রাজ্য সরকার এর নতুন ঘোষণা, প্রতেক ছাত্র ছাত্রী পাবে বার্ষিক 800 টাকা | Medhashree Prakalpa (মেধাশ্রী প্রকল্প) for OBC Students, Eligibility, Application Process more!

রাজ্যে ফের ঘোষণা হয়ে গেল এক নতুন প্রকল্প। আজ কথা বৃহস্পতিবারে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মহাশয়া মেধাশ্রী নামক প্রকল্পের সূচনা করেন যার মাধ্যমে রাজ্যে বসবাসকারী সমস্ত OBC Category অন্তর্ভুক্ত ছাত্র-ছাত্রীরা আর্থিক সহায়তা পাবে। এই সম্বন্ধে বিস্তারিত রইল আজকের প্রতিবেদনে।

Medhashree Prakalpa কী?

আমাদের রাজ্যে শিক্ষাদরদী সরকার বিভিন্ন সময় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন রাজ্যের শিক্ষা ব্যবস্থা উন্নতি লক্ষ্যে। তবে আমরা আমাদের ওয়েবসাইটে আলোচনা করেছি এমনি কিছু প্রকল্প যেমন ঐক্য শ্রী, শিক্ষাশ্রী, কন্যাশ্রী , স্টুডেন্ট ক্রেডিট কার্ড ইত্যাদি । আজ আমরা জানার চেষ্টা করব Medhashare Scheme বা প্রকল্প এর সম্বন্ধে বিস্তারিত। আলিপুরদুয়ারের হাসিমারার একটি প্রাথমিক সভা কালীন মুখ্যমন্ত্রী এই প্রকল্পের কথা ঘোষণা করেন।আপনাদের মধ্যে অনেকেই জানেন ইতিমধ্যে অর্থ সংকটের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে কিন্তু সরকারের তরফ থেকে আনা OBC Category দের জন্য Scholarship। যার প্রভাব পড়েছে গ্রাম বাংলার প্রতিটি ছাত্র ছাত্রীর উপরে। এ সমস্যা সমাধানের উদ্দেশ্য এই রাজ্য সরকারের তরফ থেকে এই অভিনব উদ্যোগটি নেওয়া হয়েছে।

Medhashree Prakalpa প্রদানের উদ্দেশ্য কী ?

  • ছাত্র-ছাত্রীদের বিভিন্ন চাকরির প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুত করা ।
  • বিভিন্ন রকমের Training, Programs সহ শিক্ষাব্যবস্থায় তাদের দক্ষতা বাড়ানোর জন্য উৎসাহিত করা ।
  • পশ্চিমবঙ্গে সাক্ষরতার হার বাড়ানো।
  • OBC Category অন্তর্ভুক্ত ছাত্র-ছাত্রীদের পড়াশোনার ক্ষেত্রে আর্থিক সাহায্য প্রদান। 

Medhashree Prakalpa এর জন্য কারা আবেদন করতে পারবে ?

মেধাশ্রী’ প্রকল্পের আওতায় অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত পড়ুয়ারা প্রতি বছরে ৮০০ টাকা করে বৃত্তি পাবেন। প্রতি বছর আনুমানিত ২ লক্ষ ৬৩ হাজার পড়ুয়া এই প্রাক-মাধ্যমিক বৃত্তি পাবেন বলেও জানানো হয়েছে।প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রাথমিক ভাবে প্রথম থেকে অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীদেরই দেওয়া হবে এই স্কলারশিপ।

Medhashree Prakalpa Eligibility:-

  • আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  • আবেদনকারীর OBC বা অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত সপ্রদায়ের হওয়া বাঞ্ছনীয় ।
  • রাজ্য / কেন্দ্র সরকারের কোনো স্বীকৃত শিক্ষাবোর্ড / কাউন্সিল / বিশ্ববিদ্যালয় / ইনস্টিটিউশনে অধ্যয়নরত অবস্থায় থাকতে হবে ।

Medhashree Prakalpa Amount/ Benefits:-

প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রতি OBC বা অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত সপ্রদায়ের শিক্ষার্থীদের প্রতি বছরে ৮০০ টাকা বৃত্তি বা Scholarship হিসাবে প্রদান করা হবে ।

Medhashree Prakalpa Application Process:-

এ সমন্ধে আমরা ভবিষ্যতে জানবো।

Medhashree Prakalpa Renewal:-

এ সমন্ধে আমরা ভবিষ্যতে জানবো।

FAQ:-

1. Medhashree Prakalpa এর সম্বন্ধে কবে ঘোষণা করা হয়েছে?

ANS:-19/01/2023

2. Medhashree Prakalpa Scholarship Amount কি?

ANS:- বার্ষিক 800 টাকা

Subhajyoti Karmakar
Subhajyoti Karmakar

পেশাগতভাবে আমি Digital Marketing এ SEO, Content Marketing , Social Media Marketing , Email Marketing ও Online Advertising এর সঙ্গে যুক্ত । BongWeby এর মাধ্যমে সমস্ত পরিষেবা আমরা প্রদান করে থাকি। শিক্ষা জগতের বিভিন্ন আপডেট যেমন- Scholarship, Government and Privet Job Notification সহ School, College  সহ শিক্ষা জগতের সাথে যুক্ত ব্যক্তিদের কাছে সঠিক সময়ে সঠিক তথ্য মাতৃভাষা (বাংলায়) প্রদান করার লক্ষ্যে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

Articles: 820

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *