Taruner Swapna Scheme 2022 (তরুণের স্বপ্ন প্রকল্প ২০২২) Smartphone এর টাকা কবে পাবে, জেনে নাও বিস্তারিত!

বেশ কিছুদিন ধরেই Social Media মারফত আমরা প্রশ্ন পাচ্ছিলাম আমরা ইতিমধ্যে একাদশ শ্রেণির পাস করে দ্বাদশ শ্রেণীতে উঠে গেছি। কবে আমরা পাব আমাদের Tab বা Smartphone কেনার টাকা । তোমাদের জন্য আজকের এই আর্টিকেলটি। তুমি যদি উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থী হয়ে থাকো তাহলে অবশ্যই এই আর্টিকেলটি পড়ো এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করো। এই সম্বন্ধে তোমার কোনো সমস্যা হলে অবশ্যই আমাদের জানাও স্পেশাল মিডিয়া হ্যান্ডেল এবং কমেন্ট সেকশনে, আমরা তোমাদের সমাধানে যথাসম্ভব চেষ্টা করব।

Taruner Swapna Scheme 2022 কী?

সময়ের সঙ্গে সঙ্গে আমাদের জীবনযাত্রা পরিবর্তন হয়েছে এর ব্যতিক্রম শিক্ষা ক্ষেত্রেও নয়। দিন দিন আমাদের শিক্ষা ব্যবস্থা Digital মাধ্যমে পরিবর্তিত হচ্ছে।এই পরিবর্তন কে আরো ত্বরনায়িত করেছে Covid 19। গ্রাম বাংলার এই ছাত্রছাত্রীদের সমস্যার কথা মাথায় রেখে বর্তমান মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা ব্যানার্জি মহাশয়া গত বছর থেকে বিনামূল্য দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের পড়াশোনার সুবিধার্থে বিনামূল্যে Tab বা Smartphone কেনার জন্য 10000 টাকা পর্যন্ত প্রদান করার কথা ঘোষণা করেন। প্রসঙ্গত মাননীয় মুখ্যমন্ত্রী এই প্রকল্পটির নামকরণ করেন তরুণের স্বপ্ন প্রকল্প বা Taruner Swapna Scheme।

Taruner Swapna Scheme প্রদানের উদ্দেশ্য কি ?

এই প্রকল্প সূচনায় মূল উদ্দেশ্য পশ্চিমবঙ্গের যেসব গরীব এবং মেধাবী ছাত্র-ছাত্রী রয়েছে তাদের উচ্চশিক্ষা গ্রহণে সাহায্য প্রদান করা। অনেক ক্ষেত্রেই দেখা যায়ছাত্রছাত্রীরা অর্থের অভাবে Smartphone বা Tab কিনতে অসমর্থ হয় । এমন ছাত্র-ছাত্রী যেন খুব সহজেই তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে, এই জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Taruner Swapna Scheme 2022 Important Dates:-

গত 15 July,রাজ্য শিক্ষা দপ্তর থেকে জেলায় জেলায় শিক্ষা আধিকারকদের কাছে একটি চিঠি পাঠিয়েছেন এই বিষয়ে। Notice  অনুযায়ী সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের আধিকারিকদের আদেশ জানানো হয়েছে যত সম্ভব কম সময়ের মধ্যে সমস্ত ছাত্র-ছাত্রীর Bank Details সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের আদেশ করা হয়েছে।

Taruner Swapna Scheme 2022 এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

রাজ্য সরকারের অন্তর্গত সমস্ত সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যেসব ছাত্রছাত্রীরা একাদশ শ্রেণীতে পাশ করে দ্বাদশ শ্রেণীতে ভর্তি হয়েছে অর্থাৎ সামনের বছর  উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য বসবে তারা Tab বা Smartphone কেনার জন্য 10000 টাকা করে পাবে।

Taruner Swapna Scheme 2022 এর Eligibility:-

  • আবেদনকারিকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • আবেদনকারী ছাত্র-ছাত্রীকে WBCHSE অন্তর্গত স্কুল এ পড়তে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই একাদশ শ্রেণির পাশ করে দ্বাদশ শ্রেণীতে উঠতে হবে।
  • শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় 2 Lakh এর কম হতে হবে।

বিশেষ দ্রষ্টব্য:- এসব ছাত্রছাত্রীরা আগের বছর পায়নি তাদের জন্য বিশেষ কোনো তথ্য জানানো হয়নি।

Taruner Swapna Scheme 2022 Selection Process:-

উপরিউক্ত Eligibility যাদের আছে তাদের Qualifications এর ভিত্তিতে একটি List প্রস্তুত করা হবে এবং List অনুযায়ী আবেদনকারী ছাত্র-ছাত্রীদের প্রদান করা হবে এই টাকা।

Taruner Swapna Scheme 2022 Distribution Process:-

ভর্তির প্রথম বছর থেকে ছাত্র বা ছাত্রী Scheme এর টাকা Electronic Transfer এর মাধ্যমে তাদের Bank Account এ টাকা পেয়ে যাবে।

Taruner Swapna Scheme 2022 এর Benefits:-

দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের পড়াশোনার সুবিধার্থে বিনামূল্যে Tab বা Smartphone কেনার জন্য 10000 টাকা পর্যন্ত প্রদান করা হবে।

Taruner Swapna Scheme 2022 এর Application Process:-

এই Scheme এর জন্য আবেদন Online এ সম্ভব নয়। শুধুমাত্র ছাত্রছাত্রীরা নিজের স্কুল থেকেই আবেদন করতে পারবে এই Scheme এর জন্য। এর জন্য বিদ্যালয়ে যোগাযোগ করো এবং নির্দেশ অনুযায়ী সময় মত Bank Account Details সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করো ।

Taruner Swapna Scheme 2022 আবেদনের জন্য Important Documents;-

Bank Account Details

Taruner Swapna Scheme 2022 এর Renewal:-

এই Scheme টি এককালীন প্রদেয় । নির্ধারিত সময়ে সমস্ত আবেদনকারীরা পেয়ে যাবে নিজের Bank Account এ।

Taruner Swapna Scheme 2022 এর Bank Account সম্বন্ধিত Details :-

  • যদিও Guardian এর Bank Account Details Submit করলেও টাকা পাওয়া যায় তাও নিজের Bank Account Details প্রদান করাটাই ভালো।
  • Bank Account অবশ্যই Aadhar Card এর সঙ্গে Link থাকতে হবে।
  • যদি Bank Account এ কোনো সমস্যা থাকে তাহলে সেই আবেদনকারী টাকা পাবে না, আগের বার এমন অনেক ছাত্রছাত্রী ছিল যারা টাকা পায় নি Bank Account এ সমস্যা থাকার জন্য।

Taruner Swapna Scheme 2022 Important Links:-

Taruner Swapna Scheme 2022 Official Notification Download LinkClick Here
Google NewsFollow Us 
Join Us on TelegramClick Here 

FAQ:-

1. কবে থেকে তরুণের স্বপ্ন প্রকল্প ২০২২ এর টাকা প্রদান প্রদান করা হবে?

ANS:- September মাস থেকেই টাকা প্রদান করা হবে।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন