Notice: Uninitialized string offset: 0 in /home/u764637979/domains/bongsedu.com/public_html/wp-content/plugins/seo-by-rank-math/vendor/mythemeshop/wordpress-helpers/src/helpers/class-str.php on line 235
GP Birla Scholarship 2022 (জি পি বিড়লা স্কলারশিপ) Last Date, Scholarship Amount, Application Form Download Link, Eligibility More!

GP Birla Scholarship 2022 (জি পি বিড়লা স্কলারশিপ) Last Date, Scholarship Amount, Application Form Download Link, Eligibility more!

GP Birla Scholarship 2022 । জে পি বিড়লা স্কলারশিপ  । GP Birla Scholarship 2022 Last Date  । GP Birla Scholarship 2022 Amount  । GP Birla Scholarship 2022 Application Form

নতুন Session শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই সমস্ত ছাত্র-ছাত্রীদের জন্য চলে এসেছে একের পর এক Scholarship । কিছুদিন আগে আমরা আলোচনা করেছিলাম Tata Capital Pankh ,IDFC First MBA ইত্যাদি Scholarship এর সম্বন্ধে, না জানলে আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবে। আজ তোমাদের জন্য নিয়ে এসেছি এক অত্যন্ত গুরুত্বপূর্ণ Scholarship যা Private Sector কর্তৃক প্রদত্ত।আজ তোমরা বিস্তারিত জানতে চলেছ GP Birla Scholarship এর সম্বন্ধে। এই Scholarship এর সম্বন্ধে তোমাদের মনে যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে এবং কমেন্ট সেকশনে ও জানাতে পারো। তোমাদের উদ্দেশ্যে জানিয়ে রাখি Birla কর্তৃক প্রদত্ত দুটি Scholarship এর সম্বন্ধে আমরা ইতিমধ্যে বিস্তারিত আলোচনা করেছি জানতে পেরে আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবে।

GP Birla Scholarship 2022 কী?

শিক্ষার প্রচার, মানবসম্পদ উন্নয়ন এবং দেশের যুবকদের ক্ষমতায়নের জন্য প্রখ্যাত শিল্পপতি এবং জনহিতৈষী প্রয়াত শ্রী জি পি বিড়লা তার  লালিত স্বপ্নকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য GP Birla ট্রাস্টটি প্রতিষ্ঠিত হয়েছিল। এই ট্রাস্ট এর মাধ্যমে পশ্চিমবঙ্গের মেধাবী ছাত্র, পুরুষ বা মহিলা, যারা 2022 সালে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং WBCHSE থেকে 85% বা তার বেশি নম্বর পেয়েছে বা ISC থেকে 90% বা তার বেশি নম্বর পেয়েছে তাদের বৃত্তি প্রদান এর ব্যবস্থা করা হয়। এক্ষেত্রে Scholarship Amount অত্যন্ত ভাল রকমেরই হয়ে থাকে। 

GP Birla Scholarship প্রদানের উদ্দেশ্য কি ?

এই Scholarship প্রদানের মূল উদ্দেশ্য পশ্চিমবঙ্গের যেসব গরীব এবং মেধাবী ছাত্র-ছাত্রী রয়েছে তাদের উচ্চশিক্ষা গ্রহণে সাহায্য প্রদান করা। অনেক ক্ষেত্রেই দেখা যায়ছাত্রছাত্রীরা অর্থের অভাবে শিক্ষা গ্রহণে অক্ষম হয়, এই সমস্যার স্থায়ী সমাধান এই Scholarship প্রদান এর মূল লক্ষ্য।

GP Birla Scholarship 2022 Important Dates:-

GP Birla Scholarship 2022 Online Application Starting   
GP Birla Scholarship 2022 Online Application Closing31/08/2022

GP Birla Scholarship 2022 এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

পশ্চিমবঙ্গের যেসব ছাত্র-ছাত্রীরা Higher Secondary পাস করে Full Time BA/B.Com/B.Sc ইত্যাদি Degree এর জন্য Admission নিয়েছে এবং যাদের অর্থনৈতিক অবস্থা সচ্ছল নয় তারা সবাই এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে। এই সমন্ধে বিস্তারিত আপনারা জানতে পারবেন Eligibility Section এ।

GP Birla Scholarship 2022 এর Eligibility:-

  • Previous Educational Qualification:-আবেদনকারী কে WBCHSE Board থেকে নূন্যতম 85% বা  ISC/CBSE Board থেকে ন্যূনতম 90% মার্কস সহ Higher Secondary পাস করতে হবে।
  • Course:-আবেদনকারী ছাত্র ছাত্রীকে Recognise শিক্ষাপ্রতিষ্ঠান থেকে Full Time General  Degree Science, Commerce, Arts, Engineering, Medicine, Architecture, অন্যান্য Professional Course যেমন Chartered Accountancy, Company Secretaryship, Cost Accountancy ইত্যাদি Course এ Admission নিলে শিক্ষার্থী আবেদন করতে পারবে এই Scholarship এর জন্য। 
  • Family Income (পারিবারিক আয়):- আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় হতে হবে 3 Lakh এর কম হতে হবে।

GP Birla Scholarship 2022 Selection Process:-

উপরিউক্ত Eligibility যাদের আছে তাদের Qualifications এর ভিত্তিতে একটি Merit List প্রস্তুত করা হবে এবং Short Listing এর মাধ্যমে আবেদনকারী ছাত্র-ছাত্রীদের প্রদান করা হবে এই Scholarship ।

GP Birla Scholarship 2022 Distribution Process:-

ভর্তির প্রথম বছর থেকে ছাত্র বা ছাত্রী Scholarship Amount Demand Draft বা Electronic Transfer এর মাধ্যমে তাদের Bank Account এ টাকা পেয়ে যাবে। Scholarship প্রাপক যদি অসদুপায় অবলম্বন করে তাহলে সে ক্ষেত্রে Scholarship Amount প্রদান করা বন্ধ করাও হতে পারে।

GP Birla Scholarship 2022 এর Scholarship Amount/ Benefits:-

প্রতিবছর 100 জন এই Scholarship পাবে। Tuition Fees ও Hostel Fees বাবদ প্রতিবছর সর্বমোট 50000 টাকা প্রদান করা হয়। এছাড়া ছাত্রছাত্রীরা সঙ্গে পাবে এককালীন 7000 টাকা Book Grant হিসাবে। 

GP Birla Scholarship 2022 এর Application Process:-

GP Birla Scholarship 2022 এর জন্য Online ও Offline দুই ভাবেই আবেদন সম্ভব। আপনারা আপনাদের সুবিধার মত যে কোন একটি মাধ্যমে আপনার Application Form টি পূরণ করতে পারবেন। নিম্নে Online ও Offline উভয় Application Process এর Step by Step Process সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো।

GP Birla Scholarship 2022 Online Application Process:- 

  • ভিসিট করুন GP Birla Foundation এর Official Portal (আপনার Direct Link পেয়ে যাবেন সেকশন থেকে।) 
  • Homepage থেকে Application অপশন এ ক্লিক করুন ।
  • পুরন  করুন আপনার Application Form টি, এবং একবার মিলিয়ে নিন সব তথ্য ঠিক ঠাক প্রদান করেছেন কিনা, যদি সব ঠিক ঠাক থাকে তাহলে আপলোড  করুন Documents গুলি।
  •  Submit বাটনে ক্লিক করুন এবং এখন আপনার Application Form Submission সম্পন্ন হয়েছে , চাইলে আপনি Application Form টি Download করার পর Print Out কপি ও বের করে নিতে পারবেন।

GP Birla Scholarship 2022 Offline Application Process:- 

  • Download Section থেকে Application Form টি Download করুন।
  • পূরণ করুন আপনার Application Form টি ।
  • Attach করুন Important Documents আদেশ অনুসারে।
  • এখন পাঠিয়ে দিন Speed Post এর মাধ্যমে নিম্নে প্রদান করা ঠিকানায়।

G.P. Birla Educational Foundation,

78, Syed Amir Ali Avenue, Kolkata – 700019

(Landmark. Calcutta Ice Skating Rink)

GP Birla Scholarship 2022 আবেদনের জন্য Important Documents:-

  • আবেদনকারীর সাম্প্রতিক সময়ে তোলা Photo  30 KB এর মধ্যে।
  • Family Annual Income Certificate PDF ফরমেটে 2 MB এর মধ্যে।
  • Higher Secondary Marksheet PDF ফরমেটে 2 MB এর মধ্যে।
  • আবেদনকারীর Admission এর Proof PDF ফরমেটে 2 MB এর মধ্যে।

GP Birla Scholarship 2022 এর Renewal:-

এই Scholarship এর জন্য কোন প্রকার Renewal  এর প্রয়োজন নেই এটি এককালীন প্রদেয় । উপযুক্ত যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা একবার এই Scholarship এর  জন্য আবেদন করলে সেই Course টি শেষ হওয়া পর্যন্ত প্রত্যেক বছরে শিক্ষার্থীরা এই Scholarship পাবে।

GP Birla Scholarship 2022 এর (Duration) টাকা কখন এবং কোন সময়ের জন্য দেওয়া হয় :-

যতদিন পর্যন্ত চলবে Course চলবে ততদিন প্রার্থীরা এই Scholarship পাবে। সাধারণত Course চলাকালীন সময় প্রদান করা হয়ে থাকে এই Scholarship Amount।

GP Birla Scholarship 2022 এর Bank Account সম্বন্ধিত Details :-

Scholarship এর টাকা নিজস্ব Bank Account  পেতে গেলে প্রার্থীদের নিজস্ব একটি Savings Account  থাকতে হবে। Account Number টি  বৈধ এবং চালু থাকতে হবে। সঙ্গে Aadhar Number এর সঙ্গে সংযুক্ত থাকতে হবে।

GP Birla Scholarship 2022 এর Important Links:-

GP Birla Scholarship 2022 Offline Application Form Download Link Click Here
GP Birla Scholarship 2022 Online Application Direct LinkClick Here
Official Website Click Here
Google News Follow Us 
Join Us on Telegram Click Here

GP Birla Scholarship 2022 Contact Details:-

G.P. Birla Educational Foundation

Attn: Chetan Agarwal

78, Syed Amir Ali Avenue,

Kolkata-700019

Phone No: +91 8479915170 (Monday to Friday 11 AM to 5 PM)

Email : [email protected] 

FAQ:-

1. এই Scholarship এর সমন্ধে যদি কোন সমস্যা থাকে তাহলে কিভাবে সমাধান পেতে পারি?

ANS:- Email:- [email protected] Phone Number:- 91 8479915170

2. GP Birla Scholarship Apply কি Offline এ সম্ভব?

ANS:- হ্যাঁ Online ও Offline দুইভাবেই আবেদন সম্ভব 

3. GP Birla Scholarship Official Website কোনটি?

ANS:- https://www.gpbirlaedufoundation.com/

4. GP Birla Scholarship এর জন্য Application Submission এর Last Date কি?

ANS:-31/08/2022 

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন