latest exam updates 11, 12& 10

একাদশ শ্রেণির পরীক্ষা বন্ধ জানুন দ্বাদশ এবং মাধ্যমিক পরীক্ষার লেটেস্ট আপডেট

পশ্চিমবঙ্গের একাদশ এবং দ্বাদশ শ্রেণী এর পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘোষণা। বিগত কয়েক মাস থেকে করোনা সংক্রমনের সংখ্যা পশ্চিমবঙ্গ তথা সম্পূর্ণ ভারতে বেড়ে চলেছে অস্বাভাবিক হারে। বর্তমানে এই পরিস্থিতি এতটা খারাপ হয়ে গিয়েছে যে সম্পূর্ণ ভারতের স্বাস্থ্য ব্যবস্থা এখন প্রশ্নের মুখে। প্রসঙ্গত উল্লেখ্য যে ক্রমবর্ধমান করোনা সংক্রমণ এবং মৃত্যু বৃদ্ধি হওয়ার কারণে পূর্বেই CBSE বোর্ড ক্লাস 10 এর পরীক্ষা বাতিল করে দিয়েছে এবং বাকি পরীক্ষাগুলো অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিয়েছে আপনাদের সুবিধার্থে নোটিফিকেশনের লিংকটি নিম্নে দেওয়া হল।

Click Here To Open

বছর শুরু থেকেই পরীক্ষার্থীরা বিভিন্নভাবে সরকারের কাছে পরীক্ষা বন্ধের জন্য আবেদন করে আসছে । সাম্প্রতিককালে তাদের এই এই আবেদন আরও জোর পায় কিছু রাজনৈতিক সংগঠন, পশ্চিমবঙ্গের শিক্ষক-শিক্ষিকা সহ অন্যান্য বুদ্ধিজীবীদের সমর্থনের কারণে। বর্তমান সময়ে করোনা সংক্রমনের হার এতটাই বৃদ্ধি পেয়েছে যে পশ্চিমবঙ্গ সরকার বাধ্য হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষার্থীদের কথা মেনে নিতে । যদিও সরকারিভাবে পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তর এই ব্যাপারে কোনো ঘোষণা করেনি কিন্তু আজ এক অফিশিয়াল নোটিফিকেশনের মাধ্যমে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি ডা: মহুয়া দাস এবছরের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা কভিড 19 পরিস্থিতি ও অন্যান্য কারণে সম্পূর্ণরূপে বাতিল করার ঘোষণা করেছে । এক্ষেত্রে এবছরের একাদশ শ্রেণীর কোনো পরীক্ষা ছাড়াই পরীক্ষার্থীদের দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ করা হবে কিন্তু সকল ছাত্রছাত্রীদের নিজের প্রজেক্ট এর কাজগুলো নিজের স্কুলে জমা দিতে হবে । তাই বর্তমানে XI শ্রেণীতে পাঠরত ছাত্রছাত্রীরা নিজের মতো করে ক্লাস উচ্চ মাধ্যমিক এর এর পঠন-পাঠন শুরু করে দিতে পারো।

Click Here To Open

সমানতালে দ্বাদশ শ্রেণি পরীক্ষার্থীরাও পরীক্ষা গ্রহণের বিপক্ষে মত দান করলেও পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পরিষদ (WBCHSE) এবার তাদের পরীক্ষা বাতিল করেনি । বরং 2021 সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে নেওয়া হবে একথা আজ ঘোষণা করেছেন এবং এই পরীক্ষা গুলি নেওয়া হবে পূর্বনির্ধারিত সূচির বদলে পরিবর্তিত সময় সারণি অনুযায়ী ।আপডেট অনুযায়ী শুধুমাত্র সময় নির্ঘণ্ট পরিবর্তন করা হয়েছে । এবারের পরীক্ষাগুলি 10:00 am থেকে 1:15 pm এর পরিবর্তে দুপুর 12:00 am থেকে 3:15 pm এ অনুষ্ঠিত হবে । উচ্চ মাধ্যমিকের রুটিন ডাউনলোড করার জন্য নিম্নে দেওয়া লিংকে ক্লিক করুন ।

Click Here To Open

অবশেষে তোমাদের ভবিষ্যতের জন্য অনেক শুভকামনা রইল এই প্রতিকূল পরিস্থিতিতে সরকারের সমস্ত নিয়মকানুন পালন করুন এতে আমাদের সকলের মঙ্গল হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *