Generation Google Scholarship for Women in Computer Science 2022 : Application process, Eligibility, Last Date, Distribution & More !

Google আমাদের কাছে এক সুপরিচিত নাম । এই সংস্থা টি অন্যতম Tech Giant সহ সমগ্র বিশ্বের অন্যতম সর্ব বৃহৎ সংস্থা যা সমগ্র বিশ্বে প্রদান করে থাকে । বর্তমান ডিজিটাল দুনিয়ায় সমাজের প্রত্যেক স্তরের মানুষের মধ্যে Computer বিষয়ক জ্ঞান থাকা অতি আবশ্যক। Computer Science এবং অন্যান্য কিছু প্রযুক্তিগত শিক্ষা বিষয়ে সমাজের পুরুষ ও মহিলা উভয়কেই উচ্চ শিক্ষা গ্রহণ করা উচিত বর্তমান পরিস্তিতির সাপেক্ষে । Computer Science, Computer Engineering এবং অন্যান্য কিছু প্রযুক্তিগত বিদ্যা বিষয়ে উচ্চ শিক্ষা গ্রহনে বিশেষভাবে সমাজের মহিলা শ্রেণীকে উদ্বুদ্ধ করতে Generation Google Scholarship for Women in Computer Science Scholarship এর  সূচনা করেছে।

 Generation Google Scholarship for Women in Computer Science কী ?

Asia Pacific এর দেশগুলিতে Computer শিক্ষা বিষয়ে মহিলা শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার Google এর তরফ থেকে একটি অভাবনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। Asia Pacific এর অন্তর্গত 25 টি দেশে যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা Bachelor’s Degree Course  এ Computer Science, Computer Engineering বিষয়ে ভর্তি হবে তাদের জন্য এককালীন $1,000 USD Scholarship প্রদান করবে Google। যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা তাদের Bachelor’s Degree Course এর  দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তারা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

Generation Google Scholarship for Women in Computer প্রদানের উদ্দেশ্য কী ?

এই Scholarship প্রদানের প্রধান উদ্দেশ্য নারী শিক্ষার বিকাশ ঘটানো, উচ্চশিক্ষায় নারী সমাজকে উদ্বুদ্ধ করা এবং একটি আর্থিক সহায়তা প্রদান করা যাতে বর্তমান সমাজে মহিলারা Computer Science বিষয়ক বিভিন্ন Degree  এবং অন্যান্য কিছু Technical বিষয়ক Degree অর্জন করতে পারে। বর্তমান সমাজে Computer শিক্ষা অতি প্রয়োজন। Computer বিষয়ক শিক্ষা অর্জনে একটি বড় সংখ্যায় মহিলাদের এগিয়ে আসতে হবে। Computer এবং Technology বিষয়ক Degree অর্জনে ইচ্ছুক মহিলাদের প্রভূত সাহায্য করবে এই Scholarship।

Generation Google Scholarship for Women in Computer এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

Asia Pacific Country এর অন্তর্গত দেশের যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা Computer Science, Computer Engineering অথবা এর সমতুল্য কোন Technical Degree Course পড়াশোনা করবে, তারা এই Scholarship এর  জন্য আবেদন করতে পারবে। শিক্ষার্থীরা তাদের Degree Course এর দ্বিতীয় বর্ষে এই Scholarship এর  জন্য আবেদন করতে পারবে।

Generation Google Scholarship for Women in Computer এর Important Dates:-

Generation Google Scholarship for Women in Computer Science Online Application Starting
Generation Google Scholarship for Women in Computer Science Online Application Closing10/12/2021

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date ?

 Generation Google Scholarship for Women in Computer এর Selection Process:-

  • Scholarship এর  জন্য আবেদন করার সময় শিক্ষার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং সংক্ষিপ্ত দুটি প্রশ্নের উত্তর PDF  ফাইল আকারে পোর্টালে আপলোড করতে হবে। এই বিষয় গুলির উপর ভিত্তি করে কিছু সংখ্যক শিক্ষার্থীকে পরবর্তী ধাপের জন্য উত্তীর্ণ করা হবে।
  • পরবর্তী ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে 15 মিনিটের একটি “Meet and Greet” Google Online Challenge নেওয়া হবে। আবেদন পর্ব শেষ হওয়ার 7 দিনের মধ্যেই এই Online চ্যালেঞ্জটি নেওয়া হবে।
  • এই দুইটি নির্বাচনী পদ্ধতির মাধ্যমে Scholarship এর জন্য উপযুক্ত প্রার্থীদের নির্বাচন করা হবে।

Generation Google Scholarship for Women in Computer এর Distribution Process:-

Scholarship এর জন্য নির্বাচিত শিক্ষার্থীদের সরাসরি তাদের নিজস্ব Bank Account অথবা Joint Bank Account এ Scholarship এর টাকা প্রদান করা হবে।  Bank Account এর সঙ্গে Aadhar Number সংযুক্ত থাকা আবশ্যিক।

Generation Google Scholarship for Women in Computer এর Scholarship Amount  :-

যে সমস্ত শিক্ষার্থীরা এই Scholarship এর  জন্য নির্বাচিত হবে তারা তাদের Course  চলাকালীন প্রথম বর্ষে এককালীন $1,000 USD (যার বর্তমান মূল্য ভারতীয় টাকায় দাঁড়ায় 75039.75 টাকা এর মতো )Scholarship পাবে। এটি একটি এককালীন প্রদেয় অর্থ। নির্বাচিত শিক্ষার্থীরা এই Scholarship বাদে অতিরিক্ত কোন টাকা পাবে না। এই টাকা দিয়ে শিক্ষার্থীরা কলেজের Tution Fees সহ অন্যান্য কিছু খরচ চালাতে পারবে।

Aikyashree Scholarship (ঐক্যশ্রী প্রকল্প 2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Generation Google Scholarship for Women in Computer এর Eligibility :-

  • আবেদনকারীকে 2021-22 শিক্ষাবর্ষে কোন একটি স্বীকৃত কলেজ এ Bachelor’s Degree তে সম্পূর্ণ সময়ের জন্য ভর্তি হতে হবে।
  • Bachelor’s Degree Course এর দ্বিতীয় বর্ষে পড়াশোনা চালিয়ে যেতে হবে।
  • Computer Science, Computer Engineering অথবা এর সমতুল্য কোন Technical Degree Course এ পড়াশোনা করতে হবে।
  • শিক্ষার্থীদের খুব ভালো একটি একাডেমিক রেকর্ড থাকতে হবে।
  • Google এ কর্মরত কর্মী অথবা তাদের পরিবারের শিক্ষার্থীরা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবে না।

 Generation Google Scholarship for Women in Computer এর Application process:-

এই Scholarship এর   জন্য আবেদন করার পূর্বে শিক্ষার্থীদের নিম্নলিখিত বিষয়গুলি খেয়াল রাখতে হবে-

  • শিক্ষার্থীদের Identity সংক্রান্ত সাধারণ কিছু বিষয়; যেমন – শিক্ষার্থীদের যোগাযোগ সংক্রান্ত কিছু তথ্য, শিক্ষা প্রতিষ্ঠানের বিবরণ ইত্যাদি।
  • কারিগরি প্রকল্প গুলি সম্পর্কে শিক্ষার্থীদের অংশগ্রহণের বিষয়টি কে প্রধান উদ্দেশ্য করে তাদের এ যাবৎ অর্জিত সমস্ত Achievement ।
  • বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠান থেকে গৃহীত সমস্ত Academic Record ।
  • দুইটি সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর উত্তর (আপনাদের সুবিধার জন্য প্রশ্নদুটি নিচে দেওয়া হয়েছে)।

OASIS Scholarship for ST, SC & OBC (2021-22) এর জন্য কেমন করে আবেদন করবেন ?

1) What is a significant challenge that you believe women in the tech industry face and how do you see yourself being part of the solution(s) to this challenge? Keep in mind that impact can happen in many ways and at different scales.

2) What impact would receiving this scholarship have on your education? Describe any circumstances affecting your need for a scholarship and what educational goals this scholarship will enable you to accomplish.

  • এই দুটি প্রশ্নের উত্তর সংক্ষিপ্তভাবে কমবেশি 400 শব্দের মধ্যে লিখতে হবে এবং এই উত্তর গুলির একটি PDF ফাইল তৈরি করতে হবে। বিশেষভাবে মনে রাখতে হবে যে শুধুমাত্র ইংরেজি ভাষাতেই এই দুটি প্রশ্নের উত্তর লেখা যাবে।

উল্লেখিত Document গুলি একত্রিত করে Scholarship এর   ওয়েবসাইট থেকে এই Scholarship এর    জন্য আবেদন করতে হবে – “https://buildyourfuture.withgoogle.com/scholarships/generation-google-scholarship-apac/

এই লিংকে ক্লিক করলে শিক্ষার্থীরা Scholarship সংক্রান্ত সমস্ত বিষয়গুলি জানতে পারবে এবং এই ওয়েবসাইট থেকেই Scholarship এর জন্য আবেদন করা যাবে।

**আবেদন করার সময় উপরে উল্লিখিত Document গুলির PDF ফাইল আকারে আপলোড করতে হবে।

Ishwar Chandra Vidyasagar Scholarship 2022 : Apply Online, Form Download in PDF, Eligibility, Last Dates & More in BengaliI!

Generation Google Scholarship for Women in Computer এর  Renewal:-

এই Scholarship এর ক্ষেত্রে Scholarship Renew করার কোন প্রয়োজন নেই। Scholarship এর টাকা টি নির্বাচিত প্রার্থীদের মধ্যে এককালীন প্রদেয় অর্থ হিসাবে প্রদান করা হবে। Scholarship এর জন্য নির্বাচিত প্রার্থীদের সরাসরি তাদের Bank Account এ Scholarship এর টাকা  প্রদান করা হবে।

Generation Google Scholarship for Women in Computer এর টাকা কখন (Duration) দেওয়া হয় ?

এই Scholarship এর  জন্য কোন প্রকার সময় এর মেয়াদ উল্লেখ করা নেই। যেই সমস্ত প্রার্থীরা এই Scholarship এর জন্য নির্বাচিত হবে তারা তাদের Bachelor’s Degree Course এর দ্বিতীয় বর্ষে এককালীন $1,000 USD Scholarship প্রদান করা হবে।

Generation Google Scholarship for Women in Computer এর Bank Account Details :-

এই Scholarship পাওয়ার জন্য শিক্ষার্থীদের নিজেদের নামে একটি Savings Bank Account  থাকতে হবে এবং অবশ্যই Bank Account  টি Aadhar Nmbner এর সঙ্গে সংযুক্ত থাকতে হবে।

Generation Google Scholarship for Women in Computer এর Terms and Conditions:-

  • এই Scholarship শুধুমাত্র Asia Pacific এর অন্তর্গত দেশের  ছাত্রীদের জন্য।
  • Computer Science, Computer Engineering অথবা এর সমতুল্য কোন Technological Course এ পড়াশোনা করলে শিক্ষার্থীরা এই Scholarship এর  জন্য আবেদন করতে পারবে।
  • Scholarship এর টাকা ব্যাবহার করে শিক্ষার্থীরা পড়াশোনার বিভিন্ন খরচ যেমন কলেজের টিউশান ফিস ভর্তির ফিস যাতায়াতের খরচ এবং অন্যান্য খরচ চালাতে পারবে।
  • Google এ কর্মরত কর্মী অথবা তাদের পরিবারের শিক্ষার্থীরা এই Scholarship এর  জন্য আবেদন করতে পারবে না।
  • যে ব্যক্তিরা (1) নিষেধাজ্ঞা জারি করা দেশগুলির বাসিন্দা, (2) নিষেধাজ্ঞাযুক্ত দেশগুলিতে সাধারণভাবে বাসিন্দা, বা (3) অন্য কোনো প্রকার রপ্তানি নিয়ন্ত্রণ এবং নিষেধাজ্ঞার প্রোগ্রাম দ্বারা নিষিদ্ধ তারা এই Scholarship এর জন্য আবেদন করতে পারবেন না।

Kanyashree Prakalpa in Bengali, Learn about Kanyashree K1, K2, K3 2022: Status Check , Eligibility, Amount!

Generation Google Scholarship for Women in Computer এর Contact Details:-

এই Scholarship  প্রকল্প সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে –

Emailgenerationgoogle-apac@google.com

FAQ:-

1.Generation Google Scholarship for Women in Computer Science Scholarship এর এর জন্য কি আবেদন এখনো চলছে?

ANS:- না আপাততো Scholarship প্রদান বন্ধ।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন