M.Ed Course Full Form, Distance Education, Colleges, Syllabus, Jobs, Colleges, Jobs & More in Bengali !

যেই সব শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার ক্ষেত্রে যুক্ত তাদের ক্ষেত্রে M.Ed শব্দটি পরিচিত। পূর্বে আমরা আলোচনা করেছি B.Ed ও D.El.Ed সম্পর্কে বিস্তারিত। আপনারা হয়তো জানেন টি পূর্বোক্ত দুটির Degree M.Ed এর   পূর্ববর্তী । বর্তমানকালে M.Ed Degree টি ভারতীয় ছাত্রছাত্রীদের কাছে খুবই আকর্ষণীয় হয়ে উঠেছে। আপনি যদি M.Ed Degree সম্পূর্ণ করে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে চান সেক্ষেত্রে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি পড়ুন আশাকরি আপনার সমস্ত সমস্যা দূর হয়ে যাবে।

M.Ed Course কী?

শিক্ষক প্রশিক্ষণ বিষয়ে Masters Degree হল M.Ed। M. Ed কথাটির সম্পূর্ণ অর্থ হলো Master of Education। শিক্ষার্থীদের উচ্চশিক্ষা বিষয়ক জ্ঞান প্রদানের ক্ষেত্রে কিংবা উচ্চশিক্ষার জন্য নির্মিত শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে সঠিকভাবে পরিচালনা করতে গেলে এই Degree এর প্রয়োজন। এই Course টি দুই বছরের একটি Professional Course যেখানে ছাত্র-ছাত্রীদের শিক্ষিত করার উপায় সম্পর্কে শিক্ষাবিদদের প্রশিক্ষণ দেওয়া হয় এবং তাদের পেশাদারী দক্ষতার বিকাশ ঘটানো হয়। ভারতবর্ষের শিক্ষা বিষয়ক শিল্পনীতি আগামী বছরগুলোতে 7.5% হারে বৃদ্ধি পাবে। IBEF-এর একটি Report  অনুসারে, 2025 সালের মধ্যে ভারতীয় শিক্ষার বাজারের মূল্য USD 2025 Billion হবে বলে অনুমান করা হয়েছে। এই কারণে ভারতবর্ষে শিক্ষাবিদদের  ব্যাপক চাহিদা তৈরি হতে পারে। আপনি এই সুযোগের সুবিধা নিতে পারবেন M. Ed Course এর মাধ্যমে।

M.Ed Course Benefits:-

এই Course টির উদ্দেশ্য শুধুমাত্র শিক্ষকতা বিষয়ক জ্ঞান প্রদান নয় বরং এই Course এর  মাধ্যমে বিশিষ্ট শিক্ষাবিদরা উচ্চ শিক্ষা প্রদানে বিশেষ বিশেষ ক্ষেত্রে বেছে নিতে পারবে এবং নিজেদের গবেষণামূলক জ্ঞানের প্রভূত বিকাশ ঘটাতে পারবে।

M.Ed Course Fees:-

ইচ্ছুক শিক্ষার্থীরা শুধু মাত্র 10000 টাকা থেকে 50000 টাকা ব্যয় করে এই M.Ed Course টি সম্পন্ন করতে পারবে। Course সম্পন্ন হবার পরে তাদের জন্য শিক্ষকতা বিষয়ে একাধিক রাস্তা খুলে যাবে যেমন – উচ্চ বিদ্যালয়ের সাধারণ শিক্ষক, কোন উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক, গ্রাজুয়েশন স্তরের অধ্যাপক, অ্যাডমিনিস্ট্রেটর, কলেজের প্রধান অধ্যক্ষ এবং আরো অন্যান্য কিছু ক্ষেত্র।

M.Ed Course Duration: –

  • Ed Course সাধারণত দুই বছরের হয় এবং সম্পূর্ণ Course টি চারটি Semister এ ভাগ করা হয়। যদিও কোন কোন University এক বছরের M.Ed Course অফার করে থাকে।
  • শিক্ষার্থীরা এই Course টি Regular কিংবা Distance Mode দুই ভাবে করতে পারে। Course শেষে শিক্ষার্থীরা শুধুমাত্র শিক্ষক হিসাবে নয় কাউন্সিলর কিংবা অ্যাডমিনিস্ট্রেটর অথবা কোন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান শিক্ষক হিসেবে যুক্ত হতে পারবে।

M.Ed  Course Eligibility:-

  • যে শিক্ষাবিদরা শিক্ষাবিষয়ক শিল্পের সঙ্গে নিজেদের সংযুক্ত রাখতে চান তারা এই Course টি করতে পারেন।
  • যারা ভবিষ্যতে School, College কিংবা University তে শিক্ষক হিসেবে নিযুক্ত হতে চান তাদের অবশ্যই এই Course টি করা উচিত।
  • উচ্চ শিক্ষা প্রসারের ক্ষেত্রে যারা বিভিন্ন NGO সঙ্গে যুক্ত হতে চান তাদের ক্ষেত্রেও এই Course টি আবশ্যক।
  • যে সমস্ত শিক্ষার্থীরা Ed Course টি সম্পন্ন করেছেন তারা শিক্ষকতা বিষয়ে আরো দক্ষতা অর্জনের জন্য এই Course টি করতে পারেন।

M.Ed Course Qualification:-

  • ইচ্ছুক প্রার্থীদের কমপক্ষে Graduation পাস করতে হবে।
  • Graduation Degree তে কমপক্ষে 50% থেকে 60% নম্বর অর্জন করতে হবে। তবে SC/ST/OBC এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য 5% নম্বরের ছাড় রয়েছে।
  • প্রার্থীদের অবশ্যই UGC অনুমোদিত কোন প্রতিষ্ঠান থেকে Ed (Bachelor of Education) Degree সম্পন্ন করতে হবে।
  • যে সমস্ত শিক্ষার্থীরা কোন একটি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে 55% নম্বর সহকারে B.Ed Degree অর্জন করেছে তারাও এই Course এ ভর্তি হতে পারবে।
  • এছাড়াও যে সমস্ত শিক্ষার্থীরা A.Ed (Bachelor of Arts in Education), B.ScEd (Bachelor of Science in Education), M.Sc.Ed (Master of Science in Education) প্রভৃতি Course এ পড়াশোনা করছে তারাও M.Ed Course এ ভর্তি হতে পারবে।

M.Ed Course Admission: –

ভারতবর্ষের অধিকাংশ কলেজগুলিতে M. Ed Course এ ভর্তির প্রক্রিয়া প্রবেশিকা পরীক্ষা ভিত্তিক। এ ক্ষেত্রে কিছু কিছু কলেজে আবেদন প্রক্রিয়া শেষ হবার পরে একটি Merit List  প্রকাশ করা হয় এই তালিকার ওপর ভিত্তি করে সরাসরি শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হয়। তবে কিছু কিছু College এ সরাসরি Admission এর সুযোগ থাকে। । যে সমস্ত শিক্ষার্থীরা প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হবে অথবা যাদের নাম Merit List এ প্রকাশিত হবে তারা খুব সহজেই সংশ্লিষ্ট কলেজে M. Ed Course এ ভর্তি হতে পারবে। ভারতবর্ষের অধিকাংশ কলেজে Admission Process Online ভিত্তিক।

M.Ed Course Admission Process : –

  • প্রথমে সংশ্লিষ্ট কলেজের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং Application Form টি Download করতে হবে; অথবা শিক্ষা প্রতিষ্ঠানের এডমিশন অফিসে যেতে হবে Application Form সংগ্রহ করতে হবে।
  • এরপরে Application Form টি ভালো ভাবে পূরণ করতে হবে এবং Application Form এ উল্লেখিত Documents গুলি সহকারে নির্দিষ্ট Format এ পোর্টালে আপলোড করতে হবে অথবা সংশ্লিষ্ট কলেজে জমা করতে হবে।
  • এরপরে আবেদনের জন্য প্রয়োজনীয় Fees Payment করতে হবে।
  • যে সমস্ত শিক্ষার্থীরা Online এ আবেদন করবে তাদের Form Submit করার পরে একটি Fees Receipt Copy প্রদান করা হবে। এই Copy টি Print করে রাখতে হবে পরবর্তীতে ব্যবহার করার জন্য।

M.Ed Entrance Exam:-

M.Ed Entrance পরীক্ষাটি 1 ঘন্টা 30 মিনিটের একটি Objective প্রশ্নের পরীক্ষা। এই পরীক্ষাতে নিম্নলিখিত বিষয়গুলি থেকে প্রশ্ন করা হয় –

  1. General Knowledge
  2. Teaching Aptitude
  3. Logical Reasoning and Quantitative Aptitude
  4. General English

M.Ed Entrance Exam Syllabus:-

M.Ed Entrance Exam পাঠ্যক্রমটি এমনভাবে গঠন করা হয়েছে যে এটি শিক্ষার বিভিন্ন কৌশলের উপর জোর দেয় যা প্রার্থীদের একজন শিক্ষাবিদ হওয়ার জন্য সঠিক প্রযুক্তিগত দক্ষতা বিকাশে সহায়তা করে।

M.Ed Course পাঠ্যক্রমের সাথে তাত্ত্বিক জ্ঞানের সাথে প্রচুর পরিমাণে ব্যবহারিক কাজ জড়িত। প্রার্থীদেরকে গবেষণামূলক প্রবন্ধ প্রস্তুত করতে, ইন্টার্নশিপে যোগদান করতে, একাডেমিক লেখালেখি করতে এবং M.Ed পাঠ্যক্রমের অংশ হিসেবে কর্মশালা ও সেমিনারে যোগদান করতে উৎসাহিত করা হয়।

নীচে সেমিস্টার-ভিত্তিক মূল বিষয়গুলি রয়েছে যা M.Ed পাঠ্যক্রমে বাধ্যতামূলকভাবে শেখানো হয়।

Semester -1

Educational PsychologyHistorical and Political Perspectives of Education
Educational StudiesMethodology of Educational Research & Educational Statistics
Human Rights and EducationInformation and Communication Technology in Education

Semester -2

Philosophical Foundations of EducationSociological Foundations of Education
Curriculum Studies in EducationTeacher Education in Indian and Global Perspectives

Semester -3    

Advanced Methods in Educational ResearchIn-Service Teacher Education in India
Comparative Education 

Semester -4

Only elective subjects 

 M.Ed Elective Subjects:-

যেই সব আবেদনকারীরা এর জন্য আবেদন করবেন তারা Elective Subjects হিসাবে Elementary Education, Teacher Education, Curriculum Studies, Guidance and Counselling, Planning, Management and Financing of Education, Distance Education and Open Learning, Inclusive Education, Educational Technology and ICT, Gender Studies, Advanced Curriculum Theory পড়তে পারবে।

M.Ed Books:-

Books

Author

Building of Philosophy of Education Englewood, Cliffs Prentice Hall, Inc.

Broudy, H.S

Comparative Education: Some considerations of method- Unwin Education Book, Boston.

Brain Holmes

Modern Philosophies of Education McGraw Hill, New Delhi

Brubacher, J.S

Comparative Education: Some considerations of method- Unwin Education Book, Boston.

Brain Holmes

The Concept of education, Routledge, United Kingdom

Peters, R.S. 

Democracy and Education: An introduction to the philosophy of education. New York: Macmillan.

Dewey, J. 

Teachers and Educational Quality. UNESCO Institute for Statistics Montreal.

UNESCO (2006)

EFA Global Monitoring Report on Quality of Education Finance.

UNESCO (2005)

Frames of Mind: The theory of multiple intelligence. New York: Basic Books.

Gardner, H. 

National policy on education (revised) New Delhi

National policy on education (revised) New Delhi

M.Ed Entrance Exam Preparation:-

  • প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা নোট প্রস্তুত করতে হবে এবং করতে হবে।
  • বিগত বছরের প্রশ্নপত্র গুলি চেষ্টা করতে হবে।
  • পরিবর্তিত প্রশ্নপত্রগুলি ভালোভাবে বুঝে নেওয়ার জন্য পূর্ববর্তী বছরের কোশ্চেন প্যাটার্ন ফলো করতে হবে।
  • প্রত্যেক বিষয়ের জন্য উপযুক্ত রেফারেন্স বই সাহায্য নিতে হবে।
  • গ্রাজুয়েশন স্তরের বিষয়গুলি আরো ভালোভাবে বুঝে নিতে হবে।
  • প্রার্থীদের মধ্যে কম্পিউটার সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা অতি আবশ্যক।
  • আরো ভালো ফলাফলের জন্য প্রার্থীরা অনলাইন মক টেস্ট দিতে পারে। এতে শিক্ষার্থীরা নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারবে।

M.Ed Distance Learning:-

M.Ed অর্থাৎ Master of Education শুধুমাত্র Regular Degree Course  নয়, এই Course টি Distance মাধ্যমেও করা যায়। ভারতবর্ষে এমন অনেক University  আছে যেখানে শিক্ষার্থীদের Distance Mode এ ও M.Ed Course  টি সম্পন্ন করার সুযোগ প্রদান করে থাকে। যদিও এই Course এর মেয়াদ সাধারণত দুই বছর থাকে, তবে Distance মাধ্যমে পড়তে গেলে কখনও কখনও এই Course  টি চার বছর পর্যন্ত হতে পারে। Distance মাধ্যমে Course সম্পন্ন করার সুবিধা হচ্ছে শিক্ষার্থীরা নিজেদের বাড়িতে বসেই শিক্ষকতা বিষয়ে M.Ed Course সম্পন্ন করার সুযোগ পাবে।

M.Ed Job Opportunities:-

  • Principal – একজন অধ্যক্ষের কাজ হবে শিক্ষার্থীদের শিক্ষাগত এবং আচরণগত বৈশিষ্ট্য মানোন্নয়ন করা। এছাড়াও একজন অধ্যক্ষ কলেজের পঠন-পাঠন পরিকাঠামো, প্রতিষ্ঠান পরিচালন ব্যবস্থা ইত্যাদি তদারকি করেন।
  • Professors -অধ্যাপকের কাজ হল সমাজের উচ্চাকাঙ্ক্ষী ছাত্র-ছাত্রীদের সংশ্লিষ্ট বিষয়ে উচ্চ শিক্ষা প্রদান করা এবং সর্বোত্তম জ্ঞান প্রদান করা। একজন অধ্যাপক এর নির্দিষ্ট বিষয়ে সুগভীর জ্ঞান থাকে যা তারা শিক্ষার্থীদের মধ্যে দান করতে পারবে।
  • Admission Counsellor – কাউন্সিলরদের ভূমিকা হল কলেজের ভর্তি প্রক্রিয়া সম্পর্কে শিক্ষার্থীদের গাইড করা। তারা ছাত্রদের কলেজের পরামর্শ এবং প্রার্থীর জন্য উপযুক্ত কোর্সের দিকনির্দেশনা দিয়ে সাহায্য করে।
  • Junior Assistant – জুনিয়র অ্যাসিস্ট্যান্টের কাজ হল বিভিন্ন অফিসারকে সমস্ত লেনদেনের দায়িত্বে সহায়তা করা। তারা অন্যান্য সুপারভাইজারদের এক ধরনের সহযোগী কর্মচারী।

FAQ:-

1. M.Ed Full Form কি?

ANS:- Master of Education

2. M.Ed Degree সম্পন্ন করার পর আপনার কর্ম ক্ষেত্রে Salary কত হতে পারে?

ANS:- বার্ষিক 5 Lakh পর্যন্ত হতে পারে।

3. M.Ed Degree Admission এর Eligibility Criteria কি?

 
ANS:- B.Ed /B.El.Ed এ 50-60% নম্বর পেতে হবে।

4. M.Ed Course Fees কি?

ANS:- মোটামুটি 50000 এর মধ্যে Course Fees হতে পারে।

5. M.Ed Course এর Age Limit কি?

ANS:- কোন নির্দিষ্ট বয়স সীমা নেই।

6. M.Ed Course এর Duration কি?

ANS:- 2 বছর।

7. M.Ed Course এর জন্য কি Direct Admission সম্ভব ?

ANS:- হ্যা , ভারতের অনেক Privet Institutions আছে যেখানে  আপনি Direct Admission এর জন্য আবেদন করতে পারবেন।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন