পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ স্কিম এর জন্য আবেদন করবেন কেমন করে? | Post Matric Scholarships Scheme 2022 for Minority , Eligibility, Last Date and more!

Post Matric Scholarships Scheme কী?

2006 সালের জুন মাসে তৎকালীন প্রধানমন্ত্রী ভারতে অবস্থিত সংখ্যালঘু সম্প্রদায়ের কল্যাণের স্বার্থে একটি 15 দফা কর্মসূচির সূচনা করেন। এই প্রকল্পের মাধ্যমে সংখ্যালঘু পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য একটি প্রাক মাধ্যমিক স্কলারশিপ প্রদানের ঘোষণা করা হয়। এই প্রকল্পের মাধ্যমে ভারতবর্ষের সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুলে পাঠরত সংখ্যালঘু সম্প্রদায়ের সমস্ত ছাত্র-ছাত্রীদের প্রাক মাধ্যমিক স্তরে বৃত্তি প্রদানের ব্যবস্থা করা হয়। এই স্কলারশিপটি পরিচালনা করে থাকে National Scholarship Portal এর অন্তর্গত Ministry of Minority Affairs। এই Scholarship  পোর্টাল এ বিভিন্ন Scholarship  প্রদান করা হয়ে থাকে । আজ আমরা জানতে চলেছি Pre Matric Scholarships Scheme এর সমন্ধে বিস্তারিত তথ্য সমূহ ।

Post Matric Scholarships Scheme 2022 প্রদানের  উদ্দেশ্য কী?

এই Post Matric Scholarships Scheme প্রদানের প্রধান উদ্দেশ্য হলো সংখ্যালঘু পরিবারের স্কুল ছুট ছাত্র-ছাত্রীদের পঠন পাঠনের জন্য বিদ্যালয়ে পাঠানো। এছাড়া সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের শিক্ষালাভে ইচ্ছুক করে তোলা এবং শিক্ষা সংক্রান্ত খারচগুলি সরকারি মাধ্যমে বহন করার উদ্দেশ্যে এই Scholarship টি চালু করা হয়েছে। এই Scholarship টি ছাত্র-ছাত্রীদের শিক্ষার ভিত্তি তৈরি করবে এবং আধুনিক প্রতিযোগিতামূলক কর্মসংস্থানের ক্ষেত্রগুলিতে তাদের যোগ্য করে তুলবে। শিক্ষার মাধ্যমে ক্ষমতায়ন – যা এই প্রকল্পের একটি অন্যতম উদ্দেশ্য। ভারতের সংখ্যালঘু সম্প্রদায়গুলোর আর্থসামাজিক দিকগুলো এই প্রকল্পের মাধ্যমে উন্নত হবে।

Post Matric Scholarships Scheme 2022 Important Dates:-

Post Matric Scholarships Scheme 2022 Online Application Starting31/10/2022
Post Matric Scholarships Scheme 2022 Online Application Closing 15/11/2022

Post Matric Scholarships Scheme 2022 এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

ভারতবর্ষের যে কোন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বসবাসকারী প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত শুধুমাত্র সংখ্যালঘু পরিবারের (মুসলিম, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন এবং পার্সি) ছাত্র ছাত্রীরা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

এই স্কলারশিপটি প্রত্যেক বছরের জন্য নির্দিষ্ট এবং সীমিত ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়। মোট নির্বাচিত প্রার্থীদের মধ্যে 30% স্থান মেয়েদের জন্য সংরক্ষিত থাকে। কোন কারণে মেয়ে ছাত্রীদের সংখ্যা কম হলে সেই স্থানগুলি ছেলে ছাত্রদের দিয়ে পূরণ করা হয়। এখানে পরীক্ষায় প্রাপ্ত নম্বর এর চাইতে শিক্ষার্থীদের পারিবারিক আয়কে বেশি গুরুত্ব দেওয়া হয়। তাই সকলের জন্যই আবেদনের সময় বার্ষিক Income Certificate  প্রদান আবশ্যক। একাধিক ছাত্রছাত্রীদের মধ্যে সমান আয়ের ক্ষেত্রে জন্ম তারিখের ওপর ভিত্তি করে মেরিট লিস্ট প্রকাশ করা হবে।

ভারতের সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্গত যেসমস্ত ছাত্রছাত্রীরা তাদের পুরো পরীক্ষাতে 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছে এবং যাদের পরিবারের Annual Income 1 Lakh টাকার কম তারা সকলেই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

Post Matric Scholarships Scheme 2022 Eligibility:-

Educational Qualification : –

  • ছাত্রছাত্রীরা তাদের পূর্ববর্তী পরীক্ষায় 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হলে তারা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।
  • আবেদনকারী ছাত্র বা ছাত্রী কে সরকার কর্তৃক স্বীকৃত যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে Class 1 থেকে 10 এর মধ্যে পড়তে হবে । 

Family Income  :- 

প্রার্থীদের বার্ষিক পারিবারিক আয় 1 লক্ষ টাকার কম হতে হবে।

Post Matric Scholarships Scheme 2022 Distribution Process:-

National Commission for Minorities Act, 1992 এর দ্বিতীয় বিভাগে ভারতবর্ষের মধ্যে মুসলিম, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন এবং পার্সি এই ৬ টি  ধর্ম সম্প্রদায় কে সংখ্যালঘু হিসেবে চিহ্নিত করা হয়েছে। রেনুয়াল দরখাস্ত ছাড়াও নতুন করে আরও 30 লক্ষ সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপ প্রকল্পের আওতায় আনা হবে বলে জানানো হয় উক্ত আইনে। 2011 সালের আদমশুমারি অনুযায়ী ভারতের যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলি উপরিউক্ত ধর্মসম্প্রদায়গুলি সংখ্যালঘু সেই সমস্ত পরিবারের সমস্ত ছাত্র-ছাত্রীদের কে এই স্কলারশিপের আওতায় নিয়ে আসা হবে।

Post Matric Scholarships Scheme 2022 এর Scholarship Amount/ Benefits:-

এই Scholarship এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের Admission /Tuition Fees এবং  রক্ষণাবেক্ষণের  জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়। প্রাথমিক বিদ্যালয় স্তরে যারা বাড়ি থেকে পড়াশোনা করছে তাদের প্রতি মাসে 100 টাকা করে এবং যারা হোস্টেলে থেকে পড়াশোনা করছে তাদের প্রতি মাসে 600টাকা করে দেওয়া হয়। পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণী পর্যন্ত সকল কে প্রতিমাসে 850 টাকা করে দেওয়া হয়। একাদশ শ্রেণি থেকে Phd  পর্যন্ত প্রতি বছরে 10000 টাকা করে স্টাইপেন্ড দেওয়া হয়।

Admission Fees and Tuition Fees Amount  :-

  • Admission Fees বার্ষিক 500 টাকা করে VI থেকে Xশ্রেণী পর্যন্ত।
  • Tution Fees বার্ষিক 350 টাকা করে VI থেকে Xশ্রেণী পর্যন্ত।

Maintenance Fees : – 

  • প্রতি মাসে 100 টাকা করে I থেকে Vশ্রেণি পর্যন্ত।
  •  VI থেকে X – যারা বাড়ি থেকে পড়াশোনা করছে তাদের প্রতি মাসে 100 টাকা করে এবং যারা হোস্টেলে থেকে পড়াশোনা করছে তাদের প্রতি মাসে 600 টাকা করে।

Post Matric Scholarships Scheme 2022 এর Application Process :- 

এই Scholarship এর জন্য আবেদন শুধুমাত্র Online এই করা যেতে পারে। নিম্নে Step by Step Application Process এর সম্বন্ধে বিস্তারিত বর্ণনা করা হলো।

  • National Scholarship Portal এর Official Website ভিসিট করুন।
  • First Time User হলে Fresh registration for academic year 2022-23” নামে একটি Registration Form  আসবে। প্রয়োজনীয় সমস্ত তথ্য গুলি সঠিকভাবে সঠিক জায়গায় পূরণ করে Form টি পূরণ করতে হবে।

Form টি পূরণ করা হয়ে গেলে “Register” অপশনটিতে ক্লিক করতে হবে ।

  • এরপরে প্রার্থীদের ব্যক্তিগত তথ্য, বিদ্যালয় সংক্রান্ত তথ্য পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি আপলোড করতে হবে।
  • একবার মিলিয়ে নিন সমস্ত প্রদয় তথ্য ঠিকঠাক আছে কিনা যদি ঠিক থাকে তাহলে নিম্নে থাকা Save and Submit বাটনে ক্লিক করুন।

Post Matric Scholarships Scheme 2022 তে আবেদনের জন্য Important Documents:-

  • Educational Qualification সম্বন্ধিত Details বা Certificate। 
  • Bank Account সমন্বিত Details
  • আবেদনকালে নিজস্ব Bank Account সমন্বিত Details
  • Aadhar Card না থাকলে বিদ্যালয় থেকে প্রাপ্ত Bonafide Student Certificate । 

Post Matric Scholarships Scheme 2022 এর Renewal:-  

Pre Matric Scholarship Scheme এর Renewal  প্রার্থীদের জন্য কোন প্রকার মেরিট লিস্ট প্রকাশ করা হবে না। যেসমস্ত ছাত্রছাত্রীরা তাদের গত পরীক্ষাতে 50% নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছে এবং সেই একই বিদ্যালয়ের পঠন পাঠন করছে তাদের আবেদনটি স্বয়ংক্রিয়ভাবেই অনুমোদিত হবে।

Post Matric Scholarships Scheme 2022 Renewal Process :-

  • Scholarship টি  Renew করার জন্য উপরিউক্ত ওয়েবসাইটের লিঙ্কটিতে ক্লিক করতে হবে।
  • হোম পেজের উপরের দিকে থাকা ‘Login’ অপশনটিতে ক্লিক করতে হবে। ছাত্র-ছাত্রীরা যেই শিক্ষাবর্ষে Renew করতে চায় সেই বর্ষটি সিলেক্ট করতে হবে।
  • এরপরে ছাত্র-ছাত্রীদের নিজের নিজের Application Number এবং Password দিয়ে Log In করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় সমস্ত Documents গুলো আপলোড করতে হবে।

Post Matric Scholarships Scheme 2022 এর টাকা কখন  (Duration) এবং কোন  সময়ের জন্য দেওয়া হয় :- 

ছাত্র-ছাত্রীরা বর্তমানে যে Course এ পড়ছে  সেই Course টি সম্পন্ন হওয়া পর্যন্ত বৃত্তি প্রদান করা হবে। সাধারণত আবেদনের কয়েক মাসের মধ্যেই Scholarship Amount Distribute করা হয়ে থাকে।

Post Matric Scholarships Scheme 2022 আবেদনের জন্য Bank Account সমন্বিত Details:-

Scholarship  আবেদনের জন্য Form Fill Up এর সময় ছাত্র-ছাত্রীদের Bank Account Number  এবং IFSC Code টি  দিতে হবে। কোন অবস্থায় যদি ছাত্র-ছাত্রীদের Bank Account  না থাকে তবে শিক্ষার্থী এর অভিভাবক এর  Bank Account Details দেওয়া যেতে পারে ।  একটি Account Number এ  সর্বাধিক দুজন শিক্ষার্থী আবেদন করতে পারবে।

Post Matric Scholarships Scheme 2022 Contact Details:-

Email ID:- helpdesk[at]nsp[dot]gov[dot]in 

Phone Number:- 0120 – 6619540

Official Website:- https://scholarships.gov.in/

Post Matric Scholarships Scheme 2022 Important Links:-

Post Matric Scholarships Scheme 2022 Official Notification Download LinkClick Here
Apply NowClick Here
Google NewsFollow Us
Join Us on TelegramClick Here

FAQ:

1. Minority Scholarship Scheme কী ?

ANS:- এই Scholarship প্রদানের উদ্দেশ্য হল সংখ্যালঘু সম্প্রদায়ের অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর মেধাবী ছাত্রদের বৃত্তি প্রদান করা যাতে তারা উচ্চশিক্ষার জন্য আরও ভালো সুযোগ প্রদান করে, উচ্চশিক্ষায় তাদের অর্জনের হার বৃদ্ধি পায় এবং তাদের কর্মসংস্থান বৃদ্ধি পায় ।

2. কোন কোন সম্প্রদায়গুলি সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে পড়ে ?

ANS:- মুসলিম,  শিক, খ্রিস্টান, বৌদ্ধ ,জৈন এবং পার্শি এই 6 টি ধর্মসম্প্রদায় কে  মূলত সংখ্যালঘু হিসেবে চিহ্নিত করা হয়েছে। 

3. NSP Post Matric Scholarship 2022-23 এ আবেদনের Last Date কবে ?

ANS:- 15/11/2022

4. NSP Post Matric Scholarships Scheme 2022 Fresh Application গ্রহণ  কবে থেকে শুরু হয়েছে?

ANS:- 31/10/2022

5. Post Matric Scholarships Scheme 2022 আবেদনের জন্য Official Website কোনটি?

ANS:- https://scholarships.gov.in/ 

6. কিভাবে আবেদন পত্রে কোন তথ্য সংশোধন করা যাবে ?

ANS :-  অনলাইন আবেদন পত্রটি সাবমিট করার পূর্বে আপনি ফর্মে কোন তথ্য সংশোধন করতে পারেন। তথ্য সংশোধন করার জন্য “Student login” অপশন এ ক্লিক করে Application ID দিয়ে লগইন করার পর ফরম সংশোধন করতে হবে  ।

7. Dropdown Menu তে যদি “Course name” টি খুঁজে না পাওয়া যায় তাহলে কি করতে হবে ?

ANS :-  আবেদন করার সময় ছাত্রছাত্রীরা যদি নিজেদের কোর্সের নাম খুঁজে না পায় তাহলে অবিলম্বে তাদের শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে কোর্সের তালিকায় নিজেদের কোর্সটি সংযুক্ত করে নিতে হবে। এরপরেও যদি আপনি আপনার পছন্দসই সাবজেক্টই খুঁজে না পান তবে রাজ্যস্তরে কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে। কোর্সের নাম, সময়-কাল এবং কোর্স সম্পর্কিত অন্যান্য বিভিন্ন তথ্য গুলি রাজ্য স্তর থেকে প্রদান করা হবে।

8. কিভাবে  Pre Matric Scholarships Scheme CS Online আবেদনের Status জানতে পারবেন ?

ANS :-  Scholarship Portal এর  ‘Student Login’ মেনুতে ক্লিক করে অ্যাপ্লিকেশন আইডি নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপরে ‘Check Your Status’ অপশনটিতে ক্লিক করলে আবেদনের স্ট্যাটাস জানতে পারা যাবে।

9. Scholarship এর টাকা ব্যাংক একাউন্টে ক্রেডিট হয়েছে কিনা কিভাবে জানবেন ?

ANS :- ব্যাংক একাউন্টে স্কলারশিপের টাকা চেক করার জন্য PFMS পোর্টালে (www.pfms.nic.in) লগইন করতে হবে। এরপরে হোমপেজে থাকা  “Know Your Payment” অপশনে ক্লিক করতে হবে।

10. কীভাবে Nodal Officer বা রাজ্য স্তরের কার্যকর তাদের সঙ্গে যোগাযোগ করবেন ?

ANS :-  National Scholarship Portal এর  হোমপেজে থাকা  Ministry of Minority Affairs এর মধ্যে Nodal Officer বা রাজ্য স্তরের কার্যকর্তাদের নাম ও যোগাযোগ মাধ্যম গুলি উল্লেখ করা রয়েছে। উপরে থাকা মাধ্যমে যোগাযোগ করুন।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন