anm and gnm course

ANM, GNM (2021) Exam Date, Syllabus, Exam Pattern ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানুন

বিগত কয়েক বছরে ছাত্র-ছাত্রীদের বিশেষ করে ছাত্রীদের মধ্যে নার্সিং কোর্সের প্রবণতা বেড়ে চলেছে এবং এটির এক বিশেষ কারণ Primary এবং Upper Primary নিয়োগের বেহাল অবস্থা । আগে মেয়েদের মধ্যে অধিক সংখ্যক বেছে নিতেন Primary, Upper Primary অথবা High School শিক্ষকের পেশা কিন্তু বর্তমান পরিস্থিতি দেখে তারা বাধ্য হচ্ছেন বিভিন্ন Nursing Course করতে । এই কোর্সের চাহিদা বেড়ে যাওয়ার আর এক অন্যতম কারণ হলো বিগত কয়েক বছর থেকে Arts বিভাগের ছাত্রছাত্রীরাও এটিতে ভর্তির সুযোগ পাচ্ছেন । এর আগে ANMGNM উভয় Nursing Course এর জন্য নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হতো, কিন্তু এই বারের অর্থাৎ 2021 সালের এডমিশন পদ্ধতিতে ঘটেছে আমূল পরিবর্তন । এবার থেকে ANM GNM উভয় কোর্সের জন্য একটি এডমিশন টেস্টের মাধ্যমে ভর্তি নেওয়া হবে । তাই আজ আমাদের আলোচ্য বিষয় কিভাবে শিক্ষার্থীরা ANMGNM কোর্সে জন্য ভর্তি হবেন, আবেদন পদ্ধতি কেমন সহ সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি ।  

 

ANM ও GNM Course কি?

ANM এর পুরো নাম হলো Auxiliary Nursing MidwiferyGNM এর পুরো নাম হলো General Nursing Midwifery উভয় Nursing এর কোর্স । পশ্চিমবঙ্গ সহ সম্পূর্ণ ভারতবর্ষে এই কোর্সের প্রশিক্ষণ প্রাপ্ত প্রার্থীদের বিভিন্ন সরকারি এবং বেসরকারি হাসপাতাল সহ অন্যান্য চিকিৎসা প্রতিষ্ঠানে নার্স এর পদে নিয়োগ করা হয়ে থাকে ।  যেসব শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকে Arts বা কলা বিভাগে পড়াশোনা করেছেন তাদের জন্য নার্সিং এর দুটো পথ একটি ANM এবং অন্যটি GNM নার্সিং কোর্সের মাধ্যমে । অপরদিকে যারা Science বা বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন তারা আবার তিন ভাবে নার্সিং এ যুক্ত হতে পারবেন, যথা- ANM, GNMBSC নার্সিং । আজ আমাদের আলোচনার বিষয় ANM GNM নার্সিং কোর্স ।  তাই BSC নার্সিং আপাতত আলোচনা থেকে বাদ রেখেছি অন্য একটি নিবন্ধে এটি নিয়ে আলোচনা করবো । ANMGNM উভয় নার্সিং কোর্স পশ্চিমবঙ্গ তথা ভারতের সরকারি এবং বেসরকারিও প্রতিষ্ঠানগুলিতে শেখানো হয়ে থাকে ।   

 

ANM ও GNM নার্সিং কোর্সের মধ্যে তুলনা ?

 

ANM

GNM

ANM এর পূর্ণ নাম Auxiliary Nursing Midwifery.GNM এর পূর্ণ নাম General Nursing and Midwifery.
ANM Nursing কোর্সের সময়সীমা  দুই বছর  ।GNM Nursing কোর্সের সময়সীমা  তিন বছর  ।
উচ্চ মাধ্যমিক পাস করে ANM Nursing কোর্সে ভর্তি হওয়া যাবে ।  একই ভাবে GNM Nursing কোর্সেও উচ্চ মাধ্যমিক পাস করে ভর্তি হওয়া যাবে ।  
ANM নার্সিং এর কোর্সটি সরকারি তথা বেসরকারি প্রতিষ্ঠানগুলিতেও করানো হয়ে থাকে । আপাতত GNM নার্সিং এর কোর্স শুধুমাত্র সরকারি প্রতিষ্ঠান বা মেডিক্যাল কলেজগুলিতে করানো হয় ।
নতুন নিয়ম অনুসারে  West Bengal Joint Entrance Board এর CAT এর মাধ্যমে  GNM নার্সিং কোর্সে যোগদান করা যাবে ।GNM নার্সিং কোর্সে ক্ষেত্রেও একইভাবে West Bengal Joint Entrance Board এর CAT এর মাধ্যমে  যোগদান করতে হবে । 
শুধু মাত্র মহিলা প্রার্থীরা এই কোর্সের জন্য আবেদন করতে পারবেনপুরুষ এবং মহিলা উভয়ে এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন । 
গভর্মেন্ট কলেজ থেকে যদি ANM কোর্সটি করেন সেক্ষেত্রে আপনার খরচ অনেক কম লাগবে, কিন্তু বেসরকারি কলেজ থেকে করলে আপনার খরচ হতে পারে মোটামুটি দুই থেকে ছয় লাখের মধ্যে ।এই GNM নার্সিং কোর্সটি গভর্মেন্ট কলেজে হওয়ার কারণে খরচ অনেকটাই কম হয় । 
সাধারণত পশ্চিমবঙ্গে আপনি এই কোর্স করার পর চাকরী পেয়ে যাবেন এবং বেতন হতে পারে Grade -3 অনুসারে 20,000 – 25,000 টাকাএক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিতে যোগদান করলে বেতন শুরুতেই 12,000-15,000 টাকা পাবেন, অবশ্যই সরকারি প্রতিস্থানে এই টাকার পরিমাণ অনেকটা বেশি ।
ANM কোর্স প্রতিবছর স্বল্প প্রার্থীদের করানো হয়ে থাকে তাই এই ক্ষেত্রে সরকারি চাকরি পাবার সুযোগ অনেক বেশি থাকে ।তুলনামূলকভাবে সরকারি চাকরি পাবার সুযোগ কম থাকে ।
অনেক Higher Education এর সুযোগ পাবেন ।একই ভাবে GNM কোর্স করা প্রার্থীরা ইচ্ছা মত Higher Education এর সুযোগ পেয়ে থাকেন । 

 

 WBJEE ANM এবং GNM এর আবেদনের প্রক্রিয়া সমন্ধে আমরা অন্য একটা ব্লগে খুব শীঘ্রই  আলোচনা করব । ভবিষ্যতে এই টেক্সট এ ক্লিক করলেই আপনি জানতে পারবেন বিস্তারিত আবেদন প্রক্রিয়া সম্বন্ধে ।

WBJEE ANM ও GNM Exam Date 2021:

West Bengal Joint Entrance Board (WBJEE) ইতিমধ্যে উভয় পরীক্ষার ডেট ঘোষণা করে দিয়েছেন । অফিশিয়াল ওয়েবসাইট দেওয়া তথ্যানুযায়ী উভয় পরীক্ষার অনলাইন প্রসেস শুরু হয়েছিল গত 31 March, 2021 (বর্তমান সময়ে আবেদনকারীরা নতুন সেশন শুরু না হওয়া পর্যন্ত আবেদন করতে পারবেন না) এবং WBJEE ANM, GNM কোর্সের এর CAT নেওয়া হবে আগামী 22 August রোজ রবিবার । যদিও উক্ত তারিখ পরিবর্তন হওয়ার ক্ষীণ সম্ভাবনা রয়েছে । যদি পরিবর্তন করা হয় তাহলে অবশ্যই আপনারা আমাদের ওয়েবসাইটে তার আপডেট পেয়ে যাবেন ।

এবার 10 লাখ পর্যন্ত লোন পাবেন রাজ্য সরকারের পক্ষ থেকে জানুন সমগ্র তথ্য

 WBJEE ANM ও GNM Exam এর নাম্বার বিভাজনঃ

বিষয় প্রশ্ন সংখ্যা
জীবন বিজ্ঞান

(Class IX-X Level)

25
ভৌত বিজ্ঞান

(Class IX-X Level)

15
পাটীগণিত

(Class IX-X Level)

5
ইংলিশ গ্রামার10
জেনারেল নলেজ5
লজিকাল রিসনিং5
সর্বমোট65

জেনে নিন SSC GD Constable 2021এর যোগ্যতা,সিলেবাস,পরীক্ষার তারিখ সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য

WBJEE ANM ও GNM Exam 2021 সম্বন্ধিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য সমুহঃ 

WBJEE ANM GNM CAT Exam অর্থাৎ ভর্তির পরীক্ষায় মোট 65 টি MCQ টাইপের প্রশ্ন থাকবে । এই পরীক্ষার ক্ষেত্রে নেগেটিভ মার্কিং রয়েছে যা প্রতি 4 টি প্রশ্নের উত্তর ভুল করলে 1 নম্বর করে কাটা হবে । বাংলা এবং ইংলিশ উভয় ভাষাতেই প্রশ্নপত্র করা হবে এবং উত্তরও আপনি দুই ভাষাতেই লিখতে পারবেন ।

যারা যারা এই  পরীক্ষা এর জন্য প্রস্তুতি বা Preparation নিতে চাইছেন তাদের একটি কথা জেনে রাখা ভালো যে, এই পরীক্ষার ক্ষেত্রে জীবন বিজ্ঞান বিষয়টিকে সবথেকে বেশি অগ্রাধিকার বা Priority লিস্টে রাখা হয়, তারপর যথাক্রমে রয়েছেন ভৌত বিজ্ঞান, ইংলিশ গ্রামার, পাটিগণিত, লজিক্যাল রিজনিং এবং জেনারেল নলেজ । তাহলে অবশ্যই বুঝতেই পারছেন কোন সাবজেক্টের উপর আপনাদের বেশি জোর দেওয়া উচিত ।

 

WBJEE ANM ও GNM Exam 2021 এর Eligibility Criteria:

  • লিঙ্গ বা Gender: 

ANM – শুধুমাত্র মহিলারা যোগ্য । 

GNM – মহিলা এবং পুরুষ উভয়ে যোগ্য । 

 

  • বয়স বা Age:

ANM 31.12.2021 এর আগে সর্বাধিক 30 বছর  ।

GNM – একই । 

 

  • স্থায়ী বাসিন্দা:

ANM – আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা সহ গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা হতে হবে।

GNM – একই ।

 

  • ভাষা বা Language:

ANM – বাংলা বা নেপালি ভাষা লিখতে বা পড়তে জানতে হবে।

GNM – একই ।

 

  • শিক্ষাগত যোগ্যতা বা Qualification:

ANM – I. কোনো স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিক পাস থাকতে হবে ।

  1. ইংলিশ এবং ফাইনাল পরীক্ষার গড় নাম্বার অন্ততপক্ষে 40 শতাংশ থাকতে হবে ।

            III. হেলথকেয়ার সাইন্স, এগ্রিকালচার এর মতো ভোকেশনাল সাবজেক্ট নিয়ে পড়াশোনা করা শিক্ষার্থীরাও আবেদন করার সুযোগ পাবে।

GNM – একই ।

 

        যে সব বিষয়ে আমরা এই ব্লগে আলোচনা করেছি তা সবই আপনার পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে যথেষ্ট । তবুও প্রতিবছরই কিছু না কিছু নতুন আপডেট করা হয়ে থাকে সেক্ষেত্রে আমরা প্রতিনিয়ত আপডেট আপডেট তথ্য ইনপুট করতে থাকবো এই সম্বন্ধে অন্য কোনো প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে বা সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল গুলিতে যোগাযোগ করতে পারেন। এই আর্টিকেলের সেকেন্ড পার্ট খুব শীঘ্রই পাবলিশ করা হবে যার মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে ANMGNM এর অনলাইনে আবেদন করবেন তা জানার জন্য আমাদের ওয়েবসাইট ফলো করুন। আপনাদের গুরুত্বপূর্ণ সাজেশন আমাদের একান্ত ভাবে কাম্য ।

FAQ-

1. ANM কোর্স কি  ?
উ:- ANM এর পূর্ণ নাম Auxiliary Nursing Midwifery । এটি একটি 2 বছরের ডিপ্লোমা প্রোগ্রাম সেসব প্রার্থীদের জন্য যারা নার্সিং কে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে চায়। উচ্চমাধ্যমিক পাশ করার পর ইচ্ছুক আবেদনকারীরা এর জন্য আবেদন করতে পারবে ।

2. GNM এর অর্থ কি ? 
উ:- GNM এর পুরো নাম General Nursing Midwifery। উচ্চমাধ্যমিক পাশ করার পর ইচ্ছুক আবেদনকারীরা এর জন্য আবেদন করতে পারে সাড়ে তিন বছর এর জন্যে সাধারণত এই প্যারামেডিকেল ডিপ্লোমা কোর্স হয়ে থাকে।

3. ANM ও GNM এর মধ্যে কোনটা ভালো ?
উ:-তুলনা করাটা একদমই উচিত হবে না । GNM কোর্সটি ANM এর তুলনায় বেশি সময় চলার কারণে এই ক্ষেত্রে কাজের সুযোগ বেশি থাকে।  দুটো কোর্স নিজের নিজের জায়গায় ভালো এটা সম্পূর্ণ ডিপেন্ড করে আপনার ওপর।

4. GNM কোর্স কি বন্ধ হতে চলেছে ? 

উ:- Indian Nursing Council সম্প্রতিকালে GNM Nursing Course বাতিল করেছেন। 2021 থেকে CAT এর মাধ্যমে B.Sc Nursing Course এর মাধ্যমে এইবার থেকে এই কোর্সে এডমিশন করানো হবে ।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *