gds west bengal

এবার মাধ্যমিক পাসে GDS 2021 আবেদনের সুবর্ণ সুযোগ , জানুন Step by Step আবেদনের প্রক্রিয়া ।

করোনা ভাইরাসের দ্বিতীয় ধাপে যেরকম পরিস্থিতি হওয়ার সম্ভাবনা ছিল তা বিপরীতমুখী হওয়ার ফলে একের পর এক সরকারি চাকরির সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ্যে আসছে । ইতিমধ্যে West Bengal Postal Circle কর্তৃক 2021 সালের GDS অর্থাৎ গ্রামীণ ডাক সেবার অফিসার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে । যে সমস্ত চাকরি প্রত্যাশী প্রার্থীরা GDS এর বিভিন্ন পদে, যেমন –BPN, ABPN এবং ডাক সেবক এর চাকরি করতে ইচ্ছুক তাদের জন্য আজকের এই নিবন্ধটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে, কারন আপনারা আজ এই নিবন্ধের মাধ্যমে জানতে পারবেন GDS 2021 নিয়োগের সমস্ত খুঁটিনাটি তথ্য সমুহ । 

আবেদনের সময় সুচিঃ –

West Bengal Postal Circle এর পূর্ববর্তী ঘোষণা অনুসারে গত 5th July থেকে আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল, কিন্তু বিশেষ কিছু কারণের জন্য সেই তারিখটি বাতিল করা হয় । তবে পরবর্তী ঘোষণা অনুযায়ী আবেদন প্রক্রিয়া গত 20th July থেকে শুরু হয়ে গেছে, যা চলবে August মাসের 19 তারিখ পর্যন্ত । তাই ইচ্ছুক প্রার্থীরা আর অপেক্ষা না করে যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করে ফেলুন ।

GDS 2021 এর জন্য শূন্যপদঃ –

GDS 2021 নিয়োগের জন্য মোট 2357 টি শুন্যপদ রয়েছে যা BPN, ABPN এবং ডাক সেবক পদের মধ্যে বিভক্ত রয়েছে । 

শিক্ষাগত যোগ্যতাঃ –

Gramin Dak Sevak পদের জন্য পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদ থেকে মাধ্যমিক পাস হতে হবে । 

প্রার্থীর বয়সসীমাঃ –

Gramin Dak Sevak পদের জন্য নূন্যতম 18 বছর বয়স হলেই চলবে, তবে 40 বছরের ঊর্ধ্বে নয় । 20th July 2021 এর নিরিখে বয়সের হিসাব করা হবে । এই চাকরির ক্ষেত্রে ST, SC, OBC কিংবা অন্যান্য কোনো ক্যাটাগরির প্রার্থীদের জন্য বয়সের কোনো রকম ছাড় দেওয়া হয়নি ।

সিলেকশন প্রক্রিয়াঃ-

Postal Circle এ নিয়োগের সবথেকে আকর্ষণীয় বিষয় এটিই যে, এখানে চাকরি পাওয়ার জন্য প্রার্থীদের কোনো রকম লিখিত পরীক্ষা দিতে হয় না । আবেদনকারী প্রার্থীদের মাধ্যমিক পরীক্ষার নম্বরের ওপর ভিত্তি করে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হয় যার মাধ্যমেই প্রার্থীদের চাকরিতে নিয়োগ করা হয়ে থাকে । তাই মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরই প্রার্থীদের Postal Circle এ চাকরি পাওয়ার জন্য প্রাধান ভুমিকা পালন করে থাকে । 

 Swami Vivekananda Merit cum Means Scholarship কি ? কেমন করে আবেদন করবেন ?

GDS 2021 এর জন্য কিভাবে আবেদন করবেন ? 

  • রেজিস্ট্রেশন প্রক্রিয়াঃ  

👉  GDS 2021 নিয়োগের জন্য আবেদন করতে প্রথমে আপনাদের নাম রেজিস্ট্রেশন করতে হবে এবং এর জন্য West Bengal postal circle এর অফিশিয়াল ওয়েবসাইট https://www.westbengalpost.gov.in/ এ লগইন করতে হবে ।

👉  তারপর, সেখানে ‘REGISTRATION’ অপশনে ক্লিক করতে হবে ।

👉  তারপর, নিজের নাম, বাবার নাম, মোবাইল নাম্বার, আধার নম্বর, ইমেইল আইডি ইত্যাদি প্রয়োজনীয় তথ্যগুলি দিয়ে সম্পূর্ণ ফর্মটি পূরণ করতে হবে ।  

👉 তারপর, সমস্ত কিছু পূরণ করার পর ‘PREVIEW’ অপশনে ক্লিক করে একবার দেখে নিয়ে এরপর নিচে থাকা চেক বক্সে ক্লিক করে ‘SUBMIT’ করে দিতে হবে ।

👉 আপনার ফর্মটি ঠিকঠাকভাবে সাবমিট হয়ে গেলে আপনাকে একটি রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হবে ।  উক্ত রেজিস্ট্রেশন নম্বর পাওয়ার পর আপনাকে পরবর্তী পর্যায়ে আবেদন বাবদ ধার্য ফি পেমেন্ট করতে হবে । 

  • পেমেন্ট প্রক্রিয়াঃ –

👉 এই পর্যায়ে আপনার আবেদনের জন্য প্রয়োজনীয় ফি পেমেন্ট করতে পুনরায় ফিরে যেতে হবে ওয়েবসাইটের প্রথম পেজে, সেখানে ‘REGISTRATION’ অপশনের ঠিক নিচে থাকা ‘PAYMENT’ অপশনে ক্লিক করতে হবে । 

👉 তারপর রেজিস্ট্রেশন নম্বরটি দিয়ে আপনার ক্যাটাগরি যেমন- ST / SC / OBC / UR/ EWS ইত্যাদি সিলেক্ট করতে হবে । 

👉 তারপর ক্যাটাগরি অনুযায়ী আপনার জন্য ধার্য করা প্রয়োজনীয় আবেদন ফি যা Debit card/ Credit Card/ Net Banking ইত্যাদি মাধ্যমে জমা করতে হবে । 

  • ফর্ম ফিলাপ প্রক্রিয়াঃ –

👉 আবেদন ফি পেমেন্ট হয়ে গেলে বাঁকি থাকবে আপনার ফর্ম ফিলাপ প্রক্রিয়া যার জন্য আপনাকে প্রথম পেজের ‘FEE PAYMENT’ এর নিচে থাকা ‘APPLY ONLINE’ অপশনে ক্লিক করতে হবে । 

👉 তারপর, আবার রেজিস্ট্রেশন নম্বরটি প্রদান করতে হবে । এরপর মোবাইল নম্বরে একটি OTP আসবে যা সেখানে দেওয়ার পরে একটি নতুন অ্যাপ্লিকেশন ফর্ম ওপেন হবে যেখানে আপনার সমস্ত ব্যক্তিগত এবং শিক্ষা সংক্রান্ত তথ্যগুলি প্রদান করতে হবে ।

👉 যথাযথ সম্পূর্ণ ফর্মটি পুরন করা হয়ে গেলে তারপর ‘Save and Continue’ বাটনটিতে ক্লিক করতে হবে । 

  • ডকুমেন্ট আপলোড প্রক্রিয়াঃ –

👉 এই পর্যায়ে আপনার প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট, যেমন- ছবি, সিগনেচার, মাধ্যমিক পরীক্ষার মার্কশিট ও সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট (যাদের আছে) এবং কম্পিউটার কোর্সের সার্টিফিকেট আপলোড করতে হবে । 

👉 উপরিউক্ত সমস্ত ডকুমেন্টগুলি নির্দিষ্ট জায়গায় আপলোড করার পর সেখানে থাকা সমস্ত অপশনগুলিতে টিক চিহ্ন দিয়ে ‘Continue’ বাটনে ক্লিক করতে হবে । 

👉 তারপর আপনি কোন পোষ্টের জন্য এপ্লাই করতে চান সে অপশনগুলি সিলেক্ট করতে হবে । মনে রাখবেন আপনি সর্বাধিক 5 টি অপশন সিলেক্ট করতে পারবেন । 

👉 তারপর, ব্রাঞ্চ সিলেক্ট করতে হবে । 

👉 সমস্ত কিছু সিলেক্ট করা হয়ে গেলে ‘Save and Print’ অপশনে ক্লিক করলেই আপনার GDS 2021 নিয়োগের জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে ।

অন্যান্য গুরুত্বপূর্ণ  তথ্যঃ-

 আবেদনের সময় অনেকের মনে সংশয় থাকে কম্পিউটার সার্টিফিকেট নিয়ে । এক্ষেত্রে West Bengal Postal Circle জানিয়েছে যে ন্যূনতম দুই মাসের কোন কম্পিউটার কোর্সের সার্টিফিকেট থাকতে হবে । ফর্ম ফিলাপের সময় কম্পিউটার সার্টিফিকেট আপলোড না করলেও চলবে, তবে ডকুমেন্ট ভেরিফিকেশনের সময় অবশ্যই কম্পিউটার সার্টিফিকেট দেখাতে হবে । তাই যে সমস্ত প্রার্থীর কম্পিউটার সার্টিফিকেট নেই তারা ডকুমেন্ট ভেরিফিকেশনের আগেই কোন বৈধ কম্পিউটার শিক্ষা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম দুই মাসের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট বের করে নিতে পারবেন । 

এই ভ্যাকেন্সি তে আবেদনের সময় কোন সমস্যায় পড়লে আমাদের সোশল মেডিয়া হ্যান্ডেল গুলিতে Telegram , Facebook , Instagram  ,  Twitter  অবশ্যই জানাবেন আপনাদের সমস্যা যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করার চেষ্টা করব।

WBSCC এর Student Credit Card কি? কেমন করে আবেদন করবেন ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *