B.Ed Course Details (2021) এ Eligibility, Fees, Syllabus, Job, Salary, Admission ইত্যাদি জানুন

অনেকেরই স্বপ্নের চাকরি শিক্ষকতা। বর্তমান সময়ে আপনি যদি শিক্ষক হতে চান সেক্ষেত্রে  D.El.Ed B.Ed Course করাটা আবশ্যিক। আমরা পূর্বেই  D.El.Ed সম্বন্ধে বিস্তারিত আলোচনা করেছি । আজ  আমরা আলোচনা করতে চলেছি B.Ed  Course সম্বন্ধে সম্পূর্ণ তথ্য সমূহ, যেমন B.Ed Course কী, B.Ed Course এর প্রকারভেদ, প্রয়োজনীয় যোগ্যতা, Course Fees সহ সমস্ত বিষয় সমূহ ।

Madhyamik Routine 2022 (Updated) এখনই জেনে নিন Official Notice সহ

B.Ed Course কী?

B. Ed Course হলো একটি আন্ডার গ্রাজুয়েট কোর্স যেটি দুই বছরের হয়ে থাকে । B. Ed এর পুরো কথাটি হলো Bachelor of Education । এটি একটি শিক্ষক শিক্ষণ ব্যবস্থা অর্থাৎ একজন শিক্ষক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কিভাবে পড়াবে, একজন শিক্ষকের মধ্যে কি কি গুন থাকা উচিত ইত্যাদি বিষয় গুলি B.Ed কোর্সের মাধ্যমে ট্রেনিং দেওয়া হয়, এককথায় একজন শিক্ষকের কি কি কর্তব্য রয়েছে তা B. Ed কোর্সে শেখানো হয় । সাধারণত একজন প্রার্থী যে বিষয়ে শিক্ষক হতে চান, তাকে সেই বিষয়টি নিয়ে গ্রাজুয়েশন কমপ্লিট করতে হবে এবং গ্রাজুয়েশনে সর্বমোট 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হলেই তবে সে B. Ed কোর্সে ভর্তি হতে পারবেন ।

HS Routine 2022 (West Bengal) Official Notice সহ জানুন

B.Ed Course এর Duration: –

  • 1 বছরের B.Ed Course  –

 1 বছরের বিএড কোর্সটি একটি প্রফেশনাল কোর্স যেখানে একজন শিক্ষককে প্রাইমারি, আপার প্রাইমারি, মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক স্তরে পড়ানোর জন্য ট্রেনিং দেওয়া হয়ে থাকে ।  

  • 2 বছরের B.Ed Course

 2 বছরের বিএড কোর্সটি হলো গ্র্যাজুয়েশন ডিগ্রি কোর্স পরবর্তীকালীন প্রফেশনাল কোর্স যেখানে প্রার্থীদের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষকতার প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে ।

D.El.Ed Course (2021) এ প্রয়োজনীয় যোগ্যতা,ফি,সিলেবাস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

  • Integrated B.Ed Course –

উপরিউক্ত কোর্সগুলি থাকা সত্যেও National Curriculum Framework for Teacher Education (NCFTE) নতুন একটি 4 বছরের শিক্ষকতার ট্রেনিং কোর্সের প্রস্তাব রাখেন যা Integrated B.Ed নামে পরিচিত । যেকোনো স্তরে শিক্ষকতার জন্য নূন্যতম যোগ্যতা হতে চলেছে এই ইন্টিগ্রেটেড বিএড কোর্স । সরকারি ঘোষণা অনুযায়ী অদূর ভবিষ্যতে শিক্ষকতা করার জন্য ইন্টিগ্রেটেড বিএড কোর্সটি আবশ্যিক । এই কোর্সটি উচ্চ মাধ্যমিক পাসের পর থেকেই করা যাবে । । 4 বছরের ইন্টিগ্রেটেড বিএড এর মধ্যে থাকছে 3 বছরের গ্রাজুয়েশন কোর্স এবং সাথে 1 বছরের বিএড কোর্স । যাইহোক, Integrated B.Ed কোর্সটির বাধ্য-বাধকতা সম্পর্কে সেরকম কোনো সরকারি নোটিফিকেশন এখনো জারি করা হয়নি, তবে 2030 সালের মধ্যে NCERT এর সাথে পরামর্শ করে NCTE এই কোর্সটি শুরু করবেন ।

B.Ed Course (বি এড) ভর্তির যোগ্যতা  (Qualification)  

গ্র্যাজুয়েশন কিংবা মাস্টার্স ডিগ্রী কমপ্লিট করেছেন এমন প্রার্থীরা সকলেই B. Ed কোর্সের জন্য আবেদন করতে পারবেন । তবে এক্ষেত্রে কিছু অন্যান্য যোগ্যতার মানদণ্ড রয়েছে তা নিম্নে আলোচনা করা হলো – 

B.Ed Course এর  শিক্ষাগত যোগ্যতা:-

  • আবেদনকারীকে অবশ্যই গ্র্যাজুয়েশন (B. A/B.Sc./B. Com) কিংবা পোস্ট গ্র্যাজুয়েশন (M.A/M.Sc./M. Com) ডিগ্রী পাশ হতে হবে ।  
  • আবেদনকারীকে গ্র্যাজুয়েশনে গড় 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে, তবে SC/ST শ্রেনীর অন্তরভুক্ত প্রার্থীদের জন্য 5% নম্বরের ছাড় রয়েছে অর্থাৎ 45% হলেই হবে । 
  • এছাড়াও, সেসমস্ত ছাত্র-ছাত্রীরা বিজ্ঞান/গণিতের সাথে ইঞ্জিনিয়ারিং বা প্রযুক্তিতে স্নাতক করেছেন, তাদের নুন্যতম 55% নম্বরের প্রয়োজন । 
  • অনেক ছাত্র-ছাত্রীর গ্র্যাজুয়েশনে অনার্স ডিগ্রীতে 50% এর কম নম্বর রয়েছে কিন্তু পাস এবং অনার্স বিষয়ের মোট নম্বর মিলে মোট 50% বা তার বেশি হয়, তাহলে উক্ত ছাত্র-ছাত্রী B.Ed করার জন্য যোগ্য ।  
  • তবে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো এক জন ছাত্র-ছাত্রী একই শিক্ষাবর্ষে পশ্চিমবঙ্গের কোনো প্রতিষ্ঠানে একটি কোর্স করাকালীন একই সাথে B.Ed করতে পারবেন না ।  

WBCHSE Class 11 Routine 2022 (West Bengal) জেনে নিন এক ক্লিক এর মাধ্যমে

Age Limit (বয়সসীমা) –

  • B.Ed কোর্স করার জন্য  প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা 35 বছর । এক্ষেত্রেও SC/ST শ্রেনীর অন্তরভুক্ত প্রার্থীদের জন্য বয়সের উর্ধ্বসীমা রয়েছে 40 বছর । 
  • কোন চাকরিতে কর্মরত প্রার্থীদের জন্য বয়সের উর্ধ্বসীমা 45 বছর পর্যন্ত হতে পারে । 
  • তবে এখানে শারীরিকভাবে অক্ষম প্রার্থীদের জন্য বয়সের উর্ধ্বসীমা কেবল 3 বছর বেশি করা হয়েছে । 

B.Ed Course এর ভর্তির জন্য Application Fees ( ফি)

  • General প্রার্থীদের ক্ষেত্রেঃ Rs. 600/-
  • SC/ST/PWD প্রার্থীদের ক্ষেত্রেঃ Rs. 350/- 

জেনে নিন 2021-23 এর D.El.Ed কোর্সের ফর্ম ফিলাপ থেকে ক্লাস শুরু অবধি প্রক্রিয়া

B.Ed  Course এর  Fees ( ফি) :-

2021- 23 নতুন শিক্ষাবর্ষের জন্য আগামী September মাস থেকেই B. Ed কোর্সে ভর্তি শুরু হয়ে যাবে ইতিমধ্যে যার আবেদন প্রক্রিয়া চলছে । সরকারি B. Ed কলেজগুলিতে খরচ অনেকটাই কম, বছরে 15 থেকে 20 হাজার টাকা খরচেই সরকারি কলেজে B. Ed করা যায় । তবে বেসরকারি কলেজ গুলোতে সম্পূর্ণ কোর্স কমপ্লিট হতে প্রায় 70 হাজার থেকে 1 লক্ষ টাকা পর্যন্ত লাগতে পারে । 

2021-23 শিক্ষাবর্ষের জন্য B.Ed এ ভর্তির সময়সীমাঃ –

2021- 23 নতুন শিক্ষাবর্ষে B. Ed কোর্সে ভর্তির জন্য WBUTTEPA কর্তৃক নোটিফিকেশন জারি করা হয় গত June মাসেই । সেই অনুযায়ী ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া অলরেডি August মাসের প্রথম থেকেই শুরু হয়ে গেছে যা শেষ পর্যন্ত পুরো এক মাস চলবে । 

B.Ed Course এর জন্য আবেদন প্রক্রিয়া (Application Process) : –

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে অন্যান্য ক্ষেত্রে ভর্তির প্রক্রিয়াগুলি অনলাইনে হলেও 2021-23 শিক্ষাবর্ষে B.Ed কোর্সের ক্ষেত্রে ভর্তির প্রক্রিয়াটি অনলাইন এবং অফলাইন দুই ভাবেই করা যাবে । যারা অনলাইনে আবেদন করতে চান, তাদের WBUTTEPA এর অফিশিয়াল পোর্টালে গিয়ে ফর্ম ফিলাপ করতে হবে । ফর্ম ফিলাপ হয়ে গেলে উক্ত ফর্মের একটি কপি প্রিন্ট করে নিয়ে সাথে ফর্মে উল্লিখিত ডকুমেন্টগুলি কলেজে জমা করতে হবে ।

এছাড়া অফলাইনে কলেজ এবং ইউনিভারসিটিতে অফিসেও ফর্ম পাওয়া যায়, যেখানে 50 টাকা ফর্ম ফি প্রদান করে ফর্ম সংগ্রহ করা যাবে । তারপর, হাতে কলমে সম্পূর্ণ  ফর্মটি পূরণ করে সাথে প্রয়োজনীয় ডকুমেন্টগুলি দিয়ে সরাসরি সেখানে করা যাবে ।  

 WBSCC এর Student Credit Card কি? কেমন করে আবেদন করবেন ?

B.Ed Course এর Admission Process :-

  • সাধারনত গ্র্যাজুয়েশন কিংবা মাস্টার্স ডিগ্রীতে প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে প্রার্থীদের ভর্তি নেওয়া হয় । 
  • কোনো কোনো কলেজে সরাসরি আবেদনের মাধ্যমেও ভর্তি নেওয়া হয় । আবার কিছু কলেজে ভর্তির পূর্বে একটি প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয় । এই প্রশিকা পরীক্ষাটি কলেজের ক্যাম্পাসে হয়ে থাকে । যেখানে ভর্তির জন্য প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সাথে উক্ত প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরও বিচার করা হয়ে থাকে ।   
  • একাডেমিক নম্বর এবং প্রবেশিকা পরীক্ষার নম্বর এর ওপরে ভিত্তি করে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হয় এবং সেই মেরিট লিস্ট অনুযায়ী ছাত্র-ছাত্রীদের ভর্তি নেওয়া হয় ।  

চাকরিতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে B.Ed Course এর  আবেদন পদ্ধতি (Application Process):-

 যে সমস্ত প্রার্থীরা কোনো একটি চাকরিতে কর্মরত কিন্ত B. Ed Course ভর্তি হতে ইচ্ছুক, তাদের জন্য নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করতে হবে-

👉  প্রথমত, ভর্তির আবেদনপত্রটির সঙ্গে তাদের চাকরির প্রমাণপত্র হিসাবে একটি M.C. Resolution সার্টিফিকেট জমা করতে হবে ।

👉  তারপর, কলেজে বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় নিম্নলিখিত আরও কিছু নথিপত্রগুলি জমা দিতে হবেঃ 

  1. প্রার্থীর পাসপোর্ট সাইজের 3 কপি ছবি ।
  2. প্রার্থীর কর্মরত প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক / শিক্ষিকার কাছ থেকে রিলিজ অর্ডার ।
  3. M.C. Resolution এ ডেপুটেশনের ব্যাপারে সেলফ অ্যাটাস্টেড করা অনুলিপি যা DI অফিসের দ্বারা সাইন করাতে হবে । 
  4. কর্তৃপক্ষের দ্বারা প্রদান করা পাঠদান শংসাপত্রের প্রমাণপত্র । 
  5. ভর্তির পর প্রতিষ্ঠান থেকে যথাযথভাবে পূরণ করা ডেপুটেশন ফর্ম । 

Swami Vivekananda Merit cum Means Scholarship কি ? কেমন করে আবেদন করবেন ?

Job Opportunities B.Ed Course কমপ্লিট করার পর : –

  1. উচ্চমাধ্যমিকে 50% নম্বর এবং 2 বছরের B. Ed Course কমপ্লিট করা থাকলে, Upper Primary অর্থাৎ V থেকে VIII পর্যন্ত ক্লাসগুলিতে শিক্ষকতার জন্য আবেদন করা যাবে ।  
  2. গ্র্যাজুয়েশনে 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হবার পর 2 বছরের বিএড কোর্স করলে, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষকতা করার যোগ্যতা অর্জন করা যায় ।
  3. Integrated B.Ed কোর্স করলে আপনি প্রাইমারি থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষকতার পরীক্ষাগুলোতে বসতে পারবেন । কিন্তু এক্ষেত্রে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষকতার জন্য Integrated B.Ed কোর্সের সাথে মাস্টার্স ডিগ্রীর প্রয়োজন ।   
  4. এছাড়া বিভিন্ন বেসরকারি স্কুলগুলোতে কিংবা ইংরেজি মাধ্যম স্কুল গুলিতে চাকরির সুযোগ থাকে । তবে বেসরকারি স্কুলগুলোতে সরকারী স্কুলের তুলনায় বেতনের পরিমাণ অনেকটা কম ।

FAQ-

       1.  B.Ed শব্দ টির Full From  কি ?

      উঃ-  Bachelor of Education.

      2. কোন  B.Ed Course টি ভালো ?

      উঃ-  এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে।

      3.  B.Ed Course কি  2 বছর এর Course ?

     উঃ- হ্যা ।

4.  B.Ed Course এর  Subjects গুলো কি কি ?

   উঃ- এই সমন্ধে ডিটেলস এ শীঘ্রই আমরা আরো একটি ব্লগ এ আলোচনা করবো জানার জন্য ক্লিক করুন টেক্সট এ।

     

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন