Atul Maheshwari Merit cum Mins Scholarship

Atul Maheshwari Scholarship এর Important Date, Online Application, Syllabus সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

ভারতবর্ষে এমন অনেক স্কলারশিপ রয়েছে যা এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গে ছাত্রছাত্রীদের কাছে অধরা এই রকমই একটি স্কলারশিপ Atul Maheshwari Merit cum Mins Scholarship । এটি পরিচালনা করে Amar Ujala Foundation (AUF) । প্রত্যেক বছর সমগ্র ভারত থেকে মেধার ভিত্তিতে বাছাই করা আর্থিকভাবে দুর্বল পরিবারের এবং শারীরিকভাবে অক্ষম এরকম নির্বাচিত কিছু ছাত্র-ছাত্রীদেরকে এই স্কলারশিপ প্রদান করা হয় । Atul Maheshwari Merit cum Mins Scholarship টি মূলত উচ্চ বিদ্যালয়ে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য ।

Scholarship Name Atul Maheshwari Scholarship Official Link
Starting Date  

July, 2021

 

Apply Now

Last Date August, 2021

Atul Maheshwari Scholarship এর জন্য আবেদন কবে শুরু হয় ?  

এই Atul Maheshwari Merit cum Mins Scholarship টি প্রায় প্রত্যেক বছরই ছাত্রছাত্রীদের দেওয়া হয় । এই স্কলারশিপের জন্য আবেদন সাধারণত July মাসে শুরু হয় এবং যা চলে August মাসের শেষ পর্যন্ত ।

Atul Maheshwari Scholarship এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

ভারতের যেকোনো সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলে ক্লাস IX, X, XI, XII এ পাঠরত সকল ছাত্র-ছাত্রীরা এই Atul Maheshwari Scholarship এর জন্য আবেদন করতে পারবেন ।

Atul Maheshwari Scholarship এর মাধ্যমে কত টাকা পাওয়া যায় ?

Atul Maheshwari Scholarship এর মাধ্যমে ক্লাস IX X ছাত্র-ছাত্রীরা বছরে সর্বাধিক 30 হাজার টাকা এবং ক্লাস XI XII এর ছাত্র-ছাত্রীরা জন্য সর্বাধিক 50 হাজার টাকা অবধি পান ।

Swami Vivekananda Merit cum Means Scholarship কি ? কেমন করে আবেদন করবেন ?

Atul Maheshwari Scholarship এ ছাত্র-ছাত্রীদের Eligibility Criteria :- 

Atul Maheshwari Scholarship টি পেতে গেলে আবেদনকারীকে অবশ্যই—

  1. ভারতের যে কোনো সরকারি স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেনীর মধ্যে পাঠরত অবস্থায় থাকতে হবে;
  2. আবেদনকারী ছাত্র বা ছাত্রীকে তার আগের বছরের পরীক্ষায় 60 শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে;
  3. আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় 1,50,000 টাকার নিম্নে থাকতে হবে ।

Atul Maheshwari Scholarship এর জন্য Important Document:-

  1. আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি;
  2. আধার কার্ড (Aadhar Card);
  3. রেশন কার্ড (Ration Card);
  4. স্কুলের পরিচয় পত্র (School ID);
  5. আবেদনকারী সর্বশেষ যে পরীক্ষায় পাশ করেছে তার মার্কশিট ।

Atul Maheshwari Scholarship এর জন্য নির্বাচন পদ্ধতিঃ-

Atul Maheshwari Scholarship এর জন্য সকল আবেদনকারী ছাত্র-ছাত্রীদের মধ্যে একটি নির্বাচনী পরীক্ষার আয়োজন করা হয় Amar Ujala Foundation এর পক্ষ থেকে । উক্ত নির্বাচনী পরীক্ষায় যারা পাস করেন তাদেরকে দিল্লিতে যেতে হয় একটি Personal Interview এর জন্য । Interview পরবর্তীকালে ছাত্র-ছাত্রীরা নির্বাচিত হন Scholarship টি পাওয়ার জন্য । যেসমস্ত ছাত্র-ছাত্রীরা স্কলারশিপ পাওয়ার জন্য নির্বাচিত হয় তাদেরকে তাদের পরিবারের সাথে দিল্লিতে Amar Ujala Foundation এর অফিসে 2 দিনের সফরের জন্য আমন্ত্রণ জানানো হয় । এই সফরে তাদেরকে দেখানো হয় অমর উজালা কিভাবে কাজ করে এবং সাথে আরও অন্যান্য বিষয় সমুহ । এমনকি ছাত্র-ছাত্রীদেরকে দিল্লি সফরেও নিয়ে যাওয়া হয় । সর্বশেষে একটি অনুষ্ঠানের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের হাতে তাদের বৃত্তি পুরস্কার তুলে দেওয়া হয়।

Sikshashree Scholarship কি ,গুরুত্বপূর্ণ তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Atul Maheshwari Scholarship এর Application Process:-

যেসমস্ত ছাত্রছাত্রীরা Atul Maheshwari Scholarship পেতে ইচ্ছুক, তাদেরকে অনলাইন মাধ্যমে সরাসরি Amar Ujala Foundation এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে । নিম্নে Atul Maheshwari Scholarship এর আবেদন প্রক্রিয়াটি স্টেপ অনুযায়ী বর্ণনা করা হলো –

1st স্টেপ;

সর্বপ্রথমে Amar Ujala Foundation এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ‘Atul Maheshwari Merit cum Mins scholarship’ সেকশনে ক্লিক করতে হবে ।

2nd স্টেপ;

তারপর, সেখানে ‘New here? Sign Up’ ট্যাবে ক্লিক করতে হবে ।

3rd স্টেপ;

তারপর, নিজের নাম, ইমেইল আইডি পাসওয়ার্ড দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে ।

4th স্টেপ;

তারপর, আপনার ইমেইলে একটি লিংক পাঠানো হবে উক্ত লিংকে ক্লিক করলে নির্দিষ্ট একটি একাউন্ট ওপেন হবে যেখানে থাকবে ফর্ম ফিলাপ প্রক্রিয়া ।

5th স্টেপ;

তারপর, এপ্লিকেশন ফর্মে প্রয়োজনীয় তথ্যগুলি দিয়ে যথাযথ পূরণ করতে হবে এবং সাথে উপরে উল্লেখিত প্রয়োজনীয় ডকুমেন্টগুলো স্ক্যান করে আপলোড করতে হবে । সমস্ত ডকুমেন্টগুলোর সাইজ যেন 1.5 MB এর মধ্যে হয় । এই আপলোড প্রক্রিয়ার পর ফর্মটি সাবমিট করলে আপনার Atul Maheshwari Scholarship এর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে ।

Nabanna Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Atul Maheshwari Scholarship এর আবেদন সংক্রান্ত কিছু বিশেষ শর্তাবলীঃ-

Atul Maheshwari Merit cum Mins scholarship এর জন্য আবেদন প্রক্রিয়ায় Amar Ujala Foundation কর্তৃক কিছু শর্ত আরোপ করা হয়েছে, যেগুলি আবেদনকারীদের অবশ্যই মেনে চলতে হবে, যেমন-

  1. আবেদনকারী ছাত্র-ছাত্রীকে ইমেইল আইডি ও ফোন নম্বর দেওয়ার সময় খুব সাবধানতা অবলম্বন করতে হবে, কারন এগুলি ভবিষ্যতে আর কখনো পরিবর্তন করা যাবে না
  2. যেসমস্ত ছাত্র-ছাত্রীরা লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত হবেন, তাদের পরীক্ষার সেন্টারে যাবার সময় সাথে অবশ্যই এডমিট কার্ড নিয়ে যেতে হবে যা তাদের ইমেইল আইডিতে আগেই পাঠিয়ে দেওয়া হবে ।
  3. ছাত্র-ছাত্রীরা পরীক্ষা দেওয়ার সময় 57 টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে যেকোনো একটি কেন্দ্র ইচ্ছেমতো বেছে নিতে পারবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *