SOF Girl Child Scholarship Scheme (GCSS) 2022-23 Apply Online, Eligibility, Last Date

নারী শিক্ষা বিস্তারের উদ্দেশ্যে আমরা বিভিন্ন Scholarship  এর সম্বন্ধে বিস্তারিত আলোচনা করেছি। আজকে আমরা যে Scholarship এর সম্বন্ধে আলোচনা করতে চলেছি সেটি একটু আলাদা , এই Scholarship দারিদ্রসীমার নিচে থাকা পরিবারের কন্যা সন্তানদের শিক্ষা প্রদানের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজ আমরা বিস্তারিত জানতে চলেছি SOF Girl Child Scholarship Scheme এর সম্বন্ধে।

SOF Girl Child Scholarship Scheme কী?

ভারতবর্ষে নারী শিক্ষার বিস্তার এবং নারী শিক্ষার উন্নতির জন্য সরকারি তরফ থেকে অথবা কোন বেসরকারি সংস্থা থেকে যে সমস্ত Scholarship প্রদান করা হয় তাদের মধ্যে অন্যতম একটি Scholarship প্রকল্প হল SOF Girl Child Scholarship Scheme (G.C.S.S)। অনেকক্ষেত্রে দেখা যায় দরিদ্র পরিবারে আর্থিক অভাবের কারণে প্রায়শই মেয়ে শিক্ষার্থীদের পড়াশোনা বন্ধ হয়ে যায়। জীবনের ন্যূনতম প্রয়োজনীয় শিক্ষাটুকুও তারা অর্জন করার সুযোগ পায় না। এই সমস্ত পরিবারের মেয়ে শিক্ষার্থীদের প্রাথমিক বিদ্যালয় স্তর থেকে Madhyamik স্তর পর্যন্ত শ্রেণীতে নিশ্চিন্তে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য এই Scholarship প্রকল্পটি চালু করা হয়েছে। Renewal  শিক্ষার্থীদের পাশাপাশি প্রত্যেক বছর সমগ্র ভারত বর্ষ থেকে মোট 300 জন মেয়ে শিক্ষার্থীকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়। নির্বাচিত শিক্ষার্থীরা প্রত্যেক বছর 5000  টাকা করে Scholarship পেয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

SOF Girl Child Scholarship Scheme প্রদানের উদ্দেশ্য কী?

এই Scholarship প্রকল্পের মুখ্য উদ্দেশ্য হলো আর্থিকভাবে অনুন্নত পরিবারের মেয়ে শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা যাতে তারা জীবনের ন্যূনতম শিক্ষা অর্থাৎ বিদ্যালয় স্তরের শিক্ষাটুকু ভালোভাবে অর্জন করতে পারে।

SOF Girl Child Scholarship Scheme এর জন্য কারা আবেদন করতে পারবেন?

এই Scholarship প্রকল্প মূলত দরিদ্রসীমার নিচের শিক্ষার্থীদের জন্য। পরিবারের অর্থাভাবের কারণে প্রাথমিক বিদ্যালয় এবং Madhyamik স্তর পর্যন্ত যে সমস্ত মেয়ে শিক্ষার্থীদের পড়াশোনা বন্ধ হয়ে যায়, সেই সমস্ত মেয়ের শিক্ষার্থীরা তাদের পরিবারের আর্থিক পরিস্থিতি সম্পর্কে তাদের বিদ্যালয় কর্তৃপক্ষকে জানাতে পারে। বিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে এইসব শিক্ষার্থীদের নাম গুলি Scholarship প্রকল্পের কার্যকর্তাদের কাছে পাঠাতে হবে।

SOF Girl Child Scholarship Scheme এর Important Dates :-

SOF Girl Child Scholarship Scheme  Online Application Starting Date*
SOF Girl Child Scholarship Scheme  Online Application Closing Date28/02/2022

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date?

SOF Girl Child Scholarship Scheme এর Selection Process:-

  • প্রথমে বিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বিদ্যালয়ে  Scholarship  পাবার যোগ্য শিক্ষার্থীদের নাম গুলি Scholarship কর্তৃপক্ষের কাছে পাঠাবে।
  • এরপরে Scholarship এর নির্বাচনী কমিটি বিদ্যালয় কর্তৃপক্ষের সুপারিশ করা শিক্ষার্থীদের পরিবারের আর্থিক পরিস্থিতি এবং তাদের একাডেমিক পারফরম্যান্স গুলি মূল্যায়ন করবে।
  • পরবর্তীতে চূড়ান্ত পর্যায়ের একটি নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন করা হবে এবং নির্বাচিত ছাত্র-ছাত্রীদের নামগুলি তাদের বিদ্যালয় কর্তৃপক্ষের দ্বারা জানিয়ে দেওয়া হবে।

SOF Girl Child Scholarship Scheme এর Distribution Process:-

প্রত্যেক বছর সমগ্র ভারত বর্ষ থেকে মোট 300 জন মেয়ে শিক্ষার্থীকে এই প্রকল্পের সুবিধা প্রদান করা হয়। যে সমস্ত শিক্ষার্থীরা এই প্রকল্পের জন্য নির্বাচিত হয় তাদের বিদ্যালয়ের পড়াশোনা চালিয়ে যাওয়ার খরচ হিসাবে প্রত্যেক বছর 5000 টাকা করে Scholarship  প্রদান করা হয়।

SOF Girl Child Scholarship Scheme এর Scholarship Amount  :-

এই  Scholarship  জন্য নির্বাচিত মেয়ে শিক্ষার্থীরা প্রত্যেক বছরে 5000 টাকা করে Scholarship  পাবে। Scholarship  এর মাধ্যমে প্রাপ্ত টাকা শিক্ষার্থীরা তাদের বিদ্যালয়ে ভর্তির খরচ, যাতায়াতের খরচ, বই কেনা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে খরচ করতে পারবে।

Aikyashree Scholarship (ঐক্যশ্রী প্রকল্প 2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

SOF Girl Child Scholarship Scheme এর Eligibility:-

  • এই  Scholarship  পেতে গেলে প্রথমত একজন আবেদনকারীকে ভারতবর্ষের কোন স্বীকৃত বিদ্যালয় প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণীতে পাঠরত হতে হবে।
  • শিক্ষার্থীদের তাদের বিগত বছরের পরীক্ষায় কমপক্ষে 60%  নম্বর অর্জন করতে হবে।
  • শিক্ষার্থীদের অভিভাবকের মাসিক আয়ের 15000 টাকা বা তার কম হতে হবে বার্ষিক (1 লাখ 80 হাজার টাকার মধ্যে)

SOF Girl Child Scholarship Scheme এর Application Process :-

  • SOF Girl Child Scholarship Scheme এর Official Website https://sofworld.org/girl-child-scholarship-scheme-gcss ভিসিট করুন।
  • ক্লিক করলে আপনার সামনে Application Form Download এর অপশন পাবেন সেটি Download করুন। আপনার সুবিধার্থে Application Form Download সেকশন এ প্রদান করেছি।
  • এরপরে সমস্ত সঠিক তথ্য সহকারে Application Form টি পূরণ করতে হবে।
  •  এরপরে Registration Fees সহ Application Form টি School  এ প্রদান করুন।
  •   ছাত্রীদের জীবনে Scholarship এর প্রয়োজনীয়তা অনুযায়ী বিদ্যালয় কর্তৃপক্ষ নির্বাচিত ছাত্রীদের নামগুলি  Scholarship কর্তৃপক্ষের কাছে প্রেরণ করবে।

Sikshashree Scholarship কি ,গুরুত্বপূর্ণ তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

SOF Girl Child Scholarship Scheme এর Application Form Download Link :-

Click Here

SOF Girl Child Scholarship Scheme এর Renewal:-

Scholarship  Renew করার জন্য শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষায় কমপক্ষে 60% নম্বর অর্জন করতে হবে। পরীক্ষার Marksheet এবং বর্তমান বর্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির রশিদ সেই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের দ্বারা এটাস্টেট করে পোর্টালে আপলোড করলে শিক্ষার্থীদের Scholarship  যুলি Renewal হয়ে যাবে ।

SOF Girl Child Scholarship Scheme এর টাকা কখন (Duration) দেওয়া হয় ?

যেসমস্ত ছাত্রছাত্রীরা প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা চলাকালীন এই প্রকল্পের জন্য নির্বাচিত হবে তারা প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা শেষ করা পর্যন্ত প্রত্যেক বছরে এই Scholarship এর সুবিধা পাবে এবং যেসমস্ত ছাত্রছাত্রীরা উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা চলাকালীন এই প্রকল্পের জন্য নির্বাচিত হবে তারা Madhyamik পাস করা পর্যন্ত এই Scholarship পাবে। শিক্ষার্থীরা ধারাবাহিকভাবে তাদের পড়াশোনা চালিয়ে গেলে এবং Scholarship  সংক্রান্ত যোগ্যতা গুলি যথাযথভাবে অর্জন করলে প্রত্যেক বছর স্কলার্শিপ রিRenew করতে পারবে।

LIC Scholarship 2021 | Application Form, Amount, Eligibility Criteria, How To Apply?

SOF Girl Child Scholarship Scheme এর Bank Account Details:-

Scholarship এর  টাকাগুলি গ্রহণ করার জন্য শিক্ষার্থীদের নিজেদের নামে একটি বৈধ Bank Account  থাকতে হবে। পিতা অথবা মাতার সঙ্গে Joint AccouNt থাকলেও এই Scholarship এর জন্য আবেদন করা যাবে।

SOF Girl Child Scholarship Scheme  Contact Details:-

এই Scholarship প্রকল্প সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে –

National Office: 1st Floor, Plot no. 99, Sector – 44,

Gurugram (Haryana) India. Pin- 122003

Phone: 0124-4951200

Email: [email protected]

Begum Hazrat Mahal National Scholarship এর জন্য কেমন করে আবেদন করবেন ?

FAQ:-

 
1. ভারতের সমস্ত রাজ্যের ছাত্রীরা কি আবেদন করতে পারবেন SOF Girl Child Scholarship Scheme এর জন্য?

ANS:- হ্যা।

2. SOF Girl Child Scholarship Scheme এর জন্য আবেদনের Last Date কি?

ANS:- 28/02/2022

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন