Kotak Kanya Scholarship 2021 | Application Form , Last Date, Selection Process , Status Check !

ভারতবর্ষে নারী শিক্ষা বিস্তারের উদ্দেশ্যে সরকারের তরফ থেকেও যেমন প্রকল্প গ্রহণ করা হয়েছে তেমনই Privet Sector এর বিভিন্ন Trust এর পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে। এরকম কিছু প্রকল্প বা Scholarship এর সম্পর্কে আমরা আগে আলোচনা করেছি যা আপনার হায় রাইট টেক্সট এ ক্লিক করে জেনে নিতে পারবেন। আজ আমরা আলোচনা করতে চলেছি Kotak Kanya Scholarship এর সম্বন্ধে বিস্তারিত। আশা করি আজকের আর্টিকেলটি যোগ্য ক্যান্ডিডেটদের সাহায্য করবে সঠিক সুবিধা পেতে।

Kotak Kanya Scholarship কী ?

ভারতবর্ষে নারী শিক্ষা বিস্তারে বদ্ধপরিকর Kotak Mahindra Group এই Group এর একটি শিক্ষামূলক বেসরকারি প্রকল্প হল Kotak Kanya Scholarship। এই Scholarship শুধুমাত্র ভারতবর্ষের মহিলা শিক্ষার্থীদের জন্য এবং এই প্রকল্পটির পরিচালনা করে Kotak Mahindra Group। ভারতবর্ষের যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা Higher Srcondary   স্তরের পড়াশোনা শেষ করে Graduation  Degree  তে কোন পেশাদারী শিক্ষা বা কারিগরি শিক্ষা নিয়ে ভর্তি হয় তবে তারা এই Scholarship এর  জন্য আবেদন করতে পারবে।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

Kotak Kanya Scholarship প্রদানের উদ্দেশ্য কি ?

Kotak Kanya Scholarship প্রদানের প্রধান উদ্দেশ্য নারী শিক্ষার বিকাশ ঘটানো, উচ্চশিক্ষায় নারী সমাজকে উদ্বুদ্ধ করা এবং একটি আর্থিক সহায়তা প্রদান করা যাতে বর্তমান সমাজে মহিলারা একটি গরি শিক্ষা বিষয়ক ডিগ্রী অর্জন করে ভবিষ্যত স্বাবলম্বী হতে পারে।

Kotak Kanya Scholarship এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

  • ভারতবর্ষের মহিলা শিক্ষার্থীরা যারা ন্যূনতম উচ্চ বিদ্যালয়ের শিক্ষা সম্পন্ন করে NAAC/NBA/UGC অনুমোদিত কোন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে  Engineering, Medicine, Architecture, Designing, Specialised Commerce, ফিন্যান্স অথবা কম্পিউটার Course নিয়ে ভর্তি হতে হবে তারা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।
  • এছাড়াও যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা CA, CS, CFA, CWA, LLB প্রভৃতি বিষয়ে গ্রাজুয়েশন কোর্স এ ভর্তি হয়েছে তারাও এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

Kotak Kanya Scholarship এর Selection Process :-

শুধুমাত্র যোগ্যতার শর্ত গুলি যথাযথভাবে পালন করলে এই Scholarship এর   জন্য যোগ্যতা অর্জন করা যাবে এমনটা নয়। শিক্ষার্থীদের বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং পরিবারের আর্থিক পরিস্থিতির ওপর নির্ভর করে মেরিট লিস্ট প্রকাশ করা হবে।

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Important Documents, Last Date?

Kotak Kanya Scholarship এর Distribution Process :-

Kotak Kanya Scholarship  2021 এর বৃত্তির পরিমাণ বার্ষিক ভিত্তিতে নির্বাচিত স্কলারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে। বৃত্তি নির্বাচনের সময় নির্বাচিত ছাত্র এখনও নাবালক হলে পিতা-মাতা বা অভিভাবকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বৃত্তি তহবিলে জমা করা হবে। পণ্ডিতের বয়স আঠারো (18) হওয়ার তারিখ থেকে বৃত্তির পরিমাণ পণ্ডিতের অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে। আরও, প্রতিটি সেমিস্টারের শুরুতে,  অবশ্যই অনলাইন স্কলারের পারফরম্যান্স ট্র্যাকিং সিস্টেমে নিম্নলিখিত নথিগুলি আপলোড করতে হবে। প্রতি শিক্ষাবর্ষের ফি রসিদ যা তারা পরবর্তী শিক্ষাবর্ষে অগ্রসর হয়েছে প্রতিটি সেমিস্টার পরীক্ষার একাডেমিক মার্কশিট তারা পাস করেছে প্রতি বছর বৃত্তি পুনর্নবীকরণ Kotak Siksha Foundation বিবেচনার ভিত্তিতে হবে।

Kotak Kanya Scholarship এর Scholarship Amount  :-

এই প্রকল্পের মাধ্যমে নির্বাচিত ছাত্রীদের বার্ষিক 1 Lakh টাকা পর্যন্ত Scholarship প্রদান করা হয়।

Kotak Kanya Scholarship এর Eligibility Criteria:-

  • ভারতবর্ষের সমস্ত মহিলা শিক্ষার্থীরা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে ।
  • মহিলা শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক স্তরের পড়াশোনা শেষ করার পরে NAAC/NBA/UGC অনুমোদিত কোন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে Engineering, Medicine, Architecture, Designing, Specialised Commerce, ফিন্যান্স অথবা কম্পিউটার কোর্স নিয়ে ভর্তি হতে হবে।
  • এছাড়াও যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা CA, CS, CFA, CWA, LLB প্রভৃতি বিষয়ে গ্রাজুয়েশন কোর্স এ ভর্তি হয়েছে তারাও এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।
  • শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক কিংবা সমমানের পরীক্ষায় কমপক্ষে 75% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।
  • আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 3 Lakh টাকা অথবা তারও কম হতে হবে।
  • Kotak Mahindra Group, Kotak Education Foundation & Buddy4Study প্রভৃতি সংস্থায় কর্মরত ব্যক্তির সন্তানেরা এই Scholarship এর জন্য যোগ্য নয়।

Nabanna Scholarship (নবান্ন বৃত্তি 2021-2022) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Kotak Kanya Scholarship এর  Application Process  :-

  • এই Scholarship এর জন্য আবেদন করতে হলে প্রথমে নিম্নে দেওয়া লিংকে ক্লিক করুন – “https://www.buddy4study.com/page/kotak-kanya-scholarship
  • এবারে Buddy4Study এর নতুন একটি পেজ ওপেন হবে। এখানে Scholarship সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া আছে। Scholarship এর  জন্য আবেদন করার পূর্বে এই তথ্যগুলি ভালোভাবে জেনে নিতে হবে এবং  ‘Apply Now’ বাটনটিতে ক্লিক করতে হবে।
  • Email/Mobile/Facebook/Gmail account প্রভৃতি ব্যবহার করে পোর্টালে একটি Register ID তৈরি করতে হবে এবং এই ID দিয়ে Scholarship এর  জন্য Log In করতে হবে।
  • এবারে আবেদন পদ্ধতি সমন্বিত একটি পেজ ওপেন হবে, ইনস্ট্রাকশনগুলি ভালো করে পড়ে নিয়ে ‘Start Application’ বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় তথ্য গুলি দিয়ে আবেদনপত্রটি পূরণ করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টগুলি স্ক্যান করে পোর্টালে আপলোড করতে হবে।
  • Terms and Conditions’ এক্সেপ্ট করে নিতে হবে এবং ‘Preview’  বাটনে ক্লিক করে সমস্ত ফরমটি একবার ভালো করে দেখে নিতে হবে।  সমস্ত ফরমটি ঠিকঠাক ভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

Kotak Kanya Scholarship এর আবেদনের জন্য Important Documents:-

  • উচ্চ মাধ্যমিক পরীক্ষার মার্কশীট,
  • চলতি বছরে গৃহীত একটি ভর্তির রশিদ, অথবা একটি বনাফাইড সার্টিফিকেট অথবা কলেজের আইডি কার্ড
  • ভর্তির শংসাপত্র
  • পিতামাতা/অভিভাবকের আয়ের প্রমাণ
  • আধার কার্ড
  • ব্যাংক একাউন্ট সংক্রান্ত তথ্য,
  • পাসপোর্ট সাইজের ছবি

Post Graduate Scholarship for University Rank Holders কি, কেমন করে আবেদন করবেন ?

Kotak Kanya Scholarship এর (Duration) টাকা কোন সময়ে দেওয়া হয় ?

Scholarship অ্যাপ্রুভ হওয়ার পরে যতদিন পর্যন্ত শিক্ষার্থীদের নির্দিষ্ট কোর্সটি শেষ হচ্ছে ততদিন পর্যন্ত ধারাবাহিকভাবে প্রত্যেক বছর Scholarship এর টাকা টি তাদের ব্যাংক একাউন্টে জমা হয়ে যাবে।

Kotak Kanya Scholarship এর Contact Details :-

011-430-92248 (Ext: 262) (Monday to Friday – 10:00AM to 6PM)kotakscholarship@buddy4study.com

FAQ:-

 
Kotak Kanya Scholarship Last Date কি ?

 ANS :- 31 December 2021

 
Kotak Kanya Scholarship Result কবে পাবলিশ করা হবে ?

 ANS :-

 
Kotak Kanya Scholarship এর Official Website কোনটি ?
 
Kotak Kanya Scholarship এর Status Check করবেন কেমন করে?

 ANS :-

Begum Hazrat Mahal National Scholarship এর জন্য কেমন করে আবেদন করবেন ?

 

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন