West Bengal ITI 2022 : Admission, College List, Last Date, Syllabus, Merit List, Eligibilty & more in Bengali !

দিন দিন কারিগরী শিক্ষার গুরুত্ব বেড়েই চলছে। বিশেষত এই বর্তমান সময়ে এই কারিগরী ছাত্র-ছাত্রীদের কাছে আরো জনপ্রিয় হয়ে গেছে। এমতাবস্তায় ITI Course যদি সরকারি College থেকে তাহলে তো  সোনায় সোহাগা। পশ্চিমবঙ্গের সাহায্যের জন্য ঠিক এমনই সুযোগ এসেছে । ইতিমধ্যে শুরু হয়ে গেছে West Bengal ITI এর Admission। প্রতিবছর West Bengal State Council of Technical & Vocational Education and Skill Department West Bengal ITI Addmission Test গ্রহণ করে থাকে সমগ্র পশ্চিমবঙ্গে। ITI Course এ ভর্তির জন্য সর্বপ্রথম একটি Common Entrance Test (CET) Exam নেওয়া হবে। যে সমস্ত শিক্ষার্থীরা এই পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হতে পারবে তারা পশ্চিমবঙ্গ সরকার অধীনস্থ বিভিন্ন  ITI College এ  কিংবা বেসরকারি সংস্থা পরিচালিত College গুলোতেও বিভিন্ন প্রকার Technical Diploma Course  এ ভর্তি হতে পারবে।

West Bengal ITI কী ?

Industrial Training Institute তথা ITI College হল পশ্চিমবঙ্গের তথা ভারতবর্ষের এমন কিছু College যেখানে বিভিন্ন প্রকার Technical Course বিষয়ে Diploma Course করানো হয়ে থাকে । পশ্চিমবঙ্গ সরকারের হস্তক্ষেপ করা Course গুলির ছাড়াও পশ্চিমবঙ্গের কিছু বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত ITI College এও এই Course টি সম্পন্ন করা যেতে পারে।এইCollege  গুলিতে Technical Course বিষয়ে শিক্ষার্থীরা Diploma Course কিংবা Advance Diploma Degree Course সম্পন্ন করে বিভিন্ন সরকারি সংস্থা তে কিংবা বেসরকারি সংস্থা তে কাজ পেতে পারে । বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্রপাতি মেরামত করা, যানবাহনের যন্ত্রাংশ তৈরি করা বা সারাই করা, Electrical Engineer, Fashion Technology ,Fashion Designer, Commercial Art, Automobile Engineering প্রভৃতি বিভাগে প্রশিক্ষণ দেওয়া হয় ITI Course এর মাধ্যমে। এই Course সম্পন্ন করার পরে প্রত্যেক শিক্ষার্থীদের সামনেই কর্মসংস্থানের বিবিধ রাস্তা খুলে যায়, এ কারণে বিগত কয়েক বছরের মধ্যে পশ্চিমবঙ্গের বিপুল সংখ্যক শিক্ষার্থী ITI College বিভিন্ন প্রকার Technical Diploma Course এ ভর্তি হচ্ছে।

পাওয়া তথ্য অনুসারে  28/02/2022 থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি এবং বেসরকারি College  এ ITI Course এ ভর্তির জন্য Application Process শুরু হয়ে গেছে। M Group এর শিক্ষার্থীদের Madhyamik  বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বর এর উপর ভিত্তি করে সরাসরি College এ ভর্তি নেওয়া হবে তবে E Group এর  শিক্ষার্থীদের জন্য একটি Entrace Exam উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক। যে সমস্ত শিক্ষার্থীরা Madhyamik  / Higher Secondary পরীক্ষায় উত্তীর্ণ হবার পরে ITI College এ  বিভিন্ন প্রকারের Diploma Course এ ভর্তি হতে ইচ্ছুক তাদের দেরি না করে অতি শীঘ্রই Online Portal থেকে আবেদন  করতে পারবেন ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

West Bengal ITI 2022 Important Dates:-

West Bengal ITI 2022 Online Admission Starting28/02/2022
West Bengal ITI 2022 Online Admission ClosingJune 4th  Week
West Bengal ITI 2022 Admit Card ReleasingAugust 1st Week
West Bengal ITI 2022 Common Entrance Test3rd Week August
West Bengal ITI 2022 Merit List Publishing2nd Week September
West Bengal ITI 2022 Counselling Starting3rd Week September

West Bengal ITI 2022 এর Eligibility:-

আবেদনকারীকে প্রথমত একজন ভারতীয় নাগরিক হতে হবে এবং তার সাথে পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। পশ্চিমবঙ্গে অবস্থিত যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে VIII পাস, Madhyamik  পাস বা Madhyamik সমতুল্য অন্য যেকোনো Degree , Higher Secondary পাশ বা Graduate  প্রভৃতি যে কোনো যোগ্যতা থাকলেই তারা Govt. ITIs/ITCs/ PPP Govt. ITIs / Govt. Jr. Polytechnics (JP) Course গুলিতে Admission এর জন্য আবেদন করতে পারবে।

West Bengal ITI 2022 এর Educational Qualification:-

ITI Course এর  দুটি বিভাগ রয়েছে- E Group এবং M Group ।

  • M Group এর জন্য আবেদনকারীকে সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে Madhyamik পাস হতে হবে অথবা Madhyamik সমতুল্য কোন Degree থাকতে হবে।
  • E Group এর জন্য কমপক্ষে আবেদনকারীকে সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে Class Viii পাস করতে হবে।

BEL Apprentice Recruitment 2022 : Application Started for 360 Vacancy, Learn more in Bengali !

West Bengal ITI 2022 আবেদনের জন্য Age Limit:-

আবেদনকারীর বয়স কমপক্ষে 14 বছর হতে হবে অর্থাৎ আগস্ট 2008 এর আগে জন্ম হতে হবে। এক্ষেত্রে বয়সের কোনো উর্ধ্বসীমা উল্লেখ করা হয়নি।

West Bengal ITI 2022 এর Application Fees:-

আবেদনকারীকে প্রয়োজনীয় Application Fees প্রদান করতে হবে Credit Card, Debit Card, Net Banking, UPI and E-Wallet প্রভৃতির এর মাধ্যমে। Category অনুসারে Application Fees নিম্নে বর্ণনা করা হলো।

Category Application Fees in INR
Male200
Female100

West Bengal ITI 2022 Application Process:-

  • West Bengal ITI  2022 এর জন্য আবেদন শুধুমাত্র Online এ করা যেতে পারে। নিম্নে Step by Step Application Process বর্ণনা করা হলো।
  • সর্বপ্রথম ভিজিট করুন West Bengal ITI  এর অফিসিয়াল ওয়েবসাইট https://scvtwb.in/
  • সর্বপ্রথম Online Portal এ গিয়ে নিজেদের নাম Register করতে হবে। Registration এর Form টিতে প্রথমে নিজের নাম তারপরে বাবার নাম মায়ের নাম এবং DOB (DD / MM / YYYY ফরমেটে) দিতে হবে।
  • আবেদনকারীদের Online Portal এ এরপর একটি Mobile Number দিতে হবে। Registration এর সময় এই Mobile Number এ একটি OTP পাঠানো হবে। তাই Sim  চালু আছে এমন Mobile Number দিতে হবে। তারপর Email ID  দিতে হবে।
  • আপনি এর আগে অন্য কোন ITI College এ ভর্তি হয়েছেন কিনা সেটিও উল্লেখ করতে হবে।
  • এরপর আপনি কোন জেলায় বসবাস করেন সেটি Select করতে হবে তারপরে Captca Code টি পূরণ করতে হবে।
  • তারপর ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।
  • Submit’ করার সঙ্গে সঙ্গে Mobile Number এ একটি OTP আসবে। Application Form এ সেই OTP টি Type করতে হবে। এরপর পাশে থাকা ‘VALIDATE’ অপশন এ ক্লিক করে Close করে দিতে হবে।
  • Registration হয়ে যাওয়ার পর পরবর্তী স্টেজে Application ID ও Password দিয়ে Log In  করতে হবে।  এরপর সেই পেজের বাঁ দিকে  থাকা ‘Application Form’ অপশনে ক্লিক করতে হবে। এবারে ‘Application Form’ টি Open হবে।
  • ‘Application Form এর প্রথমেই আপনি কোন Group এর জন্য আবেদন করতে চান অর্থাৎ E Group নাকি M Group সেটি Select করতে হবে। এরপর একে একে প্রয়োজনীয় তথ্য গুলি দিয়ে সম্পূর্ণ Form  টি সঠিকভাবে পূরণ করতে হবে। এরপর ‘SAVE’ বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় Documents গুলি Scan করে Upload করতে হবে।
  • এরপর প্রয়োজনীয় Application Fees প্রদান করুন।

SIDBI Grade A Recruitment 2022 : Notification PDF Out for 100 Vacancy Salary Upto 70000, Learn more in Bengali !

West Bengal ITI 2022 এর আবেদনের জন্য Important Documents:-

Application এর সময় তেমন কোনো Documents Upload করতে হবে না কিন্তু Counselling এর সময় আপনাকে বেশ কিছু Documents Upload করতে হবে। নিম্নে প্রয়োজনীয় Documents এর List প্রদান করা হলো।

  1. Class VIII Mark Sheet
  2. Madhyamik এর Mark Sheet এবং Certificate
  3. Category certificate (যদি থাকে)
  4. Caste certificate (যদি থাকে)
  5. Vocation Pass Certificate (যদি থাকে)
  6. Migration Certificate (যদি থাকে)
  7. Kanyashree Prakalpa এর জন্য নথিভুক্তিকরণ এর Certificate
  8. Aadhar Card
  9. Passport Size Photo

West Bengal ITI 2022 Exam Pattern:-

শুধুমাত্র Group E তে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের Entrance Exam এ বসতে হবে। Group  M শিক্ষার্থীদের কোন প্রকার Exam দিতে হবে না। খুব সম্ভবত August মাস থেকে Entrance Exam নেওয়া হবে। এই সমন্ধে বিস্তারিত আমরা ভবিষ্যতে জানবো। পরীক্ষা পদ্ধতি নিম্নরূপ –

  • Mode of Exam:-Exam সম্পূর্ণ Offline এ (মাধ্যমে নেওয়া হবে।
  • Type of Questions:- MCQ Type এর Question মূলত থাকে ।
  • Exam Duration:– পরীক্ষার জন্য মোট নির্ধারিত সময়ে রয়েছে 2 ঘন্টা।
  • Negative Marking:- কোন প্রকার Negative Marking নেই।

West Bengal ITI 2022 Syllabus:-

ITI Course  ভর্তি হতে গেলে শিক্ষার্থীদের নিম্নলিখিত বিষয়গুলি তে পারদর্শী হতে হবে এবং এই বিষয়ে সাধারণ জ্ঞান থাকতে হবে –

  • General Intelligence & Reasoning
  • General Awareness
  • Numerical Ability
  • English Comprehension

JRF SRF Recruitment 2022 : JRF ও SRF পদে কাজ করার সুযোগ, Salary Upto 30000 টাকা !

West Bengal ITI 2022 Subject Wise পাঠ্যসূচি:-

General intelligence & Reasoning:-

  • Verbal :-Number Series, Alphabet Series, Test of Direction Sense ,Blood Relations ,Analogy ,Decision Making ,Coding-Decoding, Number Ranking ,Arithmetical Reasoning, Problem on Age Calculation ইত্যাদি ।
  • Non-Verbal:-Non-Verbal Series, Mirror Images, Cubes and Dice, Grouping Identical Figures, Embedded Figures ইত্যাদি ।
  • General awareness:-, Awards and Honors, International and National Organizations, Science – Inventions and Discoveries, Major Financial/Economic News, Affairs, Awareness- Currenternational, Books and Authors ,Budget and Five Year Plans ইত্যাদি ।
  • Numerical Ability:-Number System ,HCF, LCM ,Time and Work, Profit and Loss, Mensuration ( 2D and 3D), Data Interpretation ,Simplification, Decimal Fractions, Ratio and Proportions, Percentage, Time and Distance, Simple and Compound Interest ইত্যাদি ।
  • English Comprehension :- Grammar ,Literature ,Authors and their Literary works ইত্যাদি ।

West Bengal ITI 2022 Preparation Tips :-

  • সর্বপ্রথম পরীক্ষার Syllabus এবং পরীক্ষার Question Pattern ভালোভাবে জেনে নিন তারপরে ভর্তির জন্য প্রস্তুতি শুরু করুন।
  • প্রতিটি বিষয় ভালোভাবে পড়তে হবে এবং নিজে নিজেই বাড়িতে Note তৈরি করতে হবে।
  • বিভিন্ন Website এ Online Mock Test এর ব্যবস্থা রয়েছে। এই Mock Test গুলিতে অংশগ্রহণ করতে হবে।
  • প্রয়োজনে বিগত বছরের পরীক্ষার Question Paper গুলি দেখতে হবে। এতে পরীক্ষার Question Paper সম্পর্কে ধারণা স্পষ্ট হবে।

West Bengal ITI 2022 Admit Card :-

ITI Course  এর  জন্য Registration সম্পন্ন হবার অল্প কিছুদিনের মধ্যেই প্রত্যেক শিক্ষার্থীকে Admit Card প্রদান করা হবে। প্রত্যেক শিক্ষার্থীকে Online এর  মাধ্যমে এই Admit Card গুলি প্রদান করা হবে।  শিক্ষার্থীরা Official Portal থেকে Admit Card Download করতে পারবে । পাওয়া তথ্য অনুসারে Admit Card প্রদান প্রক্রিয়া শুরু হবে বর্তমান বছরের August  মাসের তৃতীয় সপ্তাহ থেকে।  এই সম্পর্কে আমরা বিস্তারিত জানব Officially Admit Card প্রকাশিত হলে।

Bankura Asha Recruitment 2022 : শুরু হয়ে গেছে Asha Karmi নিয়োগ, কেমন করে আবেদন করবেন ?

West Bengal ITI 2022 Result:-

প্রত্যেক পরীক্ষার্থীদের জন্য West Bengal ITI 2022 পরীক্ষার Result পৃথকভাবে জানানো হবে। পরীক্ষা শেষ হবার কয়েকদিনের মধ্যেই পরীক্ষার Result ঘোষণা করবে পরীক্ষা পরিচালনা কমিটি। পরীক্ষার Result বোর্ডের ওয়েবসাইটে আপলোড করা হবে। প্রত্যেক পরীক্ষার্থীরা তাদের Registration Number   অথবা Admit Card  এ উল্লেখিত Roll Num,ber  প্রদান করে পরীক্ষার Result  জানতে পারবে। এই সম্পর্কে আমরা বিস্তারিত জানব Result  প্রকাশিত হলে।

West Bengal ITI 2022 এর Selection Process:-

ITI Course এর  দুটি বিভাগ রয়েছে- E Group এবং M Group।

  • E Group এর Admission এর ক্ষেত্রে আবেদনকারীদের একটি Entrance Exam এ বসতে হবে এবং Exam পাশ করলে যথাক্রমে Merit List এর প্রস্তুতি এবং Counselling এর মাধ্যমে Admission নিতে পারবে।
  • এর ক্ষেত্রে Entrace Exam এর কোনো প্রয়োজন নেই। প্রাপ্ত নম্বরের ভিত্তিতে Merit List Publish ও Counselling এর মাধ্যমে আবেদনকারীরা Admission গ্রহণ করতে পারবে।

West Bengal ITI 2022 Merit List :-

West Bengal ITI 2022 এর Entrance Exam  উত্তীর্ণ হওয়া পরীক্ষার্থীদের Merit List প্রকাশ করবে West Bengal State Council for Vocational Training (WBSCVT) তাদের নিজস্ব ওয়েবসাইটে । September মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই এই Merit List প্রকাশিত হবে বলে অনুমান করা হচ্ছে। শিক্ষার্থীরা নিজেদের Roll Number  এবং Password  দিয়ে সংশ্লিষ্ট পোর্টালে Log In  করে পরীক্ষার্থীরা  নিজেদের Result জানতে পারবে।

DRDO GTRE Recruitment 2022 For 150 Graduate, Diploma And ITI Apprentice Posts Read more in Bengali !

West Bengal ITI 2022 Counsellinng :-

West Bengal ITI 2022 Exam এর Result ঘোষণা হওয়ার কয়েকদিনের মধ্যেই Counselling শুরু করা হবে। Merit List এর মধ্যে যে সমস্ত পরীক্ষার্থীদের নাম থাকবে শুধুমাত্র তারাই Counselling প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে। শিক্ষার্থীদের জন্য Counselling Process টি শুরু করা হবে বর্তমান শিক্ষাবর্ষের September মাসের তৃতীয় সপ্তাহে। উপযুক্ত শিক্ষার্থীরা Counselling এর জন্য এই সময়ে নিজেদের নাম Register করতে পারবে। Counselling এর জন্য নাম নথিভুক্ত করনের ক্ষেত্রেও বিশেষ কয়েকটি ধাপ এর মধ্যে দিয়ে পরীক্ষার্থীদের যেতে হবে। কর্তৃপক্ষের তরফ থেকে এই পদ্ধতি গুলি পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে। Counselling এর জন্য আবেদনকারীকে বেশ কিছু  Documents Upload করতে হবে। প্রয়োজনীয় Document এর List  আমরা Important Documents Section এ আলোচনা করেছি ক্লিক করে জেনে নিন।

West Bengal ITI 2022 College List PDF:-

আবেদনকারীদের কাছে Course নির্বাচনের ক্ষেত্রে College List জানার খুব গুরুত্বপূর্ণ Matrics। মোটামুটি পশ্চিমবঙ্গের সমস্ত জেলায় দুই বা ততোধিক সরকারি ITI College রয়েছে।  আপনার বাড়ির নিকটস্থ ITI College এর অবস্থান জানার জন্য নিন্মে প্রদান করা PDF লিংক এ ক্লিক করুন এবং PDF টি Scroll Down করে 11 Number Page এ থাকা Annexure A দেখুন।

Click Here

West Bengal ITI 2022 Seat Allotment :-

Reserved SeatsPercentage
District Quota(Local Students)50%
মহিলা20%
SC22%
ST06%
OBC07%
PwD04%

ITI, Gariahat, ITI Tollygunj, ITI Howrah Homes, ITI Kalyani, ITI Hooghly, ITI Durgapur, ITI Siliguri, Women ITI Kolkata, ITI for Physically challenged Boys & Girls এর ক্ষেত্রে উপরিউক্ত Reserved Seat Allotment চার্ট টি কার্যকরী নয়।

Indian Navy SSC Officer Recruitment 2022 : Apply Now for 155 Vacancies More in Bengali !

West Bengal ITI Group E Trade List:-

Sheet Metal WorkerMasonWelder
Welder PipeWiremanPlumber
DressmakingCutting Sewing/Sewing TechnologyCarpenter
Painter  

West Bengal ITI Group M Trade List:-

Mechanic DieselFoundryman TechnicianPlumber
Plastic Processing OperatorMechanic Motor CycleSurveyor
Computer Hardware and Network MaintenanceMechanic Auto Body RepairAttendant Operator
Draughtsman (Mechanical/Civil)ElectricianElectronics Mechanics
FitterInstrument MechanicsLaboratory  Assistant
MachinistMachinist GrinderMaintenance Mechanic
Mechanic Computer HardwareMechanic Motor  VehicleMechanic RAC
Tool and Die MakerTurnerInformation Technology
Baker and ConfectionerComputer Operator and Programming AssistantFood Production
Desk Top Publishing OperatorFashion Technology/Fashion Design TechnologyHair and Skin Care / Basic Cosmetology
Health Sanitary InspectorHorticultureCraftsman Fruit and Vegetable Processing
Secretarial Practice (English)Steward/ Food& Beverage Guest Services AssistantComputer Aided Embroidery and Designing
Front Office AssistantFood Beverages 

Indian Navy Tradesman Recruitment 2022 : Notification out for 1531 Group C Posts More in Bengali !

West Bengal ITI 2022 Fees Payment Structure:-

Govt. ITI/ITC/JP

CategoryApplication Fees in INR
Tuition fee for 1st Six months @Rs.30/- month180
Tuition fee for IMC Sponsored Candidates for 1st Six MonthsChoice Filling  এর ওপর নির্ভর করে
Admission fee (One time only)100
Registration fee (one time only)30
Registration fee for Kanyashree Candidate (one time only)15
Caution money (one time only)100

 Govt. ITIs running under PPP Mode:-

CategoryApplication Fees in INR
Tuition fee for 1 stsix [email protected]/- month180
Admission fee (one time only)100
Registration fee (one time only)30
Registration fee for Kanyashree Candidate (one time only)15
Caution money (one time only)100

WBCS 2022 Notification PDF, Exam Date, Form Fill Up, Syllabus, Age Limit & More in Bengali !

West Bengal ITI 2022 Help Line Number :-

West Bengal ITI এর Registration, Refund বা অন্য কোনো তদসংলগ্ন সমস্যা থাকে আপনি নিম্নে উল্লেখিত মাধ্যমে সাহায্য পেতে পারেন।

Phone Number :-18003458245 (Tollfree) /9800040752/9163125416

Email ID:-  [email protected]

 West Bengal ITI 2022 Important Links:-

West Bengal ITI 2022 Admission Notice DownloadClick Here
West Bengal ITI 2022 Form Fill Up Instruction DownloadClick Here
West Bengal ITI 2022 Official Bulletin DownloadClick Here
Apply OnlineClick Here
Google NewsFollow Us

 FAQ:-

1. ITI Admission এর ক্ষেত্রে Entrace Exam কি আছে ?

ANS:- শুধুমাত্র Group E এর Admission এর ক্ষেত্রে Entrance Exam , Group M এর ক্ষেত্রে ভর্তি হওয়ার জন্য কোন রকমের Entrance Fees নেই।

2. West Bengal ITI Board এর নাম কি ?

ANS:- West Bengal State Council of Technical & Vocational Education and Skill Development.

3. West Bengal ITI Merit List কবে Publish হবে ?

ANS:- September মাসের দ্বিতীয় সপ্তাহে।

4. West Bengal ITI College List জানবেন কেমন করে ?

ANS:- Article এর উপরিভাগে আমরা  Download বাটনে লিংকে আমরা College এর List প্রদান করেছি, ক্লিক করে জেনে নিন  ।

5. West Bengal ITI Exam Date কি ?

ANS:- 3rd Week August

6. West Bengal ITI Registration 2022 কবে থেকে শুরু হয়েছে ?

ANS:- 28/02/2022

7. West Bengal ITI Admission 2022 আবেদনের Last Date কি ?

ANS:-  নির্দিষ্ট কোন Date বলা হয়নি তাও June মাসের শেষের দিকে Admission শেষ হবে।

8. West Bengal ITI Syllabus কি ?

ANS:- এই আর্টিকেলের উপরিভাগে আমরা West Bengal ITI Syllabus সম্বন্ধে আলোচনা করেছি , ক্লিক করে জেনে নিন।

9. ITI Course Fees কি ?

ANS:- কিছুটা উপরে Scroll করুন Course অনুযায়ী Application Fees বর্ণনা করেছি।

6 thoughts on “West Bengal ITI 2022 : Admission, College List, Last Date, Syllabus, Merit List, Eligibilty & more in Bengali !”

  1. আমি এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছি আমি এখন সরকারি (ncvt) iti কলেজে admission নেবো কি ভাবে ঃ। আমাদের কে কি এন্ট্রান্স এক্সাম দিতে হবে

    Reply
  2. ITI এর দুই বছর কোর্স করার পর ,কোনো পরীক্ষা দিতে হবে ?

    Reply

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন