ssc mts 2021 exam date and more

SSC MTS এর যোগ্যতা ,সিলেবাস , পরীক্ষার তারিখ সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

   SSC MTS (Multi-Tasking Staff) এর নিয়োগ যেটি গত বছর প্রকাশিত হওয়ার কথা ছিল তা অবশেষে এই বছর গত ফেব্রুয়ারি মাসের 5 তারিখে প্রকাশিত হয়েছে । এইবছর আপনাদের মধ্যে প্রথম যারা  MTS এ পরীক্ষা দিতে চাইছেন কিন্তু  আপনার কোনো সুনির্দিষ্ট ধারনা নেই এই পরীক্ষা সম্বন্ধে তাহলে আজকের এই পোষ্টটি আপনার জন্য । আজ আমরা MTS  এর চাকরী সম্পর্কে সম্পূর্ণ বিষয় বিস্তারিতভাবে আলোচনা করবো । আমরা পর পর  MTS নিয়গের জন্য প্রয়োজনীয় যোগ্যতা, বয়স, ভ্যাকেন্সি এক্সাম প্যাটার্ন, এডমিট কার্ড ডাউনলোড সহ আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানবো । আর যদি আপনারা কেউ বড় বড় ইন্টারন্যাশনাল কোম্পানি, MNC তে কাজ করার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাদের নিশ্চয়ই জানা রয়েছে যে আপনার চাকরি পাওয়ার ক্ষেত্রে Informal Letter Format কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোয়ালিটি Informal Letter বানানোর জন্য ভিজিট করুন Growwpedia

MTS এ চকুরী আসলে কী?

MTS এর পূর্ণ নাম Multi-Tasking Staff এবং এই শব্দ গুচ্ছটির যদি আমরা বাংলা মানে খুঁজি তাহলে হয়তো ঠিকঠাক মানে পাব না । Multi-Tasking Staff হচ্ছে কেন্দ্রের  গ্রুপ C লেভেলের অন্তর্গত কর্মীবৃন্দ যারা কম্পিউটারের বিভিন্ন ধরনের ছোটখাটো কাজ , সহ আরও কিছু কাজ  (যার  সম্পর্কে বিশদে  আলোচনা নিচে করা হবে )ইত্যাদি  কাজ করে থাকেন । 

MTS চাকরির ক্ষেত্রে কর্মীদের কাজ কোথায় করতে হয়   ?

MTS  সম্পূর্ণরূপে কেন্দ্র সরকারের অন্তর্গত একটি চাকরি । নিয়োগ সমস্ত পরীক্ষাগুলিতে পাস করার পর আপনাকে কেন্দ্র সরকারের অধীনে যেকোনো অফিসে কাজ করতে হতে পারে । এই চাকরিতে আপনাকে ভারতের সমস্ত রাজ্য  ও  কেন্দ্রশাসিত অঞ্চল এর অফিসে কাজ করতে হতে পারে । বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় প্রার্থীদের বেশিরভাগ চাকরি হয় দিল্লিতে কারণ দিল্লিতে বেশিরভাগ কেন্দ্র সরকারের অফিসগুলি অবস্থিত রয়েছে । তাছাড়া ভারতের মহানগরগুলি অর্থাৎ কলকাতা, মুম্বাই ইত্যাদি  স্থানেও আপনার নিয়োগ হতে পারে । 

MTS চাকরির ক্ষেত্রে কর্মীদের কী ধরণের কাজ করতে হয় ?

এই চাকরির ক্ষেত্রে আপনার প্রতিনিয়ত কাজে থাকছে –  স্পিড পোস্ট,  ফ্যাক্স করা, কল রিসিভ করা , ফাইল  ম্যানেজ করা, ফটোকপিসহ বিভিন্ন ধরনের কমপিউটারের কাজগুলি । MTS চাকরির ক্ষেত্রে অনেকের মনে প্রশ্ন জাগে এতে সাফ সাফাই এর কাজ করতে হয় নাকি ? তার জন্য আগে থেকে আপনাদের জানিয়ে দিই ওই ধরনের কোন কাজ করতে হবে না । এটি মূলত গ্রুপ C লেভেলের চাকরি । 

MTS চাকরির ক্ষেত্রে কর্মীদের কেমন হয় ?

কেন্দ্রীয় সরকারের 7th Pay (Level-1) অনুযায়ী আপনার বেতন হবে GP- 1800 এবং সঙ্গে থাকছে – বাড়ি ভাড়া, TA , DA যা কেন্দ্রের অন্যান্য চাকরিগুলোর ক্ষেত্রে ও পাওয়া যায় । নিয়োগ স্থনের উপর আপনার বেতন বেশ কিছুটা নির্ভর করে, যেমন আপনার চাকরি যদি দিল্লিতে হয় তাহলে আপনি প্রতিমাসে 28000 – 29000 টাকা পেতে পারেন । অপরপক্ষে, আপনি যদি বিহারে কাজ পান তাহলে আপনার বেতন হতে পারে 24000 – 25000 টাকা ।

MTS চাকরির ক্ষেত্রে কর্মীদের কাজের চাপ এবং প্রমোশন কেমন হয় ?

 বলা যেতে পারে বেতন অনুযায়ী এটি সবথেকে আরামের চাকরি । আপনাকে বেশিরভাগ ক্ষেত্রেই তেমন কোনো চাপের সম্মুখীন হতে হয় না কোন কোন ব্যতিক্রম ছাড়া । MTS চাকরিতে প্রমোশনের জন্য আপনাকে ডিপার্টমেন্টাল পরীক্ষাগুলি   দিতে হবে যার মাধ্যমে আপনি খুব সহজেই প্রমোশন পেতে পারেন ।  চাকরিতে নিযুক্ত হওয়ার এর 3 বছর পর থেকেই আপনি এই পরীক্ষাগুলি  দিতে পারবেন ।

MTS চাকরির ক্ষেত্রে কেমন যোগ্যতার প্রয়োজন ?

MTS পরীক্ষায় বসতে গেলে আপনাকে নুন্যতম মাধ্যমিক (10th) পাস থাকতে হবে । এ বিষয়ে উল্লেখ্য যে পরীক্ষায় বসার জন্য আপনার নাম্বারের কোন বাধা-নিষেধ নেই শুধুমাত্র আপনি ক্লাস   পাশ করতে পারলেই এই পরীক্ষায় বসতে পারবেন ।

MTS চাকরির ক্ষেত্রে প্রার্থীর বয়স কত হতে লাগবে ?

MTS এর চাকরির জন্য দুই পৃথক বয়স ভিত্তিক আলাদা আলাদা দুটি গ্রুপে পরীক্ষা নেওয়া হয় । যার মধ্যে একটি গ্রুপ 18 -25 বছর বয়সের প্রার্থীদের এবং অপরটি 18 – 27 বছর বয়সের প্রার্থীদের নিয়ে । সাধারণত 18 – 27 এই গ্রুপটিতে ভ্যাকেন্সি সংখ্যা কম থাকায় তুলনামূলকভাবে এর পরীক্ষায় কাট অফ মার্ক অনেকটাই বেশি হয় । এই চকরির পরীক্ষায় বসার জন্য আপনার বয়স অন্তত 18 বছর হতে হবে এবং অধিকতম 27 বছর । (আবার আপনি যদি OBC অন্তর্ভুক্ত হয়ে থাকেন তাহলে  3 বছর সময় ছাড় পাবেন অর্থাৎ 30 বছর, এবং সেটা ST/SC অন্তর্ভুক্ত শ্রেনীর ক্ষেত্রে বেড়ে 5 বছর অর্থাৎ 32 বছর)

2021 সালের MTS চাকরির নিয়োগঃ 

প্রথমে আপনাদের জানিয়ে দিই 2021 সালের MTS  চাকরির জন্য ইতিমধ্যে 05.02.2021 তারিখে পরীক্ষার অনলাইন অ্যাপ্লিকেশন সাবমিশন শুরু হয়ে গিয়ে 21.03.2021 তারিখে শেষ হয়েছে । এক্ষেত্রে আপনার অনলাইন ফিস পেমেন্ট এর লাস্ট ডেট 21.03.2021 এবং যারা ব্যাংক চালান কাটাবেন তাদের জন্য অতিরিক্ত 4 দিন অর্থাৎ 25.03.2021 পর্যন্ত সময় পাবেন ।

2021 সালের MTS পরীক্ষার প্রাক্রিয়াঃ

প্রতিবারের মত এবারও পরীক্ষা দুই পর্যায়ে হবে যথা-  Tier -I এ অনলাইনে Computer Based Test যেটা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে 01.07.2021 তারিখে এবং পরীক্ষাটি শেষ হবে 20.07.2021 তারিখে । Tier -I এর পরীক্ষার উপর ভিত্তি করেই পরীক্ষার্থীদের মেরিট লিস্ট তৈরি করা হয় । এই অনলাইন  পরীক্ষাটিতে 100 টি প্রশ্ন থাকবে যার প্রতিটির মান 1 অর্থাৎ (100×1 =100) যার জন্য আপনি 90 মিনিট সময় পাবেন । নেগেটিভ মার্কিং  হিসাবে 0.25 নম্বর  থাকছে অর্থাৎ প্রতি 4 টি প্রশ্ন ভুল করার পর এক নাম্বার কাটা হবে ।

Tier -I (Computer Based Test) পরীক্ষার সিলেবাসঃ

এই পরীক্ষায় মূলত আপনাকে চারটি বিষয় থেকে প্রশ্ন করা হবে যথা – অংক, ইংরেজি, রিজনিং ( যুক্তি) এবং G. I. ( সাধারণ বুদ্ধি) মিলে একটি এবং G. A. (সাধারণ সচেতনতা) ।

2021 সালের MTS পরীক্ষার নাম্বার বিভাজন  :

ক্রমিক নং বিষয় নম্বর
1 অংক 25
2 ইংরেজি 25
3 G. I. & রিজনিং 25
4 G. A 25
মোট 100

2021 সালের MTS পরীক্ষার সিলেবাস:

ক্রমিক নং বিষয় অধ্যায়
1 অংক সংখ্যা তত্ব, দশমিক, ভগ্নাংশ, সূচক, সরল সুদ, চক্রবৃদ্ধি সুদ এবং সমহারবৃদ্ধি সুদ, লাভ ও ক্ষতি, শতকরা, মিশ্রন, গড়, উচ্চতা এবং দূরত্ব, , সময় এবং দূরত্বের, অনুপাত এবং সমানুপাত, অংশীদারি, সময় এবং কাজ, সরলীকরণ, বয়স, ল.সা.গু এবং গ.সা.গু, নৌকা এবং স্রোত ।
2 ইংলিশ
  • Unseen Passage, Antonyms, Synonyms, Idioms, Sentence Making, Sentence Corrections, Articles and Prepositions, Error Corrections, Reading Comprehension, Word Formation, Right form of Verbs, Adjectives, One-word substitution, Voice and Narrations.
3 রিজনিং সংখ্যা শ্রেনি, অক্ষর শ্রেনি,বেমানান নির্ণয়, সামঞ্জস্য বিধান, দিক নির্ণয়, সাংকেতিক ও অসাংকেতিকরণ, রক্তের সম্পর্ক, ক্রমবিন্যাস নির্ণয়, লুপ্ত সংখ্যা, যৌক্তিক চিত্র, ঘনক ও লুডোর ছক্কা, ঘড়ি এবং ক্যালেন্ডার, চিহ্ন পরিবর্তন করে সমাধান, নন –  ভারবাল রিজনিং,  
4 সাধারণ জ্ঞান খেলাধুলা, কলা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ভূগোল, জীবনবিজ্ঞান, ভৌতবিজ্ঞান,ভারতের অর্থনীতি, সংবিধান ও শাসন ব্যবস্থা, পশ্চিমবঙ্গের পরিচিতি,  কমপিউটারের ধারনা ও ব্যবহার এবং  কারেন্ট অ্যাফেয়ার্স  ।

Tier – 2 (Descriptive) পরীক্ষার প্রাক্রিয়াঃ

2021 সালের MTS  Tier -2 লেভেলের পরীক্ষাটি  হবে বর্ণনামূলকভাবে সম্পূর্ণ অফলাইন পদ্ধতিতে যা 21.11.2021 তারিখে নেওয়ার সিদ্ধান্ত রয়েছে ।  এই পরীক্ষাটি  50 নম্বরের মধ্যে নেওয়া হবে । এটি মূলত বর্ণনামূলক পরীক্ষা সেক্ষেত্রে আপনি পরীক্ষায় পৃথক পৃথক 6 টি প্রশ্ন  পাবেন যার মধ্যে আপনার পছন্দ মত যে কোন একটা প্রশ্নের উত্তর দিলেই হবে । এখানে মুলত নিবন্ধ বা চিঠি লিখতে হয় যার সময় থাকে 30 মিনিট । 

একটি বিষয় বিশেষভাবে উল্লেখ্য যে, এই পরীক্ষার নাম্বার আপনার অন্যান পরীক্ষার নাম্বারের সাথে যুক্ত হবে না । এই পরীক্ষাটি শুধুমাত্র কোয়ালিফায়ার হিসেবে কাজ করবে । এক্ষেত্রে যদি General কাস্টের অন্তর্ভুক্ত হলে মোটামুটি 40 শতাংশ এবং ST, SC, OBC কাস্টের অন্তর্ভুক্ত হলে 35 শতাংশ নাম্বার পেলেই পাস করা যায় । কাট অফ মার্ক রাজ্য ভিত্তিক বিশেষ পরিবর্তন হয় সাধারণত বিহার এবং দিল্লিতে চাকরি করার জন্য বেশী নাম্বার এর প্রয়োজন হয় এবং তুলনামূলক দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে কাজের জন্য নাম্বার কম প্রয়োজন হয় ।

 আশাকরি আমদের এই নিবন্ধটি আপনাদের MTS  চাকরি এবং পরীক্ষার জন্য বিশেষ সাহাজ্যকারী হয়ে উঠবে । অন্যান্য আরও চাকরি এবং শিক্ষা সম্পর্কে গুরুত্বপূর্ণ আপডেট পাওয়ার জন্য প্রতিনিয়ত আমাদের এই BongsEdu ওয়েবসাইটটি ফলো করুন ।

NTPC (6th Phase) এক্সাম এর প্রকাশিত ডেট, ও এডমিট কার্ড ডাউনলোড সম্পর্ক এ বিশদে জানুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *