UGC এর National Education Policy 2020 এর মাধ্যমে চালু হচ্ছে “NEP Cell”, জেনে নিন কি কি বিষয় রয়েছে ?

National Education Policy (NEP) বা জাতীয় শিক্ষানীতি বিষয়ে University Grants Commission (UGC) একটি জরুরী নোটিশ প্রকাশ করেছে । ভারতীয় শিক্ষা বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী 2020 সালের 29th July ‘National Education Policy’ প্রকল্পের মাধ্যমে ভারতীয় শিক্ষার উন্নতিকরন এবং আধুনিকীকরণের কথা বলেন । গত 18.11.2021 তারিখে UGC এর চেয়ারম্যান Prof. D. P. Singh ভারতবর্ষের সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের vice-chancellor দের কাছে তাদের শিক্ষা প্রতিষ্ঠানে “NEP Cell” চালু করার জন্য একটি চিঠি প্রকাশ করেন । এই ঘোষণাপত্রটির প্রধান বিষয়বস্তু হলো National Education Policy (NEP) 2020 প্রকল্পটির বাস্তবায়ন করা ।

ভারতীয় শিক্ষার্থীদের উন্নত মানের শিক্ষা প্রদানের উদ্দেশ্যে এবং সমগ্র বিশ্বের মধ্যে ভারতকে উচ্চমানের শিক্ষায় শিক্ষিত একটি দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে ভারত সরকারের পক্ষ থেকে National Education Policy প্রকল্পেটির শুভ সূচনা করা হয় । প্রকল্পটির সূচনা হওয়ার প্রায় 1 বছর পর গত August মাসে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী  শ্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পটির পিছনে একাধিক উদ্যোগের কথা বলেন । যেমন – Academic Bank of Credits, একাডেমিক প্রোগ্রামে একাধিক প্রবেশ এবং প্রস্থানের জন্য নির্দেশিকা এবং উচ্চ শিক্ষার আন্তর্জাতিকীকরণ ইত্যাদি ।

 Swami Vivekananda Scholarship 2021 এর Eligibility Criteria, Scholarship Amount, Last Date?

National Education Policy (NEP) 2020 প্রকল্পটির বিষয়ে UGC কর্তৃক ঘোষিত কিছু উদ্যোগ

  • Academic Bank of Credits বিষয়ে আরো উন্নত মানের ব্যবস্থাপনা গ্রহণ করা, যাতে ছাত্র-ছাত্রীদের গতিশীলতাকে সহজতর করা যায় ।
  • উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক প্রোগ্রামে একাধিক প্রবেশ এবং প্রস্থানের জন্য নির্দেশিকা প্রকাশ করা ।
  • সাধারণ ডিগ্রি প্রোগ্রামের পাঠ্যক্রম হিসেবে Apprenticeship/internship ডিগ্রি প্রোগ্রামের নির্দেশিকা প্রকাশ করা ।
  •  বিশ্ববিদ্যালয় প্রবিধান বলে বিবেচিত প্রতিষ্ঠানগুলোর সংশোধন করে ভোকেশনাল শিক্ষাকে আরো সহজতর করা যাতে ভারতে কর্মসংস্থান বৃদ্ধি পায় ।
  • ODL এবং অনলাইন শিক্ষা বিষয়ে আইন প্রণয়ন করা, যাতে এক্সেস প্রসারিত হয় এবং GER বৃদ্ধি পায় ।
  • SWAYAM, 2021 প্রকল্পের মাধ্যমে অনলাইন কোর্সের জন্য ক্রেডিট ফ্রেমওয়ার্ক সংক্রান্ত প্রবিধান করা এবং এর সাথে সাথে ক্রেডিটগুলির স্বীকৃতি এবং একীকরণ করা, যেমন  – ক্রেডিট সীমা 20 শতাংশ থেকে বৃদ্ধি করে 40 শতাংশ করা ।
  • ভারতীয় উচ্চ শিক্ষার আন্তর্জাতিকীকরণ করার জন্য গাইড লাইন প্রস্তুত করা ।
  • আন্তর্জাতিক বিষয়ক কার্যালয় স্থাপন করা – “One stop contact for foreign students”.
  • বিশ্ববিদ্যালয় স্তরের প্রাক্তন ছাত্রদের সঙ্গে বর্তামান যোগাযোগ স্থাপন করা – (বিদেশী বংশোদ্ভূত এবং বিদেশে বসবাসকারী ভারতীয়দের যোগাযোগ করা )

উপরে উল্লিখিত উদ্যোগগুলি ভারতের উচ্চ শিক্ষা খাতে অভিগম্যতা, সমতা, গুণমান সামর্থ্য এবং জবাবদিহিতা উন্নত করার লক্ষ্যে প্রকাশিত করা হয়েছে এবং এর ফলে ভারতীয় শিক্ষা ব্যবস্থায় পরিবর্তনমূলক সংস্কার আসবে বলে UGC কার্যকর্তারা মনে করছেন ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন