National Overseas Scholarship 2022 (NOS) For SC Students: Apply Online, Last Date, Result more in Bengali!

উচ্চ শিক্ষা লাভের উদ্দেশ্যে অনেকেরই স্বপ্ন থাকে ভিন দেশে পাড়ি দেওয়া কিন্তু ভারতবর্ষের সমস্ত ছাত্রের কাছে এই পদক্ষেপের প্রধান অন্তরায় হয়ে দাঁড়ায় অর্থ । ভারত সরকার এই ধরনের ছাত্রছাত্রীদের পড়াশোনা সাহায্য করার জন্য শুরু করেছে National Overseas Scholarship (NOS) Program । ইতিমধ্যে শুরু হয়ে গেছে National Overseas Scholarship এর Application Process এই বছর এর জন্য। যদি আপনার ইচ্ছে থাকে বিদেশে পড়াশোনা করে নিজের ভবিষ্যৎকে সুরক্ষিত করা এবং টাকা-পয়সার কারণে কোন কোন ভাবে আপনার স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে না তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি সম্পন্ন পড়ুন। আশা করি আপনার সমস্ত প্রশ্নের দূর হয়ে যাবে এই আর্টিকেলে মাধ্যমেই । এইArticle পড়ার পরও যদি আপনার মনে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেল গুলিতে বা কমেন্ট সেকশনে জানান আপনার সমস্যা।

সূচি

National Overseas Scholarship (NOS) কী ?

Central Sector Scheme of National Overseas Scholarship হল কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি Scholarship Scheme যেখানে তপশিলি জাতি এবং সমাজের অন্যান্য পিছিয়ে পড়া জাতির অন্তর্গত ছাত্র-ছাত্রীদেরকে বিদেশে উচ্চশিক্ষা লাভের জন্য বৃত্তি প্রদান করা হয়। এই Scholarship টি প্রদান করে থাকে ভারতের Ministry of Social Justice and Empowerment। এই Scholarship এর সর্বাধিক লাভ পেতে পারে SC Category অন্তর্ভুক্ত Denotified উপজাতি এবং আধা-যাযাবর উপজাতি, iii) ভূমিহীন কৃষি শ্রমিক এবং ঐতিহ্যবাহী কারিগর পরিবারের শিক্ষার্থীরা।

National Overseas Scholarship 2022 প্রদান এর উদ্দেশ্য কী?

The Central Sector Scheme of National Overseas Scholarship প্রদানের প্রধান উদ্দেশ্য হলো ভারতবর্ষে বসবাসকারী তফসিলি জাতি(SC) , Denotified উপজাতি এবং আধা-যাযাবর উপজাতি, ভূমিহীন কৃষি শ্রমিক এবং ঐতিহ্যবাহী কারিগর ইত্যাদি দরিদ্র সীমার অন্তর্বর্তী পরিবারের অন্তর্গত ছাত্রছাত্রীরা যাতে Graduation কমপ্লিট করার পরে বিদেশে গিয়ে Masters Degree, PhD Degree এর মত উচ্চ শিক্ষা লাভ করতে পারে তার জন্য অর্থ সাহায্য করা। এছাড়া এই Scholarship এর মাধ্যমে সেই সমস্ত পরিবারগুলি আর্থিক ও সামাজিক অবস্থার প্রভূত উন্নতি হবে।

SVMCM Scholarship 2021 Last Date, Eligibility Criteria, Amount, Important Documents, Last Date

National Overseas Scholarship 2022 এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

i) তফসিলি জাতি, ii) Denotified উপজাতি এবং আধা-যাযাবর উপজাতি, iii) ভূমিহীন কৃষি শ্রমিক এবং ঐতিহ্যবাহী কারিগর প্রভৃতি সমাজের অনগ্রসর শ্রেণীর অন্তর্গত ছাত্র-ছাত্রী যারা Graduation Degree  সম্পন্ন করার পরে বিদেশের কোন উচ্চমানের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা লাভ করতে ইচ্ছুক তারা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

National Overseas Scholarship 2022 Important  Dates:- 

National Overseas Scholarship Online Application Starting15/02/2022
National Overseas Scholarship Online Application Closing31/03/2022

National Overseas Scholarship এর Slot Distribution:-

এই প্রকল্পের মধ্যে সমগ্র ভারত বর্ষ থেকে 125 জন প্রার্থীকে নির্বাচন করা হবে, যার মধ্যে 30 টি স্থান মহিলা প্রার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়া বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী স্লট ভাগ করা হয়েছে –

Category জন সংখ্যা
তফসিলি জাতি (SC)115
যাযাবর এবং আধা-যাযাবর উপজাতি06
ভূমিহীন কৃষি শ্রমিক এবং ঐতিহ্যবাহী কারিগর04
Total125

National Overseas Scholarship  এর Selection Process :-

  • 2022- 23 শিক্ষাবর্ষে শুধুমাত্র সেই সমস্ত শিক্ষার্থীদের এই বৃত্তির জন্য নির্বাচন করা হবে যারা বিদেশের শীর্ষস্থানীয় 500 টি প্রতিষ্ঠানের মধ্যে রেঙ্ক করা কোন একটি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির প্রস্তাব পেয়েছে।
  • প্রার্থীদের যোগ্যতা নির্বাচনের প্রতিটি পর্যায়ে তারা যেই ইউনিভার্সিটি তে ভর্তি হতে চাইছে সেই ইউনিভার্সিটির QS Rank পর্যালোচনা করা হবে। যেই ইউনিভার্সিটির রেংক যত বেশি হবে, সেই ইউনিভার্সিটির অন্তর্গত ছাত্র-ছাত্রীদের স্কলারশিপের জন্য প্রথম সারিতে নির্বাচিত করা হবে।
  • নির্বাচনের সময় দুই বা ততোধিক প্রার্থীদের মধ্যে তাই হলে প্রথমে মহিলাদের জন্য সংরক্ষিত স্থান গুলি পূরণ করা হবে; এবং তারপরে ধীরে ধীরে বয়সের নিম্নক্রম (বড় থেকে ছোট) অনুসারে প্রার্থী নির্বাচন করা হবে।
  • যে সমস্ত প্রার্থীদের বিদেশের কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চিত হবে তাদেরকে এই বৃত্তি পত্রের একটি অস্থায়ী অ্যাওয়ার্ড দেওয়া হবে, এবং যাদের এখনো ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়নি তাদেরকে একটি অস্থায়ী আশ্বাস পত্র প্রদান করা।

Aikyashree Scholarship 2022 : Log In, Scholarship Amount, Status Check, Last Date, Eligibility & More

National Overseas Scholarship এর Scholarship Amount :-

ছাত্র-ছাত্রীদের বিদেশে পড়াশোনা করতে যা যা খরচ প্রয়োজন (পড়াশোনার খরচ, যাতায়াত খরচ, চিকিৎসা, পড়াশোনার জন্য প্রয়োজনীয় সামগ্রী কেনা ইত্যাদি) সমস্ত খরচ গুলি এই Scholarship এর মাধ্যমে দেওয়া হয়। মেইনটেন্যান্স ফি US Dollars 15,400/- প্রতিবছর এবং UK. Great Britain Pound 9,900/- প্রত্যেক বছর। বিস্তারিত জানার জন্য নিম্নে প্রদান করা চার্টটি দেখুন।

Type of AssistanceUSA এবং অন্যান্য দেশEngland
Annual Maintenance Fees15400 USD9900 UK Pound
Contingency Allowance1500 USD1100 UK Pound
Tuition Feesখরচ অনুযায়ীখরচ অনুযায়ী
Visa FeesFull Visa Fees INR অনুযায়ীFull Visa Fees INR অনুযায়ী
Medical Insurance Feesখরচ অনুযায়ীখরচ অনুযায়ী
Incidental Journey Allowance and Equipment Allowance20 USD20 UK Pound
Poll Taxখরচ অনুযায়ীখরচ অনুযায়ী
Air Passageভারত থেকে শিক্ষা প্রতিষ্ঠানের নিকটতম স্থানে এবং Economy Class এর মাধ্যমে ভারতে ফেরত যাওয়া এবং জাতীয় বাহকের সাথে সংক্ষিপ্ততম রুট এর খরচভারত থেকে শিক্ষা প্রতিষ্ঠানের নিকটতম স্থানে এবং Economy Class এর মাধ্যমে ভারতে ফেরত যাওয়া এবং জাতীয় বাহকের সাথে সংক্ষিপ্ততম রুট এর খরচ

National Overseas Scholarship পাওয়ার জন্য Minimum Qualifications :-

Educational Qualification : যেসব ছাত্র ছাত্রীরা Masters Degree এর জন্য ভর্তি হতে চায় তাদের Graduation এ 60 % নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে এবং যারা PhD Degree এর জন্য ভর্তি হতে চায়  তাদেরকে Masters Degree তে 60 % নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।

  1. Applicant Age Limit: -একজন আবেদনকারীর বয়স 35 বছরের কম হতে হবে।
  2. Family Annual Income : একজন আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় 8 Lakh টাকার কম হতে হবে।
  3. পরিবার গত শর্ত : একটি নির্দিষ্ট পরিবারের অন্তর্গত সর্বাধিক 2 জন সদস্য এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে। বিবাহিত পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে তাদের ভাই/বোন অথবা সন্তান-সন্ততির বয়স 18 বছরের কম হতে হবে। বিবাহিত মহিলাদের ক্ষেত্রে তাদের স্বামীর আয় এবং সন্তান সংক্রান্ত শর্ত গুলি আরোপ করা হবে না।

রূপশ্রী প্রকল্প 2022 : Online Apply, Application Form, Status , Amount, Eligibility & More in Bengali !

 National Overseas Scholarship এর Application Process :-

এই Scholarship এর  বিজ্ঞাপনটি খবরের কাগজ কিংবা অন্য কোন মিডিয়ার মাধ্যমে নির্দিষ্ট সময়ে প্রচার করা হয়ে থাকে  এই বিজ্ঞাপনের মধ্যে Scholarship সংক্রান্ত সমস্ত তথ্য বিস্তারিত ভাবে দেওয়া থাকবে। এই বিজ্ঞাপন থেকে প্রার্থীরা Scholarship সম্পর্কে তাদের যোগ্যতা, স্বাচ্ছন্দ ইত্যাদি বিষয়ে সমস্ত তথ্য গুলি যাচাই করে নেওয়ার পরে Scholarship মন্ত্রালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবে। Scholarship ওয়েবসাইটের লিংক – “www.nosmsje.gov.in

আবেদন করার পূর্বে একবার যাচাই করে নিন Application Manual । দেখে নিন আপনার কাছে সমস্ত Documents আছে কিনা Requirement অনুযায়ী ও Application Process সম্বন্ধে বিস্তারিত বিবরণ।

  • National Overseas  Scholarship এর জন্য আবেদন করার জন্য সর্বপ্রথম ভিজিট করুন এর Scholarship এর  অফিশিয়াল ওয়েবসাইট “www.nosmsje.gov.in” ।
  • First Time User হলে সর্বপ্রথম Required Details প্রদান করে Register করুন।
  • Registration সম্পন্ন হয়ে গেলে প্রাপ্ত Details প্রদান করে Log In করুন।
  • এখন আপনার সামনে Dashboard Open হবে।
  • Dashboard এই আপনি পেয়ে যাবেন Application Form । প্রয়োজন অনুযায়ী সমস্ত Details প্রদান করুন।
  • এই Section এ Upload করুন প্রয়োজনীয় Documents গুলি।
  • Preview বাটনে ক্লিক করুন একবার দেখে নিন Form Fill Up ঠিকঠাক হয়েছে কিনা।
  •  সব কিছু ঠিক ঠাক থাকলে এখন Submit বাটনে ক্লিক করুন।

Important Documents National Overseas Scholarship এ আবেদনের জন্য :-

  • Aadhar Card
  • Ration Card
  • Income Certificate
  • Caste Certificate
  • Bank Account Details
  • Educational Qualification হিসেবে Mark Sheet
  • Residential Proof
  • Age Proof
  • Passport Size Colour Photo

OASIS Scholarship 2022 Last Date, Status Check, Apply Online, Renewal & More in Bengali !

National Overseas Scholarship এ আবেদনের জন্য কিছু Important Facts :-

  • 15/02/2022 থেকে এই আবেদনের পোর্টালটি চালু করা হবে এবং আগামী 31/03/2022 পর্যন্ত এই Scholarship এর জন্য আবেদন করা যাবে।
  • শুধুমাত্র Online মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে। প্রথম চক্রের বাছাই প্রক্রিয়াতে উত্তীর্ণ প্রার্থীদেরই কেবলমাত্র Scholarship এর সুবিধাটি দেওয়া হবে।
  • যদি প্রথম পর্যায়ের বাছাই প্রক্রিয়া তে যথাযথ প্রার্থী উপলব্ধ না হয় তাহলে তিন মাস পর পুনরায় Portal টি খুলে দেওয়া হবে। এভাবে 100 জন প্রার্থী পূরণ হওয়া পর্যন্ত তিন মাস পর পর পোর্টালটি চালু করা হবে।
  • যদি কোন প্রার্থীরা Application Form  টি অসম্পূর্ণ থাকে অথবা কোনো তথ্য ভুল হয়ে যায় তবে Application Form টি প্রত্যাখ্যান করা হবে। পরবর্তীতে যদি আবার Portal টি চালু করা হয় তবে এই প্রত্যাখ্যত ছাত্র-ছাত্রীরা সহ অন্যান্য সকলেই আবেদন করতে পারবে।
  • জার্মানি, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচিত বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির প্রস্তাব বাধ্যতামূলক।

National Overseas Scholarship এর Renewal :-

এই Scholarship টি এককালিল প্রদেয় Scholarship । একজন আবেদনকারী মাত্র একবারই এই Scholarship এর লাভ গ্রহন করতে পারবে। প্রাপ্ত অর্থ ছাত্র-ছাত্রীরা ব্যবহার করতে পারবে বিদেশে পড়াশোনা চালিয়ে যাওয়ার খরচ হিসাবে।

National Overseas Scholarship এর Benefits (সুবিধা) গুলি কী কী ?

Central Sector Scheme of National Overseas Scholarship এর অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীরা নিম্নলিখিত সুবিধাগুলি পেয়ে থাকে –

  • Tuition Fees,
  • Annual Maintenance Fees (US Dollars 15,400/- প্রতিবছর এবং Great Britain Pound 9,900/- প্রত্যেক বছর)
  • Contingency Allowance (ভাতা)
  • Poll Tax (পোল ফি)
  • Visa Fees (ভিসা ফি)
  • সরঞ্জাম ভাতা
  • Medical Insurance Fees (চিকিৎসা বীমা প্রিমিয়াম ভাতা)
  • Air Passage (ইকোনমি ক্লাসের এয়ার প্যাসেজ)
  • স্থানীয় ভ্রমনের খরচ

Ishwar Chandra Vidyasagar Scholarship 2022 : Apply Online, Form Download in PDF & More in Bengali!

National Overseas Scholarship এর (Duration) টাকা কখন  এবং কোন  সময়ের জন্য দেওয়া হয় :- 

Masters Degree এর জন্য 3 বছর এবং Ph.D Degree এর জন্য সর্বাধিক 4 বছর পর্যন্ত এই Scholarship টি প্রদান করা হয।

National Overseas Scholarship এ আবেদনের জন্য  কিছু Important Terms and Conditions :-

  • প্রার্থীরা যদি কোন একটি Course একবার করার পরে দ্বিতীয়বার বিদেশে সেই Course টির জন্যই ভর্তি হতে চায় তবে তাকে Scholarship এর জন্য যোগ্যতা দেওয়া হবে না।
  • চাকুরীরত প্রার্থীদের কে তাদের সংস্থা হতে একটি “No Objection Certificate” (NOC) Scholarship মন্ত্রণালয়ের কাছে প্রেরণ করতে হবে।
  • প্রার্থীদেরকে বিদেশে পড়াশোনা করার জন্য যথাযথ Visa গ্রহণ করতে হবে। প্রার্থীরা যদি এই Scholarship এর মাধ্যমে বিদেশে আরো পড়াশোনা করতে চায় তবে তাদেরকে এমন Visa গ্রহণ করতে হবে যেখানে বিদেশে পড়াশোনা শেষ করার পরে আবার ভারতে ফিরে আসার শর্ত উল্লেখ থাকবে।
  • যে সমস্ত প্রার্থীরা আমেরিকার কোন বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চায় তাদেরকে – ‘J-1 VISA’ গ্রহণ করতে হবে।
  • আবেদনকারীকে একটি অঙ্গীকার পত্র জমা করতে হবে যে সে তার বিশ্ববিদ্যালয়কে অনুমতি দেবে বিদেশের সংস্থা,  ভারতীয় মিশন এবং Scholarship মন্ত্রকের সাথে তথ্য ভাগ করে নেবে।
  • যে সমস্ত প্রার্থীরা ‘NOS Scheme’ এর শর্তাবলী পালন করবে না তাদেরকে Scholarship এর টাকা দেওয়া হবে না।
  • পড়াশোনা চলাকালীন যদি কোনো প্রার্থীরা বিবাহ করার সিদ্ধান্ত নেয় এবং তার স্ত্রী পুত্ররা পড়াশোনা চলাকালীন তার সঙ্গেই বিদেশে থাকে তবে তাদের সমস্ত দায়িত্ব, খরচ, Passport -Visa সম্পূর্ণ দায়িত্ব সেই প্রার্থীকে নিতে হবে।

National Overseas Scholarship এর Bank Account সম্বন্ধিত Details :-

এই Award এর মাধ্যমে প্রাপ্ত টাকা নিজস্ব Bank Account  পেতে গেলে শিক্ষার্থীদের নিজের নামে একটি Valid Bank Account থাকতে হবে। মাথায় রাখবেন আপনার Bank Account যেনো SWIFT System Support করে। Bank Account ছাত্র-ছাত্রীরা মাথায় রাখবেন এই Scholarship এর জন্য প্রয়োজনীয় টাকা এককালীন পাবে না। আবেদনকারীকে বছরের কিছু নির্দিষ্ট সময়ে প্রয়োজনীয় অর্থ প্রদান করা হবে।

National Overseas Scholarship এর Result Checking Process:-

মোটামুটি বছরে তিনবার প্রদান করা হয়ে থাকে National Overseas Scholarship । যদি আপনি আবেদন করে থাকেন ইতিমধ্যে এর Scholarship জন্য। তাহলে অবশ্যই আপনার মনে এই প্রশ্নটিই আসবেন আপনি এই Scholarship এর জন্য নির্বাচিত হয়েছেন কিনা। এই ভাগে আমরা জানার চেষ্টা করব কিভাবে আপনি আপনার Application Form এর Status জানতে পারবেন। নিম্নে বর্ণিত কয়েকটি সহজ মাধ্যমেই আপনি আপনার Result জানতে পারবেন।

  • আপনাদের জানিয়ে রাখি আপনারা যে ওয়েবসাইট থেকে আবেদন করেছিলেন Scholarship এর  জন্য সেই ওয়েবসাইট থেকে আপনি আপনার Result ও জানতে পারবেন।
  • সেক্ষেত্রে সর্বপ্রথম ভিজিট করুন NOS এর Official Portal
  • Homepage এই আপনি পেয়ে যাবেন Result Section ক্লিক করুন এই Result অপশন এ।
  • আপনার সামনে চলে আসবে Scholarship এর Result সম্মিলিত PDF ।
  • Download করুন PDF টি এবং  দেখে নিন  আপনার নাম PDF এর মধ্যে আছে কিনা।

INAE Young Engineer Award 2022 : Apply Online and Get 1 Lakh Rupees , Learn more in Bengali !

National Overseas Scholarship এর Important Links:- 

National Overseas Scholarship 2022 Guideline DownloadClick Here 
Income Certificate Format Download LinkClick Here 
Landless Agricultural Labourer Certificate Format Download LinkClick Here 
Traditional Artisan Certificate Format Download LinkClick Here 
National Overseas Scholarship 2022 Online Application LinkClick Here 
Google NewsFollow Us 

National Overseas Scholarship এর Contact Details:- 

এই Scholarship এর সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে।

Scheme Related Inquiry:- 

Shri Sanjay Singh

Under Secretary

Shastri Bhawan Dr. Rajendra Prasad Road, New Delhi-110001

Phone: 011 23384023 (All working days 3PM to 5PM)

Email: so-nos-msje[at]gov[dot]in

Technical Support :- 

Phone: 011 23381930 (from 2:30PM to 4:30PM)

Email: so-nos-msje[at]gov[dot]in

FAQ:-

1. কারা কারা এই National Overseas Scholarship এর জন্য আবেদন করতে পারবে ?

ANS:-i) তফসিলি জাতি ii) Denotified উপজাতি এবং আধা-যাযাবর উপজাতি iii) ভূমিহীন কৃষি শ্রমিক এবং ঐতিহ্যবাহী কারিগর।

2. এই National Overseas Scholarship  এর জন্য Eligibility গুলি কী কী ?

ANS:- আবেদনকারীদের পূর্বের পরীক্ষাতে 60% নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে এবং বিদেশের কোন বিশ্বস্ত বিশ্ববিদ্যালয়ে Masters Degree এর পর  Phd. ডিগ্রির জন্য ভর্তি হতে। আবেদনকারীর বয়স 35 বছরের কম হতে হবে এবং তাদের পরিবারের বার্ষিক আয়ের 8 Lakh  টাকার কম হতে হবে।

3. National Overseas Scholarship এর কতগুলি Slot  রয়েছে ?

ANS:- Central Sector Scheme of National Overseas Scholarship এ মোট 125 টি Slot রয়েছে।

4. একটি পরিবারের কতজন সদস্য এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে ?

ANS:-  একটি পরিবার থেকে সর্বাধিক 2 জন সন্তান এই Scholarship এর  আবেদন করতে পারবে। যদি Slot ফাঁকা থাকে তবে উপযুক্ত যোগ্যতাসম্পন্ন একই পরিবারের তৃতীয় সন্তান এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে

5. National Overseas Scholarship এর মেয়াদ কত বছর ?

ANS:-  Masters Degree এর জন্য 3 বছর এবং Ph.D Degree এর জন্য সর্বাধিক 4 বছর পর্যন্ত এই Scholarship টি দীর্ঘায়িত হবে।

6. কিভাবে Visa পাওয়া যাবে ?

ANS:-  উপযুক্ত Visa পাওয়ার জন্য প্রার্থী দূতাবাসে যেতে পারেন। মার্কিন যুক্তরাষ্ট্রে, শুধুমাত্র ‘J-1 VISA’ গ্রহণ করা হবে।  ভারত সরকার Visa পাওয়ার জন্য সহায়তা করতে কোন প্রার্থীকে কোন পারিশ্রমিক প্রদান করবে না।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন