everything about ibps exam

IBPS এক্সাম কি ?সিলেবাস কেমন , কেমন করে আবেদন করবেন সম্পূর্ণ তথ্য জানুন

IBPS এক্সাম এক পার্ফেক্ট জব অপরচুনিটি সেইসব ছাত্রছাত্রী দের জন্য যারা রাষ্ট্রায়াত্ত বিভিন্ন ব্যাংকে অফিসার হিসেবে কাজ করতে চান । আমাদের কাছে হয়ত এই পরীক্ষা বিশেষভাবে পরিচিত নয় তবুও এই পরীক্ষা সারা ভারতে বিভিন্ন পরীক্ষার্থীদের জন্য এক বিশেষ সুযোগ নিয়ে আসে যারা একটু আলাদা ধরনের চাকরি করতে চান।আজ আমরা এই নিবন্ধের মাধ্যমে IBPS সম্পর্কে সম্পূর্ণ তথ্যসমূহ বিস্তারিতভাবে আলোচনা করবো ।

  IBPS কি?

ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনেল সিলেকশন (The Institute of Banking Personnel Selection) একটি সরকারী নিয়োগ সংস্থা যা ভারতের সরকারী মালিকানাধীন ব্যাংকগুলিতে তরুণ স্নাতক এবং স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের নিয়োগ ও উত্সাহ দেওয়ার লক্ষ্যে গঠন করা হয়েছিল । বর্তমানে এই সংস্থা সরকারি, বেসরকারি ব্যাংক, আঞ্চলিক গ্রামীণ ব্যাংক এবং বিদেশী ব্যাংকগুলিতে তার পরিষেবা সরবরাহ করার পাশাপাশি সমবায় ব্যাংক, বীমা সংস্থাগুলি, একাডেমিক প্রতিষ্ঠান এবং রাষ্ট্রীয় মালিকানাধীন অন্যান্য আর্থিক সংস্থাগুলিকেও নিজের আওতাধীনে নিয়ে এসেছেন । যাইহোক, IBPS বর্তমানে একটি স্বায়ত্তশাসিত সংস্থা এবং এই সংস্থার প্রধান কাজ হিসাবে ব্যাংকিং খাতে সমস্ত কর্মকর্তাদের পদে নিয়োগের জন্য প্রতিযোগিতামূলক পরীক্ষাসহ সমস্ত প্রক্রিয়া নিয়োজিত করে চলেছে ।

 

  IBPS সংস্থার গঠনঃ

1969 সালে ভারতের ব্যাংকগুলির জাতীয়করণের পরে, গ্রাহকদের আরও বেশিকরে ব্যাংকের সাথে যুক্ত হওয়ার জন্য দেশজুড়ে ব্যাংকগুলি তাদের শাখা নেটওয়ার্ক প্রসারিত করার প্রয়োজন পড়ে এবং এর জন্য প্রয়োজন হয়ে ওঠে আরও কর্মীর । তখন যেভাবে কর্মী নিয়োগ করা হতো তাতে কোনোমতেই সম্পূর্ণ কর্মীদের নিয়োগ সম্ভব ছিল না তাই, ব্যাংকগুলি ন্যাশনাল ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্টকে (NIBM) একটি বাছাই পরীক্ষার প্রক্রিয়া ডিজাইনের জন্য বলেছিল, যার মাধ্যমে তারা দক্ষ প্রার্থীদের নিয়োগ করতে পারে । ফলস্বরূপ, 1975 সালে পার্সোনেল সিলেকশন সার্ভিসেস (PSS) নামে একটি ছোট ইউনিট এই সমস্ত প্রক্রিয়াগুলি সম্পাদন করতে প্রতিষ্ঠিত হয়েছিল যা আবার 1984 সালে IBPS নামে রূপান্তরিত হয় । মহারাষ্ট্রে IBPS এর প্রধান দপ্তর স্থাপিত রয়েছে । বর্তমানে এর চেয়ারম্যান পদে রাজকিরণ রাও জি এবং ডাইরেক্টর পদে শ্রী হরিদীশ কুমার বি রয়েছেন । 

 

  IBPS পরীক্ষার দ্বারা কোন কোন চাকরিতে নিয়োগ হয় ?

IBPS এখন Common Recruitment Process (CRP) এর মাধ্যমে চারটি পৃথক নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করে যার অধীনে প্রতিবছর ব্যাংকিং সেক্টর নিয়োগের জন্য বিভিন্ন পরীক্ষা অনুষ্ঠিত হয় । IBPS দ্বারা পরিচালিত নিয়োগগুলির নিম্নরূপঃ

  • Probationary Officers/Management Trainees (PO/MT) –  IBPS PO/MT ক্ষেত্রে জাতীয় পাবলিক সেক্টরের ব্যাংকসমূহে ব্যাংকগুলিতে প্রবেশনারি অফিসার এবং ম্যানেজমেন্ট প্রশিক্ষণার্থীদের নিয়োগ করা হয় । এই পদটিকে IBPS পরীক্ষায় অফিসার স্কেল – I এর  মর্যাদা দেওয়া হয়েছে ।

 

  •  Regional Rural Banks (RRB) – RRB  পোষ্টে প্রার্থীদের আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলিতে অফিস সহকারী হিসেবে নিয়োগ করা হয় । আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলিতে সাধারণত RRB অফিসার স্কেল – II এবং স্কেল – III পদের জন্য নিয়োগ করা হয় । অফিসার স্কেল – II পদটি বিশেষজ্ঞ অফিসার পদের সমতুল্য এবং অফিসার স্কেল – III পদটি জাতীয় পাবলিক সেক্টর ব্যাংকগুলির সিনিয়র ম্যানেজারের সমতুল্য ।

 

  •  Specialist Officers (SO)  – IBPS পরীক্ষার মাধ্যমে SO পদে বিশেষজ্ঞ আধিকারিকদের নিয়োগ করা হয়, যা জাতীয় পাবলিক সেক্টরের ব্যাংকগুলিতে অফিসার স্কেল – II এর মধ্যে পড়ে ।

 

  • Clerk – এই লেভেলে সাধারণত সমস্ত ব্যাংকগুলির অন্যন্য সহযোগী কর্মীদের নিয়োগ করা হয় । ক্লার্ক বলে এই পদটি অবহেলিত নয়, কারন এই সমস্ত কর্মীরা অন্যান্য অফিসারদের সমতুল্য কাজ করে থাকেন এমনকি পরবর্তীকালে এদের ম্যানেজার থেকে মহাব্যবস্থাপক পর্যন্ত উচ্চ পদগুলিতেও প্রোমোশন হতে পারে ।

 

    IBPS পরীক্ষার সিলেবাস কেমন হয় ?

IBPS প্রিলি এবং মেইন পরীক্ষার বিস্তারিত সিলেবাস  নিম্নরূপঃ

ক্রমিক নং বিষয়                                              অধ্যায়
1 ইংলিশ Reading Comprehension, Cloze Test, Para jumbles, Multiple Meaning / Error Spotting, Fill in the blanks, Miscellaneous, Paragraph Completion.
2 অংক সরলীকরণ , লাভ ক্ষতি, মিশ্রণ, শতকরা,  সরল সুদ, চক্রবৃদ্ধি সুদ এবং সমহারবৃদ্ধি সুদ,  সূচক, সময় এবং কাজ, সময় ও দূরত্ব, পরিমিতি (সিলিন্ডার, শঙ্কু, গোলক), উপাত্ত ব্যাখ্যা করা,  অনুপাত এবং সমানুপাত, শতাংশ,  সংখ্যা তত্ব, সিকোয়েন্স এবং সিরিজ, অনুমান, সংমিশ্রণ এবং সম্ভাবনা ।
3 রিজনিং যৌক্তিক বিশ্লেষণ, আলফানিউমারিক সিরিজ, র‌্যাঙ্কিং / দিকনির্দেশ / বর্ণমালা পরীক্ষা, তথ্য পর্যাপ্ততা, কোডের অসাম্যতা, সিটিং ব্যবস্থাপনা, ধাঁধা, সারণী, শব্দবাজি, রক্তের সম্পর্ক, ইনপুট এবং আউটপুট ,কোডিং এবং ডিকোডিং ইত্যাদি ।

 

এছাড়াও IBPS মেইন পরীক্ষার জন্য ভারতের অর্থনীতি, ব্যাংকিং সচেতনতা এবং কমপিউটার বিষয়ে ভাল জ্ঞান অর্জন করতে হবে ।  

 

  IBPS পরীক্ষার দেওয়ার জন্য প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা কেমন প্রয়োজন ?

  1.  IBPS CRP পরীক্ষার জন্য ভারত সরকার কর্তৃক স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (Graduation) ডিগ্রি যেমন – B.A, B.Com, B.Sc, B.Tech বা এ জাতীয় যেকোনো একটি অবশ্যই থাকতে হবে । আবার কেন্দ্রীয় সরকার কর্তৃক স্বীকৃত সমমানের যোগ্যতা সপন্ন এই জাতীয় প্রার্থীরাও এই পরীক্ষার জন্য যোগ্য হিসেবে গ্রাহ্য করা হবে । 
  2. প্রার্থীদের অবশ্যই স্নাতক ডিগ্রির প্রমানপত্র হিসেবে একটি বৈধ মার্ক-শীট এবং সার্টিফিকেট থাকা উচিত । 
  3.  IBPS পরীক্ষা দেওয়ার জন্য বিষয়ভিত্তিক পড়াশুনার পাশাপাশি কম্পিউটার পদ্ধতি সম্পর্কে জ্ঞান থাকতে হবে কারন পরীক্ষাগুলো অনলাইন প্রক্রিয়ায় পরিচালিত হয় ।
  4.  প্রার্থীকে অবশ্যই রাষ্ট্র এবং আঞ্চলিক ভাষার দক্ষতা থাকতে হবে । রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকারী ভাষায় মৌখিক এবং লিখিত দক্ষতা বাঞ্ছনীয় তাই প্রার্থীকে অবশ্যই বিভিন্ন ভাষা পড়তে, লিখতে এবং বলতে সক্ষমতা অর্জন করতে হবে ।
  5.  IBPS এর সমস্ত পরীক্ষাগুলোর জন্য আবেদন করা প্রার্থীদেরকে জাতীয়তা / নাগরিকত্ব হিসেবে নিম্নলিখিতগুলির মধ্যে একটি হতে হবেঃ
  • ভারতের নাগরিক হতে হবে ।
  •  নেপাল বা ভুটানের অধিবাসীরাও এই চাকরির জন্য যোগ্য কিন্তু ভারত সরকার কর্তৃক প্রদত্ত যোগ্যতার শংসাপত্র থাকতে হবে ।
  • তিব্বতি শরণার্থী যারা স্থায়ী বন্দোবস্তের অভিপ্রায় নিয়ে 1962 সালের 1st  জানুয়ারির আগে ভারতে এসেছিলেন অথবা ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি (PIO) যারা ভারতে স্থায়ী বন্দোবস্তের অভিপ্রায় নিয়ে বার্মা, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভিয়েতনাম বা পূর্ব আফ্রিকার জায়ের, কেনিয়া, তানজানিয়া, উগান্ডা, জাম্বিয়া, ইথিওপিয়া, মালয়শিয়া থেকে চলে এসেছেন তারাও এই চাকরি নিতে পারবে এক্ষেত্রেও ভারত সরকার কর্তৃক প্রদত্ত যোগ্যতার শংসাপত্রের প্রয়োজন

 

  IBPS পরীক্ষায় প্রার্থীদের বয়সের লিমিট কত ? 

IBPS পরীক্ষার আবেদনকারী প্রার্থীদের আবেদনের সময় 20 বছর বয়সের কম এবং 30 বছরের বেশি বয়সী হলে হবে না । কিন্তু কিছু প্রার্থীদের ক্ষেত্রে শিথিলকরণের ব্যবস্থা রয়েছে । যেমন –  তফসিলি জাতি / তফসিলী উপজাতি (S.T/ S.C) দের জন্য 5 বছর, অন্যান্য পশ্চাদপদ শ্রেণি (OBC) দের জন্য 3 বছর, প্রতিবন্ধী ব্যক্তি (PWD) দের ক্ষেত্রে 10 বছর,প্রাক্তন সেনা সদস্যদের জন্য 5 বছর, বিধবা / তালাকপ্রাপ্ত মহিলাদের জন্য 9 বছর, জম্মু ও কাশ্মীরের ১৯৮৪ সালের দাঙ্গায় আবাসস্থল ক্ষতিগ্রস্থ পরিবারের ব্যক্তিরা পাঁচ বছর এবং ভোপাল ইউনিয়ন কার্বাইড কারখানায় দুর্ঘটনাগ্রস্থ নিয়মিত কর্মচারীর পরিবারের ব্যক্তিদের ক্ষেত্রে 5 বছর শিথিলকরণের ব্যবস্থা রয়েছে ।

 

IBPS পরীক্ষার নাম্বার বিভাজন কেমন ?

IBPS এর প্রিলি পরীক্ষা মোট 100 নম্বরের মধ্যে নেওয়া হয়, যার সময় থাকে 1 ঘণ্টা এবং মেইন পরীক্ষার ক্ষেত্রে (4+1) নিয়মানুযায়ী 3 ঘণ্টা সময়ের মোট 225 নম্বরের পরীক্ষা নেওয়া হয় ।

  IBPS Prelims পরীক্ষার নাম্বার বিভাজন
ক্রমিক নং বিষয় নাম্বার (MCQ)
1 English Language

ইংরেজি

1 x 30 = 30
2 Numerical Ability

অংক

1 x 35 = 35
3 Reasoning Ability

রিজনিং

1 x 35 = 35
                                      মোট  100

 

IBPS  Main পরীক্ষার নাম্বার বিভাজন
ক্রমিক নং বিষয় প্রশ্ন সংখ্যা (Objective) নাম্বার 
1 English Language

ইংরেজি

35 40
2 Data Analysis & Interpretation

তথ্য বিশ্লেষণ এবং ব্যাখ্যা

35 60
3 Reasoning & Computer Aptitude

রিজনিং এবং কমপিউটার 

45 60
4 General Economy & Banking Awareness

সাধারণ অর্থনীতি এবং ব্যাংকিং সচেতনতা

40 40
5 English Letter Writing & Essay

ইংরাজী চিঠি ও প্রবন্ধ লেখা

2 25
                                       মোট  157 225

 

 

 

IBPS নিয়োগ প্রক্রিয়ার জন্য মোট কয়টি পর্যায় রয়েছে ?

IBPS নির্বাচন পদ্ধতিতে তিনটি পর্যায় যথাক্রমে প্রিলি, মেইন এবং ইন্টারভিউ এর মাধ্যমে হয়ে থাকে । প্রার্থীকে প্রতিটি পর্যায়ে অবশ্যই সফল হতে হবে পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য । IBPS নিয়োগ  সম্পূর্ণ প্রক্রিয়ার বিস্তারিতভাবে নীচে উল্লেখ করা হয়েছেঃ 

 

  •   প্রিলি পরীক্ষাঃ- এই পর্যায়ে যোগ্যতা সম্পন্ন সকল আবেদনকারী প্রার্থীদের অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে মাল্টিপল চয়েস প্রশ্ন ভিত্তিক (MCQ) পরীক্ষা নেওয়া হয় । এই পরীক্ষার চূড়ান্ত ফলাফলের মাধ্যমে উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী পর্যায়ের মেইন পরীক্ষা দেওয়ার জন্য সুযোগ করে দেওয়া হয় ।

 

  •   মেইন পরীক্ষাঃ- এই পরীক্ষাটি সম্পূর্ণ অবজেকটিভ প্রশ্নের ওপর ভিত্তি করে নেওয়া হয় । মেইন পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রার্থীদের একটি মেরিট লিস্ট তৈরি করা হয় যার দ্বারা প্রার্থীদের ইন্টারভিউ এর জন্য ডাকা হয় ।

 

  • ইন্টারভিউঃ- এই সাক্ষাত্কারের পর্যায়টি হল নিয়োগ প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায় । এখানে অংশগ্রহণকারী প্রার্থীদের  মুখামুখি প্রশ্ন জিজ্ঞেসের মাধ্যমে পরীক্ষা করা হয় ।

 

  • অন্তিম প্রক্রিয়াঃ – IBPS উপরিউক্ত তিনটি পর্যায়ে প্রার্থীদের সম্মিলিত পারফরম্যান্সের ভিত্তিতে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয় এবং যার পরে সফল প্রার্থীদের নাম ঘোষণা করা হয় যাদের চাকরি অনিবার্য ।

 

IBPS  চাকরিরত কর্মীদের বেতন স্কেল কেমন ?

পোস্ট বেতন
Probationary Officers/Management Trainees (PO/MT)  প্রতি মাসে 23700 / – থেকে 42020 / – পর্যন্ত ।
Regional Rural Banks (RRB) প্রতি মাসে 38000 / – থেকে 44000 / – পর্যন্ত ।
Specialist Officers (SO)  প্রতি মাসে 36400 / – থেকে 51490 / – পর্যন্ত ।
Clerk  প্রতি মাসে 11765 / – থেকে 31540 / – পর্যন্ত ।

 

IBPS  চাকরিরত কর্মীদের প্রমোশনের সুবিধা কেমন ?

ব্যাংকিং সেক্টরে প্রবেশনারি অফিসার এবং ক্লার্ক পদের কর্মীদের সুবিধা সবথেকে বেশি রয়েছে ।

স্কেল                                                                 পোস্ট গ্রেড
অফিসার / সহকারী ম্যানেজার (Officer / Assistant Manager) জুনিয়র ম্যানেজমেন্ট
ম্যানেজার (Manager) মিডল ম্যানেজমেন্ট
সিনিয়র ম্যানেজার (Senior Manager) মিডল ম্যানেজমেন্ট
চিফ ম্যানেজার (Chief Manager) সিনিয়র ম্যানেজমেন্ট
সহায়তা মহাব্যবস্থাপক (Asst. General Manager) সিনিয়র ম্যানেজমেন্ট
উপ-মহাব্যবস্থাপক (Deputy General Manager) শীর্ষ ম্যানেজমেন্ট
মহাব্যবস্থাপক (General Manager, নির্বাহী পরিচালক (Executive Director), চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (Chairman and Managing Director) শীর্ষ ম্যানেজমেন্ট

 

IBPS উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ কোথায় কোথায় হতে পারে ?

 IBPS পরীক্ষায় সফল প্রার্থীদের যে সমস্ত ব্যাংকগুলিতে কাজের জন্য নিয়োগ করা হয় সেগুলোর নিম্নরুপঃ

  • ক্যানারা ব্যাংক (Canara Bank);
  • অন্ধ্র ব্যাংক (Andhra Bank);
  • ডেনা  ব্যাংক (Dena Bank);
  • সিন্ডিকেট ব্যাংক (Syndicate Bank);
  •  ইন্ডিয়ান ব্যাংক (Indian Bank);
  •  নাবার্ড (NBARD);
  •  এলাহাবাদ ব্যাংক (Allahabad Bank);
  •  মহারাষ্ট্র ব্যাংক (Bank of Maharashtra); 
  • বারোদার ব্যাংক (Bank of Baroda);
  •  ইউকো ব্যাংক (UCO Bank); 
  • ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া (Union Bank);
  •  ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া (UBI);
  •  আইডিবিআই (Indian Overseas Bank);
  •  ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স (Oriental Bank of Commerce);
  •  পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank);
  •  সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া (Central Bank of India); 
  • কর্পোরেশন ব্যাংক (Corporation Bank); 
  • পাঞ্জাব এবং সিন্ড ব্যাংক (Punjab & Sind Bank);
  •  ব্যাংক অফ ইন্ডিয়া (Bank of India) ।

FAQ-

  1. IBPS পরীক্ষা কি  সরকারী?

      উঃ- হ্যাঁ

      2. IBPS RRB PO বেতন কতো ?

     উঃ-  23700 – 980/7 – 30560 – 1145/2 – 32850 – 1310/7 – 42021

      3. IBPS এর কাজ কি পার্মানেন্ট ?

      উঃ- হ্যাঁ

4. কত রকম এর পরীক্ষা হয় IBPS পরীক্ষা তে ?

     উঃ-  সাধারণত তিন ধরণের পরীক্ষা হয় Prelims , Mains এবং Single Online পরীক্ষা ।

      5. IBPS PO  এর Hand Salary কত ?

      উঃ-  23700 থেকে শুরু হয়

      6. RRB PO পরীক্ষা কি  IBPS PO এর থেকে সহজ ?

      উঃ-  না , প্রায় দুটাই এক ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *