ignou exam from tee update 2021

IGNOU June TEE 2021 এর Exam Form এ বড়োসড়ো পরিবর্তন ,জানুন বিস্তারিত

2021 শিক্ষাবর্ষের ছাত্রছাত্রীদের জন্য Indira Gandhi National Open University (IGNOU) একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করেছেন । কিছুদিন আগেই June-2021 Term-End Examination (TEE) পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন IGNOU এর অফিশিয়াল ওয়েবসাইটে । এবার এই পরীক্ষা সম্বন্ধিত আরেক অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট জানানো হয়েছে । আগের দেওয়া বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষিত তারিখ অনুযায়ী গতকাল অর্থাৎ 17th May, 2021 সোমবার থেকে June-2021 TEE এর জন্য ফর্ম ফিলাপ শুরু হয়ে গেছে । এই বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষার গাইডলাইন সহ বিভিন্নরকম নির্দেশাবলী সম্পর্কে বর্ণনা করা হয়েছে । বেশ কিছু গুরুত্বপূর্ণ পদ্ধতি এবার চেঞ্জ করা হয়েছে ফর্ম ফিলাপ সহ পরীক্ষার ক্ষেত্রেও তাই অবশ্যই আপনারা সম্পূর্ণ পোষ্টটি ভালভাবে পড়ুন, যাতে আপনাদের পরীক্ষায় বসতে কোনোরকম সমস্যার সম্মুখীন না হতে হয় ।

sampel of ignou examination form 2021

IGNOU এর পরীক্ষা পিছিয়ে গেছে সে সম্বন্ধিত বিস্তারিত আমরা অন্য একটি পোস্টের মাধ্যমে এর আগে আলোচনা করেছি জানার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুনঃ

পিছিয়ে গেল 2021 এর IGNOU এর পরীক্ষা , কবে হবে এই পরীক্ষা ?

June-2021 TEE এর অফিসিয়াল নোটিফিকেশনের কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

  • পরীক্ষার জন্য ফর্ম রিলিজ করা হয়েছে 17.05.2021 তারিখে এবং ফর্ম ফিলাপের এই প্রক্রিয়া চলবে 15.06.2021 তারিখ পর্যন্ত ।
  • পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছে প্রতি কোর্সের জন্য 200 টাকা করে নেওয়া হবে যা পূর্বে 150 টাকা করে নেওয়া হতো ।
  • আপনার সিলেক্ট করা এক্সাম সেন্টারে যদি কোনো ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব না হয়ে থাকে, তাহলে আপনাকে একই এরিয়ার এক অল্টারনেটিভ এক্সাম সেন্টার সিলেক্ট করতে হবে ।
  • কোন কারণে এক্সাম সেন্টারের সিটিং ব্যবস্থা কমে গেলে সেই পরীক্ষার্থীকে একই এলাকার অন্তর্গত অন্য কোন সেন্টারে ট্রানস্ফার করে দেওয়া হবে । 

 June-2021 TEE এর কিছু গুরুত্বপূর্ণ নির্দেশাবলীঃ 

  • June এবং December 2020 TEE এর যেসমস্ত পরীক্ষার্থীরা আগেরবার September 2020 এবং February 2021 এর পরীক্ষায় কোনো কারণবসত পাশ করতে পারেনি কিংবা পরীক্ষা দিতে পারেননি তাদের রেজিস্ট্রেশনের বৈধতা বাড়িয়ে দেওয়া হয়েছে June-2021 TEE পর্যন্ত ।
  • প্রশ্ন পত্রে প্রদান করা ভাষা অনুযায়ী পরীক্ষার্থীদের উত্তর পত্র তৈরি করতে হবে শুধুমাত্র হিন্দি মিডিয়াম এর পরীক্ষার্থীরা চাইলে তাদের উত্তরপত্র ইংলিশেও লিখতে পারবেন ।
  • December-2020 TEE এর রেজাল্ট কিছু সমস্যার ফলে ধীরে ধীরে আপলোড করা হচ্ছে, যদি June-2021 TEE এর আগে পর্যন্ত কোনো ছাত্রছাত্রির রেজাল্ট না বের হয় তাহলে তাকে পুনরায় এইবার ফর্ম ফিলাপ করতে হবে নতুন করে পরীক্ষার দেওয়ার জন্য ।
  • ফর্ম ফিলাপের সময় যেকোনো সমস্যা দেখা দিলে নিম্নে দেওয়া নাম্বারে এবং সাইটে যোগাযোগ করে পরীক্ষার্থীরা নিজের সমস্যার সমাধান করতে পারবেন ।

কেমন করে অনলাইন এক্সামিনেশন ফর্ম সাবমিট করবেন ?

প্রথম স্টেপঃ

প্রথমে আপনাকে IGNOU এর অফিশিয়াল ওয়েবসাইট ignou.ac.in এ লগইন করতে হবে । তারপর নীচের দিকে ALERTS অপশানে Online Submission of Exam Form June 2021 Term End Examination এই লিঙ্কে ক্লিক করতে হবে । 

দ্বিতীয় স্টেপঃ 

উপরিউক্ত লিঙ্কে ক্লিক করার সাথে সাথে একটি আলদা পেজ খুলে যাবে যাতে এই ফর্ম ফিলাপের যাবতীয় তথ্যসমূহ দেওয়া থাকবে এবং একদম নিচের দিকে একটি Declaration চেক বক্স থাকবে সেটাতে ক্লিক করে ঠিক তার নিচেই দেওয়া Procced to Fill Online Examination Form এই লিঙ্কে ক্লিক করতে হবে । 

তৃতীয় স্টেপঃ

তারপর আবার একটি নতুন পেজ খুলবে যেখানে আপনাকে আপনার Programme Code, Enrolment No দিয়ে Regional Examination Centre সিলেক্ট করতে হবে । আপনি অবশ্যই একটি available এক্সাম সেন্টার এর লিস্ট দেখতে পাবেন, সেখান থেকে সবার প্রথমে আপনার পছন্দের এক্সাম সেন্টারটি বেছে নিতে হবে ।

চতুর্থ স্টেপঃ

তারপরের পর্যায়ে আপনাকে সেখানে প্রদত্ত তথ্য অনুযায়ী আপনার সমস্ত বিবরন সঠিকভাবে প্রদান করতে হবে এবং একবার সবকিছু যাচাই করে নিয়ে সাবমিট করে দিতে হবে ।

পঞ্চম স্টেপঃ 

ফর্ম সাবমিট করার সাথে সাথে পরীক্ষার্থীদের HDFC এবং IDBI ব্যাংকের পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ডেবিট কার্ড ক্রেডিট কার্ড বা নেট ব্যাংকিং এর মাধ্যমে পরীক্ষার ফি বাবদ 200 টাকা পেমেন্ট করতে হবে । পেমেন্ট না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া সম্পন্ন হবে না । এক্ষেত্রে পরীক্ষার্থীরা কোনোভাবেই টাকা রিফান্ড পাবে না ।

অন্তিম স্টেপঃ 

পেমেন্ট করার পর আপনি রিসিভ কপি হিসেবে একটি একনলেজমেন্ট কপি দেখতে পারবেন, যার একটি প্রিন্ট আউট করে নিজের কাছে রেখে দিতে হবে ।

যদি কোন ক্ষেত্রে আপনার টাকা পেমেন্টে সমস্যা হয় অথবা টাকা কেটে নেয় কিন্তু রিসিভ জেনারেট না হয় বা অন্য কোনো সমস্যা দেখা দিলে ফরম ফিলাপের 72 ঘণ্টার মধ্যে স্ট্যাটাস জানার জন্য আপনি SEARCH OPTION অপশন এ ক্লিক করে লেটেস্ট নিউজ জেনে নিতে পারবেন ।

ওয়ানপ্লাস এর পরও যদি স্ট্যাটাস আপনার না আপডেট হয়ে থাকে রিফান্ড এর জন্য আপনাকে মেইল পাঠাতে হবে termendexam@ignou.ac.in এই ইমেইলে এবং এই মেইন সাবজেক্ট এর লাইনে লিখতে হবে “REFUND OF EXCESS EXAM FEE” 

এক্সাম সেন্টার গুলি জানার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুনঃ

Click Here To Open

Hall Ticket সম্বন্ধিত কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ 

  • IGNOU এর অফিশিয়াল ওয়েবসাইটে পরীক্ষা শুরু 7 থেকে 10 দিন আগে পরীক্ষার্থীদের Hall Ticket গুলো আপলোড করে দেওয়া হবে ।
  • পরীক্ষা কেন্দ্রে প্রবেশের জন্য পরীক্ষার্থীদের হল টিকিটের একটি প্রিন্ট আউট বের করতে হবে যার মধ্যে পরীক্ষার্থীরা পরীক্ষার সম্বন্ধিত আরও অন্যান্য বিষয়গুলো যেমন – সময় ,স্থান সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পারবে ।

এই সম্পূর্ণ প্রক্রিয়ার মধ্যে পরীক্ষার্থীর যদি কোন সমস্যা হয় তাহলে তারা তাদের Examination From এর এ স্ট্যাটাস ইমেইলের মাধ্যমে termendexam@ignou.ac.in এই ইমেইল আইডিতে অথবা 011-29572209 এই নাম্বারে ফোন কলের মাধ্যমে জেনে নিতে পারবেন ।

এখান থেকে সরাসরি অ্যাপ্লিকেশন ফর্ম এ যাওয়ার জন্য নিম্নে দেওয়া লিংকে ক্লিক করুনঃ

Click Here To Open

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *