Bank’s Medical Consultant তে নিয়োগ হতে চলেছে RBI এর মাধ্যমে , জানুন বিস্তারিত

Reserve Bank of India (RBI) এর তরফ থেকে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা। রিজার্ভ ব্যাংকের ত্রিপুরার অফিসে Bank’s Medical Consultant (BMC) পদের জন্য একটি ভেকেন্সি এর জন্য  RBI একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই ভ্যাকেন্সি টি শুধুমাত্র তপশিলি উপজাতি(ST) শ্রেণীর প্রার্থীদের জন্য। ইচ্ছুক প্রার্থীরা আগামী 26 শে নভেম্বর এর মধ্যে ব্যাংক প্রদত্ত রীতি মেনে আবেদনপত্র জমা পারবে।আজ আমরা RBI এর Bank’s Medical Consultant (BMC) এর সম্বন্ধে বিস্তারিত আলোচনা করতে চলেছি।

Post Name :-   Bank’s Medical Consultant (BMC)

Bank’s Medical Consultant (BMC) এর Job location : –  

                                Reserve Bank of India, 

                               2nd Floor, Jackson  Gate Building,

                               Lenin Sarani, Agartala –799001

Bank’s Medical Consultant (BMC) এর Type of Work :- 

যদিও এটি একটি সরকারি চাকরি তবে এটি চুক্তিভিত্তিক।

Bank’s Medical Consultant (BMC) এর Tenure (কার্যকালের মেয়াদ) :-

RBI এর Medical Consultant পদপ্রার্থীর কাজের মেয়াদ হবে তিন বছর। কাজের মেয়াদ শেষ হবার পর পুনরায় নিযুক্তির জন্য কোন রেনুয়াল পদ্ধতি প্রযোজ্য হবে না, শূন্যপদ পূরণের জন্য নতুন একটি বিজ্ঞপ্তি জারি করা হবে এবং আলাদা কোন নিয়োগ পদ্ধতির মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে।

Bank’s Medical Consultant (BMC) এর Total Vacancy :-

1 টি, শুধুমাত্র তপশিলি উপজাতি শ্রেণীর প্রার্থীদের জন্য (ST)

Bank’s Medical Consultant (BMC) এর  Salary:-

একজন প্রার্থীকে প্রতি এক ঘন্টা কাজের জন্য 1000 টাকা করে দেওয়া হবে। সম্পূর্ণ মাস জুড়ে যেই পরিমাণ পারিশ্রমিক অর্জন করবে তার মধ্যে থেকে এক হাজার টাকা যাতায়াত খরচ হিসাবে বিবেচনা করা হবে।

Bank’s Medical Consultant (BMC) এর Qualification :-

এই পদের জন্য আবেদন করতে গেলে একজন আবেদনকারীকে Medical Council of India অনুমোদিত কোন একটি বিশ্ববিদ্যালয় থেকে এলোপ্যাথিক মেডিসিন বিভাগে MBBS ডিগ্রী অর্জন করতে হবে।

Bank’s Medical Consultant (BMC) এর Work Experience:-

যেকোনো হসপিটাল বা ক্লিনিকে মেডিকেল প্রাকটিশনার হিসাবে কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা প্রয়োজন।

Bank’s Medical Consultant (BMC) এর Application Process :-

ইচ্ছুক প্রার্থীকে Annex-III ফরমেটে একটি আবেদনপত্র পূরণ করতে হবে এবং আবেদনপত্রটি একটি খামের মধ্যে করে রিজার্ভ ব্যাংকের ত্রিপুরার অফিসে মেইল করতে হবে।

Bank’s Medical Consultant (BMC) এর Recruitment Procedure : –

  • প্রথমে আবেদনকারীদের মধ্যে থেকে উপযুক্ত যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের একটি তালিকা তৈরি করবে ব্যাংক। এরপরে সেই নির্বাচিত প্রার্থীদের একটি সাক্ষাৎকারের জন্য ডাকা হবে।
  • আবেদনকারীর সংখ্যা সীমিত রাখার জন্য ব্যাংক যোগ্যতার শর্ত গুলি পরিবর্তন করতে পারে। এ ক্ষেত্রে ব্যাংকের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য করা হবে।
  • যে সমস্ত আবেদনকারীদের সাক্ষাৎকারের জন্য ডাকা হবে না তাদেরকে কোন প্রকার চিঠিপত্র বা অন্য কোন ডকুমেন্ট প্রদান করা হবে না।
  • ইন্টারভিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের একটি মেডিকেল পরীক্ষা করা হবে। এই মেডিকেল পরীক্ষার খরচ প্রার্থীদের নিজেদের বহন করতে হবে।
  • শারীরিকভাবে সুস্থ এবং ব্যাংকের সমস্ত শর্তাবলী মেনে নেওয়ার পরে একজন প্রার্থীকে RBI এর Medical Consultant  পদের জন্য নিযুক্ত করা হবে।

Bank’s Medical Consultant (BMC) এর  Terms & Conditions :-

  • একজন প্রার্থীর ডিসপেনসারি অথবা থাকার জায়গা ব্যাংক অফিসের 3 থেকে 5 কিমি দূরত্বের মধ্যে হতে হবে।
  • প্রতি 1 ঘণ্টা কাজের জন্য প্রার্থীদের বেতন হবে 1000 টাকা। এই পরিমান বেতন ছাড়া অন্য কোন বেতন বা ভাতা প্রদান করা হবে না।
  • RBI এর Medical Consultant পদপ্রার্থীর কাজের মেয়াদ হবে তিন বছর। কাজের মেয়াদ শেষ হবার পর পুনরায় নিযুক্তির জন্য কোন রেনুয়াল পদ্ধতি প্রযোজ্য হবে না, শূন্যপদ পূরণের জন্য নতুন একটি বিজ্ঞপ্তি জারি করা হবে এবং আলাদা কোন নিয়োগ পদ্ধতির মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে।
  • রিজার্ভ ব্যাংক কর্তৃপক্ষ সময়ে সময়ে প্রার্থীদের বেতনের হার পর্যালোচনা করতে পারে এবং প্রার্থীদের কাজের সময় এবং কাজের স্থান পরিবর্তন করতে পারে।

Leave a Comment