Notice: Uninitialized string offset: 0 in /home/u764637979/domains/bongsedu.com/public_html/wp-content/plugins/seo-by-rank-math/vendor/mythemeshop/wordpress-helpers/src/helpers/class-str.php on line 235
উচ্চ মাধ্যমিক পাস করা ছাত্রছাত্রীদের জন্য সেরা 15 টি স্কলারশিপ | Top 15 Scholarship For 12th Pass Student Of West Bengal !

উচ্চ মাধ্যমিক পাস করা ছাত্রছাত্রীদের জন্য সেরা 15 টি স্কলারশিপ | Top 15 Scholarship for 12th Pass Student of West Bengal !

আমাদের ওয়েবসাইট বাংলায় শুরু করার একটাই উদ্দেশ্য ছিল শিক্ষাক সম্পর্কিত সমস্ত তথ্য মাতৃভাষায় প্রদান করা। শীঘ্রই আমারা অনুভব করতে পারি বাংলার ছাত্র ছাত্রীদের Scholarship সংক্রান্ত খোঁজখবর পায় থাকে না বললেই চলে। এই সমস্যার কথা মাথায় রেখে আমরা এখনো পর্যন্ত আমাদের ওয়েবসাইটেই আলোচনা করেছি 200 এর ও বেশি Scholarship এর সম্বন্ধে বিস্তারিত। ভিন্ন ভিন্ন Category এর জন্য রয়েছে বিভিন্ন Scholarship যার মধ্যে তোমরা পেয়ে যাবে সরকারি এবং বেসরকারি উভয় সংস্থা কর্তৃক Scholarship।

সময় সঙ্গে সঙ্গে আমরা অনুভব করতে পারি যে Scholarship সমন্বিত সব তথ্য থাকলেও তা অগোছালো সেই কারণে ছাত্রছাত্রীদের তথ্য খুঁজে নিতে খুব সমস্যা হচ্ছে। এই আর্টিকেল টি বিশেষত Higher Secondary পাস ছাত্র-ছাত্রীদের জন্য এবং তোমরা এর মধ্যে পেয়ে যাবে Higher Secondary পাস করা ছাত্রছাত্রীদের জন্য উপলব্ধ সমস্ত Scholarship এর সম্বন্ধে । উক্ত Scholarship এর সম্বন্ধে তোমরা বিস্তারিত জানতে পারবে সঙ্গে প্রদান করা লিংকে ক্লিক করে।

OASIS Scholarship:-

ভারত সরকারের অন্তঃস্থ Backward Classes Welfare Department ভারতবর্ষের তপশিলি জাতি ভুক্ত শিক্ষার্থী এবং অনগ্রসর শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিভিন্ন প্রকার শিক্ষা মূলক প্রকল্প অনুমোদনের সর্বদা সচেষ্ট। OASIS Scholarship পশ্চিমবঙ্গের তপশিলি জাতি (Scheduled Caste), তপশিলি উপজাতি (Scheduled Tribe) এবং অন্যান্য অনগ্রসর শ্রেণী  (Other Backward Class) এর অন্তর্ভুক্ত যেসব শিক্ষার্থীরা Primary School থেকে যেকোনো Post Graduation Degree সহ বিভিন্ন Professional Degree তে পড়াশোনা চালিয়ে যাচ্ছে তারা আবেদন করতে পারবে । বিশেষ দ্রষ্টব্য:- এই Scholarship এর প্রয়োজনে অর্থ প্রদান করা হয় ভারত সরকারের তরফ থেকে।

Learn more about OASIS Scholarship

Nabanna Scholarship:-

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে প্রতিবছর প্রচুর ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে । যা আগে Chief Minister Relief Fund নামে পরিচিত ছিল, কিন্তু বর্তমানে স্থান বিশেষে তা উত্তরবঙ্গে Uttarkanya Scholarship এবং দক্ষিণবঙ্গে Nabanna Scholarship নামে পরিচিত । এই Scholarship টির গুরুত্বপূর্ণ বিষয় হলো, যেসব ছাত্র ছাত্রীরা কোনো কারণবশত উচ্চমাধ্যমিক বা H.S পরীক্ষায় 75% নম্বর পাননি তাদের জন্য এই Scholarship টি খুব সাহায্যকারী ভুমিকা পালন করে । কারণ, 55% থেকে 65% নম্বর প্রাপ্ত ছাত্রছাত্রীরাও এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে। মোটামুটি সারা বছরই আবেদন করা যায় এই Scholarship এর জন্য।

Learn more about Nabanna Scholarship

Swami Vivekananda Merit Cum Means Scholarship:-

মুলত 2016 থেকে এই Scholarship টির রূপান্তর করা হয়, যার পরিবর্তিত রূপ বর্তমান Swami Vivekananda Merit cum Means Scholarship । সকল ছাত্র-ছাত্রীরা যারা ভালো নম্বর পেয়ে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্রাজুয়েশন অথবা প্রফেশনাল কোর্স পাস করে নতুন কোর্সে ভর্তি হয়েছে তারা সকলে এই Scholarship এর লাভ নিতে পারবেন ।পশ্চিমবঙ্গের সব ছাত্র ছাত্রী দের কাছে এই Scholarship টি অত্যন্ত জনপ্রিয় কারণ যারা যারা এই Scholarship এর জন্য আবেদন করে তারা সবাই পেয়ে থাকে এই Scholarship এবং তাছাড়া  Scholarship Amount ও অনেকটাই বেশি।

Learn more about Swami Vivekananda Merit cum Means Scholarship

Kanyashree Scheme:-

পশ্চিমবঙ্গে নারী শিক্ষার অগ্রগতির জন্য অনেক প্রকল্প গ্রহণ করা হয়েছে তার মধ্যে অন্যতম একটি Kanyashree Prakalpa । বর্তমান সময়ে পশ্চিমবঙ্গের গ্রাম্য সমাজে বাল্যবিবাহ একটি উল্লেখযোগ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মেয়েরা প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই পরিবার থেকে তাদের বিবাহ দেওয়া হচ্ছে। ফলে বাংলার মেয়েরা প্রায়ই বিভিন্ন কঠিন রোগে আক্রান্ত হচ্ছে অথবা অপুষ্টিকর বাচ্চার জন্ম দিচ্ছে। এছাড়াও মেয়েরা পর্যাপ্ত শিক্ষা গ্রহণ করতে না পারার ফলে নিজেদের সন্তানদেরও যথাযথ শিক্ষা প্রদান করতে পারছে না। যে সমস্ত শিক্ষার্থীরা 14 বছরের ঊর্ধ্বে তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে ।

Learn more about Kanyashree Prakalpa

Aikyashree Scholarship

2012-2013 অর্থবছরের রাজ্য বাজেটে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায় Aikyashree Scholarship নামক নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করেন। এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গে বসবাসকারী বিভিন্ন প্রকার সংখ্যালঘু সম্প্রদায় যেমন ক্রিশ্চিয়ান,মুসলিম, শিখ, বৌদ্ধ ,জৈন, ফারসি প্রভৃতি সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষার্থীরা নিজেদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য সরকারি তরফ থেকে Aikyashree Scholarship পাবে। শুধুমাত্র পশ্চিমবঙ্গের সংখ্যালঘু সম্প্রদায়ের প্রথম শ্রেণী থেকে শুরু করে Post Graduation স্তর পর্যন্ত পাঠরত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

Learn more about Aikyashree Scholarship

 Priyamvada Birla Scholarship:-

শিক্ষা ও চিকিৎসা ক্ষেত্রে দাতব্য ও অন্যান্য জনকল্যাণমূলক কাজ চালানোর উদ্দেশ্যে নির্মাণ করা হয় The Madhav Prasad Priyamvada Birla Apex Charitable Trust ⁷Smt Priyamvada Birla 2001সালে। প্রাথমিকভাবে এই সংস্থা চালানোর দায়িত্ব নেন শ্রীমতি Priyamvada Birla এবং তার কার্য কালে এই সংস্থা শিক্ষা এবং স্বাস্থ্য ক্ষেত্রে বৃহৎ উদ্দেশ্য সামনে অগ্রণী ভূমিকা পালন করে । Smt Priyamvada Birla এর প্রয়াণের পর সেহাদ্দ্র স্মৃতিতে শাখার পক্ষ থেকে পশ্চিমবঙ্গের গরীব এবং মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য Priyamvada Birla Scholarship সূচনা করা হয়।igher Secondary পাস করে Full Time BA/B.Com/B.Sc ইত্যাদি Degree এর জন্য Admission নিয়েছে এবং যাদের অর্থনৈতিক অবস্থা সচ্ছল নয় তারা সবাই এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

Learn more about Priyamvada Birla Scholarship

Paramparik Scholarship:-

উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন সবারই থাকে কখনো কখনো অর্থ সংকটের কারণে সম্ভব হয়ে ওঠে না উচ্চশিক্ষা গ্রহণ। তোমারও যদি এরকমই কোন সমস্যা হয়ে থাকে এবং Higher Secondary তে অন্ততপক্ষে 80% পেয়ে থাকো তাহলে তুমি পেতে পারো Paramparik Scholarship । এই Scholarship টি একটি বেসরকারি সংস্থা কর্তৃক প্রদত্ত Scholarship যার নাম Paramparik Foundation । এই Scholarship এর মাধ্যমে আবেদনকারীরা এককালীন সর্বোচ্চ 12,000 টাকা পর্যন্ত পেতে পারেন । এই সম্বন্ধে বিস্তারিত জানার জন্য নিম্নে প্রদান করা হাইলাইট টেক্সটে ক্লিক করুন।

Learn more about Paramparik Scholarship

Anant Merit Scholarship:-

অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য একটি অন্যতম শিক্ষা মূলক প্রকল্প হল Anant Scholarship যা  Anant Merit Scholarship নামে  পরিচিত । যে সমস্ত দরিদ্র পরিবারের ছাত্রছাত্রীরা Madhyamik বা Higher Secondary পরীক্ষায় কমপক্ষে 70% নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছে কিন্তু পারিবারিক অর্থাভাবের কারণে পরবর্তী পড়াশোনা চালিয়ে যেতে পারছে না; মূলত এই প্রকারের ছাত্র-ছাত্রীদের জন্যই এই Anant Scholarship প্রকল্পের সূচনা করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকার স্বীকৃত যে কোন বোর্ড থেকে Madhyamik বা Higher Secondary পরীক্ষায়  উত্তীর্ণ হবার পরে পরবর্তী কোর্সে ভর্তি হবার পরে শিক্ষার্থীরা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

Learn more about Anant Merit Scholarship

Jagadish Bose National Talent Search Scholarship:-

Jagadis Bose National Science Talent  Search (JBNSTS) একটি কলকাতায় অবস্থিত Autonomous Society যার নির্মাণ করা হয়েছে West Bengal Society Registration Act XXI of 1860 (No.S/4353 of 1960-61) অনুসারে। প্রসঙ্গত এই Society  চালানোর জন্য প্রয়োজনীয় অর্থ পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে প্রদান করা হয়ে থাকে এবং পশ্চিমবঙ্গ সরকার এই Society এর Governing Body এর সদস্য।প্রতিবছর এই সংস্থার পক্ষ থেকে JBNSTS Scholarship প্রদান করা হয়ে থাকে বিজ্ঞান বিভাগে পাঠরত ছাত্র-ছাত্রীদের যারা নিজেদের কর্ম ক্ষেত্রে অগ্রগণ্য।

Learn more about Jagadish Bose National Science Talent Search Scholarship

Colgate Scholarship

অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য একটি অন্যতম শিক্ষা মূলক প্রকল্প হল Keep India Smiling Foundational Scholarship Programme।  এই Scholarship প্রদান করে থাকে Colgate-Palmolive (India) Ltd। সমগ্র ভারত বর্ষ থেকে পুরুষ এবং মহিলা শিক্ষার্থী উভয়েই এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে। Madhyamik ঊর্ধ্ব স্তর থেকে বিভিন্ন প্রকারের Graduation Degree  স্তর পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে এবং এছাড়াও বিভিন্ন বিষয়ের প্রশিক্ষক অথবা NGO তে পরিষেবা প্রদানকারী প্রার্থীদের মধ্যে এই Scholarship  প্রদান করা হয়।

Learn more about Colgate Scholarship

SOF Girl Child Scholarship

ভারতবর্ষে নারী শিক্ষার বিস্তার এবং নারী শিক্ষার উন্নতির জন্য সরকারি তরফ থেকে অথবা কোন বেসরকারি সংস্থা থেকে যে সমস্ত Scholarship প্রদান করা হয় তাদের মধ্যে অন্যতম একটি Scholarship প্রকল্প হল SOF Girl Child Scholarship Scheme (G.C.S.S)। অনেকক্ষেত্রে দেখা যায় দরিদ্র পরিবারে আর্থিক অভাবের কারণে প্রায়শই মেয়ে শিক্ষার্থীদের পড়াশোনা বন্ধ হয়ে যায়। জীবনের ন্যূনতম প্রয়োজনীয় শিক্ষাটুকুও তারা অর্জন করার সুযোগ পায় না। এই সমস্ত পরিবারের মেয়ে শিক্ষার্থীদের প্রাথমিক বিদ্যালয় স্তর থেকে Madhyamik স্তর পর্যন্ত শ্রেণীতে নিশ্চিন্তে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য এই Scholarship প্রকল্পটি চালু করা হয়েছে।

Learn more about SOF Girl Child Scholarship Scheme

Sitaram Jindal Scholarship:-

Sitaram Jindal Scholarship একটি Merit Cum Means Scholarship Scheme যা Sitaram Jindal Foundation এর পক্ষ থেকে প্রদান করা হয়। এই Foundation এর পিছনে রয়েছে ব্যাঙ্গালোরের একটি চ্যারিটেবল ট্রাস্ট সংস্থা যার লক্ষ্য আর্থিকভাবে দুঃস্থ ছাত্রছাত্রীদের Scholarship প্রদানের মাধ্যমে সঠিক শিক্ষা গ্রহণে যথাসম্ভব সাহায্য প্রদান করা । একাদশ শ্রেণি থেকে Post Graduation পর্যন্ত ছাত্রছাত্রীরা এই Scholarship এর  সুবিধা পেয়ে পারে । Sitaram Jindal Scholarship এর মাধ্যমে ছাত্রছাত্রীরা প্রতি মাসে Course ভিত্তিক 500 থেকে 3200 টাকা অবদি প্রদান করা হয়ে থাকে।

Learn more about Sitaram Jindal Scholarship

GP Birla Scholarship Scheme:-

শিক্ষার প্রচার, মানবসম্পদ উন্নয়ন এবং দেশের যুবকদের ক্ষমতায়নের জন্য প্রখ্যাত শিল্পপতি এবং জনহিতৈষী প্রয়াত শ্রী জি পি বিড়লা তার  লালিত স্বপ্নকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য GP Birla ট্রাস্টটি প্রতিষ্ঠিত হয়েছিল। এই ট্রাস্ট এর মাধ্যমে পশ্চিমবঙ্গের মেধাবী ছাত্র, পুরুষ বা মহিলা, যারা 2022 সালে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং WBCHSE থেকে 85% বা তার বেশি নম্বর পেয়েছে বা ISC থেকে 90% বা তার বেশি নম্বর পেয়েছে তাদের বৃত্তি প্রদান এর ব্যবস্থা করা হয়। এক্ষেত্রে Scholarship Amount অত্যন্ত ভাল রকমেরই হয়ে থাকে।

Learn more about GP Birla Scholarship

Aalo Scholarship:-

দিন দিন শিক্ষা শিক্ষা গ্রহণ আরো ব্যয়বহুল হয়ে যাচ্ছে । এই সমস্যার সরাসরি প্রভাব পরে অন্তর্দয় ও BPL Category অন্তর্ভুক্ত পরিবারের ছেলেমেয়েদের। স্বাধীনতা অতো বছর পরেও BPL Category অন্তর্ভুক্ত পরিবারের ছেলে মেয়েরা এখনো পর্যন্ত শিক্ষা লাভ করতে পারেনি। এই সমস্যার সরাসরি সমাধানের উদ্দেশ্য  এগিয়ে এসেছেপশ্চিমবঙ্গের একটি সংস্থা যার নাম Alo। এই সংস্থা এর পক্ষ থেকে প্রতিবছর BPL Category অন্তর্ভুক্ত মেধাবী ছাত্র-ছাত্রীদের Scholarship এর মাধ্যমে অর্থ সাহায্য করা হয়ে থাকে জানার জন্য নিম্নে প্রদান করা হাইলাইট টেক্সট এ ক্লিক করে জেনে নাও বিস্তারিত।

Learn more about Aalo Scholarship

Sardar Patel Scholarship :-

যে সকল ছাত্র-ছাত্রীরা ইতিমধ্যে Higher Secondary পাস করেছো এবং যেকোন Degree College এ ভর্তি হয়েছো তোমার পছন্দের বিষয় পড়ার জন্য। তাদের জন্য অত্যন্ত সহজলভ্য ও জনপ্রিয় Scholarship Sardar Patel Scholarship । এই Scholarship এর ক্ষেত্রে নূন্যতম মার্কস এর প্রয়োজন নেই শুধুমাত্র পাশ করলেই আবেদনকারী পেতে পারে এই Scholarship। বিশেষ কিছু কারণের জন্য এই বছর এই Scholarship প্রদান করা হয়নি কিন্তু আত্ম তথ্য অনুযায়ী আগামী বছর থেকে ঠিক আবার আগের মতই এই Scholarship প্রদান করা হবে। এই সম্বন্ধে বিস্তারিত জানতে চাইলে ক্লিক করো নিম্নে প্রদান করা হাইলাইট টেক্সট।

Learn more about Sardar Patel Scholarship

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন