bangla english sub editor requirement 2021

Bangla এবং English ভাষার জন্য Sub- Editor পদে নিয়োগ এর সমস্ত তথ্য জানুন

পশ্চিমবঙ্গের বাঙালি চাকরি প্রার্থীদের জন্য এক সুখবর । পাবলিক সার্ভিস কমিশনের (PSC) তরফ থেকে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য এবং সাংস্কৃতিক মন্ত্রক (INFORMATION AND CULTURAL AFFIARS, GOVT. OF WEST BENGAL) এর অধীনে বাংলা এবং ইংরেজি ভাষার জন্য সাব-এডিটর (SUB-EDITOR FOR BENGALI AND ENGLISH LANGUAGE) নিয়োগের নোটিফিকেশন প্রকাশ করা হয়েছে । নীচে বাংলা এবং ইংরেজি ভাষার জন্য সাব-এডিটর নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য বিস্তারিতভাবে আলোচনা করা হল ।

 

এই এপ্লিকেশন এর গুরুত্বপূর্ণ তারিখসমূহঃ

অনলাইনে আবেদন শুরু 20.04.2021
আবেদনের শেষ তারিখ 10.05.2021
অনলাইনে ফি জমা করার শেষ তারিখ 10.05.2021
অফলাইনে ব্যাংকে ফি জমা দেওয়ার শেষ তারিখ 11.05.2021

 

 

আবেদনকারীর  যোগ্যতাঃ

  1.  কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ডিগ্রির প্রয়োজন ।  
  2. সম্মানিত কোনও মিডিয়া হাউসে অথবা বিজ্ঞাপন সংস্থায় সাব-এডিটর বা ​​সাংবাদিক হিসাবে  3 বছরের অভিজ্ঞতা অথবা  সরকারী  কিংবা বেসরকারী যেকোনো জনসংযোগ শাখায় গণযোগাযোগ অনুশীলনকারী হিসাবে 3 বছরের অভিজ্ঞতা । 
  3. ইংরেজি এবং বাংলা ভাষায় পাণ্ডুলিপি (Manuscripts) প্রস্তুত করার জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা থাকতে হবে । 
  4.  ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা থাকতে হবে । 
  5. কম্পিউটারে  ডিজাইনিং এর জন্য Photoshop, Illustrator, Pagemaker এবং Corel Draw এর কাজে জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা থাকতে হবে । 
  6. ডিজাইনিং এর এবং সাংবাদিকতা (Journalism) বা গণযোগাযোগ (Mass Communication) বা গণসংযোগ (Public Relations) এর ডিগ্রি বা ডিপ্লোমা শংসাপত্র থাকতে হবে  । 

 

আবেদনকারীর  বয়সসীমাঃ

প্রার্থীর বয়স 2021 সালের 1st জানুয়ারি অনুসারে 36 বছরের কম থাকতে হবে । 

 

আবেদন এর জন্য প্রয়োজনীয় ফীঃ

সাধারন প্রার্থীদের আবেদন করার জন্য 160 টাকার অনলাইনে অথবা অফলাইনে ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করতে হবে । পশ্চিমবঙ্গের ST, SC এবং PWD (40% বা তার বেশি) প্রার্থীদের কোনও ফি দিতে হবে না তবে পশ্চিমবঙ্গের বাইরের অন্যান্য রাজ্যের  ST এবং SC অন্তর্ভুক্ত প্রার্থীদের কোনও ছাড় নেই । 

 

অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যসমূহঃ  

  •  একটি বিশেষ পোস্টের জন্য একাধিক আবেদন জমা দেওয়া কঠোরভাবে নিষিদ্ধ ।
  •  বিজ্ঞাপনে নির্ধারিত যোগ্যতা এবং নিয়োগ বিধি সরকার কর্তৃক প্রদত্ত ।
  •  বিজ্ঞাপনে উল্লিখিত সমস্ত ডিগ্রি / ডিপ্লোমা / শংসাপত্র অবশ্যই স্বীকৃত বিশ্ববিদ্যালয় / প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত হওয়া উচিত ।
  • নির্ধারিত ‘প্রয়োজনীয় যোগ্যতা’ অনুযায়ী বিজ্ঞাপনের প্রতিক্রিয়াতে প্রাপ্ত আবেদনের সংখ্যা বেশি হলেও কমিশনের পক্ষে সকল আবেদনকারীদের ইন্টারভিউ এর জন্য ডাকা সম্ভব নয় । কমিশন প্রার্থীদের ইন্টারভিউ এর সংখ্যাটি উচ্চতর যোগ্যতা / উচ্চতর নম্বর / গ্রেড প্রাপ্ত বা প্রাথমিক স্ক্রিনিং টেস্টের (PST) ভিত্তিতে নির্বাচন করবেন ।
  •  যে ক্ষেত্রে কোনও বিভাগ / শ্রেণি প্রদান করা হয় না এবং কেবল গ্রেডিং করা হয়, সেখানে প্রয়োজনীয় শতাংশের চিহ্ন এবং রূপান্তর সূত্রটি ডকুমেন্টারি প্রমাণ সহ উল্লেখ করতে হবে, প্রয়োজনে ।
  • কোনো প্রার্থীর যদি শিক্ষাগত যোগ্যতা প্রয়োজনীয়তার চেয়ে কমপক্ষে এক স্তর বেশি হয় তবে তাকে যোগ্য হিসাবে বিবেচনা করা হবে।
  •  বেতন প্রদানের পাশাপাশি পদগুলি অনুমোদিত হিসাবে ভাতা বহন করে । 
  • শূন্যপদগুলির সংরক্ষণ এবং উচ্চ বয়সের জন্য কেবলমাত্র পশ্চিমবঙ্গের SC/ ST প্রার্থী 5 বছর এবং OBC প্রার্থী 3 বছর পর্যন্ত ছাড় পাবেন । কিন্তু অন্যান্য রাজ্যের SC, ST এবং OBC প্রার্থীরা General প্রার্থী হিসাবে অনারক্ষিত শূন্যপদের জন্য আবেদন করতে পারবেন বলে এই সুবিধা ভোগ করতে পারবেন না। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এই জাতীয় সুবিধা 45 বছর বয়স পর্যন্ত উপলব্ধ । 
  • প্রার্থীদের ক্লোজিং তারিখের আগে প্রয়োজনীয় যোগ্যতা পূর্ণ করতে হবে ।
  • শিক্ষাগত যোগ্যতার সাথে সম্পর্কিত সমস্ত প্রয়োজনীয় শংসাপত্র, বয়সের প্রমাণসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র কমিশনের প্রয়োজনীয়তা হিসাবে উপস্থাপন করতে হবে ।
  • অ্যাপয়েন্টমেন্টের জন্য সুপারিশপত্র জারি করার পরেও যদি কোনও পর্যায়ে প্রার্থী বিজ্ঞাপনের শর্তে অযোগ্য প্রমাণিত হন তাহলে কোন উল্লেখ ছাড়াই সে বাতিল হয়ে যাবে ।
  • যে কোনও ফরমে ক্যানভ্যাসিং প্রার্থীকে অযোগ্য বলে ঘোষণা করা হবে ।
  • পরীক্ষার তারিখ কিংবা ইন্টারভিউ এর তারিখ পরে PSC এর অফিশিয়াল ওয়েবসাইটে অবহিত করা হবে ।
  • পরীক্ষা অথবা ইন্টারভিউ কেন্দ্রে মোবাইল ফোন, Bluetooth বা অন্য কোনও যোগাযোগ ডিভাইস এর অনুমোদিত নয় ।

Kanyashree Prakalpa কি ? কেমন করে আবেদন করবেন সমস্ত তথ্য জানুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *