WB SET 2022 Alert , Learn WB SET 2022 Guidelines , Exam Date etc.

The West Bengal College Service Commission এর মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্যে Assistant Professor পদের জন্য আবেদনকারী প্রার্থীদের যোগ্যতা যাচাই করার জন্য WB SET Exam পরিচালিত হয় । এই WB SET Exam এর পৃথক দুটি পেপারের প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি Assistant Professor প্রার্থীর যোগ্যতা । WB SET 2022 আগামীকাল অর্থাৎ 9th January রাজ্যের বিভিন্ন জেলার নির্বাচিত পরীক্ষা কেন্দ্রে 33টি বিষয়ে অনুষ্ঠিত হবে । পরীক্ষায় দুটি পেপার থাকবে যা Paper -I এর পরীক্ষা 10.30 AM থেকে 11.30 AM পর্যন্ত এবং Paper -II দুপুর 12 টা থেকে 2.00 PM পর্যন্ত চলবে । পরীক্ষার জন্য Reporting Time রয়েছে 9.00 AM

WBSET Exam 2021 কি হতে চলেছে 2022 এর 9 January ? জেনে নিন বিস্তারিত

WB SET 2022 Guidelines :-

  • প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না । পরীক্ষা শুরুর জন্য নির্দিষ্ট সময়ের 1 ঘন্টা 30 মিনিট আগে পরীক্ষা কেন্দ্র খোলা হবে । পরীক্ষা শুরু হওয়ার পর কোনো প্রার্থীকে পরীক্ষার ঘরে/কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না ।
  • প্রার্থীদের সরকার কর্তৃক জারি করা ছবি যুক্ত পরিচয়ের প্রমাণপত্র হিসেবে আনতে পরামর্শ দেওয়া হয়েছে ।
  • প্রতিটি সেশনে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোনো পরীক্ষার্থীকে পরীক্ষার রুম/কক্ষ ত্যাগ করতে দেওয়া হবে না।
  • প্রার্থীকে তার রোল নম্বর Question Booklet এবং OMR Sheet দেওয়া জায়গায় লিখতে হবে এবং তা অন্য কোথাও লিখলে হবে না ।
  • প্রার্থীকে Question Booklet টির কভার পৃষ্ঠার পাশাপাশি OMR Sheet এ প্রদর্শিত নির্দেশাবলী মনোযোগ সহকারে পড়তে হবে এবং পরীক্ষা করে দেখতে হবে যে তাকে সরবরাহ করা প্রশ্নপত্রটি ত্রুটিপূর্ণ নয় এবং যদি তাই হয়, তাহলে পরিদর্শকের কাছ থেকে আগেরটির পরিবর্তে আরেকটি সঠিক অনুলিপি সংগ্রহ করতে হবে ।
  • প্রশ্ন পুস্তিকাটি প্রার্থীর দ্বারা নির্বাচিত বিষয় এবং বিষয় কোড, প্রশ্নের সংখ্যা এবং পৃষ্ঠা নম্বরের রেফারেন্স সহ পরীক্ষা করা উচিত । প্রশ্ন পুস্তিকা সিরিজ এবং প্রশ্ন পুস্তিকা নম্বর অবশ্যই OMR Sheet এ প্রার্থীকে সঠিকভাবে উল্লেখ/চিহ্নিত করতে হবে ।
  • পরীক্ষার জন্য প্রার্থীকে শুধুমাত্র কালো বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে ।
  • যদি কোনো প্রার্থী OMR Sheet এ বা প্রশ্নপত্রের যেকোনো স্থানে তার নাম লেখেন বা কোনো বিশেষ চিহ্ন রাখেন যা কোনোভাবে প্রার্থীর পরিচয় প্রকাশ করতে পারে, তাহলে তার অযোগ্যতার জন্য সে নিজে দায়বদ্ধ থাকিবে ।
  • ধূমপান, ক্যালকুলেটর, মোবাইল ফোন বা যেকোনো ধরনের ইলেকট্রনিক গ্যাজেট ব্যবহার কঠোরভাবে নিষিদ্ধ ।
  • পরিশেষে পরীক্ষার হল/রুম ত্যাগ করার আগে প্রার্থীকে মূল OMR শীট পরিদর্শকের কাছে হস্তান্তর করতে হবে। পরীক্ষার বুকলেট এবং ওএমআর শীটের ডুপ্লিকেট কপি প্রার্থীর কাছে রাখতে হবে।
  • পরীক্ষার রুম/কক্ষে যেকোনো প্রকৃতির অন্যায্য উপায় ব্যবহার করার জন্য দোষী সাব্যস্ত কোনো প্রার্থীকে অযোগ্য বলে ঘোষণা করা হবে ।
  • দৃষ্টি প্রতিবন্ধী এবং এই ধরনের শারীরিকভাবে প্রতিবন্ধী প্রার্থী যারা নিজে লিখতে অক্ষম তারা পরীক্ষার তারিখের অন্তত এক সপ্তাহ আগে তাদের একজন লেখকের পরিষেবা প্রদান/অনুমতি দেওয়ার জন্য পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে অনুরোধ করতে পারেন । সেক্ষেত্রে, তাকে অবশ্যই পরীক্ষার তারিখের এক সপ্তাহ আগে পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার দ্বারা যাচাইকৃত লেখকের প্রমাণপত্র দিতে হবে ।
  • সরকার কর্তৃক জারি করা COVID 19 / SOP নির্দেশিকা পরীক্ষার সময় কঠোরভাবে অনুসরণ করতে হবে ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

FAQ:-

WBSET 2021 Exam কবে নেওয়া হবে?

ANS:-9th January,2022

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন