JN Tata Endowment Loan Scholarship (2022-23) Deadline , Interview , Amount , Quora !

আমরা আমাদের ওয়েবসাইটে এখনও পর্যন্ত বেশিরভাগ আর্টিকেল তৈরি করেছি Scholarship এর সমন্ধে । কয়েকটা Educational Loan এর সম্বন্ধে আমরা পূর্বে আলোচনা করেছি। আমরা জানি শিক্ষা গ্রহণের ক্ষেত্রে Education Loan খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আজ আমরা খুব গুরুত্বপূর্ণ Educational Loan JN Tata Endowment Loan Scholarship এর  সম্বন্ধে বিস্তারিত তথ্য সমূহ জানতে চলেছি।

সূচি

JN Tata Endowment Loan Scholarship কী ?

ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে শিক্ষার বিস্তার করার উদ্দেশ্যে  এবং উচ্চ শিক্ষায় আগ্রহী ছাত্র-ছাত্রীদেরকে আর্থিক সহায়তা প্রদান করতে ভারত সরকার সর্বদা সচেষ্ট। ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে প্রায়শই দেখা যায় যে উচ্চ শিক্ষা লাভের ইচ্ছা থাকলেও কখনো কখনো শিক্ষার্থীরা তাদের পড়াশোনা সম্পন্ন করতে পারে না, পরিবারের অর্থাভাব মেটানোর জন্য ছাত্র-ছাত্রীদেরকে কাজের উদ্দেশ্যে বেরিয়ে পড়তে হয়। ফলে তাদের পড়াশোনা বন্ধ হয়ে যায়। এই সমস্ত সমস্যা গুলি দূরীকরণের জন্য ভারত সরকার বিভিন্ন রকমের Scholarship কিংবা বিনা শুল্কে Lone প্রদানের ব্যবস্থা করেছে। ভারত সরকারের আর্থিক সহায়তা প্রদানের পাশাপাশি ভারতবর্ষে কিছু বেসরকারি সংস্থা  Scholarship প্রদানের উদ্যোগ নিয়েছে এবং বিনাশুল্কে Loan প্রদানেরও ব্যবস্থা করেছে। এ রকমই একটি বেসরকারি সংস্থা হল The J. N. Tata Endowment। এই বেসরকারি সংস্থা টি ভারত বর্ষ তথা ভারতবর্ষের বাইরে পড়াশোনা করা ছাত্র-ছাত্রীদেরকে অতি অল্প সুদে শিক্ষামূলক ঋণ প্রদান করে থাকে।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

JN Tata Endowment Loan Scholarship প্রদানের উদ্দেশ্য কী?

এই Lone প্রদানের প্রধান উদ্দেশ্য হলো ভারতবর্ষের দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা গ্রহণে আর্থিক সহায়তা প্রদান করা। ছাত্র-ছাত্রীরা যদি ভারত বর্ষ তথা ভারতবর্ষের বাইরে কোনো স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রকারের উচ্চশিক্ষা বিষয়ক ডিগ্রী যেমন যেমন- Postgraduate/Doctoral/Postdoctoral/Research ইত্যাদি বিষয়ে উচ্চ শিক্ষা অর্জন করতে চায় তবে তাদেরকে অতি অল্প সুদে Educational Loan প্রদান করা হয় এই প্রকল্পের মাধ্যমে।

JN Tata Endowment Loan Scholarship এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

45 বছরের নিচে যে সমস্ত শিক্ষার্থীরা ভারতবর্ষে অবস্থিত কোন শিক্ষা প্রতিষ্ঠানে ন্যূনতম তিন বছরের Undergraduate অথবা Postgraduate  Degree তে ভর্তি হবে তারা এই Loan এর জন্য আবেদন করতে পারবে। এছাড়া ভারতবর্ষের বাইরের কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ন্যূনতম দুই বছরের কোন Course  এ ভর্তি হলে ছাত্র ছাত্রীরা এই Loan এর জন্য  আবেদন করতে পারবে।

JN Tata Endowment Loan Scholarship এর Important Dates :-

J. N. Tata Endowment Loan Scholarship Application Starting Date and Time
J. N. Tata Endowment Loan Scholarship Application Closing Date and Time28/03/2022

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date?

JN Tata Endowment Loan Scholarship এর Selection Process:-

এই প্রকল্পের জন্য নির্বাচিত হওয়া সকল শিক্ষার্থীদের কাছে একটি অতি গৌরবের বিষয়। একমাত্র মেধাবী ছাত্র ছাত্রীরাই এই প্রকল্পের জন্য নির্বাচিত হতে পারবে। এই প্রকল্পের জন্য প্রার্থীদের নির্বাচনের ক্ষেত্রে কতগুলি ধাপ রয়েছে। যেমন –

  • প্রথমে আবেদন পত্র গুলী প্রাথমিকভাবে একবার Screening করা হবে।
  • এরপরে আবেদনকারীদের মধ্যে একটি Online Exam আয়োজন করা হবে।
  • এরপরে পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের Interview এর জন্য ডাকা হবে।

এই Interview  পরীক্ষায় যে সমস্ত শিক্ষার্থীরা উত্তীর্ণ হবে তাদের এই শিক্ষামূলক Loan প্রকল্পে  নির্বাচন করা হবে।

JN Tata Endowment Loan Scholarship এর Distribution Process:-

Loan  এর জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীদের সরাসরি তাদের ব্যাংক একাউন্টের মাধ্যমে এই Scholarship  প্রদান করা হয়ে থাকে। এক্ষেত্রে সকল প্রার্থীদের একটি Active Bank Account থাকতে হবে এবং Aadhar Number  অবশ্যই Bank Account সংযুক্ত থাকতে হবে।

Aikyashree Scholarship (ঐক্যশ্রী প্রকল্প 2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

JN Tata Endowment Loan Scholarship এর Scholarship Amount  :-

ছাত্র-ছাত্রীদের Graduation Degree  এর পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য সর্বনিম্ন 1 Lakh টাকা থেকে সর্বাধিক 10 Lakh টাকা পর্যন্ত Loan প্রদান করা হয় এই প্রকল্পের মাধ্যমে।

JN Tata Endowment Loan Scholarship এর Eligibility:-

  •  প্রথমত একজন আবেদনকারী কে ভারতীয় নাগরিক হতে হবে।
  • যে সমস্ত শিক্ষার্থীরা কোন একটি স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে Graduation Degree এর কমপক্ষে এক বছর সম্পন্ন করেছেন অথবা যারা Graduation Degree এর চূড়ান্ত বর্ষের ছাত্র ছাত্রী তারা এই Educational Loan লোন প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।
  • যে সমস্ত শিক্ষার্থীরা ভারতবর্ষের বাইরে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করছেন তারা যদি প্রথম বর্ষের পড়াশোনা শেষ করে দ্বিতীয় বর্ষে ভর্তি হন তবে তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে শিক্ষার্থীদের  Course টি যদি দুই বছরের Course  হয় তবেই এই সুবিধাটি প্রযোজ্য।
  • 30th June 2022  এর হিসেবে আবেদনকারীর বয়স  45 বছরের কম  হতে হবে।
  • প্রার্থীদের স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রীতে কমপক্ষে 60%  নম্বর অর্জন করতে হবে।
  • শিক্ষার্থীরা যে Course এ ভর্তি হয়েছে সেই Course  টি অবশ্যই একটি Graduation Degree Course  (ভারতীয় পরিভাষায় স্নাতকোত্তর) হিসেবে স্বীকৃত হতে হবে।

Ishan Uday Scholarship – A Special Scholarship Scheme for North Eastern Region (NER 2021-22)এর সমন্ধে জানুন Details এ

JN Tata Endowment Loan Scholarship এর Application Process :-

  • J.N Tata Endowment Loan Education এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন। নিম্নে আমরা Buddy4Study এর মাধ্যমে এই Loan এর Application Process এর সম্বন্ধে আলোচনা করেছি।যে সমস্ত শিক্ষার্থীরা এই Scholarship  এর আবেদনে ইচ্ছুক তারা নিচে দেওয়া লিংকটিতে ক্লিক করুন “https://www.buddy4study.com/page/jn-tata-endowment-loan-scholarship
  • লিংকে ক্লিক করলে JN Tata Endowment Loan Scholarship এর হোমপেজটি ওপেন হবে,
  • এখানে Scholarship  সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া আছে। Scholarship এর জন্য আবেদন করার পূর্বে এই তথ্যগুলি ভালোভাবে জেনে নিতে হবে এবং  ‘Apply Now’ বাটনটিতে ক্লিক করতে হবে।
  • Email/Mobile/Facebook/Gmail Account প্রভৃতি ব্যবহার করে পোর্টালে একটি Register ID তৈরি করতে হবে এবং এই ID  দিয়ে Scholarship এর  জন্য Log In করতে হবে।
  • এবারে আবেদন পদ্ধতি সমন্বিত একটি পেজ ওপেন হবে, ইনস্ট্রাকশনগুলি ভালো করে পড়ে নিয়ে ‘Start Application’ বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় তথ্য গুলি দিয়ে আবেদনপত্রটি পূরণ করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় সমস্ত Documents গুলি স্ক্যান করে পোর্টালে আপলোড করতে হবে।
  • ‘Terms and Conditions’  এক্সেপ্ট করে নিতে হবে এবং ‘Preview’  বাটনে ক্লিক করে সমস্ত ফরমটি একবার ভালো করে দেখে নিতে হবে।  সমস্ত  Form টি ঠিকঠাক ভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

Sikshashree Scholarship কি ,গুরুত্বপূর্ণ তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

JN Tata Endowment Loan Scholarship এর আবেদনের জন্য Important Documents:-

প্রাথমিক ভাবে  শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সম্পন্ন করার উদ্দেশ্যে একটি বিবৃতি এবং তাদের জন্য একটি সুপারিশ পত্র ছাড়া অন্য কোনো কিছুর দরকার নেই  । এর পরবর্তীতে ইন্টারভিউ পরীক্ষার সময় যদি কোন ডকুমেন্ট এর প্রয়োজন হয় তবে JN Tata Endowment Loan Scholarship পরিচালন কমিটি তা জানিয়ে দেবে।

JN Tata Endowment Loan Scholarship এর Renewal :-

এই Loan প্রকল্পটি এককালীন সময়ে প্রদেয় একটি Educational Loan। যে সমস্ত শিক্ষার্থীরা উচ্চশিক্ষা অর্জনের আগ্রহী কিন্তু পরিবারের অর্থাভাবের কারণে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারছে না তাদের এককালীন সর্বাধিক 10 লক্ষ টাকা পর্যন্ত Loan  প্রদান করা হয় এই প্রকল্পের মাধ্যমে। এজন্য Renew করার কোন প্রয়োজন নেই।

JN Tata Endowment Loan Scholarship এর Contact Details:-

JN Tata Endowment Loan Scholarship  প্রকল্প সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে –

HDFC Bank Parivartan’s ECS Scholarship (2021-22) | Application , Benifits , Important Dates জানুন !

FAQ:-

1. JN Tata Endowment Loan Scholarship এর সুদের হার কত ?

ANS:- অন্যান্য কিছু সরকারি Educational Loan প্রদানের ক্ষেত্রে দেখা যায় যেমন আলাদা আলাদা ব্যাংকের জন্য এবং আলাদা আলাদা Loan Scheme এর জন্য সুদের হার পরিবর্তিত হতে পারে। কিন্তু এই প্রকল্প যেহেতু একটি বেসরকারি সংস্থা দ্বারা প্রদান করা হয় তাই বার্ষিক সুদের হার সেই সংস্থা নির্দেশিত। The JN Tata Endowment সংস্থাটি ছাত্র-ছাত্রীদের কাছ থেকে শুধুমাত্র বার্ষিক 2% সুদের হারে ঋণ প্রদান করে থাকে।

2. JN Tata Endowment Loan Scholarship Repay (পরিশোধের ) পদ্ধতি গুলি কী কী ?

ANS:- ঋণ গ্রহণের 3 থেকে 7 বছরের মধ্যে শিক্ষার্থীদের এই ঋণ পরিশোধ করে দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ঋণ শোধ করলে শিক্ষার্থীরা কিছু সুযোগ-সুবিধা পেতে পারে। অনেক সময় মনটা কার জন্য ধার্য সুদের টাকার পরিমাণ মুকুফ করে দেওয়া হয়। তবে শিক্ষার্থীরা মূল ঋণের টাকার 20% করে সমান ভাগে ভাগ করে মোট 5টি কিস্তিতে এই টাকা পরিশোধ করতে পারবে।

3. যে সমস্ত শিক্ষার্থীরা এখনো পর্যন্ত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেনি তারা কি আবেদন করতে পারবে ?

 ANS:- হ্যাঁ, তারাও আবেদন করতে পারবে। যে সমস্ত শিক্ষার্থীরা একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করেছেন কিন্তু এই যাবত ভর্তি হতে পারেননি তারা আবেদন করতে পারবেন।

4. JN Tata Endowment Loan Scholarship Application Status কেমন করে দেখবেন ?

ANS: শিক্ষার্থীদের নিম্নে প্রদত্ত Email ID তে তাদের ভর্তির স্ট্যাটাস জানাতে হবে – “jnte@tatatruts.org“।

5. JN Tata Endowment Loan Scholarship এর জন্য আবেদনের Last Date কি ?

ANS: -28/03/2022

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন