internal mark submission on deled

WBBPE এর পক্ষ থেকে প্রতিটি D.EL. ED কলেজ কর্তৃপক্ষের জন্য বিশেষ নির্দেশাবলী

West Bengal Board of Primary Education এর অধীনে থাকা পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি অনুদানপ্রাপ্ত কিংবা অন্যান্য D.EL. ED কলেজ প্রধানদের উদ্দেশ্যে একটি নির্দেশিকা জারি করা হয়েছে । বোর্ড কর্তৃক জানানো হয়েছে যে, প্রত্যেক কলেজ কর্তৃপক্ষকে, 2019-21 শিক্ষাবর্ষের Part- 1 এর সমস্ত ছাত্র-ছাত্রীদের Internal Marks ফাইনাল পরীক্ষার পূর্বে অর্থাৎ August মাসের 10 তারিখের মধ্যে সাবমিট করতে হবে ।    

এই ইন্টার্নাল পরীক্ষার নম্বরগুলি নির্দিষ্ট প্রফর্মাতে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক বা মূল্যায়নকারীদের নিজের স্বাক্ষর সহ প্রদান করতে হবে । তারপরে সেই নম্বরগুলি উক্ত কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের দ্বারা চূড়ান্তভাবে যাচাই করে WBBPE এর অফিশিয়াল পোর্টাল লগইন করে সাবমিট করতে হবে ।  

জেনে নিন 2021-23 এর D.El.Ed কোর্সের ফর্ম ফিলাপ থেকে ক্লাস শুরু অবধি প্রক্রিয়া

কিভাবে Internal Marks সাবমিট করবেন ? 

Internal Marks সাবমিট করার জন্য প্রথমে Excel File এর Sample ডাউনলোড করতে হবে । আপনাদের সুবিধার্থে নিচে পর পর স্টেপ অনুজায়ী পুরো প্রক্রিয়াটি প্রদান করা হলোঃ  –

1st স্টেপ;

প্রথমে WBBPE কর্তৃক প্রদত্ত ‘User Id’ এবং ‘Password’ দিয়ে বোর্ডের পোর্টালে লগইন করতে হবে ।

2nd স্টেপ;

তারপর, সেখানে ‘D.EL. ED’ অপশনে ক্লিক করতে হবে ।

3nd স্টেপ;

 তারপর, ‘Transaction’ অপশনে ক্লিক করতে হবে ।

4th স্টেপ;

তারপর, ‘Internal Marks’ অপশনটিতে ক্লিক করলে ‘Download Sample Excel File’ এর একটি ডাউনলোড লিঙ্ক দেখাবে সেখান থেকে Excel File এর Sample টি ডাউনলোড করে নিয়ে প্রিন্ট আউট করে নিতে হবে । 

5th স্টেপ;

তারপর, উক্ত ফর্মে কলেজ বা প্রতিষ্ঠানের প্রধান সহ Internal Marks মূল্যায়নকারীরা অন্যান্য সকল বিষয়ভিত্তিক শিক্ষক/শিক্ষিকাদের সিগনেচার নিতে হবে । 

6th স্টেপ;

তারপরে, সেই ফর্মের একটি PDF ফাইল তৈরি করে আবার WBBPE এর পোর্টালে থাকা ‘Excel File Upload’ অপশনে গিয়ে আপলোড করতে হবে ।  

7th স্টেপ;

PDF ফাইলটি আপলোড হয়ে যাওয়ার পর “Submit” বাটনে ক্লিক করতে হবে । 

8th স্টেপ;

এবার ছাত্রছাত্রীদের Internal Marks প্রদানের জন্য পুনরায় ‘D.EL. ED’ তারপর ‘Transaction’ অপশনে ক্লিক করতে হবে । 

9th স্টেপ;

কিন্তু এখানে এইবারে ‘Internal Marks Form’ অপশনটিতে ক্লিক করতে হবে । 

10th স্টেপ;

তারপর, ‘Search’ অপশনে ক্লিক করলে ছাত্রছাত্রীদের নামে নির্দিষ্ট লিস্ট পাওয়া যাবে যেখানে ‘Internal Marks’ লিঙ্কে ক্লিক করে তাদের প্রাপ্ত নম্বরগুলি দিতে হবে । 

11th স্টেপ;

ছাত্রছাত্রীদের প্রত্যেকটি বিষয়ের প্রাপ্ত Internal নম্বরগুলি পূরণ করা হয়ে গেলে শেষে ‘Submit’ বাটনে ক্লিক করলেই ‘Internal Marks’ প্রদান প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে । 

Internal Marks সাবমিট করা হয়ে গেলে পরবর্তীতে PDF কপি কিংবা Excel ফর্ম কোনটিই পরিবর্তন বা মডিফাই করা যাবে না । তাই কলেজ বা প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে সাবধানতা বজায় রাখা বাঞ্ছনীয় । 

WBBPE এর তরফ থেকে বলা হয়েছে যে নির্দিষ্ট সময়সীমার মধ্যেই প্রত্যেকটি ছাত্রছাত্রীদের Internal Marks বোর্ডের পোর্টালে আপলোড করতে হবে । কোন ছাত্রছাত্রীর Internal Marks অসম্পূর্ণ থাকলে সে কোনোভাবে ফাইনাল পরীক্ষা দিতে পারবেন না যার ফলে তার একটা বছর নষ্ট হয়ে যেতে পারে । 

Aikyashree Scholarship (2021) কি ,তারিখ, যোগ্যতা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *