Paray Sikshalay (পাড়ায় শিক্ষালয়) :পুনরায় শুরু হচ্ছে পঠন-পাঠন , জানুন Paray Sikshalay Guidelines !

করোনার প্রকোপের জোরে তথাকথিত শিক্ষাব্যবস্থা বারবার ব্যাহত হচ্ছে। মোটামুটি 2 বছর হয়ে গেছে শিক্ষা ব্যবস্থা পুরোপুরি বন্ধ হয়ে গেছে (বিশেষত প্রাইমারি শিক্ষা) । শিক্ষাব্যবস্থাকে পুনরায় সচল করার উদ্দেশ্যে রাজ্য সরকার গ্রহণ করেছে এক অভিনব প্রকল্প। আগামী 7 February থেকে শুরু হতে চলেছে Paray Sikhshalay এর মাধ্যমে Class।

পশ্চিমবঙ্গের মাননীয় শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু সম্প্রতি Paray Sikhshalay তথা পাড়ায় শিক্ষালয়। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জানতে চলেছি Paray Sikhshalay প্রকল্প সম্বন্ধে বিস্তারিত।

Paray Sikshalay কি?

সকল শিক্ষার্থীদের কাছে এইরূপ বিপরীত পরিস্থিতিতে বিদ্যালয় কে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্পটি গ্রহণ করেছে। এই প্রকল্পে কোভিদ বিধি মেনে পাড়ার কোন খোলা জায়গায় উন্মুক্ত পরিবেশে যেখানে কোভিদ সংক্রমণের সম্ভাবনা কম এমন স্থানে প্রাথমিক শিক্ষক শিক্ষিকা শিশু শিক্ষা কেন্দ্রের সহায়িকা প্যারাটিচার সকলে পড়ুয়াদের নিজস্ব পাড়ার পরিবেশে আনন্দময় পাঠদানের ব্যবস্থা করবেন।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

Paray Sikshalay এর Benefits কারা পাবে?

  • 5 বছর থেকে 10 বছরের শিক্ষার্থীরা এই প্রকল্পের লাভ নিতে পারবে।
  • 50,159 টি প্রাথমিক বিদ্যালয় এবং 15,599 টি শিশু শিক্ষা কেন্দ্রের 1.84  Lakh জন প্রাথমিক শিক্ষক 21000 প্যারাটিচার 38000 সহায়ক /সহায়িকা এবং সহকারী ও সরকার পোষিত বিদ্যালয় এবং শিশু শিক্ষা কেন্দ্রের 60,52,682 জন শিক্ষার্থীরা সরাসরি অংশগ্রহণ করতে পারবে এই প্রকল্পের মাধ্যমে।
  • Internet Connection এর অভাবে অনেক স্থানেই প্রাথমিক শিক্ষা কার্যত বন্ধ হয়ে গেছে এই প্রকল্পের মাধ্যমে পুনরায় প্রাথমিক শিক্ষা পূর্ব ছন্দে ফেরানো সম্ভব হবে।

 Paray Sikshalay Guidelines :-

  1. মাননীয়া মুখ্যমন্ত্রী নিজেই এই উদ্যোগটি নামকরণ করেছেন Paray Sikshalay।
  2. এই প্রকল্প প্রস্তুতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে অভিজ্ঞ শিক্ষক ,অভিভাবক, বিশেষজ্ঞ কমিটি প্রাথমিক শিক্ষা সংসদ , অভিজ্ঞ চিকিৎসক, UNICEF, বিক্রমশিলা , লিভার ফাউন্ডেশন ইত্যাদি।
  3. নির্ধারিত স্কুলের পাঠ্যক্রম যে সময় চলে সেই সময়ে এই অধিবেশন গুলি গ্রহণ করা হবে।
  4. পড়ার অভ্যাস করানো, সংখ্যার ধারণা ,প্রাথমিক স্তরে গণিত চর্চা, সাংস্কৃতিক ও মানসিক বিকাশ , সহ বিভিন্ন পাঠক্রমের ওপর জোর দেওয়া হবে এইসব অধিবেশনের মাধ্যমে।
  5. বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠী, স্বেচ্ছাসেবী সংগঠন ,পঞ্চায়েত ও পৌরসভা , Village ও Ward Education Committee এই অধিবেশনে অংশগ্রহণ করতে পারে ।
  6. সর্বস্তরের বিদ্যালয় পরিদর্শক , প্রশাসনিক আধিকারিক সকলেই এই অধিবেশন গুলি তদারকি করবেন।

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date ?

Paray Sikshalay প্রকল্পের উদ্দেশ্য:-

  • শিশুদের মনোসামাজিক সহায়তা এবং সামাজিক আবেগজনিত শিক্ষা প্রদান করা।
  • স্বাস্থ্য ও পারিবারিক পরিছন্নতা বৃদ্ধি ব্যক্তিগত পরিচ্ছন্নতা বৃদ্ধিকরণ।
  • লেখাপড়া এবং সংখ্যা সংক্রান্ত দক্ষতা বৃদ্ধি করা।
  • সাংস্কৃতিক, কর্মকান্ড, গান, নাচ ,আবৃত্তি ইত্যাদি বিশেষভাবে শেখানো।
  • শিল্প ও নৈপুণ্যের দক্ষতা বৃদ্ধি।
  • আউটডোর এবং ইনডোর ক্রিয়া সংক্রান্ত কার্যক্রম বৃদ্ধি।

FAQ:-

1. Paray Sikhshalay এর জন্য কবে ঘোষণা করা হয়েছে?

ANS:-24 January, 2022

2. কবে থেকে Class শুরু হবে Paray Sikhshalay এর মাধ্যমে?

ANS:-7th February থেকে।

Subhajyoti Karmakar
Subhajyoti Karmakar

পেশাগতভাবে আমি Digital Marketing এ SEO, Content Marketing , Social Media Marketing , Email Marketing ও Online Advertising এর সঙ্গে যুক্ত । BongWeby এর মাধ্যমে সমস্ত পরিষেবা আমরা প্রদান করে থাকি। শিক্ষা জগতের বিভিন্ন আপডেট যেমন- Scholarship, Government and Privet Job Notification সহ School, College  সহ শিক্ষা জগতের সাথে যুক্ত ব্যক্তিদের কাছে সঠিক সময়ে সঠিক তথ্য মাতৃভাষা (বাংলায়) প্রদান করার লক্ষ্যে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

Articles: 820

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *