Every thing about Rupasree Prakalpa

Rupashree Prakalpa কি ? আপনি কি আবেদন করতে পারবেন জানুন সমস্ত তথ্য

পশ্চিমবঙ্গের আর্থিক ভাবে পিছিয়ে পড়া পরিবারের অভিভাবকদের কাছে রূপশ্রী প্রকল্প এক অতি গুরুত্বপূর্ণ সাহায্যের মাধ্যম । 2018 সালের 31 জানুয়ারি রাজ্য বাজেটের 2018-19 অর্থবছরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দপাধ্যায়ের অনুপ্রেরনায় অর্থমন্ত্রী ডঃ অমিত মিত্র আর্থিক দুর্দশাগ্রস্ত পরিবারের প্রাপ্তবয়স্ক কন্যাদের বিবাহের জন্য এককালীন 25 হাজার টাকা আর্থিক অনুদানের ঘোষণা করেন এই রূপশ্রী প্রকল্পের মাধ্যমে । রূপশ্রী প্রকল্পটি 2018 সালের 1st এপ্রিল থেকে পশ্চিমবঙ্গের সব জেলায় রূপায়ণ করা হয় । আজ আমরা জানবো এই রূপশ্রী প্রকল্প চালু করার উদ্দেশ্য কি, এই প্রকল্পটির সুবিধা পাওয়ার জন্য কোন কোন কাগজপত্রের প্রয়োজন, কোথায় কিভাবে আবেদন করবেন এবং আরো অন্যান্য সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি ।

Rupashree Prakalpa চালু করার উদ্দেশ্য কি ?

এই প্রকল্প চালু করার মূল উদ্দেশ্য পশ্চিমবঙ্গের দরিদ্র অবিবাহিত মেয়েদের আর্থিক ভাবে সাহায্য প্রদান করা । এই প্রকল্পের মাধ্যমে সরকার আবেদনকারীকে বিয়ের অনুষ্ঠানের জন্য এককালীন 25,000 টাকা সাহায্য প্রদান করে থাকেন ।

কারা Rupashree Prakalpa এর সুবিধা নিতে পারবেন ?

পশ্চিমবঙ্গের সকল অবিবাহিত মেয়েরা যাদের বয়স 18 বছরের ওপরে তারা সকলে এই রুপশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন । অবশ্যই এক্ষেত্রে কিছু যোগ্যতা সহ প্রয়োজনীয় কাগজ পত্র থাকা দরকার যেগুলির সম্পর্কে নিম্নে বর্ণনা করা হল –

  • আবেদনকারীকে অন্তত 18 বছর বয়স্ক হতে হবে । বয়সের প্রমাণ স্বরুপ জন্ম সার্টিফিকেট অথবা ভোটার কার্ড, প্যান কার্ড ( যদি হয়ে থাকে) এবং অ্যাডমিট কার্ড এই ধরনের কাগজ পত্রগুলো ক্ষেত্রবিশেষে ব্যবহার করতে পারবেন । 
  • আবেদনকারী যে অবিবাহিত তার প্রমান পত্র হিসেবে অভিভাবক এবং গ্রামীণ এলাকাগুলোর ক্ষেত্রে পঞ্চায়েতের প্রধান, শহর এলাকাগুলোর ক্ষেত্রে পৌরসভার চেয়ারম্যান কর্তৃক প্রাপ্ত সার্টিফিকেট প্রদান করতে হবে ।
  • আবেদনকারীর যে এটি প্রথম বিবাহ তার জন্য উপযুক্ত প্রমান পত্র প্রদান করতে হবে ।
  • আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে তার জন্য অন্ততপক্ষে পাঁচ বছর এর বাসস্থানের প্রমাণ প্রদান করতে হবে ।
  • আবেদনকারীর পারিবারিক আয় বার্ষিক 1.50 লাখ টাকার কম হতে হবে ।
  • যার সঙ্গে বিয়ে হবে (পাত্র) এর বয়স অন্ততপক্ষে 21 বছর হতে হবে প্রমান স্বরূপ একইভাবে উল্লেখিত ব্যক্তির বয়সের প্রমাণপত্র প্রদান করতে হবে । 
  • আবেদনকারীর পৃথক একটি ব্যাংক একাউন্ট থাকা অনিবার্য ।
  • প্রস্তাবিত বিয়ের প্রমাণপত্র হিসাবে বিয়ের কার্ড  বা ম্যারেজ রেজিস্ট্রেশনের তারিখ উল্লেখিত এমন পত্র প্রদান করতে হবে । 
  • অবশেষে পাত্র এবং পাত্রীর দুজনেরই পৃথক রঙিন পাসপোর্ট সাইজ ছবি প্রদান করতে হবে । 

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন সমস্ত তথ্য জানুন

কিভাবে Rupashree Prakalpa এর সুবিধা পাওয়া যাবে ?

বিয়ের 30 থেকে 60 দিন আগে আবেদনকারী যদি গ্রামের বাসিন্দা হয়ে থাকেন সেক্ষেত্রে তার নিজের জেলার অন্তর্গত B.D.O অফিস, যদি পৌরসভায় বসবাস করে থাকেন সেক্ষেত্রে সেখানকার S.D.O অফিসে, আর যদি কর্পোরেশন এলাকায় বসবাস করে থাকেন তাহলে তাকে সেখানকার কমিশনার ওয়ার্ড অফিসে যোগাযোগ করতে হবে ফর্ম সংগ্রহ করার জন্য অথবা অনলাইন প্রক্রিয়ার মাধ্যমেও রুপশ্রী প্রকল্পের জন্য ফর্ম পেয়ে যাবেন ।অনলাইনে ফর্মটি পাওয়ার জন্য আপনাকে মোবাইল অথবা কম্পিউটারের Google অথবা অন্য কোন Browser এ গিয়ে https://wbrupashree.gov.in// পোর্টাল সাইন আপ করতে হবে । এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি পরবর্তীকালে আপনার ফর্ম এর স্ট্যাটাস চেক করতে পারবেন ।

আপনাদের সুবিধার্থে ফর্মটি ডাউনলোডের লিংক নিম্নে প্রোভাইড করা হলো যা Download বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিয়ে প্রিন্ট করে নিতে পারবেন ।

Click Here To Download

Rupasree Prakalpa application from demo

Rupashree Prakalpa  এর জন্য কিভাবে আবেদনের করবেন ?

আবেদনের জন্য নির্দিষ্ট অফিস থেকে কিংবা অনলাইনে সংগ্রহ করা ফর্মটি সঠিকভাবে পূরণ করে উপরে উল্লেখিত ডকুমেন্টগুলির জেরক্স কপি আবার পুনরায় সেই অফিসে জমা করতে হবে । তারপর আপনি যে আবেদনপত্র সাবমিট করেছেন সেই আবেদনপত্র ম্যানুয়ালি সাবমিট করা হবে আধিকারিকদের কাছে এবং সেই আধিকারিকরা আপনার জমা দেওয়া সমস্ত তথ্যগুলি যাচাই করবেন । যদি আপনার প্রোভাইড করা সমস্ত তথ্য সাথে বাস্তবিক মিল থাকে হলে আপনার আবেদন পত্র আর এক ধাপ এগিয়ে যাবে । কোন কারণে যদি আপনার প্রদান করা কোন তথ্য মিথ্যা প্রমাণিত হয় সেক্ষেত্রে আপনার আবেদনপত্রটি সেখানেই বাতিল হয়ে যাবে ।Rupashree Prakalpa Guideline জানার জন্য নিন্মে দেওয়া ডাউনলোড বাটন এ ক্লিক করুন।

Click Here To Open

কিভাবে জানবেন আপনার  Rupashree Prakalpa এর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে ?

যদি আপনার আবেদন পত্র গ্রাহ্য করা হয়ে থাকে সেক্ষেত্রে তারপর আপনার আবেদন পত্রটি পৌঁছে যাবে  B.D.O কিংবা S.D.O  অফিসের পর্যবেক্ষক অফিসারের কাছে । তারপর আবেদনকারীর বিয়ের কয়েকদিন আগে কিংবা বিয়ের দিনেও আসলে বিয়েটা অনুষ্ঠিত হচ্ছে কিনা তা যাচাই করার জন্য পর্যবেক্ষক অফিসাররা আসবেন পাত্রীর বাসস্থানে এবং সমস্তকিছু ভেরিফিকেশ করে যাবেন । যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনার প্রক্রিয়া এখানেই সম্পন্ন হবে এবং কয়েকদিনের মধ্যে প্রাপ্ত রাশি প্রদানের একটি ম্যাসেজ আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে পাঠানো হবে ।

আবেদনকারীকে Rupashree Prakalpa এর প্রাপ্ত রাশি কিভাবে প্রদান করা হবে ?

সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সরাসরি আবেদনকারীর ব্যাংক একাউন্টে (যেটি আবেদন করার সময় জমা দেওয়া হয়েছে) 25000 টাকা সরকারি ফান্ড থেকে জমা করে দেওয়া হবে । জমা হওয়ার সাথে সাথে এই টাকা নগদ ব্যাংক থেকে তুলে নেওয়া যাবে ।

FAQ-

  1. কখন  Rupashree Prakalpa শুরু হয় ?

      উঃ- মার্চ 28, 2018 থেকে শুরু হয় এই প্রকল্প।

     2. কতো টাকা পাওয়া যায় Rupashree Prakalpa থেকে ?

     উঃ- এককালীন 25000 টাকা পাওয়া যায় ।

 
WB OASIS (SC, ST এবং OBC) স্কলারশিপ কী ? কিভাবে এই স্কলারশিপ পাবেন ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *