Medhavi Scholarship

Medhavi Scholarship 2021 কেমন করে আবেদন করবেন ? জানুন সমস্ত প্রয়োজনীয় তথ্য

Medhavi Scholarship কী ?

Medhavi Scholarship হল ভারতের কেন্দ্রীয় সরকার প্রদত্ত একটি স্কলারশিপ যা  ভারতের সমস্ত মাধ্যমিক পাস ছাত্র-ছাত্রীদেরকে  প্রদান করা হয় । ছেলে-মেয়ে কিংবা বিজ্ঞান বিভাগ , সাহিত্য বিভাগ , বাণিজ্য বিভাগ  নির্বিশেষে সবাই এই স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন । এই স্কলারশিপ এর সব থেকে সুবিধা এই জন্য এই স্কলারশিপ এর জন্য আবেদনের জন্য নম্বর এর কোনো বাধা বিষেধ নেই । শুধুমাত্র Medhavi Scholarship পাওয়ার জন্য   SAMADHAN-III Scholarship Exam ই যথেষ্ট । আজ আমরা Medhavi Scholarship সমন্ধে ডিটেলস এ  আলোচনা করতে চলেছি , আশা করি আজকের আর্টিকেল পড়ার পর আপনাদের Medhavi Scholarship সমন্ধে অন্য কোনো  Source এর প্রয়োজন পরবে না ।

Scholarship Name Medhavi Scholarship Official Link
Starting Date  

1st July 2020

 

Apply Now

Last Date 15th June 2021

Medhavi Scholarship এর জন্য কারা কারা আবেদন করতে পারবেন ?

মাধ্যমিক বা মাধ্যমিক সমতুল্য যেকোনো পরীক্ষায় পাশ করার পর উচ্চমাধ্যমিক, Undergraduate  (B. A, B.Sc, B.Com), পোস্ট গ্রাজুয়েট, বা যেকোন রকমের ডিপ্লোমা কোর্সে ভর্তি হলে আবেদনকারীরা  Medhavi Scholarship এর জন্য আবেদন করতে পারবেন  ।

Medhavi Scholarship প্রদানের পদ্ধতিঃ-

Medhavi Scholarship পাওয়ার জন্য আবেদনকারী কে SAMADHAN-III নামের এর পরীক্ষা দিতে হবে ।  এই পরীক্ষাতে 20 টি MCQ ধরনের প্রশ্ন থাকে, সময় 10 মিনিট । পরীক্ষাটি সম্পূর্ণ রূপে অনলাইনে নেওয়া হয়ে থাকে, তাই ছাত্রছাত্রীরা বাড়িতে বসেই নিজস্ব মোবাইল ফোনে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকে । পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে স্কলারশিপ এর অর্থ প্রদান করা হয়ে থাকে  ।

Cut-Off Marks অনুযায়ী Medhavi Scholarship এর Amount –

পরীক্ষায় প্রদত্ত 20 টি প্রশ্নের মধ্যে-

  • 12 টি সঠিক উত্তর (60% কিংবা তার ঊর্ধ্বে) দিতে পারলে 1000 টাকা,
  • 10 টি সঠিক উত্তর (50% কিংবা তার ঊর্ধ্বে) দিতে পারলে 500 টাকা এবং
  • সর্বনিম্ন 8 টি সঠিক উত্তর (40%কিংবা তার ঊর্ধ্বে) দিতে পারলে 300 টাকা স্কলারশিপ দেওয়া হয়।

Swami Vivekananda Merit cum Means Scholarship কি ? কেমন করে আবেদন করবেন ?

Medhavi scholarship এর  প্রয়োজনীয় যোগ্যতা সমূহ:-

শিক্ষাগত যোগ্যতা :- একজন আবেদনকারীকে মাধ্যমিক বা মাধ্যমিক সমতুল্য কোন পরীক্ষায় পাশ করতে হবে এবং পরবর্তী কোন ডিগ্রির কোর্স এ পঠনরত হতে হবে ।

আবেদনকারীর বয়স :- একজন আবেদনকারীর বয়স 16 থেকে 40 বছরের মধ্যে হতে হবে ।

Medhavi Scholarship 2021 এর Application Process :-

Medhavi scholarship এর জন্য গৃহীত  ” SAMADHAN-III Scholarship Examination – 2021″ পরীক্ষাটির আবেদন August  মাসের প্রথম  থেকেই শুরু হয়ে গেছে । Medhavi Scholarship এর আবেদন প্রক্রিয়া টি অত্যন্ত সহজ । আবেদনের জন্য বাহিরে কোন সাইবার ক্যাফে থেকে সাহায্য নেওয়ার কোনো প্রয়োজন নেই। আপনারা বাড়িতে বসে নিজস্ব মোবাইল ফোন থেকেই আবেদন করতে পারবেন। নিন্মে Medhavi Scholarship 2021 এর Step by Step Application Process আলোচনা করা হলো ।

STEP 1  (Sign Up) :-

  • প্রথমে Google Chrome এ গিয়ে সার্চ করতে হবেhttps://www.medhavionline.org/
  • স্ক্রিনে  থাকা SAMADHAN-II 2021 অপশনটিতে ক্লিক করতে হবে । এখানে SAMADHAN-III Scholarship Examination – 2021’ পরীক্ষাটির সমস্ত আপডেট ডিটেলস দেওয়া থাকবে । সেই পেজের একেবারে নিচের দিকে থাকা REGISTER অপশনে ক্লিক করতে হবে।
  • পরবর্তী ধাপে  Medhavi National Scholarship নামে একটি Application Software এর লিঙ্ক চলে আসবে ।  এই লিংক থেকে আপনাকে প্রথমে App টি Download করতে হবে ।
  • App টি ওপেন করলে ওই পেজে MEDHAVI লেখাটির নিচে তিনটি দাগ সহ একটি আইকন অর্থাৎ মেনু বার থাকবে । সেখানে ক্লিক করার পর Log In অপশনে ক্লিক করতে হবে।
  • যারা নতুন রেজিস্ট্রেশন করবেন তাদের  “Don’t have an account, Sign Up” অপশনে ক্লিক করে মোবাইল নম্বর দিয়ে Sign Up করতে হবে ।

STEP 2 ( Registration) :-

  • Sign Up করার পর পুনরায় App টির হোমপেজে ফিরে এসে Regiser অপশনে ক্লিক করতে হবে । তারপর Scholarship Test অপশনে যেতে হবে।
  •  3 নম্বরে থাকা SOMADHAN অপশনের পাশে Register Now ট্যাবে ক্লিক করতে হবে ।
  • পরের পেজে Regiser অপশনে ক্লিক করলে অ্যাপ্লিকেশন ফর্ম টি চলে আসবে । সমস্ত প্রয়োজনীয় তথ্য সহকারে সমগ্র ফরমটি পূরণ করতে হবে।
  • যদি কোনো ভুল তথ্য করে থাকেন  তাহলে Edit অপশন থেকে ভুল সংশোধন করতে পারবেন । ভুল সংশোধনের পর Regiser অপশন এ ক্লিক করতে হবে ।

Sikshashree Scholarship কি ,গুরুত্বপূর্ণ তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Medhavi Scholarship 2021 Application Fees –

Medhavi scholarship এর আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ বিনামূল্যে হয়ে থাকে অর্থাৎ কোনো ছাত্র ছাত্রীদের থেকে কোনরকম আবেদনের ফি নেওয়া হয় না ।

Medhavi Scholarship 2021  এর Important Dates-

  • Medhavi scholarship এর আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে গত 8 ই  থেকে এবং এই আবেদন প্রক্রিয়া  চলবে আগামী 19 সে September 2021 পর্যন্ত ।
  • SAMADHAN-III পরীক্ষার তারিখ :- 3 October 2021
  • পরীক্ষার ফলাফল ঘোষণা :-  6 October 2021
  • স্কলারশিপ বিতরণ :-  11 October 2021

Medhavi Scholarship সংক্রান্ত আরো গুরুত্বপূর্ণ তথ্য :-

  • পরীক্ষার নির্ধারিত দিনে Medhavi National Scholarship অ্যাপটির হোমপেজে থাকা ONLINE TEST লিংকে ক্লিক করে পরীক্ষা দিতে হবে।
  • Claim Scholarship লিংকে ক্লিক করে স্কলারশিপের টাকাটি গ্রহণ করতে হবে।
  • এছাড়া সেখানে থাকা Tracks Status অপশনে ক্লিক করলে ছাত্র ছাত্রীরা জানতে পারবে যে আর কতদিনের মধ্যে তাদের স্কলারশিপের টাকাটি ঢুকবে ।

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *