Hindi Scholarship Scheme কি ? কারা কারা আবেদন করতে পারবেন ?

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তার জন্য ছাত্রছাত্রীদের প্রদান করা হবে Hindi Scholarship Scheme । আপনি কেমন করে এই Hindi Scholarship Scheme এর সুবিধা নিতে পারবেন, এর জন্য কেমন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন তা সমস্ত বিস্তারিত আজ আমাদের আলোচ্য বিষয় ।

Hindi Scholarship কি?

Hindi Scholarship Scheme এর একমাত্র উদ্দেশ্য হলো আমাদের পশ্চিমবঙ্গে হিন্দি ভাষা সম্পর্কে ছাত্র-ছাত্রীদের সচেতন করা । তারা যেন হিন্দি ভাষা থেকে বঞ্চিত না হয়, কারণ একজন ভারতবাসী হিসাবে আমাদের হিন্দি ভাষা জানা অত্যন্ত জরুরী। তাই পশ্চিমবঙ্গ সরকার সমস্ত ছাত্র-ছাত্রীদের বিভিন্ন পেশাদার কোর্সে সহায়তা প্রদানের চালু করেছে Hindi Scholarship Scheme

কারা কারা এই Hindi Scholarship Scheme এর আবেদন করতে পারবেন ?

Hindi Scholarship Scheme মূলত দশম শ্রেণী থেকে PhD লেভেল এর শিক্ষার্থীদের প্রদান করা হয়ে থাকে । যেসব ছাত্রছাত্রী পাঠক্রমে হিন্দি মূল বিষয় অথবা যারা হিন্দি বিষয় নিয়ে গবেষণা সংক্রান্ত কাজ করছে তারাই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন । তাছাড়া B.Ed / B.T. কোর্স, PhD, M.Phil, M. Litt কোর্সে পঠনরত, যাদের হিন্দি মেইন সাবজেক্ট তারা সবাই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন । অফিশিয়ালি WBCHSE এর সাইটে এই স্কলারশিপের সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে চাইলে নীচে দেওয়া লিঙ্ক থেকে উক্ত ভিজিট করতে পারবেন ।

Click Here

Hindi Scholarship এর জন্য কি কি যোগ্যতা প্রয়োজন?

হিন্দি স্কলারশিপ পেতে গেলে প্রার্থীকে কোনো হিন্দিভাষী রাজ্যের অন্তর্গত হওয়া যাবে না, তাকে অবশ্যই পশ্চিমবঙ্গে বসবাসকারী হতে হবে ।

  1. প্রার্থীর মাতৃভাষা হিন্দি হওয়া চলবে না ।
  2. হয়তো কোনো আবেদনকারী পশ্চিমবঙ্গের বাসিন্দা কিন্তু কোনো কারনবসত বর্তমানে হিন্দিভাষী রাজ্যে থাকে সেক্ষেত্রে উক্ত প্রার্থী Hindi Scholarship এর জন্য যোগ্য বলে বিবেচিত হবে না ।
  3. যেসমস্ত ছাত্র-ছাত্রীরা বিনা বাধায় প্রথম চেষ্টায় সমস্ত পরীক্ষায় পাস করে গেছেন তারাই শুধুমাত্র এই স্কলারশিপের জন্য উপযুক্ত ।
  4. আবেদনকারী ছাত্র-ছাত্রী সর্বশেষ যে পরীক্ষায় পাস করেছেন, তাতে যেন 60% নম্বর পেয়ে থাকে ।
  5. কোনো সরকারি বা বেসরকারি সংস্থায় কর্মরত প্রার্থী এই স্কলারশিপের জন্য যোগ্য নয় ।
  6. যোগ্য ছাত্র-ছাত্রীরা অন্যান্য স্কলারশিপগুলোর সাথে এই Hindi Scholarship এর সবিধা লাভ করতে পারবেন ।

Hindi Scholarship এর জন্য কোথায়, কিভাবে আবেদন করতে হবে?

Hindi Scholarship এর জন্য ছাত্রছাত্রীদের প্রথমে Bikash Bhavan এর নিম্ন লিখিত ঠিকানা থেকে আবেদনপত্র তুলতে হবে, তারপর আবার ছাত্র-ছাত্রীকে নির্ধারিত সময় শেষ হওয়ার 7 দিন আগেই উক্ত ঠিকানায় তাদের দরখাস্ত জমা করতে হবে । *আবেদনের ফর্ম তোলার সময় অবশ্যই শেষ পরীক্ষার অরিজিনাল মার্কশিট দেখাতে হবে ।

“Office of the Joint Director of Public Instruction, Government of West Bengal, Education Directorate, Scholarship and Stipend Section, Bikash Bhavan, 6th floor, Salt Lake Kolkata 700091”

ছাত্র-ছাত্রীদের আবেদনপত্রটি চিঠির মাধ্যমে জমা করতে হবে । এক্ষেত্রে একটি খামে 5 টাকার একটি স্ট্যাম্প লাগিয়ে সাথে নিজের শেষ পরীক্ষায় উত্তীর্ণ মার্কসিট এবং পরিচয় পত্রের ডকুমেন্টের জেরক্স কপি Self Attested করে উপরিউক্ত ঠিকানায় জমা দিতে হবে । মনে রাখবেন ফর্ম জমা দেওয়ার প্রতিটি কর্মরত দিনের দুপুর 12 টা থেকে বিকাল 4 টার মধ্যে যেতে হবে ।

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন