gd constable exam 2021

জেনে নিন SSC GD Constable 2021এর যোগ্যতা,সিলেবাস,পরীক্ষার তারিখ সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য

ভারতবর্ষের সামরিক বিভাগে কাজ করতে চান এমন সকল ছেলে মেয়েদের জন্য সুখবর সম্প্রতিকালে 2021 সালের GD Constable Recruitment এর নোটিফিকেশন প্রকাশ করেছেন স্টাফ  সিলেকশন কমিশন (SSC) । আপনাদের মধ্যে যারা CAPFS, NIA, SSF এবং Assam Rifles ইত্যাদি তে কাজ করতে ইচ্ছুক তারা অবশ্যই এই পোস্টটি গুরুত্ব সহকারে পড়ুন এবং অন্যান্য নোটিফিকেশনের জন্য আপনারা অফিশিয়াল ওয়েবসাইটেও ভিজিট করতে পারেন । আজকে আমরা আপনাদের সাথে এই নিবন্ধের মাধ্যমে 2021 সালের GD Constable পরীক্ষার তারিখ, পরীক্ষার্থীদের শিক্ষাগত যোগ্যতা ও বয়সের লিমিট, ফর্ম ফিলাপ করার প্রক্রিয়া সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যসমূহ ।

গত মাসের 25 তারিখে SSC GD Constable Recruitment এর জন্য ফর্ম ফিলাপ শুরু হওয়ার কথা ছিল কিন্তু কারনবশত সেটি পিছিয়ে যায় । যাইহোক, 09.04.2021 তারিখে অফিশিয়ালি নোটিফিকেশন পাবলিশ করে জানানো হয়েছে যে May মাসের প্রথম  সপ্তাহ থেকে সমস্ত প্রক্রিয়া শুরু হবে । 

SSC GD পরীক্ষায় বসতে গেলে পরীক্ষার্থীদের যোগ্যতাঃ

প্রত্যেক পরীক্ষার্থীর মনে যে কোন কম্পিটিটিভ পরীক্ষার ফর্ম ফিলাপ করার আগে এই প্রশ্নটিই জাগে যে কি কি যোগ্যতার প্রয়োজন । এই পরীক্ষার জন্য পরীক্ষার্থীকে ভারতের যেকোনো রাজ্যের রিকগনাইজ বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক পাশ থাকতে হবে ।

SSC GD Constable পরীক্ষার্থীর বয়সসীমাঃ 

এই পরীক্ষায় বসার জন্য পরীক্ষার্থীকে নিম্নতম 18 বছর এবং সর্বোচ্চ 23 বছর থাকতে হবে । তবে শুধুমাত্র ST, SC এবং PWD পরীক্ষার্থীদের জন্য তিন থেকে পাঁচ বছর অতিরিক্ত সময় দেওয়া হয়েছে ।

SSC GD Constable Recruitment 2021 সালের গুরুত্বপূর্ণ তারিখসমূহঃ

  • ফর্ম ফিলাপ শুরুঃ   May মাসের প্রথম সপ্তাহ থেকে ।
  • ফর্ম ফিলাপ শেষঃ  1 0.05.2021
  • কম্পিউটার ভিত্তিক পরীক্ষার শুরুঃ    02.08.2021
  • কম্পিউটার ভিত্তিক পরীক্ষার শেষঃ   25.08.2021

SSC GD Constable  এর পরীক্ষার জন্য কিভাবে আবেদন করবেন ?

প্রতিটি চাকরির রিক্রুটমেন্টের প্রথম প্রক্রিয়া হচ্ছে ফর্ম ফিলাপের মাধ্যমে আবেদন করা । এই পরীক্ষায় আবেদন করার জন্য প্রতিটি পরীক্ষার্থীকে SSC এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ফর্ম ফিলাপের জন্য প্রদত্ত লিঙ্কে ক্লিক করতে হবে যা May মাসের প্রথম সপ্তাহের মধ্যে দেওয়ার কথা রয়েছে । এক্ষেত্রে জেনে রাখা ভালো আপনি যদি জেনারেল ক্যাটাগরির অন্তর্ভুক্ত হন তাহলে আপনাকে পরীক্ষার ফি বাবদ ফর্ম ফিলাপের সময় হবে 100 টাকা অনলাইনে অথবা ব্যাংক চালান কাটাতে হবে এবং যদি ST/SC/PWD ক্যাটাগরির অন্তর্ভুক্ত হন তাহলে আপনার কোনো ফি পে করতে হবে না ।

SSC GD Constable Admit Card কিভাবে ডাউনলোড করবেন ?

SSC GD Constable 2021 পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করার জন্য SSC এর অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে যেখানে পরীক্ষার দুই থেকে তিন সপ্তাহ আগে নির্দিষ্ট লিঙ্ক প্রদান করা হবে ।

SSC GD Constable Recruitment এর প্রক্রিয়াঃ

অন্যান্য পরীক্ষার মতো এই পরীক্ষাটিও প্রধানত তিনটি পর্যায়ে নেওয়া হবে । যার মধ্যে থাকছে, 1.  Computer Based Exam (CBT), 2. Physical Efficiency Test (PET) এবং 3. Physical Measurement Test (PMT).

  1. কমপিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) – 

এই কম্পিউটার ভিত্তিক পরীক্ষাতে মূলত চার ধরনের বিষয় থেকে প্রশ্ন করা হবে । যথা – সাধারণ বুদ্ধি ও যুক্তি, সাধারণ জ্ঞান এবং সাধারণ সচেতনতা,অংক এবং ইংরেজি / হিন্দি থেকে মোট 100 নম্বরের প্রশ্ন থাকবে । প্রতিটি প্রশ্নের মান থাকবে 1 নম্বর করে আবার প্রতিটি ভুল উত্তরের জন্য  ¼ নেগেটিভ মার্ক থাকবে । সম্পূর্ণ পরীক্ষাটি হিন্দি এবং ইংরেজি উভয় ভাষায় নেওয়া হবে যার মধ্যে যেকোনো একটি আপনারা পছন্দ করে নিতে পারবেন ।

  • কমপিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) নাম্বার বিভাজনঃ
ক্রমিক নং বিষয় নাম্বার
1 ইংরেজি / হিন্দি

(English/Hindi)

25
2 অংক

(Mathematics)

25
3 সাধারণ জ্ঞান ও সাধারণ সচেতনতা

(G. K & G. A)

25
4 সাধারণ বুদ্ধি এবং যুক্তি

(G. I & Reasoning)

25
মোট 100

 

  • কমপিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) এর সিলেবাসঃ
ক্রমিক নং বিষয় অধ্যায়
1 ইংরেজি / হিন্দি Antonyms, Synonyms, Idioms, Sentence Making, Sentence Corrections, Articles and Prepositions, Error Corrections, Right form of Verbs, Spelling mistake, One-word substitution.
2 অংক সরল সুদ, চক্রবৃদ্ধি সুদ এবং সমহারবৃদ্ধি সুদ, লাভ ও ক্ষতি, শতকরা, উচ্চতা এবং দূরত্ব, , সময় এবং দূরত্বের, অনুপাত এবং সমানুপাত, সংখ্যা তত্ব, দশমিক, ভগ্নাংশ, সূচক  অংশীদারি, সময় এবং কাজ, সরলীকরণ, বয়স, মিশ্রন, গড় ।
3 সাধারণ জ্ঞান ও সাধারণ সচেতনতা ভারত এবং তার প্রতিবেশী দেশগুলি, খেলাধুলা, কলা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ভূগোল, জীবনবিজ্ঞান, ভৌতবিজ্ঞান,ভারতের অর্থনীতি, সংবিধান ও শাসন ব্যবস্থা ।
4 সাধারণ বুদ্ধি এবং যুক্তি উপমা, সাদৃশ্য, পার্থক্য, স্থানিক কল্পনা, স্থানিক অভিযোজন, ভিজ্যুয়াল স্মৃতি, বৈষম্য, পর্যবেক্ষণ, সম্পর্কের ধারণা, পাটিগণিত যুক্তি, চিত্রের শ্রেণিবিন্যাস, পাটিগণিত সংখ্যা সিরিজ, কোডিং এবং ডিকোডিং ।

 

 2. শারীরিক পরিমাপ টেস্ট (PMT) – 

এই পর্যায়ে আপনার উচ্চতা , বুকের পরিমাপ সহ দর্শন ক্ষমতা ইত্যাদি যাচাই করা হবে । আপনাকে এখানে উপযুক্ত হতে গেলে নিম্নে দেওয়া বিবরণগুলোর সাথে যথোপযুক্ত হতে হবে ।

 

GD Constable Recruitment এর শারীরিক পরিমাপ টেস্ট (PMT)
ছেলেদের ক্ষেত্রে উচ্চতা 170 সেমি.
বুকের পরিমাপ ফুলিয়ে 85 সেমি.এবং না ফুলিয়ে 80 সেমি.
ওজন উচ্চতার সাথে সামঞ্জস্য হতে হবে
  দৃষ্টি শক্তি কাছের দৃষ্টিতে ভালো চোখে – N 6

খারাপ চোখে – N 9 

দূরের দৃষ্টিতে  ভালো চোখে – 6/6 খারাপ চোখে –  6/9
মেয়েদের ক্ষেত্রে  উচ্চতা 157 সেমি. 
ওজন উচ্চতার সাথে সামঞ্জস্য হতে হবে
দৃষ্টি শক্তি একই 

 

  3. শারীরিক সক্ষমতা টেস্ট (PET) – 

এই পর্যায়ে আপনাদের দৌড়ের মাধ্যমে টেস্ট নেওয়া হবে, যেখানে ছেলেদের ক্ষেত্রে 24 মিনিটের মধ্যে 5 কিলোমিটার এবং মহিলাদের ক্ষেত্রে 8:30 মিনিটে 1.6 কিলোমিটার মাঠ কভার করতে হবে ।

 

              2021 সালের GD Constable Requirement এর বিষয়ে আরও  কোনো আপডেট প্রকাশিত হলে অথবা অন্যান্য তথ্য গুলিও  আমাদের ওয়েবসাইট এ আপডেট পেয়ে যাবেন । আপডেটগুলি জানার জন্য আমাদের ওয়েবসাইট  BongsEdu তে প্রতিনিয়ত ভিজিট করুন  ।

জানুন WBP (2021) এর যোগ্যতা, পরীক্ষা, সিলেবাস এবং প্রস্তুতি সহ আরও গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

FAQ- 

  1. SSC GD এর ফুল ফর্ম কি ?

উঃ-General DutyConstable ।

      2. SSC GD Notification PDF কেমন করে ডাউনলোড করবেন?

 উঃ- আমরা ইতিমধ্যে অফিসিয়াল PDF টি পাবলিশ করেছি , ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করতে পারবেন।

       3. SSC GD Constable 2021 তে কীভাবে অ্যাপ্লাই করবেন ?

উঃ- https://ssc.nic.in/Portal/Apply এই ওয়েবসাইট এ অনলাইন এ অ্যাপ্লাই করতে পারবেন।

       4. SSC GD এর সালারি কত?

উঃ- 21,700  থেকে শুরু হয়।

       5.  SSC GD এর পরীক্ষা দিতে গেলে অন্তত কত  বয়স হতে হবে ?

উঃ- 18- 23 এর মধ্যে হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *