DBS Business for Good Internship 2022 : Apply Online & Win 60,000 , Learn More

ভারতবর্ষের অধিকাংশ High Paying Job পেতে গেলে Management এর Degree থাকা বাঞ্ছনীয়। অনেকেরই ইচ্ছা থাকে Management তথা MBA Course এ ভর্তি হয়ে নিজের ভবিষ্যৎ সু নিশ্চিন্ত করা । এক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের স্বপ্ন পূরণের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায় অর্থসংকট। আজ আমরা এমন এক Scholarship Program এর সম্বন্ধে আলোচনা করতে চলেছি যার জন্য  MBA Course তথা অন্যান্য বাণিজ্য সংক্রান্ত Course সহ নিজের Start Up Business শুরু করতে পারবেন DBS Business for Good Internship এর মাধ্যমে।।

DBS Business for Good Internship কী ?

ভারতবর্ষে ছাত্রছাত্রীদের মধ্যে উচ্চ শিক্ষা বিস্তারে, কারিগরি শিক্ষা বিস্তারে, নারী শিক্ষার বিস্তারে এবং স্কুল ছুট ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়মুখী করার উদ্দেশ্যে একাধিক প্রকল্পের সূচনা করা হয়েছে। ভারত সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাগুলো ভারতবর্ষে শিক্ষা বিস্তারের ক্ষেত্রে কাজ করে চলেছে। তবে বিভিন্ন বিভাগের অন্তর্গত ছাত্র-ছাত্রীদের Scholarship প্রদানের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করা হলেও MBA Course অর্থাৎ ব্যাবসায়িক শিক্ষা গ্রহণে ছাত্র-ছাত্রীদের প্রদেয় Scholarship এর সংখ্যা ভারতবর্ষে প্রায় নগন্ন। ভারতবর্ষের MBA  Course এর ছাত্র-ছাত্রীদের জন্য উপযোগী একটি Scholarship  হলো DBS Business for Good Internship। একটি বেসরকারি সংস্থা DBS Foundation এই Scholarship  প্রকল্পটি পরিচালনা করে। এই প্রকল্পের মাধ্যমে MBA Course এর  ছাত্র-ছাত্রীদের এককালীন 60,000 টাকা পর্যন্ত Scholarship প্রদান করা হয়।Scholarship প্রদানের পাশাপাশি বিভিন্ন প্রকারের ব্যবসা-বাণিজ্য শুরু করার কৌশল কিংবা মার্কেটিং প্রভৃতি বিষয়েও প্রশিক্ষণ দেওয়া হয় ছাত্র-ছাত্রীদের।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

এই Scholarship প্রক্রিয়াটি এক প্রকার প্রশিক্ষণ প্রোগ্রাম এর মতো। ভারতবর্ষের MBA Course এর যে সমস্ত ছাত্র-ছাত্রীরা তাদের প্রথম বর্ষের পরীক্ষায় পাশ করে দ্বিতীয় বর্ষে ভর্তি হবে তারা সকলেই এই প্রশিক্ষণ প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য আবেদন করতে পারবে। এই প্রশিক্ষণ প্রোগ্রামটি প্রায় 8 থেকে 12 সপ্তাহের হয়ে থাকে। এই প্রোগ্রামের অনেক শিল্প উদ্যোক্তা এবং Start Up Business প্রতিষ্ঠাতা থাকবেন যারা শিক্ষার্থীদের কে গাইড করবেন।

DBS Business for Good Internship প্রদানের উদ্দেশ্য কী?

এই Scholarship প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো ব্যবসায়ী মানসিকতার তরুণ প্রতিভাদের ব্যবসা-বাণিজ্য বিষয়ে সঠিক প্রশিক্ষণ দেওয়া। এই প্রকল্পের মাধ্যমে প্রাপ্ত অর্থ দিয়ে শিক্ষার্থীরা নিজেদের মতো করে তাদের স্টার্টআপ বিজনেস শুরু করতে পারবে এবং নিজেদের ভবিষ্যত সুগম করবে।

DBS Business for Good Internship এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

ভারতবর্ষের যে সমস্ত শিক্ষার্থীরা কোন একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে MBA Course অর্থাৎ ব্যাবসায়িক শিক্ষা গ্রহণে আগ্রহী এবং প্রথম বর্ষের পড়াশোনা শেষ করে দ্বিতীয় বর্ষে ভর্তি হয়েছে তারা সকলেই এই Scholarship Programs  এর জন্য আবেদন করতে পারবে।

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date?

DBS Business for Good Internship এর Important Dates :-

DBS Business for Good Internship Application Starting Date and Time*
DBS Business for Good Internship Application Closing Date and Time31/12/2021

DBS Business for Good Internship এর Selection Process:-

  • প্রথমে শিক্ষার্থীদের বিগত পরীক্ষায় প্রাপ্ত নম্বর, পরিবারের বার্ষিক আয় এবং শিক্ষার্থীদের জীবনে Scholarship  এর প্রয়োজনীয়তা প্রভৃতি বিষয় গুলি বিচার  করে একটি Merit List  প্রকাশ করা হবে,
  • পরবর্তীতে নির্বাচিত প্রার্থীদের মধ্যে ফোন কলের মাধ্যমে একটি Online Interview নেওয়া হবে।
  • এরপরে চূড়ান্ত পর্যায়ের আরো একটি Interview নেওয়া হবে। Start Up Business  প্রতিষ্ঠাতাদের সঙ্গে Scholarship  এর নির্বাচনী কমিটি এই চূড়ান্ত পর্যায়ের নির্বাচনী প্রক্রিয়াটি সম্পন্ন করবে।

DBS Business for Good Internship এর Distribution Process:-

যে সমস্ত শিক্ষার্থীরা এই Scholarship এর জন্য নির্বাচিত হবে তাদের সরাসরি Bank Account  এর মাধ্যমে Scholarship এর টাকা গুলি প্রদান করা হবে।

Aikyashree Scholarship (ঐক্যশ্রী প্রকল্প 2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

DBS Business for Good Internship এর Scholarship Amount  :-

এই প্রকল্পের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা এককালীন 60000 টাকা Scholarship  প্রদান করা হয়ে থাকে।। এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীরা Start Up Business  প্রতিষ্ঠাতাদের দ্বারা মনিটরিং, যেকোনো বিজনেসের কৌশলগত অ্যাসাইনমেন্টে কাজ করার সুযোগ এবং অতুলনীয় কিছু এক্সপোজার এবং নেটওয়ার্কিংয়ের সুযোগ পাবে। কোর্স শেষ হলে সকল শিক্ষার্থীকে একটি করে Certificate প্রদান করা হবে।

DBS Business for Good Internship এর Eligibility:-

  • প্রথমত একজন আবেদনকারীকে অবশ্যই ভারতবর্ষের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • প্রার্থীদের PGDM কিংবা MBA Course কোন একটি স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠানে দ্বিতীয় বর্ষে ভর্তি হতে হবে।
  • আবেদনকারীদের অবশ্যই উদ্ভাবনী মানসিকতা, সৃজনশীল চিন্তাভাবনা এবং মানসিক ভাবে উদ্যোক্তা হিসেবে ভবিষ্যৎ তৈরি করার আগ্রহ থাকতে হবে।
  • তবে DBS Foundation এবং Buddy4Study তে কর্মরত কর্মীদের সন্তানেরা এবং আত্মীয়-স্বজনরা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে না।

National Means-cum-Merit Scholarship Scheme (NMMS) 2021-22 Application Process ও অন্যান্য তথ্য

DBS Business for Good Internship এর Application Process :-

  • যে সমস্ত শিক্ষার্থীরা এই Scholarship এর জন্য ইচ্ছুক তারা নিচে দেওয়া লিংকটিতে ক্লিক করুন https://www.buddy4study.com/page/dbs-business-for-good-internship
  • লিংকে ক্লিক করলে DBS Business for Good Internship এর হোমপেজটি ওপেন হবে,
  • এখানে Scholarship সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া আছে। Scholarship এর  জন্য আবেদন করার পূর্বে এই তথ্যগুলি ভালোভাবে জেনে নিতে হবে এবং  ‘Apply Now’ বাটনটিতে ক্লিক করতে হবে।
  • Email/Mobile/Facebook/Gmail account প্রভৃতি ব্যবহার করে পোর্টালে একটি Register ID  তৈরি করতে হবে এবং এই ID দিয়ে Scholarship এর জন্য Log In  করতে হবে।
  • এবারে Application Process সমন্বিত একটি পেজ ওপেন হবে, ইনস্ট্রাকশনগুলি ভালো করে পড়ে নিয়ে ‘Start Application’ বাটনে ক্লিক করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় তথ্য গুলি দিয়ে আবেদনপত্রটি পূরণ করতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টগুলি স্ক্যান করে পোর্টালে আপলোড করতে হবে।
  • ‘Terms and Conditions’  এক্সেপ্ট করে নিতে হবে এবং ‘Preview’  বাটনে ক্লিক করে সমস্ত Form টি একবার ভালো করে দেখে নিতে হবে।  সমস্ত ফরমটি ঠিকঠাক ভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

Sikshashree Scholarship কি ,গুরুত্বপূর্ণ তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

DBS Business for Good Internship এর আবেদনের জন্য Important Documents:-

Online  এ আবেদন করার সময় নিম্নলিখিত ডকুমেন্টগুলি পোর্টালে আপলোড করতে হবে –

  • MBA প্রথম বর্ষের পরীক্ষার Mark Sheet ,
  • একটি সরকার স্বীকৃত পরিচয় পত্র (Aadhar Card, Voter Card, Pan Card বা Driving Licence হতে পারে),
  • চলতি বছরে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির একটি প্রমাণ পত্র ,
  • পরিবারের Annual Income Certificate
  • ব্যাংক একাউন্ট সংক্রান্ত তথ্য ,
  • আবেদনকরীর Passport Size Photo .

DBS Business for Good Internship এর Renewal:-

এই Scholarship প্রকল্পটি এককালীন সময়ে প্রদেয় একটি  Scholarship। যোগ্যতার ভিত্তিতে 60000 টাকা প্রদান করা হয়ে থাকে। এজন্য Scholarship Renew  করার কোন প্রয়োজন নেই। যদি Scholarship Renew  করার প্রয়োজন হয় তবে পরবর্তীতে Scholarship প্রদানকারী সংস্থা বিষয়টি জানিয়ে দেবে।

Ishan Uday Scholarship – A Special Scholarship Scheme for North Eastern Region এর সমন্ধে জানুন Details এ

DBS Business for Good Internship এর টাকা কখন (Duration) দেওয়া হয় ?

এই ব্যবসায়ীক প্রশিক্ষণ প্রোগ্রাম এর সময়সীমা রয়েছে 8 থেকে 12 সপ্তাহ অর্থাৎ প্রায় তিন থেকে চার মাস। এই সময়কালের মধ্যে শিক্ষার্থীদের এককালীন 60000 টাকা প্রদান করা হবে এবং এর পাশাপাশি Start Up Business প্রতিষ্ঠাতাদের দ্বারা শিক্ষার্থীদের ব্যবসা বাণিজ্য বিষয়ক কিছু প্রশিক্ষণ দেওয়া হবে।

DBS Business for Good Internship Contact Details:-

এই Scholarship প্রকল্প সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে –

  • Phone – 011-430-92248 (Ext: 273) (Monday to Friday – 10:00AM to 6PM)
  • Email – [email protected]

Prime Minister’s Scholarship for Armed Police Forces and Assam Rifles Scholarship এর জন্য কেমন করে আবেদন করবেন ?

FAQ:-

1. DBS Business for Good Internship আবেদনের Last Date কি?

 ANS:- 31/12/2021

2. DBS Business for Good Internship এর Educational Qualifications কি?

 ANS:-MBA বা PGDM Course এ ভর্তি হতে হবে।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন