Sikshashree Scheme 2022 : Sikshashree Portal, Form, Log In , Eligibility & More in Bengali !

পশ্চিমবঙ্গের শিক্ষাব্যবস্থা উন্নতির জন্য পশ্চিমবঙ্গ সরকার সর্বদা সচেষ্ট। বাংলার শিক্ষার্থীদের পড়াশোনার উন্নতির লক্ষ্যে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে একাধিক শিক্ষামূলক প্রকল্পের অবতারণা করা হয়েছে। যেমন Swami Vivekananda Merit Cum Means Scholarship, Kanyashree, Aikyashree, Nabanna Scholarship, Bigyani Kanya Medha Britti, Student Credit Card, Rupashree Scholarship ইত্যাদি Primary School স্তর থেকে শুরু করে Undergraduate, Post-Graduate বা উচ্চতর বিভিন্ন প্রকার Professional Degree এর সমস্ত স্তরের শিক্ষার্থীদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে কোনো না কোনো Scholsrship প্রদান করা হয়। ইতিমধ্যেই আমাদের ওয়েবসাইটে  এই Scholsrship গুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আজ আমরা আলোচনা করব পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক চালু করা আরও একটি অন্যতম শিক্ষা মূলক প্রকল্প সম্বন্ধে যার নাম Sikshashree Scheme

Sikshashree Scheme কী ?

পশ্চিমবঙ্গ সরকারের সমস্ত Scholarship গুলো মধ্যে অনেকটাই উচ্চ শিক্ষা কেন্দ্রিক কিন্তু শুধু এই Sikshashree Scholarship টি হলো এমন যা পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে পঠনরত ছাত্র-ছাত্রীদের জন্য । এই Scholarship টি  সাধারণত ST, SC অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীদের প্রদান করা হয়ে থাকে । এই Scholarship এর মূল লক্ষ্য পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে পঠনরত ছাত্র-ছাত্রীদের কিছু বই কেনার অর্থ অনুদান ও লেখাপড়া চালিয়ে যাওয়ার ন্যূনতম খরচটুকু প্রদান করা । এই Scholarship এর  মাধ্যমে আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের যে পড়াশোনা চালিয়ে যেতে, সেই ছোটো ছোটো শিক্ষার্থীদের শিক্ষার প্রতি আগ্রহ এবং তাদের স্বপ্ন পূরণে সাহায্য হবে তা বলার অপেক্ষা রাখে না ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

Sikshashree Scheme প্রদানের উদ্দেশ্য কী ?

বিভিন্ন প্রকার উদ্দেশ্যকে সামনে রেখে এই Scholarship এর  উন্মোচন করেছে পশ্চিমবঙ্গ সরকার। উদ্দেশ্য গুলি নিম্নরূপ-

  • এই Scholarship প্রদানের প্রধান উদ্দেশ্য হলো তপশিলি জাতি ভুক্ত শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা।
  • তপশিলি সম্প্রদায়ের পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের আর্থিকভাবে সাহায্য প্রদান করা যা তাদের পড়াশোনা চালিয়ে যেতে সাহায্য করবে ।
  • পড়াশোনার ক্ষেত্রে যেন শিক্ষার্থীরা কিছু রেফারেন্স বই কিনতে পারে এবং সেগুলির দ্বারা নিজেদের জ্ঞান আরো প্রসারিত করতে পারে।
  • তপশিলি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত মহিলাদের স্বাবলম্বী করে তোলা ।
  • শিক্ষার সাহায্যে সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের সচ্ছল করে তোলা ।
  • পশ্চিমবঙ্গে তাদের সাক্ষরতার হার বাড়ানো ।

Sikshashree Scheme এর জন্য কারা আবেদন করতে পারবেন ?

পশ্চিমবঙ্গের সমস্ত অনুমোদন প্রাপ্ত Madhyamik এবং Higher Secondary স্কুলের পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর ST, SC অন্তর্ভুক্ত সকল ছাত্র-ছাত্রীরা এই Scholarship এর  সুবিধা নিতে পারবেন ।

Sikshashree Scheme এর Important Dates:-

2014 থেকে এই Scheme  এর মাধ্যমে অর্থ প্রদান শুরু হয়েছে। সারা বছরই এই Scheme এর Application Process চলে, নিদিষ্ট কোনো সময়কাল নেই। এই সমন্ধে বিস্তারিত আপনি আপনার School থেকে জানতে পারবেন।

Generation Google Scholarship for Women in Computer Science 2022 : Application process, Eligibility, Last Date, Distribution & More !

Sikshashree Scheme এর Selection Process:-

Sikshashree Scheme প্রদানের ক্ষেত্রে প্রধানত 2 টি ধাপ রয়েছে; যথা –

  • প্রথমে শিক্ষার্থীরা আবেদনপত্র এবং প্রয়োজনীয় Document গুলি নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কাছে জমা করবে।
  • শিক্ষা প্রতিষ্ঠান প্রধান শিক্ষক এই আবেদন গুলি পর্যালোচনা করবেন এবং তারপরে District Scheme Officer এর কাছে প্রেরণ করবে। এই অফিস থেকে সরাসরি শিক্ষার্থীদের Bank Account এ Scheme এর টাকা প্রদান করা হবে।

Sikshashree Scheme এর Distribution Process:-

Form জমা দেওয়ার 3 থেকে 4 মাসের মধ্যেই শিক্ষার্থীদের নিজস্ব Bank Account এ এই Scheme এর  টাকা প্রদান করা হয়। পশ্চিমবঙ্গের সমস্ত তপশিলি জাতি ভুক্ত পরিবারের শিক্ষার্থীরা এই Scheme এর  টাকা  পেয়ে থাকে।

Sikshashree Scheme এর প্রাপ্ত Amount :-

শ্রেণীউপজাতিঅর্থের পরিমাণ
পঞ্চমST/SC500
ষষ্ঠST/SC650
সপ্তমST/SC700
অষ্টমST/SC800

Ishwar Chandra Vidyasagar Scholarship 2022 : Apply Online, Form Download in PDF, Eligibility, Last Dates & More in Bengali!

Sikshashree Scheme এর Eligibility :-

  • শুধুমাত্র তপশিলি জাতিভুক্ত (ST, SC) শিক্ষার্থীরাই এই Scheme এর জন্য যোগ্য।
  • শিক্ষার্থীদের রাজ্য সরকার অথবা কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোন বিদ্যালয়ের পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে পড়াশোনা করতে হবে।
  • টাকা পেতে গেলে শিক্ষার্থীদের পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয়ের 2 লক্ষ 50 হাজার টাকা বা তার কম হতে হবে।
  • এই Scheme এর জন্য নির্বাচিত হলে শিক্ষার্থীরা অন্য কোন Scholarship এর জন্য আবেদন করতে পারবে না।

Sikshashree Scheme এর Application Process:-

Sikshashree Scheme এর আবেদন Online ও Offline দুই মাধ্যমেই হয়ে থাকে । তবে Online Scheme আবেদনের অ্যাক্সেস শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠান গুলোর জন্য রয়েছে । তাই ছাত্র-ছাত্রীদের সাধারণত Offline এর মাধ্যমে Application Form Submit করতে হবে । কিভাবে আবেদন করবেন তা নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো –

  • Sikshashree Scheme এ আবেদনের জন্য আবেদনকারীকে সর্বপ্রথম থেকে Sikshashree Scholarship এর Application From Fill Up করতে হবে । এই From টি আপনারা আপনাদের জেলা বা ব্লক এর অনগ্রসর শ্রেণী কল্যাণ এর অফিসে অথবা অফিশিয়াল ওয়েবসাইট anagrasarkalyan.gov.in/ www.bcwdwb.gov.in  এর মাধ্যমে পেয়ে যাবেন । এক্ষেত্রে মনে রাখবেন উক্ত From এর জেরক্স কপিও আপনি Application From হিসেবে ব্যবহার করতে পারবেন । আপনাদের সুবিধার্থে বাংলা এবং ইংলিশ উভয় ফর্মের লিঙ্ক Download সেকশনে দেওয়া হলো ।
  • From Fill Up সম্পন্ন করার পর উক্ত Form টি আপনাকে আপনার বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা শিক্ষিকার কাছে থেকে সাইন করাতে হবে স্কুলের সিল ও স্টাম্প লাগিয়ে নিতে হবে ।
  • আয়, জাতি, বাসস্থান সংক্রান্ত সংক্রান্ত শংসাপত্র এর জন্য আপনার Application From টি সিল মোহর সহ সাইন করাতে হবে সাংসদ, বিধায়ক বা মিউনিসিপাল কমিশনার বা পৌর প্রধান এবং গ্রামীন এলাকার ক্ষেত্রে গ্রাম পঞ্চায়েতের প্রধান বা জেলা পরিষদের সদস্য বা পঞ্চায়েত সমিতির সভাপতি বা তত্সংলগ্ন সরকারি আধিকারিক এর কাছে থেকে ।

Abdul Kalam Technology Innovation National Fellowship 2022-23 : Last Date, Application Process, Eligibility !

 Sikshashree Scheme এর Important Documents:-

Application From এর সঙ্গে শিক্ষার্থীদের যে সমস্ত Document গুলি জমা দিতে হবে সেগুলি হল –

  1. তপশিলি Caste Certificate (SC/ST Certificate)
  2. উপযুক্ত কর্তৃপক্ষ থেকে গৃহীত Family Annual Income Certificate
  3. শিক্ষার্থীর Bank Account Details
  4. শিক্ষার্থীদের নিজেদের নামে একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে কারণ স্কলারশিপের টাকা সরাসরি শিক্ষার্থীদের নিজস্ব ব্যাংক একাউন্টে প্রদান করা হবে। তাই স্কলারশিপ এর আবেদন করার পূর্বেই শিক্ষার্থীদের নিজেদের নামে একটি সেভিংস অ্যাকাউন্ট খুলে নিতে হবে।
  5. আবেদনকারীর Passport Size Photo

 Sikshashree Scheme এর Renewal:-

যে সমস্ত শিক্ষার্থীরা এই Scheme এর জন্য নির্বাচিত হবে তাদের Scheme এর ধারাবাহিকতা বজায় রাখার জন্য প্রত্যেক বছর Scheme Renew করতে হবে। Scheme Renew করার জন্য প্রয়োজনীয় Form এবং Renew করার পদ্ধতি শিক্ষার্থীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই পেয়ে যাবে। বছরের একটি নির্দিষ্ট সময়ে পশ্চিমবঙ্গ সরকারের নির্দেশ অনুসারে পশ্চিমবঙ্গের সমস্ত বিদ্যালয়গুলির শিক্ষার্থীদের Sikshashree Scheme Renew করার সুযোগ প্রদান করে থাকে।

Sikshashree Scheme এর টাকা কখন (Duration) দেওয়া হয় ?

পশ্চিমবঙ্গে যে কোন সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে পঠন-পাঠনরত পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা এই Scheme এর জন্য আবেদন করতে পারবে। অষ্টম শ্রেণীর ঊর্ধ্বে এই Scheme প্রদান করা হয় না। আবেদন করার পরে এই Scheme এর  মেয়াদ থাকবে এক বছর। পরবর্তী বছরে আবার এই Scheme Renew করতে হবে। বিদ্যালয়ের পাঠরত শিক্ষার্থীদের জন্য প্রত্যেক বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে এই Scheme Renew করার প্রয়োজন হয়।

Sikshashree Scheme এর Bank Account Details :-

এই Scheme পেতে গেলে শিক্ষার্থীদের নিজেদের নামে একটি Active Bank Account  থাকতে হবে। তবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে অভিভাবকের সঙ্গে Joint Account থাকলেও তারা Scheme এর সুবিধা লাভ করতে পারবে ।

ICICI Bank iSMART Education Loans 2022-23: Now Get 1 Crore Education Loan Easily, Learn More !

Sikshashree Application Form PDF Download Links :-

Sikshashree Scheme Bengali Application Form DownloadClick Here
Sikshashree Scheme English  Application Form DownloadClick Here

 FAQ:-

1. Sikshashree Application Form  PDF Bengali ও English কোথায় পাবেন?

ANS:- Download Section এ

2. Sikshashree Scheme এর Last Date কবে ?

ANS:- এই সম্বন্ধে সঠিক তথ্য জানার জন্য আপনাকে স্কুলে যোগাযোগ করতে হবে।

3. Sikshashree Scheme এর প্রাপ্ত Amount কত?

ANS:- 500-800 এর মধ্যে হতে পারে।

4. কারা Sikshashree Scheme এর জন্য Eligible ?

ANS:- পশ্চিমবঙ্গের সকল ST, SC উপজাতির অন্তর্ভুক্ত পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে পড়া ছাত্রছাত্রীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

5. যদি কোনো শিক্ষার্থী বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারে তবে কি তারা Scheme Renew করতে পারবে ?

ANS:- হ্যাঁ, পারবে। শিক্ষার্থীদের বই কেনার উদ্দেশ্যে এই সাধারণত এই টাকা প্রদান করা হয়। কোন শিক্ষার্থী যদি বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে তবুও তারা বর্তমান শিক্ষাবর্ষে পড়াশোনার খরচ হিসেবে এই Scheme এর  টাকা পেয়ে যাবে।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন