টেট পরীক্ষা দিতে কি কি Documents নিয়ে যেতে হবে, জানুন Board কর্তৃক নির্দেশিত Guidelines | WB TET 2022 Guidelines, Exam Duration, Shift & more!

আগামী 11th December, 2022 এ অনুষ্ঠিত হতে চলেছে WB TET 2022। দীর্ঘ কয়েক বছর ধরে এই Exam অনুষ্ঠিত না হওয়ার কারণেই এইবারের TET Exam যে বহুল প্রতীক্ষিত বললে খুব একটা ভুল হবে না। আপনাদের মধ্যে অনেকেই হয়তো এইবারই প্রথমবার TET Exam দিতে চলেছেন তাই খুব স্বাভাবিকভাবেই মনে থাকবে অনেক প্রশ্ন যেমন কখন পরীক্ষা দিতে যেতে হবে, Guideline কি, Mobile নিয়ে যেতে পারবো কিনা ইত্যাদি।

পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জানিয়ে রাখি এইবারের TET এর জন্য Notification Release হয়েছিল 26th September, 2022 এবং Application শুরু হয়েছিল 14th October থেকে এবং চলেছিল 3rd November পর্যন্ত।

এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের এইসব সমস্যা সমাধানের চেষ্টা করব যদি আপনাদের কোন বিশেষ কিছু প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের জানাতে পারেন Social Media সহ Comment Section এ।

WB TET 2022 Guidelines:-

  1. WB TET Exam চলবে দুই ঘণ্টা (12:00 Noon থেকে 2:30 PM পর্যন্ত)।
  2. Exam শুরুর 2 ঘণ্টা আগে পরীক্ষার্থীদের Exam Center এ Report করতে হবে।
  3. Admit Card, Valid ID Proof, Biometric Verification ছাড়া পরীক্ষার্থী Exam Centre এ প্রবেশ করতে পারবে না ।Hand-Held Metal Detectors (HHMD) এর মাধ্যমে পুরুষ এবং মহিলা উভয় পরীক্ষার্থীদের অনুসন্ধানের পরই একমাত্র Exam Center এ প্রবেশের অনুমোদন দেওয়া হবে, তাছাড়া সরকার নির্ধারিত Covid Protocol মানা বাধ্যতামূলক ।
  4. বিশেষভাবে সক্ষম প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষ এবং লেখকের কাছ থেকে প্রয়োজনীয় শংসাপত্র সঙ্গে আনতে হবে সম্পর্কিত নথি, যদি প্রযোজ্য হয়। বেছে নেওয়া জেলার সংশ্লিষ্ট DI/S(PE) এর কাছ থেকে পূর্বানুমতি নেওয়া উচিত। যদি একজন বিশেষভাবে সক্ষম প্রার্থীর একজন লেখকের প্রয়োজন হয়, তাহলে 50 মিনিটের অতিরিক্ত ক্ষতিপূরণমূলক সময় অনুমোদিত হবে।
  5. Official Website থেকে Download করা Admit Card এবং Valid Original ID Proof (Madhyamik Admit Card/Aadhar Card (with photograph)/PAN Card/ Voter͛s ID/Passport/Driving licence) ছাড়া পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবে না।
  6. কোনোভাবেই, প্রার্থীদের বহন করা নিষিদ্ধ/নিষিদ্ধ জিনিসপত্রের নিরাপদ হেফাজতের জন্য কোনো স্থান দায়ী থাকবে না।
  7. প্রত্যেক প্রার্থীকে তার নিজের কালো বলপয়েন্ট পেনটি Exam Centre এ নিয়ে যেতে হবে, যেখান থেকে ডাউনলোড করা Admit Card এর  দুটি কপি এবং একটি অতিরিক্ত ছবি সঙ্গে নিয়ে যেতে হবে । ( Admit Card এ আপলোড করা ছবিটি সঙ্গে নিয়ে যাওয়াই ভালো)
  8. প্রতিটি প্রার্থীকে তার/তার রোল নম্বর নির্দেশ করে একটি আসন বরাদ্দ করা হয়েছে। প্রার্থীদের খুঁজে বের করতে হবে এবং শুধুমাত্র আসন দখল করতে হবে ।তাদের জন্য বরাদ্দ করা হয়েছে। যদি কোন প্রার্থী তার/তাঁর রুম বা সিট পরিবর্তন করে, একজন ব্যতীত অন্য কোন প্রার্থীকে পাওয়া যায়। বরাদ্দ করা হলে, তার/তাঁর প্রার্থিতা অবিলম্বে বাতিল করা হবে এবং তারপরে কোন আবেদন গ্রহণ করা হবে না।
  9. Exam শুরুর পর কোন পরীক্ষার্থী Exam Centre এ প্রবেশ করতে পারবে না।
  10. পরীক্ষার্থীরা নিম্নলিখিত জিনিসপত্র কোনভাবেই বহন করতে পারবে না। যেকোন  Stationery Item যেমনঃ- Paper, Geometry / Pencil Box, Plastic Pouch, Calculator, Scale, Writing pad, Pen drives, Log table, Electronic Pen/Scanner, Cardboard, জলের বোতল ইত্যাদি।
  11. কোনও Communication Device যেমন:- Mobile Phones, Bluetooth, Earphones, Microphones, Pagers, Health Bands, Wrist watch, Camera, Wallet, Goggles, Handbags, সোনার গহনা ইত্যাদি।
  12. Exam Centre এ খাদ্য সামগ্রী বা পানীয় যেমন চা, কফি, কোল্ড ড্রিঙ্কস  সহ ধূমপান, গুটকা চিবানো, থুথু ফেলা বা এই জাতীয় কোনও উপদ্রব তৈরি করা কঠোরভাবে নিষিদ্ধ।
  13. সংশ্লিষ্ট পরিদর্শকের বিশেষ অনুমতি ব্যতীত কোনো প্রার্থীকে তার আসন বা কক্ষ ছেড়ে যেতে পারবেনা এবং একমাত্র পরিদর্শকেই নিম্নলিখিত Documents গুলি প্রদান করতে হবে ।
  • TET 2022 Question Booklet।
  • আবেদনকারীর Admit Card এর Sign করা Download কপি।

    15. পরিদর্শক এর অনুমতি ছাড়া আবেদনকারী Exam Center পরিত্যাগ করতে পারবে না। সঙ্গে নিম্নলিখিত Documents গুলি নিয়ে যাওয়া যাবে।

  • TET 2022 Question Booklet অপর কপি ।
  • TET 2022 এর OMR উত্তরপত্রের পরীক্ষার্থীর কপি (সবুজ রঙের)।
  • পরিদর্শক দ্বারা স্বাক্ষরিত Admit Card।

FAQ:-

1. কবে অনুষ্ঠিত হতে চলেছে WBTET 2022 Exam?

ANS:- 11th December, 2022 (12:00 Noon থেকে 2:30 PM পর্যন্ত)।

2. WBTET Admit Card কোন Website থেকে Download করা যাবে?

ANS:-  https://www.wbbpeonline.com/ 

Subhajyoti Karmakar
Subhajyoti Karmakar

পেশাগতভাবে আমি Digital Marketing এ SEO, Content Marketing , Social Media Marketing , Email Marketing ও Online Advertising এর সঙ্গে যুক্ত । BongWeby এর মাধ্যমে সমস্ত পরিষেবা আমরা প্রদান করে থাকি। শিক্ষা জগতের বিভিন্ন আপডেট যেমন- Scholarship, Government and Privet Job Notification সহ School, College  সহ শিক্ষা জগতের সাথে যুক্ত ব্যক্তিদের কাছে সঠিক সময়ে সঠিক তথ্য মাতৃভাষা (বাংলায়) প্রদান করার লক্ষ্যে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

Articles: 820

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *