Ibps crp rrb x office assistant exam

কিভাবে হবে IBPS এর CRP RRB X OFFICE ASSISTANTS (MULTIPURPOSE) নিয়োগের পরীক্ষা, জেনে নিন বিস্তারিত

যেসমস্ত চাকরি প্রত্যাশী প্রার্থীরা IBPS এর CRP RRB X OFFICE ASSISTANTS (MULTIPURPOSE) নিয়োগের পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তাদের জন্য সুখবর । ইতিমধ্যে IBPS (Indian of Banking Personnel Section) এর অফিসিয়াল ওয়েবসইটে CRP RRB X OFFICE ASSISTANTS (MULTIPURPOSE) নিয়োগের পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি জারি করেছেন এবং সাথে প্রদান করা হয়েছে ‘E-Call Letter’ ডাউনলোড করার জন্য লিঙ্ক । IBPS কর্তৃক প্রদত্ত বিজ্ঞপ্তিটি অফিসিয়াল ওয়েবসাইট ভিসিটের মাধ্যমে দেখতে পারেন অথবা আপনাদের সুবিধার্থে নিম্নে দেওয়া ডাউনলোড লিংকে একটি কপি প্রদান করা হলো সরাসরি এখান থকেই দেখে নিতে পারবেন । 

IBPS CRP RRB X পরীক্ষাটি সম্পূর্ণ অনলাইন প্রক্রিয়ায় নেওয়া হবে যার মাধ্যমে রিক্রুটমেন্ট করা হবে বিভিন্ন অঞ্চলের গ্রামীণ ব্যাঙ্কগুলিতে OFFICE ASSISTANTS (MULTIPURPOSE) পদে । চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে হতে চলেছে IBPS এর CRP RRB X OFFICE ASSISTANTS (MULTIPURPOSE) পদের জন্য অনলাইন পরীক্ষাটি সেই সম্পর্কিত সমস্ত বিস্তারিত তথ্য সমুহ । 

IBPS CRP RRB X পরীক্ষার ধরণ (Exam Pattern):- 

IBPS CRP RRB X OFFICE ASSISTANTS (MULTIPURPOSE) নিয়োগের পরীক্ষাটি অনলাইনে কমপিউটার ভিত্তিক (CBE) নেওয়া হবে যার প্রশ্নপত্র হবে MCQ টাইপের । পরীক্ষার প্রশ্নপত্র মূলত Reasoning এবং Numerical Ability – এই দুটি ভাগে বিভক্ত থাকবে । পরীক্ষার জন্য সময় থাকবে 45 মিনিট । নিম্নে চার্ট এর মাধ্যমে বিস্তারিত ‘Question Pattern’ সম্বন্ধে বর্ণনা করা হলো ।  

বিষয় প্রশ্ন সংখ্যা সর্বাধিক নম্বর সময়
Reasoning 40 40 45 মিনিট
Numerical Ability 40 40
মোট 80 80

 

IBPS CRP RRB X পরীক্ষার ভাষা (Language): –

IBPS সমস্ত পরীক্ষার মতো এই পরীক্ষাটিও হতে চলেছে সম্পূর্ণ ভারতবর্ষে, তাই পরীক্ষায় ভাষার মাধ্যম হিসেবে পরীক্ষার্থীদের কাছে থাকছে Primary Language হিসেবে – English Hindi এবং Secondary Language হিসাবে রয়েছে পরীক্ষার্থীর মাতৃভাষা অর্থাৎ পরীক্ষার্থী যদি পশ্চিমবঙ্গের হয়ে থাকে সেক্ষেত্রে তাকে বাংলায় এবং সে যদি অন্ধ্রপ্রদেশের হয়ে থাকে সেক্ষেত্রে তাকে তেলেগু ভাষায় পরীক্ষা দিতে পারবে । (ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের কোন কোন মাসে পরীক্ষা নেওয়া হবে তা জানার জন্য অফিসের নোটিশটি ফলো করুন)

Swami Vivekananda Merit cum Means Scholarship কি ? কেমন করে আবেদন করবেন ?

IBPS CRP RRB X এর পরীক্ষার প্রক্রিয়া (Exam Process): –

  • পরীক্ষা দেওয়ার জন্য সর্বপ্রথম আপনকে লগইন পেজে আপনার নিজের ‘User Id’ এবং ‘Password’ ইনপুট করতে হবে যা আপনি ‘E-Call Letter’ এ পেয়ে যাবেন ।  
  • IBPS CRP RRB X এর পরীক্ষার দেওয়ার জন্য আপনারা সময় পাবেন 45 মিনিট । শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে তা অবশ্য 1 ঘন্টা হবে । 
  • লগইন পেজ ‘User Id’ এবং ‘Password’ প্রদান করলে আপনার প্রশ্নপত্রটি ওপেন হয়ে যাবে এবং সঙ্গে চলতে থাকবে কাউন্টডাউন । যখনি সময় শেষ হয়ে যাবে তখনই আপনার প্রশ্নপত্রটি অটোমেটিক সাবমিট হয়ে যাবে ।
  • উত্তর প্রদান করার সময় আপনার যেই উত্তরটি সঠিক মনে হচ্ছে তার পাশে মাউস পয়েন্টার নিয়ে ক্লিক করলেই সেই প্রশ্নের উত্তর দেওয়া হয়ে যাবে । তবে উক্ত উত্তরটি সেভ করার জন্য আপনাকে অবশ্যই পাশে দেওয়া ‘Save and Next’ বটন এ ক্লিক করতে হবে । 
  • তবে আপনার যদি প্রদান করা উত্তরটি ভুল মনে হয়, সেক্ষেত্রে আপনি উক্ত প্রশ্নে ক্লিক করে ‘Clear Response’ বাটনে ক্লিক করলে আবার প্রশ্নের উত্তর সাবমিট করতে পারবেন ।
  • যথাক্রমে ‘<>’ এই চিহ্নটি ব্যবহার করে আগের এবং পরের প্রশ্ন গুলো দেখতে পারবেন ।
  • যদি আপনার প্রশ্নপত্রের ভাষা চেঞ্জ করতে হয় সেক্ষেত্রে আপনি আপনার প্রোফাইল সেকশনে গিয়ে ‘Language Change’ অপশনে ভাষা পরিবর্তন করতে পারবেন ।  
  • কোনো প্রশ্নের উত্তর কে পুনরায় দেখার জন্য ‘Mark for Review and Next’ বাটনে ক্লিক করতে হবে ।   
  • মনে রাখবেন, পরীক্ষা সময় শেষ হয়ে গেলে আর নিজের প্রশ্নপত্র কোনরকম এডিট করতে পারবেন না । 
  • যদি আপনার নির্ধারিত সময়ের আগে প্রশ্নপত্রের সমস্ত উত্তর দেওয়া সম্পূর্ণ হয়ে যায়, সেক্ষেত্রে ‘Submit’ বাটনে ক্লিক করে উত্তরপত্র জমা করে দিতে পারবেন ।  

IBPS CRP RRB X Exam এর অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সমূহঃ –

  • IBPS CRP RRB X OFFICE ASSISTANTS (MULTIPURPOSE) নিয়োগের পরীক্ষার জন্য পরীক্ষার্থীরা পরীক্ষার সময়, দিন, স্থান এর সম্পূর্ণ বর্ণনা তাদের Call Letter এ পেয়ে যাবেন । 
  • আপনারা সুবিধা মতো নির্ধারিত পরীক্ষার একদিন আগে গিয়ে পরীক্ষার স্থানটি ভিসিট করতে পারেন । খেয়াল রাখবেন নির্ধারিত সময়ের পরে যদি আপনি এক্সাম সেন্টারে প্রবেশ করেন তাহলে কিন্তু পরীক্ষা দিতে পারবেন না ।
  • যখন আপনি পরীক্ষা দিতে যাবেন সঙ্গে Call Letter টি নিয়ে যেতে হবে, এক্ষেত্রে খেয়াল রাখবেন Call Letter এ যেন আপনার ছবি অ্যাটাচ করা থাকে এবং অবশ্যই যেন অ্যাটাচ করা ছবি আর অ্যাপ্লিকেশন ফর্মের ছবি একই হয় । 
  • পরীক্ষাকেন্দ্রে সমস্ত নিয়মকানুন মেনেই পরীক্ষা প্রদান করতে হবে নইলে আপনাকে বাতিল করা হবে পরীক্ষা কেন্দ্র থেকে ।
  • পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর সহ অন্যান্য কোনো রকম ইলেকট্রনিকস্, বই-খাতা নোটবুক ইত্যাদি সরঞ্জাম নিয়ে প্রবেশ করা যাবে না ।
  • পরিচয় পত্র হিসাবে প্যান কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, ব্যাঙ্কের পাসবুক, আধার কার্ড, অথবা যেকোনো ফোটো আইডেন্টিটি প্রুফ নিয়ে যেতে পারবেন । আইডেন্টিটি কার্ড ছাড়া কাউকেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না । (বিশেষ দ্রষ্টব্য- রেশন কার্ড এবং Learner Driving Licence আইডেন্টি প্রুফ হিসাবে গ্রাহ্য করা হবে না) ।
  • প্রত্যেক পরীক্ষার্থীর উত্তরপত্র আলাদা আলাদা করে যাচাই করা হবে যদি কারো উত্তরপত্রে অসঙ্গতি মেলে তাহলে তার উত্তর পত্র বাতিল করে দেওয়া হবে । সেক্ষেত্রে অবশ্যই এই ব্যপারটি খেয়াল রাখবেন উত্তরপত্র সাবমিশন করার সময় । 
  • পরীক্ষার সময় সঙ্গে বলপয়েন্ট পেন, Ink Stamp এবং Glue নিয়ে আসা বাধ্যতামূলক । 
  • PWBD পরীক্ষার্থীদের ক্ষেত্রে তাদের ‘Scribe Declaration Form’ সাবমিট করতে হবে যা তারা IBPS এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন । 
  • পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার সময় পরীক্ষার্থীকে সঙ্গে আনা সমস্ত কিছু বাইরে রেখেই ঢুকতে হবে ।
  • ভারত সরকার কর্তৃক নির্ধারিত Covid 19 Guildeline মেনে সমস্ত পরীক্ষা নেওয়া হবে সেক্ষেত্রে মাস্ক পরা আবশ্যিক সঙ্গে জলের বোতল এবং স্যানিটাইজার নিয়ে আসতে হবে । 
  • সমস্ত পরীক্ষার্থীর ফোনে ‘Aarogya Setu App’ টি থাকা বাধ্যতামূলক কারণ এই App এর মাধ্যমেই আপনার হেল্থ স্ট্যাটাস চেক করা হবে ।

Nabanna Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *