EducationlNdia Portal Lunch, UGC বিকল্প চলে এলো ,শিক্ষা ব্যবস্থায় কি আমূল পরিবর্তন হতে চলেছে!

সমস্ত অধ্যক্ষ/পরিচালক/উপাচার্য/প্রতিষ্ঠানের প্রধান সহ আমাদের ভারতের শিক্ষিত সমাজের জন্য সুখবর ! চালু করা হলো ভারতীয় উচ্চ শিক্ষার জন্য UGC এর মতো আর এক শিক্ষা পোর্টাল । উক্ত শিক্ষা পোর্টালটির নাম “EducationlNdia” যার লিঙ্ক educationindia.gov.in । চলুন তাহলে পরিচয় হওয়া যাক EducationlNdia এর সাথে । EducationlNdia কী ? কেন চালু করা হলো EducationlNdia পোর্টালটি ? কিভাবে কাজ করবে EducationlNdia Portal ? কী কী সুবিধা পাওয়া যাবে এই পোর্টালের মাধ্যমে ?

EducationlNdia কী ?

EducationlNdia হলো একটি ভারতীয় উচ্চ শিক্ষা পোর্টাল যেখানে দেশ ও বিদেশের সমস্ত শিক্ষার্থী ভর্তি হতে পারবেন । EducationlNdia Portal উদ্দেশ্য বিশ্বব্যাপী আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের উচ্চ শিক্ষার একটি জায়গা করা । দেশ ও বিদেশের শিক্ষার সমন্বয়সাধন করা । পোর্টালের Profile Development এর প্রথম পর্যায় সম্পূর্ণ হয়ে গেছে এবং এখন পোর্টালটি ভারতীয় প্রতিষ্ঠানগুলির জন্য তাদের নিজ নিজ প্রাতিষ্ঠানিক প্রোফাইল আপডেট করার জন্য প্রস্তুত ।

কেন চালু করা হলো EducationlNdia Portal টি ?

আন্তর্জাতিক ছাত্রদের কাছে ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানের শক্তি প্রদর্শন এবং তাদের কাছে এই পোর্টালের মাধ্যমে এক জায়গায় “lndian Hels” সম্পর্কে সমস্ত তথ্য উপলব্ধ করার একটি উদ্যোগ হিসাবে তৈরি করা হয়েছে EducationlNdia Portal টি । সমস্ত ভারতীয় উচ্চশিক্ষায় যেসব প্রতিষ্ঠান আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীদের ভর্তি করতে চায় তারা পাবে তাদের শক্তি প্রদর্শনের জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম ।

কিভাবে কাজ করবে EducationlNdia Portal ?

  • শিক্ষার্থীদের ক্ষেত্রেঃ- একজন শিক্ষার্থীকে পোর্টালে Registration করার বিষয়টি আপাতত ঐচ্ছিক হিসেবে ধরা হবে । অন্যান্য পোর্টালের মতই যেকোন অন্তর্নিহিত শিক্ষার্থীকে ভর্তির প্রস্তাব দেওয়ার সময় প্রতিষ্ঠানটি শিক্ষার্থীকে জিজ্ঞাসা করবে উক্ত শিক্ষার্থী পোর্টালে Registration করেছে কি না ? যদি Registration করা না থাকে পোর্টালে তা করতে হবে এবং একটি EducationlNdia পোর্টাল “EI ID” তৈরি করতে হবে । একজন শিক্ষার্থীকে শুধুমাত্র একবারই পোর্টালে নিবন্ধন করতে হবে, এমনকি যদি সে একাধিক প্রতিষ্ঠানের কাছ থেকে অফার পেয়ে থকলেও । শিক্ষার্থীরা প্রতিষ্ঠান এবং প্রোগ্রামে তাদের পছন্দ অনুযায়ী ভর্তি হতে পারবেন ।
  • প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রেঃ- EducationlNdia Portal এর সমস্ত প্রতিষ্ঠানদের জন্য বাধ্যতামূলক হবে যেটি তা হলো AISHE কোড । প্রতিটি Institution এর AISHE কোড থাকা বাধ্যতামূলক হবে যা এই পোর্টালে Login Id হিসেবে ব্যবহার করা হবে । EducationlNdia Portal এই জাতীয় প্রতিষ্ঠানগুলির জন্য একটি করে Basic Institutional Profile তৈরি করেছে, যেখানে International ছাত্ররাও ভর্তি হতে পারবে । সেক্ষেত্রে ডেটা Import করবে AISHE পোর্টাল থেকে ।নিম্নে পর্যায়ে গুলি সম্পর্কে বর্ণনা করা হলো যার মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে সম্পূর্ণ কাজটি সম্পন্ন হবে।
  • 1st পর্যায়েঃ-
    Registration প্রক্রিয়া শুরু হবে সে সকল প্রতিষ্ঠানের জন্য যারা AISHE ডেটা অনুসারে ছাত্র ভর্তি করেছে । লগইন আইডি হবে ATSHE কোড এবং Password টি রেজিস্টার করা HEI-এর ইমেল আইডিতে EducationlNdia টিম শেয়ার করবে এর সাথে AISHE কোড ।
  • 2nd পর্যায়েঃ-দ্বিতীয় পর্যায়ে অন্যান্য প্রতিষ্ঠান যারা Registration করতে ইচ্ছুক তাদের জন্য Registration প্রক্রিয়া খোলা হবে  এবং সাথে বিদেশী শিক্ষার্থীদের ভর্তি করার জন্য যোগ্য হিসেবে গন্য করা হবে । এই ধরনের প্রতিষ্ঠানের Registration একটি যাচাইকরণ প্রক্রিয়ার পরে নিশ্চিত করা হবে ।

HELs দ্বারা ডেটা আপডেট করার পরে আন্তর্জাতিক শিক্ষার্থীদের অনুসন্ধানের জন্য পোর্টালটি খোলা হবে । EducationlNdia Portal বিশ্বব্যাপী আন্তর্জাতিক ছাত্রদের জন্য ভারতীয় প্রচারের ক্ষেত্রেও সহায়ক হবে । উচ্চশিক্ষায় সমস্ত ভারতীয় প্রতিষ্ঠানে যারা ভর্তি হচ্ছে বা আন্তর্জাতিকভাবে ভর্তি হতে ইচ্ছুক তাদের অনুরোধ করা হচ্ছে যত তাড়াতাড়ি সম্ভব পোর্টালে প্রাসঙ্গিক বিশদ আপডেট নেওার জন্য ।

EducationlNdia Portal Help Line :-

EducationlNdia Portal সম্পর্কিত যেকোনো প্রশ্ন/স্পষ্টীকরণ/পরামর্শের জন্য যোগাযোগ করুন Sh. Manoj Singh

Email id- support-eii@gov.in

Helpdesk Number – 011-29581342

 

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন