Internship for Postgraduate/Research Students (MoSPI) 2022 : Application Process, Eligibility, Last Date & more in Bengali !

স্বাধীনতার পর থেকেই ভারতীয় শিক্ষা ব্যবস্থার মূল সমস্যা Practical Skill এর অভাব। যদিও আমরা সবাই পুঁথিগত শিক্ষা অনুসারে পারদর্শী কিন্তু আসল সমস্যা দাঁড়ায় যখন পুঁথিগত শিক্ষা অনুসারে Practically কাজ করার সময় আসে। পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত ছাত্র-ছাত্রীদের এই সমস্যার সমাধান করতে পারে একমাত্র Internship। দিন দিন Internship ছাত্র-ছাত্রীদের কাছে আরো জনপ্রিয় হয়ে উঠছেন যার মূল কারণ Internship  এর গ্রহণযোগ্যতা । ভারত সরকারের পক্ষ থেকেও Internship প্রদান করা হয়ে থাকে বিভিন্ন বিভাগের ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে। আজ আমরা আলোচনা করতে চলেছি Internship for Postgraduate/Research Students (MoSPI) এর সম্বন্ধে বিস্তারিত।

Internship for Postgraduate/Research Students (MoSPI)  কী?

ভারত সরকারের অধীনস্থ  Ministry of Statistics and Program Implementation ভারতবর্ষের স্নাতকোত্তর Degree এর  শিক্ষার্থীদের জন্য এবং বিভিন্ন প্রকার গবেষণাবিষয়ক Degree তে যুক্ত শিক্ষার্থীদের একটি আধুনিক পদ্ধতিতে Internship তথা বিভিন্ন প্রকার প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। 2022-23 শিক্ষাবর্ষে সমগ্র ভারত বর্ষ থেকে 195 জন শিক্ষার্থীকে এই প্রশিক্ষণের সুযোগ প্রদান করা হবে। Postgraduate Degree/Research in Statistics/Mathematical Statistics/Operations Research/Economics/Demography প্রভৃতি বিভাগে পড়াশোনা করা শিক্ষার্থীরা এই Internship এর জন্য আবেদন করতে পারবেন। Internship প্রক্রিয়া চলাকালীন সকল প্রার্থীকে প্রত্যেক মাসে সর্বাধিক 10000 টাকা পর্যন্ত পারিশ্রমিক প্রদান করা হবে। প্রশিক্ষণ প্রক্রিয়া শেষে সকল প্রার্থীকে একটি করে Certificate প্রদান করা হবে এবং সংশ্লিষ্ট বিভিন্ন অফিসে বিভিন্ন পোস্টে নিযুক্ত করা হবে। তাই বিভিন্ন বিষয়ে গবেষণা মূলক ডিগ্রিতে যুক্ত শিক্ষার্থীদের কাছে এটি একটি সুবর্ণ সুযোগ। ইচ্ছুক শিক্ষার্থীরা অতিসত্বর National Career Service (NCS) Portal এর মাধ্যমে এই Internship এর জন্য আবেদন করতে পারবেন ।

Internship for Postgraduate/Research Students (MoSPI) প্রদানের উদ্দেশ্য কী?

এই  Internship Programs এর প্রধান উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের গুণগত মান বৃদ্ধি করা, তাদের কাজের দক্ষতা বাড়ানো এবং একটি স্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা।

 SVMCM Scholarship 2021 Last Date, Eligibility Criteria, Amount, Important Documents, Last Date?

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর জন্য কারা আবেদন করতে পারবে?

যে সমস্ত শিক্ষার্থীরা 2022 23 শিক্ষাবর্ষে Post Graduation Degree তে অথবা বিভিন্ন প্রকারের গবেষণা বিষয়ক Degree তে ভর্তি হবে তারা সকলে এই  Internship Programs এর জন্য আবেদন করতে পারবে। সমগ্র ভারত বর্ষ থেকে শিক্ষার্থীরা এই  Internship Programs এর  জন্য আবেদন করতে পারবে।

 Internship for Postgraduate/Research Students (MoSPI) Important  Dates:- 

Internship for Postgraduate/Research Students Online Application Starting
Internship for Postgraduate/Research Students Online Application Closing30/03/2022

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর Selection Process:-

  • সর্বপ্রথম Application Form গুলির বৈধতা বিচার করা হবে।
  • এরপরে শিক্ষার্থীদের Graduation Degree থেকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এই Internship Programs এর  জন্য নির্বাচন করা হবে।

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর Distribution Process:-

Internship এর মাধ্যমে প্রাপ্ত টাকা সরাসরি শিক্ষার্থীদের নিজস্ব Bank Account  এ প্রদান করা হবে। 2022-23 শিক্ষাবর্ষে সমগ্র ভারত বর্ষ থেকে মোট 195 জন শিক্ষার্থীকে এই internship Programs এর জন্য নির্বাচন করা হবে।

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর প্রাপ্ত Amount :-

এই Internship এর জন্য নির্বাচিত প্রত্যেক প্রার্থীরা প্রত্যেক মাসে সর্বাধিক 10000 টাকা করে পাবেন। এছাড়াও Internship শেষ হলে প্রার্থীরা যে অফিসে সংযুক্ত থাকবেন সেই অফিসের তরফ থেকে একটি করে Certificate পাবেন।

Aikyashree Scholarship 2022 : Log In, Scholarship Amount, Status Check, Last Date, Eligibility & More

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর Eligibility :-

  •       প্রথমত একজন আবেদনকারী কে ভারতীয় নাগরিক হতে হবে।
  •       আবেদনকারীকে 2022-23 শিক্ষাবর্ষে একটি  Post GraduatIon Course এ ভর্তি হতে হবে অথবা সমমানের Degree Course এ ভর্তি হতে হবে।
  •       যেসকল Degree Course এর ক্ষেত্রে Internship প্রদান করা হয় সেগুলি হল – Postgraduate Degree/research in Statistics/Mathematical Statistics/Operations Research/Economics/Demography।

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর Application Process:-

  •       এই  Internship  জন্য আবেদন করতে হলে প্রথমে National Career Service (NCS) এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। –https://www.ncs.gov.in/internships-jobs
  •       Portal এ একটি Registration ID  তৈরি করতে হবে।
  •       Group A অথবা Group B অপশনে ক্লিক করে MS Excel ফরমেটে একটি Application Form Download করতে হবে এবং Form  এর Print Out Copy বের করে নিতে হবে।
  •       সঠিকভাবে এই Application Form টি পূরণ করতে হবে এবং সাম্প্রতিককালের একটি Color Photo Form এর ওপরে Attach করতে হবে।
  •       শিক্ষার্থীরা যে শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত রয়েছে সেই প্রতিষ্ঠান প্রধানের দ্বারা একটি No Objection Certificate স্বাক্ষর করে নিতে হবে।
  •       Annexure – I এবং Annexure II তে বর্ণিত ফরমেট অনুসারে সম্পূর্ণ Application Form পূরণ করে নিকটবর্তী নোডাল অফিসে পাঠাতে হবে উল্লেখিত Email ID এর  মাধ্যমে

E-mail – training-mospi@nic.in

  •       Email ID পাঠানোর সময় Subjects এর ঘরে লিখতে হবে “Application for Internship for Postgraduate/Research Students – 2022-23

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর Important Documents:-

আবেদনপত্রের সঙ্গে যে সমস্ত Documents গুলি জমা করতে হবে সেগুলি হল –

  • আবেদনকারী যে শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করত সেই প্রতিষ্ঠান প্রধান অথবা বিভাগীয় প্রধান থেকে গৃহীত একটি No Objection Certificate, যেখানে প্রার্থীর পড়াশোনা সংক্রান্ত বিষয় গুলি উল্লেখ থাকবে।
  • Post Graduation Degree বা গবেষণা বিষয়ক Degree তে প্রাপ্ত Application Form এর  একটি কপি যেখানে আবেদনকারীর স্বাক্ষর থাকবে।
  • যদি Internship এ প্রাপ্ত নম্বর CGPA হিসেবে প্রদান করা হয় তবে এই নম্বর শতাংশের (Percentage) হিসেবে পরিবর্তনের প্রমাণ।
  • 2 Copy Passport Size Colour Photo

রূপশ্রী প্রকল্প 2022 : Online Apply, Application Form, Status , Amount, Eligibility & More in Bengali !

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর Renewal:-

এই Internship Process Renew করার কোন প্রয়োজন পড়বে না। এই প্রশিক্ষণ দুই মাসের জন্য একটি প্রযুক্তিগত ব্যবহারিক প্রশিক্ষণ। যে সমস্ত শিক্ষার্থীরা এ  Internship এর জন্য নির্বাচিত হবে তারা পরবর্তী দুই মাস বিভিন্ন গবেষণামূলক প্রশিক্ষণ নিতে পারবে এবং প্রত্যেক মাসে প্রায় 10000  টাকা করে পারিশ্রমিক পাবে।

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর টাকা কখন (Duration) প্রদান করা হয়?

এই Internship এর মেয়াদ রয়েছে দুই মাস। দুই মাস প্রশিক্ষণ নেওয়ার পরে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট অফিস থেকে একটি Valid Certificate  পাবে এবং একটি স্থায়ী কর্মসংস্থানের সুযোগ পাবে।

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর Bank Account সম্বন্ধিত Details :-

এই Internship এর মাধ্যমে প্রাপ্ত টাকা নিজস্ব Bank Account  পেতে গেলে শিক্ষার্থীদের নিজের নামে একটি Valid Bank Account থাকতে হবে।

  •       এই Internship এর যোগদানে পরবর্তী দুই মাস পর্যন্ত  Internship এর প্রক্রিয়া চলবে।
  •       আবেদনকারীদের  Internship এর যোগদানের সময় একটি Valid Documents এর Hard Copy  দিতে হবে।
  •       Graduation Degree তে প্রাপ্ত নম্বর উল্লেখ করার সময় সংশ্লিষ্ট বিষয়টিও উল্লেখ করতে হবে।
  •       যদি Internship  এ প্রাপ্ত নম্বর CGPA হিসেবে প্রদান করা হয় তবে এই নম্বর শতাংশের (Percentage) হিসেবে পরিবর্তনের একটি নথি জমা করতে হবে।
  •       আবেদন করার সময় সংশ্লিষ্ট অফিস অথবা মনোনীত কার্যকর্তা ছাড়া অন্য কোন অফিসে কোন প্রকার অনুসন্ধান বা আলাপ আলোচনা করা যাবে না।
  •       Application Form এর সঙ্গে পূরণ করা MS Excel ফাইল টি না থাকলে আবেদনপত্র প্রত্যাখ্যান করা হবে।
  •       Internship সময়কালে প্রাপ্ত স্টাইপেন্ড Electronic Mode of Funds Transfer/ Aadhaar Payments Bridge (APB)/ Aadhaar Enabled Payment System (AEPS) প্রভৃতি মাধ্যমে সরাসরি প্রার্থীদের Bank Account এ প্রদান করা হবে। প্রার্থীদের হাতে কোন প্রকার টাকা প্রদান করা হবে না।

Internship for Postgraduate/Research Students (MoSPI) এর Contact Details:- 

এই Internship এর সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে

Ministry of Statistics & Programme Implementation

Khurshid Lal Bhawan, Janpath, New Delhi

Phone: 011-23455551

Email: training-mospi@nic.in

OASIS Scholarship 2022 Last Date, Status Check, Apply Online, Renewal & More in Bengali !

FAQ:-

1. Internship for Postgraduate/Research Students কিভাবে এই জন্য আবেদন করা যাবে?

ANS:- এই Internship এর জন্য আবেদন করতে হলে প্রথমে National Career Service (NCS) এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। পোর্টালে একটি Registration ID তৈরি করে পরবর্তী ধাপগুলোতে এগিয়ে যেতে হবে।

2. কারা কারা Internship for Postgraduate/Research Students এর জন্য আবেদন করতে পারবে?

 
ANS:- যে সমস্ত শিক্ষার্থীরা বর্তমান শিক্ষাবর্ষে কোন একটি সরকার স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে Postgraduate Degree/Research in Statistics/Mathematical Statistics/Operations Research/Economics/Demography প্রকৃতি Degree তে ভর্তি হবে তারা এই Internship এর জন্য আবেদন করতে পারবে।

3. Internship for Postgraduate/Research Students এর মেয়াদ কতদিন?

ANS:- এই প্রকল্পের যে সমস্ত প্রার্থীরা এই Internship জন্য নির্বাচিত হবে তারা পরবর্তী দুই মাস বিভিন্ন গবেষণামূলক প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবে।

4. Internship for Postgraduate/Research Students এ মোট কতজন শিক্ষার্থীকে  Internship এর সুযোগ প্রদান করা হবে?

 ANS:- বর্তমান বর্ষে সমগ্র ভারত বর্ষ থেকে মোট 195 জন শিক্ষার্থীকে এই প্রকল্পের মাধ্যমে  Internship এর সুযোগ প্রদান করা হবে।

5. প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে কি কোন প্রকার সিট সংরক্ষণের ব্যবস্থা রয়েছে ?

ANS:- না, এই প্রকল্পের ক্ষেত্রে কোন প্রকার সিট সংরক্ষণের ব্যবস্থা নেই। আবেদনকারীদের মধ্য থেকে তাদের Graduation Degree তে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মোট 195 জন প্রার্থীকে এই প্রকল্পের জন্য নির্বাচন করা হবে।

7. Internship for Postgraduate/Research Students Application Submit কিভাবে করতে পারবে?

ANS:- National Career Service (NCS) এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে Application Form এর একটি কপি Download করে Print Out Copy বের করতে হবে এবং  Application Form টি ভালোভাবে পূরণ করতে হবে। এরপরে প্রয়োজনীয় Documents  সহকারে এই আবেদন পত্রটির একটি PDF ফাইল বানাতে হবে এবং training-mospi@nic.in – এই Email ID তে প্রেরণ করতে হবে।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন