে একটি Online Interview নেওয়া হবে।
  • এরপরে TSDPL Silver Jubilee Scholarship Online’ এর একটি বিশেষজ্ঞ কমিটি দ্বারা চূড়ান্ত পর্যায়ের আরো একটি Interview  নেওয়া হবে। Interview এর  পরে নির্বাচিত শিক্ষার্থীদের না

TSDPL Silver Jubilee Scholarship 2023 Distribution Process:-

প্রত্যেক বছর শতাধিক শিক্ষার্থীকে উচ্চশিক্ষা চালিয়ে যাবার জন্য এই Scholarship প্রদান করা হয়। মোট Scholarship প্রাপকদের মধ্যে 50% সিট মহিলা শিক্ষার্থীদের জন্য সংরক্ষণ করা হয়। তবে SC/ST শ্রেণীর শিক্ষার্থী কিংবা শারীরিকভাবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা কোটা বরাদ্দ রয়েছে।

TSDPL Silver Jubilee Scholarship 2023 Amount/Benefit:- 

এই Scholarship  এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের খরচ চালানোর জন্য বার্ষিক 1,00,000 টাকা প্রদান করা হবে, যাতে শিক্ষার্থীরা তাদের শিক্ষা ক্ষেত্রের যাবতীয় খরচ গুলি বহন করতে সক্ষম হয়। 

TSDPL Silver Jubilee Scholarship 2023 Application Process:- 

TSDPL Silver Jubilee Scholarship 2023 এর জন্য Online এই একমাত্র আবেদন সম্ভব। নিম্নে Step by Step Process সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো।

  • এই Scholarship এর জন্য আবেদন করতে হলে প্রথমে নিম্নে দেওয়া লিংকে ক্লিক করুন – “https://www.buddy4study.com/page/tsdpl-silver-jubilee-scholarship-program”
  • এবারে Buddy4Study এর নতুন একটি পেজ ওপেন হবে। এখানে Scholarship সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া আছে। Scholarship এর জন্য আবেদন করার পূর্বে এই তথ্যগুলি ভালোভাবে জেনে নিতে হবে এবং  ‘Apply Now’ বাটনটিতে ক্লিক করতে হবে।
  • Email/Mobile/Facebook/Gmail account প্রভৃতি ব্যবহার করে পোর্টালে একটি Register ID  তৈরি করতে হবে এবং এই ID  দিয়ে Scholarship এরজন্য Log In করতে হবে।
  • এবারে Tata Capital Pankh Scholarship Programme’ এর একটি পেজ ওপেন হবে যেখানে আবেদন পদ্ধতি সমন্বিত বিষয়গুলি দেওয়া থাকবে। ইনস্ট্রাকশনগুলি ভালো করে পড়ে নিয়ে ‘Start Application’ বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় তথ্য গুলি দিয়ে আবেদনপত্রটি পূরণ করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় সমস্ত Documents গুলি Scan করে পোর্টালে আপলোড করতে হবে।
  • ‘Terms and Conditions’ এক্সেপ্ট করে নিতে হবে এবং ‘Preview’  বাটনে ক্লিক করে সমস্ত Form টি একবার ভালো করে দেখে নিতে হবে।  সমস্ত Form টি ঠিকঠাক ভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

TSDPL Silver Jubilee Scholarship 2023 এর আবেদনের জন্য Important Document:- 

Online এ আবেদনের সময় যে সমস্ত Documents গুলি প্রয়োজন সেগুলি হল –

  • আবেদনকারীর একটি Photo Identity Card
  • পরিবারের Annual Income Certificate ,
  • শিক্ষাপ্রতিষ্ঠানে Admission এর Certificate
  • চলতি বছরে প্রদান করা Admission Fees এর Received Copy ,
  • আবেদনকারীর Passport Size Photo
  • হসপিটাল, মেডিকেল স্টোর কিংবা ডাক্তারের থেকে গৃহীত একটি Death Certificate যেখানে আবেদনকারীর পিতা মাতা অথবা পরিবারের প্রধান উপার্জনকারী ব্যক্তির মৃত্যুর কারণ হিসেবে COVID-19 এর উল্লেখ থাকবে।
  • Bank Account সংক্রান্ত তথ্য,
  • আবেদনকারীর বিগত বছরের পরীক্ষায় প্রাপ্ত Marksheet এবং Grade Sheet
  • Caste Certificate সার্টিফিকেট (যদি থাকে)
  • PWD Certificate (যদি থাকে)

TSDPL Silver Jubilee Scholarship 2023 Renewal:- 

এই Scholarship এর  জন্য কোন প্রকার Renewal  এর প্রয়োজন নেই। উপযুক্ত যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা একবার এই Scholarship  এর  জন্য আবেদন করলে সেই Course টি শেষ হওয়া পর্যন্ত প্রত্যেক বছরে শিক্ষার্থীরা এই Scholarship পাবে।

TSDPL Silver Jubilee Scholarship 2023 এর টাকা কখন (Duration) দেওয়া হয়? 

শিক্ষার্থীরা বর্তমানে যে Course এ পড়ছে  সেই Course টি সম্পন্ন হওয়া পর্যন্ত বৃত্তি প্রদান করা হবে। সাধারণত আবেদনের কয়েক মাসের মধ্যেই Scholarship Amount Distribute করা হয়ে থাকে।

TSDPL Silver Jubilee Scholarship 2023 Contact Details:- 

Scholarship  সংক্রান্ত কোন বিষয়ে শিক্ষার্থীদের যদি কোন প্রশ্ন থাকে কিংবা কিছু বলার থাকে তবে তারা নিম্নলিখিত মাধ্যমগুলির দ্বারা তাদের বক্তব্য পেশ করতে পারবে –

  • Phone:- 011-430-92248 (Ext-312) (Monday to Friday – 10:00AM to 6PM)
  • Email ID:[email protected] 

TSDPL Silver Jubilee Scholarship 2023 Important Link:- 

TSDPL Silver Jubilee Scholarship 2023  Online Application Link  Click Here 
Official Website  Click Here 
Google News  Follow Us 
Join Us On Telegram  Click Here 

FAQ:- 

1. TSDPL Silver Jubilee Scholarship 2023 Apply Online কী সম্ভব? 

ANS:- হ্যাঁ সম্ভব। 

2. TSDPL Silver Jubilee Scholarship 2023 Official Website কোনটি? 

ANS:-  https://www.buddy4study.com

3. TSDPL Silver Jubilee Scholarship 2023 Apply Online Direct Link কোনটি? 

ANS:- https://www.buddy4study.com/page/tsdpl-silver-jubilee-scholarship-program

4. TSDPL Silver Jubilee Scholarship 2023 এর Last Date কবে? 

ANS:- 31/01/2023 

Subhajyoti Karmakar
Subhajyoti Karmakar

পেশাগতভাবে আমি Digital Marketing এ SEO, Content Marketing , Social Media Marketing , Email Marketing ও Online Advertising এর সঙ্গে যুক্ত । BongWeby এর মাধ্যমে সমস্ত পরিষেবা আমরা প্রদান করে থাকি। শিক্ষা জগতের বিভিন্ন আপডেট যেমন- Scholarship, Government and Privet Job Notification সহ School, College  সহ শিক্ষা জগতের সাথে যুক্ত ব্যক্তিদের কাছে সঠিক সময়ে সঠিক তথ্য মাতৃভাষা (বাংলায়) প্রদান করার লক্ষ্যে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

Articles: 820

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *