ওয়েস্ট বেঙ্গল স্টুডেন্ট ক্রেডিট কার্ড : Apply Online, Eligibility, Registration, Bank Details & More in Bengali !

West Bengal Student Credit Card  (WBSCC) সম্ভবত পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের স্বার্থে রাজ্য সরকারের নেওয়া ভবিষ্যতের সবথেকে বড় প্রকল্প । পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয়া শ্রীমতি মমতা বন্ধোপাধ্যায় এই স্কীম শুরু করার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন । এই প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হলেও এই সম্পর্কে এখনো পর্যন্ত সম্পূর্ণ তথ্য ভালোভাবে জনসাধারনের কাছে উপস্থাপন করা হয়নি । এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের সকল ছাত্রছাত্রীদের এই প্রকল্পের মাধ্যমে খুব কম সুদে ঋন প্রদান করা হয়ে থাকে  । আজ আমরা আলোচনা করব পশ্চিমবঙ্গ সরকারের সাম্প্রতিকালে চালু হওয়া West Bengal Student Credit Card Scheme (WBSCC) এর সম্পর্কে, যা পশ্চিমবঙ্গের সকল ছাত্র-ছাত্রীদের আর্থিক ভাবে সাহায্য প্রদান করবে ।

 West Bengal Student Credit Card Details:-

পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন 2021 এর পূর্বে নিজেদের দলীয় ইশতেহারে West Bengal Student Credit Card প্রকল্পটির ঘোষণা করেন। ভোটে জয়লাভের পরে গত 24 শে জুন 2020 তারিখে একটি দলীয় মন্ত্রিসভা বৈঠকের আয়োজন করা হয়। Student Credit Card প্রকল্পটির বাস্তবায়ন করা হয় এই বৈঠকের মধ্যেই। পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী যে সমস্ত পরিবারের শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী, কিন্তু পরিবারের খারাপ আর্থিক পরিস্থিতির কারণে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারছে না মূলত তাদের জন্যই এই প্রকল্পটি উন্মোচন করা হয়েছে। পশ্চিমবঙ্গের Madhyamik তথা Madhyamik ঊর্ধ্ব যে সমস্ত শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী তাদের অতি অল্প সুদের হারে এবং সরকারি স্বীকৃতি পত্র সহকারে Educational Loan প্রদান করা হবে।

একজন শিক্ষার্থী সর্বাধিক 10 Lakh টাকা পর্যন্ত Educational Loan গ্রহণ করতে পারবে এই প্রকল্পের মাধ্যমে। শিক্ষার্থীদের জন্য সবচেয়ে বড় খুশির খবর এই যে শিক্ষার্থীরা এই ঋণ গ্রহণ করার পরবর্তী 15 বছরের মধ্যে এই ঋণ পারিশোধ করতে পারবে। এই সুবিধাটি অন্য সমস্ত প্রকল্প থেকে এই Student Credit Card প্রকল্পটিকে আলাদা একটি রূপ দিয়েছে। সম্পূর্ণ সরকারি সম্মতিতে শিক্ষার্থীরা Bank থেকে Loan গ্রহণ করবে, পড়াশোনার ক্ষেত্রে এই টাকা ব্যবহার করবে এবং পরবর্তীতে জীবনে সাফল্য অর্জন করার পরে এই টাকা পরিশোধ করতে পারবে।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

West Bengal Student Credit Card Scheme Launching:-

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এই Student Credit Card প্রকল্পটির ঘোষণা করা হয় গত 30 জুন 2021 তারিখে। Madhyamik ঊর্ধ্ব শিক্ষার্থীদের Educational Loan প্রদানের জন্য এই প্রকল্প চালু করা হয়েছে। কিভাবে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে অথবা শিক্ষার্থীরা এই প্রকল্পের মাধ্যমে কি কি সুবিধা পেতে পারে এ বিষয়ে স্কুল বা কলেজ কর্তৃপক্ষের সঙ্গে একাধিক বার বিভিন্ন সভা আয়োজন করে প্রকল্পটি ব্যাখ্যা করা হয়েছে। Madhyamik বা Madhyamik ঊর্ধ্ব যে কোন শ্রেণীতে ভারতবর্ষের মধ্যে অথবা ভারতবর্ষের বাইরে পড়াশোনা করলে শিক্ষার্থীরা এই Loan এর জন্য আবেদন করতে পারবে। শিক্ষার্থীরা সর্বাধিক 10 Lakh টাকা Loan পেতে পারে এই প্রকল্পের মাধ্যমে। পশ্চিমবঙ্গে 2021 সালের বিধানসভা নির্বাচনের পূর্বে মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় একটি ইশতেহার প্রকাশ করেন। West Bengal Student Credit Card প্রকল্পটি এই ইশতেহার এর একটি অংশ।

West Bengal Student Credit Card Scheme Interest Rate :-

West Bengal Student Credit Card এর মাধ্যমে আবেদনকারীরা 4% Interest সহ Collateral Free Educational Loan পাবে কোনো রকমের Collateral Security ছাড়া।

Loan Repayment Time of West Bengal Student Credit Card Scheme:-

40 বছর বয়স অবধি আবেদনকারীরা এই Educational Loan এর জন্য আবেদন করতে পারবেন। চাকরি পাওয়ার পর আবেদনকারীরা 15 বছর সময় পাবে Loan পরিশোধ করার। শিক্ষার্থীদের Application Form Bank এ পাঠাবে প্রতিষ্ঠান ও উচ্চশিক্ষা বিভাগ। শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক এবং অ-প্রাতিষ্ঠানিক খরচ যেমন ভাড়া, হোস্টেল ফি, স্টাডি ট্যুর, প্রকল্পের জন্য ঋণের পরিমাণ ব্যবহার করতে পারে।

West Bengal Student Credit Card Scheme Bank Account Details:-

The State Co-operative Banks, Central Co-operative Banks, District Central Co-operative Banks বা সরকার কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত Public বা Privet Bank এর মাধ্যমে আপনি Credit Card এর সুবিধা পেতে পারেন।

Kanyashree Prakalpa in Bengali, Learn about Kanyashree K1, K2, K3 2022: Status Check , Eligibility, Amount!

West Bengal Student Credit Card Scheme প্রদানের উদ্দেশ্য কী ?

পশ্চিমবঙ্গের যে সমস্ত শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক কিন্তু পরিবারের আর্থিক অভাবের কারণে পড়াশোনা চালিয়ে যেতে পারছে না তাদের আর্থিক সহায়তা প্রদান করা এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য। এই প্রকল্পের টাকা গ্রহণ করে শিক্ষার্থীরা শুধুমাত্র ভারতবর্ষে নয় ভারতবর্ষের বাইরের কোন নামিদামি শিক্ষাপ্রতিষ্ঠানেও পড়াশোনা করতে পারে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে এই Loan এর ওপরে শিক্ষার্থীদের খুব অল্প পরিমাণ সুদ প্রদান করতে হবে। মাননীয়া মুখ্যমন্ত্রীর তরফ থেকে জানানো হয় যে সংশ্লিষ্ট ব্যাংকের কাছে এই Loan এর  Gurranter  হিসেবে থাকবে খোদ পশ্চিমবঙ্গ সরকার। এভাবে শিক্ষার্থীরা অধিক বেশি শিক্ষা অর্জন করতে পারবে এবং তাদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাবে। এর ফলে পশ্চিমবঙ্গে বেকারত্বের সমস্যা অনেকটাই কমে আসবে বলে পশ্চিমবঙ্গ সরকার মনে করছে।

 Benefit from West Bengal Student Credit Card Scheme:-

  • এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গে বসবাসকারী শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার জন্য সরকারি তরফ থেকে 10 Lakh টাকা পর্যন্ত Educational Loan পাবে।
  • Madhyamik পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সমস্ত শিক্ষার্থীরাই এই Loan এর জন্য আবেদন করতে পারবে।
  • এই প্রকল্পে প্রদত্ত Loan এর উপর সুদের পরিমাণ খুবই কম যা শিক্ষার্থীরা অতি সহজেই পরিশোধ করতে পারবে।
  • Loan প্রদান করার পরে শিক্ষার্থীদের একটি করে Credit Card  দেওয়া হবে। এই Credit Card  ব্যবহার করে শিক্ষার্থীরা টাকা তুলতে বা জমা করতে পারবে।
  • বিভিন্ন প্রকারের Undergraduate Degree, Postgraduate Degree, Medical, Postdoctoral Degree, Ph.D Degree, কিংবা অন্যান্য কোনো Professional বা Technical প্রত্যেকটির ক্ষেত্রে  এই Loan  প্রযোজ্য।
  • শিক্ষার্থীদের জন্য এই প্রকল্পের সবচেয়ে সুবিধাজনক দিক হলো, শিক্ষার্থীরা Loan গ্রহণ করার পরবর্তী 15 বছর পর্যন্ত এই Loan পরিশোধ করতে পারে।

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date ?

West Bengal Student Credit Card Scheme Eligibility:-

  • প্রথমত একজন আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • পশ্চিমবঙ্গ সরকার স্বীকৃত কোন একটি শিক্ষা প্রতিষ্ঠানে Madhyamik ঊর্ধ্ব কোন শ্রেণীতে পড়াশোনা করতে হবে।
  • শিক্ষার্থীদের উচ্চশিক্ষা বিষয়ক কোন Degree Course এ ভর্তি হতে হবে।
  • পশ্চিমবঙ্গের বাইরের রাজ্যের কোন শিক্ষার্থী যদি তার পরিবারের সাথে পশ্চিমবঙ্গ রাজ্যের বিগত 10 বছর যাবৎ বসবাস করে থাকে তবে তারাও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে।
  • সর্বাধিক 40 বছর বয়স পর্যন্ত কোন ব্যক্তি এই Loan গ্রহণের জন্য আবেদন করতে পারবে।

West Bengal Student Credit Card Scheme Application Process:-

West Bengal Student Credit Card প্রকল্পের আবেদন করার জন্য নিম্নলিখিত ধাপগুলি অনুসরন করুন:-

West Bengal Student Credit Card Scheme Registration

  • প্রথমে নিম্নলিখিত লিংক এ ক্লিক করে West Bengal Student Credit Card প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে https://wbscc.wb.gov.in/
  • লিংকে ক্লিক করলে অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন হবে। এই ওয়েবসাইটের হোমপেইজ থেকে Student Registration বাটনে ক্লিক করতে হবে।
  • এবারে প্রকল্পের জন্য শিক্ষার্থীদের নাম Register করার জন্য একটি Form আসবে।
  • এই Form এ শিক্ষার্থীদের পরিচয় সংক্রান্ত কিছু তথ্য প্রদান করতে হবে; যেমন – নাম, মোবাইল নাম্বার, আধার নম্বর, ইমেইল আইডি,প্রোগ্রামের নাম, প্রোগ্রামের টাইপ, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, জেলা ইত্যাদি।
  • Form টি পূরণ করা হয়ে গেলে Register বাটনে ক্লিক করতে হবে।
  • এবারে শিক্ষার্থীদের Register করে Mobile Number এ এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় একটি User ID প্রদান করা হয়।
  • এই User ID শিক্ষার্থীরা পরবর্তীতে ব্যবহার করতে পারবে তাই এটি সাবধানে সংরক্ষণ করে রাখা অতি প্রয়োজনীয়।

Aikyashree Scholarship (ঐক্যশ্রী প্রকল্প 2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

West Bengal Student Credit Card Apply Online:-

  • Registration প্রক্রিয়া সম্পন্ন হবার পরে শিক্ষার্থীদের এই প্রকল্পের জন্য আবেদন করতে হবে।
  • স্কলারশিপের আবেদন করার জন্য প্রথমে https://wbscc.wb.gov.in/লিংকে ক্লিক করুন এবং হোমপেজে থাকা Student Log In অপশনটি সিলেক্ট করে নিন।
  • Registration এর সময় প্রাপ্ত User ID এবং Password প্রদান করতে হবে এবং একটি Captca Code পূরণ করতে হবে।
  • এরপরে Log In বাটনে ক্লিক করতে হবে।
  • আবেদনকারীর নাম সমন্বিত একটি Dashboard ওপেন হবে, এই পেজ থেকে Application Detail অপশনে ক্লিক করতে হবে।
  • এরপরে Edit Loan Application অপশনে ক্লিক করতে হবে।
  • এবারে নতুন একটি Application Form ওপেন হবে। শিক্ষার্থীদের সম্পূর্ণ পরিচয় পত্র, বাসস্থানের ঠিকানা, Course সংক্রান্ত তথ্য এবং Bank Account এর বিবরণ প্রদান করতে হবে এবং Save and Continue অপশনে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় কিছু Documents Scan করে পোর্টালে আপলোড করতে হবে –
  • সমস্ত Documents আপলোড করা হয়ে গেলে Save and Continue বাটনে ক্লিক করতে হবে, এবং Form টি সাবমিট করতে হবে।
  • Form Submisiion এর পূর্বে পোর্টাল এর তরফ থেকে একটি ডায়ালগ বক্সে এই ঋণ সম্পর্কে শিক্ষার্থীদের Confirmation চাইবে।
  • Loan পেতে ইচ্ছুক শিক্ষার্থীদের Yes অপশনে ক্লিক করতে হবে।

Required Documents To Apply For West Bengal Student Credit Card Scheme:-

শিক্ষার্থীরা যখন এই West Bengal Student Credit Card প্রকল্পের জন্য আবেদন করবে তখন তাদের নিম্নলিখিত Documents গুলি সঙ্গে রাখতে হবে-

  1. Aadhar Card
  2. Pan Card
  3. Ration Card
  4. Birth Certificate
  5. Residential Certificate
  6. Family Annual Income Certificate
  7. Bank Account Related Details
  8. Applicant Mobile Number
  9. Passport Size Color Photo
  10. Signature of Guardian
  11. Co Borrower এর Passport Size Color Photo
  12. Co -Applicant এর Passport Size Color Photo
  13. Applicant Signature
  14. Co Borrower Full Address
  15. Co Borrower এর Pan Card
  16. Madhyamik Registration Certificate
  17. Admission Proof in School/College

OASIS Scholarship for ST, SC & OBC (2021-22) এর জন্য কেমন করে আবেদন করবেন ?

West Bengal Student Credit Card Loan Sanction Process:-

  • প্রথমে West Bengal Student Credit Card প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে (https://wbscc.wb.gov.in ) যেতে হবে।
  • এরপরে হোমপেজে থাকা Administrator Login বাটনে ক্লিক করতে হবে।
  • প্রথমে User Type সিলেক্ট করতে হবে এবং তারপরে Registration এর সময় প্রাপ্ত User ID এবং Password প্রদান করতে হবে এবং একটি Captca Code পূরণ করতে হবে।
  • এরপরে Log In বাটনে ক্লিক করতে হবে।
  • স্ক্রিনে একটি ড্যাশবোর্ড শো করবে,
  • এখান থেকে Application Pending অপশনে ক্লিক করতে হবে।
  • একটি MS Excel এর Sheet ওপেন হবে যেখানে সমস্ত অমীমাংসিত আবেদন গুলি তালিকাভুক্ত রয়েছে।
  • ভালোভাবে Sheet টি দেখার জন্য View আইকনে ক্লিক করতে হবে
  • Dashboard এ থাকা Application Pending মেনুতে ক্লিক করতে হবে।
  • শিক্ষার্থীরা নিজেদের জন্য লোন Sanction করতে চাইলে Sanction Loan আইকনে ক্লিক করতে পারবে। (কোন শিক্ষার্থী Loan গ্রহণ করতে ইচ্ছুক না হলে এখান থেকে Reject বাটনে ক্লিক করে Loan বাতিল করতে পারবে)

West Bengal Student Credit Card Loan Sanction হলে কি করবেন?

যদি কোনো কারণবশত আপনি আপনার Application Loan Request Reject করতে চান সে ক্ষেত্রে নিম্নে উল্লেখ করা পদ্ধতি অবলম্বন করুন।

  • Log In করার পর Screen এ নতুন একটি পেজ Open হবে, এখানে শিক্ষার্থীরা কত টাকা Loan নিতে চায় তা সংখ্যায় লিখতে হবে।
  • এরপরে Loan অনুমোদনপত্রটি Upload করতে হবে,
  • এরপরে Submit বাটনে ক্লিক করতে হবে।

 West Bengal Student Credit Card Loan Rejected কিভাবে করবেন ?

  • Log In করার পর শিক্ষার্থীরা Reject Loan অপশনে ক্লিক করলে নতুন একটি Page  ওপেন হবে,
  • Drop Down মেনু থেকে Loan অগ্রাহ্য করার জন্য উপযুক্ত একটি কারণ বেছে নিতে হবে,
  • এরপরে Bank নিয়ম অনুসারে বেঞ্চমার্ক দিতে হবে এবং Submit  বাটনে ক্লিক করতে হবে।

Kishore Vaigyanik Protsahan Yojana (KVPY) 2022-23 Eligibility, Admit Card, Syllabus, Pattern, Result, Cutoff

West Bengal Student Credit Card Scheme Tracking Application:-

যদি আপনি ইতিমধ্যে এর জন্য Application Submit করে থাকেন সেক্ষেত্রে আপনি আপনার Loan Application এর Status নিম্নে উল্লেখিত পদ্ধতি অনুসরণ জেনে নিতে পারবেন।

  • West Bengal Student Credit Card এর Official Website ভিসিট করুন।
  • Students Log In এ আপনার Log In Details প্রদান করুন।
  • আপনার সামনে আসবে Track Application এর Link।
  • উক্ত Link এ প্রদান করুন আপনার Applicant ID ও Search অপশনে ক্লিক করুন।
  • Next Window তে আপনার সামনে চলে আসবে Application এর Status।

Quantam Finance and Security Related Information About West Bengal Student Credit Card Scheme:-

  • একজন আবেদনকারী সর্বাধিক 10 Lakh টাকা পর্যন্ত পাবেন।
  • পড়াশোনা চলাকালীন যে কোন সময় আপনি WBSCC Loan এর জন্য আবেদন করতে পারবেন।
  • Loan Application টি অবশ্যই আবেদনকারী অথবা Co-borrower  দ্বারা Submit করতে হবে।
  • WBSCC Loan এর  জন্য আবেদনের সঙ্গে সঙ্গে Bank থেকে আবেদনকারীর একটি Life Cover Insurance করিয়ে দেওয়া হবে। উক্ত Insurance Premium এর টাকাটি Loan Amount  থেকেই কাটা হবে। যা সাধারণত সব Bank Loan এর ক্ষেত্রেই দেখা যায়।
  • Student Credit Card Scheme এর জন্য আবেদনের সময় আপনাকে একটি Agreement এ Signature করতে হবে Bank এর নিয়ম অনুসারে।
  • Bank কখনোই আপনাকে Loan নেওয়ার পর Security Amount রাখার জন্য অথবা বন্দক হিসেবে সম্পত্তি Bank এর কাছে রাখতে জোর দিতে পারবেনা।
  • 4 Lakh টাকা অবধি আপনার Margin Money 0 অর্থাৎ আপনি যদি 4 Lakh টাকার Loan এর জন্য আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে Extra কোন টাকা Pay  করতে হবে না।
  • 4 Lakh এর বেশি Loan  নিলে আপনাকে সেই Amount এর 5% Institute কে দিতে হবে এবং বাকিটা Bank এ । এই নিয়মটি সাধারণত Home Loan  এর ক্ষেত্রেও দেখা যায়।
  • Loan এর Repayment এর জন্য আপনি প্রথম এক বছর Moratorium হিসেবে ছাড় পাবেন।

Abdul Kalam Technology Innovation National Fellowship 2022-23 : Last Date, Application Process, Eligibility !

Important Information About West Bengal Student Credit Card Scheme :-

  • এই লোনটি সম্পূর্ণভাবে Colleteral Security Free Loan। সাধারণ ব্যাংকের 4 Lakh টাকা অবধি লোন Colleteral Security Free দেওয়া হয় কিন্তু এক্ষেত্রে আপনি 10 Lakh টাকার Loan পাচ্ছেন Colleteral Security Free অর্থাৎ আপনি 10 Lakh টাকা Loan পাবেন কোনো Gurranter ছাড়াই। Loan নেওয়ার পর আপনি পশ্চিমবঙ্গ তথা সম্পূর্ণ ভারত এবং বিদেশে পড়াশোনা করতে পারবেন (Privet এবং Non Government উভয় Institute এর ক্ষেত্রে প্রযোজ্য)।
  • এই Student Credit Card Scheme এর Loan এর সুদের হার 4 %। যেই দিন আপনাকে Loan এর রাশি প্রদান করা হবে সেদিন থেকেই আপনার Interest শুরু হয়ে যাবে। এক্ষেত্রে পড়াশোনা চলাকালীন আপনি যদি সুদের টাকাটা পে করতে থাকেন তাহলে আপনি কিছু ছাড় পাবেন সম্পূর্ণ টাকা পেমেন্ট করার ক্ষেত্রে।
  • যারা যারা হোস্টেলে থেকে পড়াশোনা করছেন তারাও হোস্টেলের খরচ মেটানোর সুযোগ এই Credit Card এর মাধ্যমে Loan নেওয়ার সুযোগ পাবেন। যদি কোনো কারণে হোস্টেল না পেয়ে থাকেন কোনো বাড়ি ভাড়া করে নিজের খরচে রয়েছেন সেক্ষেত্রে সেই টাকাটা আপনি এই Student Credit Card এর মাধ্যমে পেয়ে যাবেন।
  • সমস্ত রকমের Professional Course এর জন্য এই Loan এর সুযোগ পাবেন। বই/কম্পিউটার বা ল্যাপটপ সহ অন্যান্য সামগ্রী কেনার ক্ষেত্রে এই ধরনের সাহায্য পাবেন।
  • উচ্চশিক্ষার ক্ষেত্রে Study Tour, Project Work সহ অন্যান্য কারিকুলাম এক্টিভিটিজ অংশগ্রহণ করতে হয়, আর যার জন্য ভালো রকমের টাকা খরচ হয় এক্ষেত্রে এই Student Loan এই খরচগুলো কভার করবে।
  • Non Institution Expense অর্থাৎ Laptop বা Computer কেনা, Study Tour তথা এই টাইপের খরচের জন্য সম্পূর্ণ Loan এর  30% খরচ করতে পারবেন। যদি আপনার Course এর  10 Lakh টাকা হয় সেক্ষেত্রে আপনাকে 30% যোগ করে আবেদন করতে হবে।
  • যারা হোস্টেলে বা মেস ভাড়া করা রয়েছেন সেক্ষেত্রে তারা সম্পূর্ণ Loan Amount এর মধ্যে 20% খরচ করতে পারবেন অর্থাৎ যদি আপনার Course Fees 10 Lakh  টাকা হয় সেক্ষেত্রে আপনাকে 20% যোগ করে আবেদন করতে হবে।

West Bengal Student Credit Card Scheme PDF Download Link:-

Click Here

West Bengal Student Credit Card Scheme Contact Details:-

এই Loan এর সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে –

Helpline Number- 18001028014

Email Id- contactwbscc@gmail.com, support-wbscc@bangla.gov.in

Ishwar Chandra Vidyasagar Scholarship 2022 : Apply Online, Form Download in PDF, Eligibility, Last Dates & More in Bengali!

West Bengal Student Credit Card Download Section:-

WB Student Credit Card Scheme User Manual DownloadClick Here
WB Student Credit Card Scheme Notification DownloadClick Here
Apply For WBSCCClick Here

 FAQ:-

 

1. West Bengal Student Credit Card Registration এর Official Website কোনটি ?
2. West Bengal Student Credit Card Help Line Number কি?

ANS:- 18001028014

3. কেমন করে জানবেন আপনার Application টি Successfully Submitted হয়ে গেছে ?

ANS:- আবেদনকারীদের Register Number এ একটি SMS পাঠানো হয়, যার মাধ্যমে আবেদনকারীরা খুব সহজেই জেনে নিতে পারবে তাদের Application Status।

4. West Bengal Student Credit Card এর জন্য কি শুধুমাত্র পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবেন?

ANS:- হ্যা , শুধুমাত্র পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীরা Student Credit Card এর জন্য আবেদন করতে পারবে।

5. Registration এর পর কি আবেদনকারীদের Hard Copy Submit করতে হবে ?

ANS:- না Soft Copy এর দরকার পড়বে।

6. যদি কোনো ক্ষেত্রে College কলেজ কর্তৃপক্ষ আপনাকে এই Credit Card সংক্রান্ত কোন সাহায্য না করে তাহলে আপনি কি করতে পারেন ?

ANS:- আবেদনকারীরা Help Desk এ প্রদান করা তোলা Free Number 18001028014 ও Support Email wbscc@bangla.gov.in এ যোগাযোগ করতে পারে, আপনার  সমস্ত সমস্যা দূর হয়ে যাবে।

7. West Bengal Student Credit Card এর প্রাপ্ত Maximum Amount কি?

ANS:- 10 Lakhs

8. West Bengal Student Credit Card এর ব্যাবহার কীভাবে সম্ভব ?

ANS:- Credit Card এর মাধ্যমে আবেদনকারীরা School, College, University, Professional Institutes /Coaching Institutions এর Application Fees প্রদান করতে পারবে সহ Hostel Fees, Book Purchasing, Computer,Laptop সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী কিনতে পারবে।

9. UPSC/PSC/SSC Coaching এর ক্ষেত্রে Student Credit Card এর ব্যবহার কি করা যেতে পারে ?

ANS:- হ্যা।

10. No Objection certificate এর কি প্রয়োজন পড়বে Student Credit Card এর আবেদনের জন্য ?

ANS:- না।

11. Final Year এর ছাত্র-ছাত্রীরা কি আবেদন করতে পারবে Student Credit Card এর জন্য ?

ANS:- হ্যা পারবে, বছরের সব সময়ই আবেদনকারীরা আবেদন করতে পারবে এর জন্য।

12. যদি আমার বাড়ি পশ্চিমবঙ্গে হয় এবং আমি পশ্চিমবঙ্গের বাইরে কোথাও পড়াশোনা করতে চাই, সে ক্ষেত্রে কি আমি Student Credit Card এর সাহায্য পাবো ?

ANS:- হ্যা পাবেন।

13. Student Credit Card পেতে কি নির্দিষ্ট নম্বর লাগবে ?

ANS:- Student Credit Card এর আবেদনের জন্য কোনো নির্দিষ্ট Marks এর প্রয়োজন পড়বে না।

14. আপনি কি Credit Card Surrender করতে পারবেন ?

ANS:- Loan Amount খরচ এর পূর্বে আপনি যখন তখন Credit Card Surrender করতে পারবেন।

15. আমি এই Credit Card কি আমার পরিবারের অন্যকে Surrender করতে পারি ?

ANS:- না।

16. Credit Card হারিয়ে গেলে কি করতে হবে ?

ANS:- Local Police Station এ General Diary Lodge করতে হবে।

17. আমার Credit Card Damage হয়ে গেছে, এখন কি করতে পারি ?

ANS:- Bank এ যোগাযোগ করুন আপনার সমস্ত সমস্যা সমাধান হয়ে যাবে ।

18. Credit Card এর মাধ্যমে কি International Transaction সম্ভব ?

ANS:- না।

19. UG/PG Integrated Course এর জন্য কি Credit Card এর ব্যাবহার করা যেতে পারে ?

ANS:- হ্যা।

20. Research Scholars/Post Doctoral Research এর ছাত্র-ছাত্রীরা কি আবেদন করতে পারবে Credit Card এর জন্য ?

ANS:- হ্যা।

21. আমি Distance Learning এর মাধ্যমে পড়াশোনা করছি আমি কি Student Credit Card এর লাভ নিতে পারবো ?

ANS:- না কোনো রকমের Distance Learning Course এর ক্ষেত্রে এই Credit Card প্রযোজ্য নয়।

22. আমি UPSC/PSC/SSC এর জন্য Preparation করছি ,আমি কি আবেদন করতে পারবো ?

ANS:- হ্যা পারবেন।

23. আমি Higher Secondary পাস করেছি এখনো কোনো College এ ভর্তি হই নি, WBJEE/NEET/AIEEE এর Preparation নিতে চাই , আমি কি আবেদন করতে পারবো এই Credit Card এর জন্য ?

ANS:- হ্যা, আপনি আবেদন করতে পারবেন।

24. Course চলাকালীন যেকোনো সময় কি আবেদন করা যাবে Credit Card এর জন্য ?

ANS:- হ্যা।

25. Loan গ্রহণের জন্য কোনো Aggrement এ Sign করতে হবে ?

ANS:- হ্যা।

26. Student Credit Card Loan Repayment এর Moratoriums Period কি ?

ANS:- এক বছর।

27. Loan Sanction এর কি কোন Processing /Panelty Fees রয়েছে ?

ANS:- না।

28. Co Borrower এর Details কি প্রদান করতে হবে ?

ANS:- হ্যা এটি বাধ্যতামূলক।

29. State Co Operative Bank এ আমার Account নেই, তাহলে কি আমি আবেদন করতে পারবোনা Credit Card এর জন্য?

ANS:- না পারবেন।

30. আমি Application এ প্রদান করা Mail বা Personal Information Change করতে চাই, কিভাবে Change করা সম্ভব?

ANS:- Help Desk এ যোগাযোগ করে Change করতে পারবেন।

31. আমি পশ্চিমবঙ্গের Privet/ Government Engineering /College এ পড়ি অমি কি আবেদন করতে পারি Student Credit Card এর জন্য?

ANS:- হ্যা পারবেন।

32. আমি Engineering এর ছাত্র এবং আগে SVMCM এর টাকা পেয়েছি অমি কি লাভ পেতে পারি Student Credit Card এর?

ANS:- হ্যা।

 

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন