WBJEE ANM GNM Nursing Apply 2022 Application Form, Syllabus, Exam Date ও Form Fill Up জানুন !

বিগত কয়েক বছরে ছাত্র-ছাত্রীদের বিশেষ করে ছাত্রীদের মধ্যে নার্সিং কোর্সের প্রবণতা বেড়ে চলেছে এবং এটির এক বিশেষ কারণ Primary এবং Upper Primary নিয়োগের বেহাল অবস্থা । আগে মেয়েদের মধ্যে অধিক সংখ্যক বেছে নিতেন Primary, Upper Primary অথবা High School শিক্ষকের পেশা কিন্তু বর্তমান পরিস্থিতি দেখে তারা বাধ্য হচ্ছেন বিভিন্ন Nursing Course করতে । এই কোর্সের চাহিদা বেড়ে যাওয়ার আর এক অন্যতম কারণ হলো বিগত কয়েক বছর থেকে Arts বিভাগের ছাত্রছাত্রীরাও এটিতে ভর্তির সুযোগ পাচ্ছেন । এর আগে ANMGNM উভয় Nursing Course এর জন্য নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হতো, কিন্তু এই বারের অর্থাৎ 2021 সালের এডমিশন পদ্ধতিতে ঘটেছে আমূল পরিবর্তন । এবার থেকে ANM ও GNM উভয় কোর্সের জন্য একটি এডমিশন টেস্টের মাধ্যমে ভর্তি নেওয়া হবে । তাই আজ আমাদের আলোচ্য বিষয় কিভাবে শিক্ষার্থীরা ANM ও GNM কোর্সে জন্য ভর্তি হবেন, আবেদন পদ্ধতি কেমন সহ সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি ।  

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

ANM ও GNM Course কি?

ANM এর পুরো নাম হলো Auxiliary Nursing MidwiferyGNM এর পুরো নাম হলো General Nursing Midwifery উভয় Nursing এর কোর্স । পশ্চিমবঙ্গ সহ সম্পূর্ণ ভারতবর্ষে এই কোর্সের প্রশিক্ষণ প্রাপ্ত প্রার্থীদের বিভিন্ন সরকারি এবং বেসরকারি হাসপাতাল সহ অন্যান্য চিকিৎসা প্রতিষ্ঠানে নার্স এর পদে নিয়োগ করা হয়ে থাকে ।  যেসব শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকে Arts বা কলা বিভাগে পড়াশোনা করেছেন তাদের জন্য নার্সিং এর দুটো পথ একটি ANM এবং অন্যটি GNM নার্সিং কোর্সের মাধ্যমে । অপরদিকে যারা Science বা বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন তারা আবার তিন ভাবে নার্সিং এ যুক্ত হতে পারবেন, যথা- ANM, GNMBSC নার্সিং । আজ আমাদের আলোচনার বিষয় ANM GNM নার্সিং কোর্স ।  তাই BSC নার্সিং আপাতত আলোচনা থেকে বাদ রেখেছি অন্য একটি নিবন্ধে এটি নিয়ে আলোচনা করবো । ANMGNM উভয় নার্সিং কোর্স পশ্চিমবঙ্গ তথা ভারতের সরকারি এবং বেসরকারিও প্রতিষ্ঠানগুলিতে শেখানো হয়ে থাকে ।   

WBJEE 2022 Application Form Date , Registration , Syllabus , Exam Date , Application Fees এর সমন্ধে জানুন !

ANM ও GNM Nursing Course Difference :-

ANM

GNM

ANM এর পূর্ণ নাম Auxiliary Nursing Midwifery. GNM এর পূর্ণ নাম General Nursing and Midwifery.
ANM Nursing কোর্সের সময়সীমা  দুই বছর  । GNM Nursing কোর্সের সময়সীমা  তিন বছর  ।
উচ্চ মাধ্যমিক পাস করে ANM Nursing কোর্সে ভর্তি হওয়া যাবে ।   একই ভাবে GNM Nursing কোর্সেও উচ্চ মাধ্যমিক পাস করে ভর্তি হওয়া যাবে ।  
ANM নার্সিং এর কোর্সটি সরকারি তথা বেসরকারি প্রতিষ্ঠানগুলিতেও করানো হয়ে থাকে ।  আপাতত GNM নার্সিং এর কোর্স শুধুমাত্র সরকারি প্রতিষ্ঠান বা মেডিক্যাল কলেজগুলিতে করানো হয় ।
নতুন নিয়ম অনুসারে  West Bengal Joint Entrance Board এর CAT এর মাধ্যমে  GNM নার্সিং কোর্সে যোগদান করা যাবে । GNM নার্সিং কোর্সে ক্ষেত্রেও একইভাবে West Bengal Joint Entrance Board এর CAT এর মাধ্যমে  যোগদান করতে হবে । 
শুধু মাত্র মহিলা প্রার্থীরা এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন পুরুষ এবং মহিলা উভয়ে এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন । 
গভর্মেন্ট কলেজ থেকে যদি ANM Course টি করেন সেক্ষেত্রে আপনার খরচ অনেক কম লাগবে, কিন্তু বেসরকারি কলেজ থেকে করলে আপনার খরচ হতে পারে মোটামুটি দুই থেকে ছয় লাখের মধ্যে । এই GNM Nursing Courseটি গভর্মেন্ট কলেজে হওয়ার কারণে খরচ অনেকটাই কম হয় । 
সাধারণত পশ্চিমবঙ্গে আপনি এই কোর্স করার পর চাকরী পেয়ে যাবেন এবং বেতন হতে পারে Grade -3 অনুসারে 20,000 – 25,000 টাকা এক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিতে যোগদান করলে বেতন শুরুতেই 12,000-15,000 টাকা পাবেন, অবশ্যই সরকারি প্রতিস্থানে এই টাকার পরিমাণ অনেকটা বেশি ।
ANM কোর্স প্রতিবছর স্বল্প প্রার্থীদের করানো হয়ে থাকে তাই এই ক্ষেত্রে সরকারি চাকরি পাবার সুযোগ অনেক বেশি থাকে । তুলনামূলকভাবে সরকারি চাকরি পাবার সুযোগ কম থাকে ।
অনেক Higher Education এর সুযোগ পাবেন । একই ভাবে GNM কোর্স করা প্রার্থীরা ইচ্ছা মত Higher Education এর সুযোগ পেয়ে থাকেন । 

WBJEE ANM GNM 2021 এর Seat Matrix, Counseling, Official Links, Important Dates সহ Contact Details জানুন !

WBJEE ANM ,GNM Exam Date 2022:-

West Bengal Joint Entrance Board (WBJEE) ইতিমধ্যে উভয় পরীক্ষার ডেট ঘোষণা করে দিয়েছে । অফিশিয়াল ওয়েবসাইট দেওয়া তথ্যানুযায়ী উভয় পরীক্ষার Online Application শুরু হবে January  মাসের দ্বিতীয় সপ্তাহে এবং WBJEE ANM, GNM কোর্সের এর CAT নেওয়া হবে আগামী 11 ও 12 June (রোজ শনিবার ও রবিবার) ।

WBJEE ANM ,GNM Important Dates :-

ANM GNM 2022 Information Bulletin Publishing Date *
ANM GNM 2022 Online Application Starting Date 11/01/2022
ANM GNM 2022 Online Application Closing Date *
Correction Window Opening Date 29 and 30 June, 2022
ANM GNM 2022 Admit Card Download 02/06/2022
ANM GNM 2022 Exam Date 11 and 12 June, 2022
ANM GNM 2022 Result Publishing Date 1st Week of July , 2022

এবার মাত্র 40,000 টাকায় সম্পূর্ণ করুন নিজের B.Ed Degree !

 WBJEE ANM ও GNM Updated Question Pattern (2022)  :-

  Category-1

 

 

Full Marks of Each Q =1

Category-2

 

 

Full Marks of Each Q =2

Total Numbers of Questions Total Marks
  No.  of Questions No.  of Questions    
Life Science 30 10 40 50
Physical Science 15 5 20 25
English 15 15 15
Mathematics 10 10 10
General Knowledge 10 10 10
Logical Reasoning 5 5 5
Total   100 115

জেনে নিন SSC GD Constable 2021এর যোগ্যতা,সিলেবাস,পরীক্ষার তারিখ সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য

WBJEE ANM GNM Admission Eligibility:-

ANM ও GNM এর Admission এর প্রয়োজনীয় Eligibility Criteria পৃথক ভাগে বিস্তারিত আলোচনা করা হলো।

For Auxiliary Nursing Midwifery (ANM) Eligibility:-

  • শুধুমাত্র মহিলা আবেদনকারীর আবেদন করতে পারবেন।
  • Age Limit:-আবেদনকারীর নূন্যতম বয়স 17 ও সর্বোচ্চ বয়স 30 বছর হতে পারে।
  • Language :- মাতৃভাষা বাংলা লিখতে, পড়তে, বলতে জানা বাধ্যতামূলক তাছাড়া কোনো কোনো ক্ষেত্রে নেপালি ভাষা কেও প্রাধান্য প্রদান করা হয়ে থাকে।
  • Citizen :-আবেদনকারীকে অবশ্যই ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  • Educational Qualifications:-West Bengal Council of Higher Secondary Education Board এর অন্তর্গত কোন বিদ্যালয় থেকে অন্তত পক্ষে Higher Secondary (10+2) পাশ করতে হবে। তাছাড়া West Bengal State Council of Technical and Vocational Education and Skill Development এর Vocational Agriculture Examination ও Vocational Health Care Science Examination এ English সহ অন্যান্য বিষয় ন্যূনতম 40% নম্বর পেলে আপনি আবেদন করতে পারবেন এর জন্য।

B.Ed Course Details (2021) এ Eligibility, Fees, Syllabus, Job, Salary, Admission ইত্যাদি জানুন

For General Nursing Midwifery (GNM) Eligibility:-

  • Age Limit:-আবেদনকারীর নূন্যতম বয়স 17 ও সর্বোচ্চ বয়স 27 বছর হতে পারে।
  • Language :- মাতৃভাষা বাংলা লিখতে, পড়তে, বলতে জানা বাধ্যতামূলক তাছাড়া কোনো কোনো ক্ষেত্রে নেপালি ভাষা কেও প্রাধান্য প্রদান করা হয়ে থাকে।
  • Citizen :-আবেদনকারীকে অবশ্যই ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  • Educational Qualifications:-West Bengal Council of Higher Secondary Education Board এর অন্তর্গত কোন বিদ্যালয় থেকে অন্তত পক্ষে Higher Secondary (10+2) পাশ করতে হবে। তাছাড়া West Bengal State Council of Technical and Vocational Education and Skill Development এর Vocational Agriculture Examination ও Vocational Health Care Science Examination এ English সহ অন্যান্য বিষয় ন্যূনতম 40% নম্বর পেলে আপনি আবেদন করতে পারবেন এর জন্য।

WBJEE ANM GNM Application Form:-

আবেদনকারীরা অফিসিয়াল ওয়েবসাইট, wbjeeb.nic.in -এ Online এ Application Form অ্যাক্সেস করতে এবং জমা দিতে পারবেন। Application Form Submit  Offline এ জমা নেওয়া হয় না। GNM/ANM 2022-এর জন্য Online এ Apply করার একটি লিঙ্ক উপরে দেওয়া আছে।

D.El.Ed Course (2021) এ প্রয়োজনীয় যোগ্যতা,ফি,সিলেবাস সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

WBJEE ANM GNM Application Process:-

  • WBJEE এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করুন।
  • প্রথমে WBJEE এর অফিসের ওয়েবসাইট প্রয়োজনীয় Details প্রদান করে Registration করুন।
  • Registration সম্পূর্ণ হয়ে গেলে আপনি যে তথ্য দিয়ে Registration করেছিলেন তা দিয়ে Log In করুন।
  • আপনার সামনে Application Form টি ওপেন হবে, সেটি যথাযথ তথ্য প্রদান করুন।
  • আপনার একটি Passport Size Photo ও Signature এর Scan Copy আপলোড করুন।
  • প্রয়োজনীয় Application Fees এখন প্রদান করুন।
  • আপনার সামনে আপনার Application Form টি আসবে সেটি Download সহ অবশ্যই একটি Print Out কপি বের করুন, যা আপনার ভবিষ্যতে প্রয়োজন পড়বে।

WBJEE ANM GNM Application Fees:-

Application Fee আপনাকে Online এ Net Banking/Credit Card/Debit Card/UPI এর মাধ্যমে প্রদান করতে হবে। Category অনুসারে Application Fees এর বিন্যাস জানার জন্য নিম্নে প্রদান করা চার্ট টি দেখুন।

Category  Application Fee in Rupees 
General 300
ST/SC 200
OBC 200

Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date?

WBJEE Admit Card Download:-

WBJEE Board ANM GNM Exam এর Admit Card June মাসের প্রথম দিকেই প্রকাশ করা হবে যা আবেদনকারীরা অফিশিয়াল সাইট ভিজিট করে Download করতে পারবে। ভবিষ্যতে Admit Card Download এর Direct Link টি আপডেট করা হবে।

WBJEE ANM GNM 2022 Exam এর Important Information :-

WBJEE ANM GNM CAT Exam অর্থাৎ ভর্তির পরীক্ষায় মোট 65 টি MCQ টাইপের প্রশ্ন থাকবে । এই পরীক্ষার ক্ষেত্রে নেগেটিভ মার্কিং রয়েছে যা প্রতি 4 টি প্রশ্নের উত্তর ভুল করলে 1 নম্বর করে কাটা হবে । বাংলা এবং ইংলিশ উভয় ভাষাতেই প্রশ্নপত্র করা হবে এবং উত্তরও আপনি দুই ভাষাতেই লিখতে পারবেন ।

যারা যারা এই  পরীক্ষা এর জন্য প্রস্তুতি বা Preparation নিতে চাইছেন তাদের একটি কথা জেনে রাখা ভালো যে, এই পরীক্ষার ক্ষেত্রে জীবন বিজ্ঞান বিষয়টিকে সবথেকে বেশি অগ্রাধিকার বা Priority লিস্টে রাখা হয়, তারপর যথাক্রমে রয়েছেন ভৌত বিজ্ঞান, ইংলিশ গ্রামার, পাটিগণিত, লজিক্যাল রিজনিং এবং জেনারেল নলেজ । তাহলে অবশ্যই বুঝতেই পারছেন কোন সাবজেক্টের উপর আপনাদের বেশি জোর দেওয়া উচিত ।

Aikyashree Scholarship (ঐক্যশ্রী প্রকল্প 2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

WBJEE ANM GNM 2022 Exam Rules:-

প্রার্থীদের WBJEE ANMGNM প্রবেশিকা পরীক্ষার নিয়মগুলি নিম্নে বর্ণনা করা হলো।

  • পরীক্ষার কেন্দ্রে প্রবেশের Reporting Time: পরীক্ষা শুরু হওয়ার 30 মিনিট আগে।
  • প্রার্থীদেরকে তাকে বরাদ্দকৃত একটি কেন্দ্র ছাড়া অন্য কোনো কেন্দ্রে বসতে দেওয়া হবে না এবং যেমনটি Admit Card এ উল্লেখ আছে।
  • প্রার্থীদের পরীক্ষার কমপক্ষে 15 মিনিট আগে তাদের আসন গ্রহণ করতে হবে।
  • কোনো অবস্থাতেই পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের বাইরে কোনো প্রার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হবে না।
  • পরীক্ষা কেন্দ্রে কোন Electronic সরঞ্জাম নিয়ে যাওয়া চলবে না।
  • Question Paper উপরে প্রার্থীদের তাদের Signature রাখতে হবে।
  • OMR -এ নির্ধারিত স্থানে প্রশ্নের Booklet Number , Roll Number লিখুন। যদি কোন প্রার্থী কোন ভুল করে, তাকে অবশ্যই ওভাররাইট করা উচিত নয়। পর্যবেক্ষককে অনুরোধ করুন এটিকে স্ট্রাইক করতে এবং সঠিক সংখ্যাগুলি পুনরায় লিখতে এবং তার স্বাক্ষর রাখতে।
  • ব্লক লেটার্সে আপনার নাম, কেন্দ্রের নাম লিখুন এবং OMR-এ উপযুক্ত জায়গায় আপনার Signature রাখুন। অন্য কোথাও কোনো চিহ্ন থাকলে OMR টি রত্যাখ্যান হতে পারে।
  • আপনার রোল নম্বর, ছবি, উপস্থিতি পত্রে আপনার নামের বানান আপনার প্রবেশপত্রে দেওয়া বানানগুলির সাথে মেলে কিনা তা দেখে নিন ভালো ভাবে।
  • Question Paper এর সিল শুধুমাত্র পরীক্ষা শুরুর সময় খোলা যাবে এবং পরিদর্শক দ্বারা ঘোষণা করা হবে. প্রশ্ন পুস্তিকা সব পৃষ্ঠা চেক করুন. যদি কোনও ক্ষতি বা অনুপস্থিত পৃষ্ঠা থাকে বা প্রশ্ন পুস্তিকা পড়তে কোনও অসুবিধা হয়, আপনার পরিদর্শককে জানান।
  • পরীক্ষার সময় নীরবতা বজায় রাখুন।
  • কোনো প্রশ্ন নিয়ে পরিদর্শকের সঙ্গে কোনো আলোচনার অনুমতি দেওয়া হবে না।
  • পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত পরিদর্শকের অনুমতি ছাড়া কোনো প্রার্থী আসন ছাড়বেন না।
  • পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোনো প্রার্থী হল ত্যাগ করবেন না এবং সমস্ত OMR সংগ্রহ করা হয় এবং পরীক্ষার্থী ও OMR Sheet এর গণনা করা হয়ে থাকে পরিদর্শক এর দ্বারা তাই।
  • পরীক্ষার্থীরা পরীক্ষার পরে তার Question Paper সঙ্গে নিয়ে যেতে পারেন ।
  • প্রার্থীদের অবশ্যই সামাজিক নির্দেশাবলী দূরত্ব এবং অন্যান্য COVID-19 Guidelines অনুসরণ করতে হবে।

National Means-cum-Merit Scholarship Scheme (NMMS) 2021-22 Application Process ও অন্যান্য তথ্য

WBJEE ANM GNM 2022 Admission Process:-

পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ওপর নির্বাচন করা হয়ে থাকে। পরবর্তীকালে WBJEE ANM GNM তাদের Institute এ বরাদ্দ আসনের ভিত্তিতে Counseling পরিচালিত হবে।

WBJEE ANM GNM 2022 Counseling :-

পশ্চিমবঙ্গের বিভিন্ন ANM/GNM ইনস্টিটিউটে আসন বরাদ্দের জন্য Counseling পরিচালিত হয়। প্রার্থীদের প্রথমে নিবন্ধন করতে হবে এবং Counseling প্রক্রিয়ার জন্য পছন্দ পূরণ করতে হবে। এরপর প্রার্থীদের পছন্দের ভিত্তিতে আসন বণ্টন করা হয়। এই সম্বন্ধে বিস্তারিত জানার জন্য প্রদান করা হাইলাইট টেক্সট এ ক্লিক করুন।

Sikshashree Scholarship কি ,গুরুত্বপূর্ণ তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

WBJEE ANM GNM 2022 Contact Details :-

WBJEE ANM GNM সম্বন্ধে যদি কারোর কোন তথ্য জানার থাকে তবে তারা নিম্নলিখিত যোগাযোগ মাধ্যমগুলির দ্বারা যোগাযোগ করতে পারে –

1800-1023-781 / 1800-3450-050

FAQ-

1. ANM Nursing Full Form সহ Course টি কি  ?

ANS:-ANM এর পূর্ণ নাম Auxiliary Nursing Midwifery । এটি একটি 2 বছরের ডিপ্লোমা প্রোগ্রাম সেসব প্রার্থীদের জন্য যারা নার্সিং কে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে চায়। উচ্চমাধ্যমিক পাশ করার পর ইচ্ছুক আবেদনকারীরা এর জন্য আবেদন করতে পারবে ।

2. GNM Nursing Full Form সহ Course টি কি ? 

ANS:- GNM এর পুরো নাম General Nursing Midwifery। উচ্চমাধ্যমিক পাশ করার পর ইচ্ছুক আবেদনকারীরা এর জন্য আবেদন করতে পারে সাড়ে তিন বছর এর জন্যে সাধারণত এই প্যারামেডিকেল ডিপ্লোমা কোর্স হয়ে থাকে।

3. ANM ও GNM এর মধ্যে কোনটা ভালো ?

ANS:-তুলনা করাটা একদমই উচিত হবে না । GNM কোর্সটি ANM এর তুলনায় বেশি সময় চলার কারণে এই ক্ষেত্রে কাজের সুযোগ বেশি থাকে।  দুটো কোর্স নিজের নিজের জায়গায় ভালো এটা সম্পূর্ণ ডিপেন্ড করে আপনার ওপর।

4. GNM Course কি বন্ধ হতে চলেছে ? 

ANS:-Indian Nursing Council সম্প্রতিকালে GNM Nursing Course বাতিল করেছেন। 2021 থেকে CAT এর মাধ্যমে B.Sc Nursing Course এর মাধ্যমে এইবার থেকে এই কোর্সে এডমিশন করানো হবে ।

5. ANM  GNM Form Fill Up কেমন করে করবেন?

ANS:- https://wbjeeb.nic.in এর মাধ্যমে

6. Art Students রা কি আবেদন করতে পারবেন WBJEE GNM Nursing এর জন্য?

ANS:-হ্যা আমি আবেদন করতে পারবেন Entrance Exam পাশ করলেই আপনি Nursing এ ভর্তি হতে পারবেন।

7. WB Government GNM Nursing Course Fees কত?

ANS:-Course Fees অনেকটাই কম। মোটামুটি 2000 এর মতো Course Fees আপনার লাগতে পারে WB Government GNM Nursing Course এ ভর্তি হওয়ার জন্য।

8. Application Form Submit করার পর আপনি আপনার Application Form এর Correction কি করতে পারবেন?

ANS:- Online Correction Windows ওপেন করা হবে 22 January থেকে 24 January পর্যন্ত। আপনি এই সময় আপনার অ্যাপ্লিকেশন টি ঠিক করতে পারবেন।

Leave a Comment