UGC SWAYAM course 2021

SWAYAM এর UG ও PG শিক্ষার্থীদের জন্য 120 এরও বেশি কোর্স প্রকাশ করল UGC

বিরাট বড়ো ঘোষণা University Grant Commission (UGC) এর পক্ষ থেকে । UGC অফিসিয়ালি ঘোষণা করেছেন July-October 2021 শিক্ষাবর্ষের UG PG কোর্স সংক্রান্ত বিষয়ে যা SWAYAM অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে প্রদান করা হবে । যেসকল ছাত্রছাত্রীরা বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের অধীনে এবার ডিসটেন্সে পড়াশুনা করছেন কিংবা যারা পাস করে গেছেন তারা সকলেই এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন একটি মিনিমাম মূল্যের বিনিময়ে । এই বছর আপনাদের সুযোগ থাকছে 83 টি UG কোর্স এবং 40 টি PG কোর্সের মধ্যে আপনার পছন্দ মতো কোর্সটি বেছে নেওয়ার । 

আজ আমরা এই নিবন্ধের মাধ্যমে আলোচনা করব UGC কর্তৃক প্রদত্ত বিজ্ঞপ্তিটিতে বর্ণিত বিভিন্ন নিয়ম সমূহ, বিভিন্ন কোর্সগুলির নাম, এই কোর্সগুলির সুবিধা, আবেদন প্রক্রিয়া, খরচ সহ পরীক্ষা কবে এবং কেমন করে নেওয়া হবে ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য সমূহ ।

সম্প্রতিকালে UGC এর অফিসিয়াল ওয়েবসাইটে SWAYAM কোর্স সম্বন্ধিত যে বিজ্ঞপ্তিটি প্রদান করেছেন আপনাদের সুবিধার্থে নিম্নে লিঙ্কে দেওয়া হলো, আপনারা চাইলে ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবেন ।

Click Here To Open VC Letter

SWAYAM এটি আসলে কী ? 

SWAYAM এর পূর্ণ নাম হলো Study Webs of Active Learning for Young Aspiring Minds যার অর্থ তরুণ উচ্চাকাঙ্ক্ষী ছাত্রছাত্রীদের জন্য সক্রিয় শিখনমূলক ওয়েবসাইট ব্যবস্থাপনা এই ব্যবস্থাপনাকে বিশ্ববিদ্যালয়ের অনুদান বলা যেতে পারে UGC Act, 1956 এর ধারা 2 (F) এবং 3 নং এর অধীন উক্ত ব্যবস্থাপনা গ্রহন করেছেন । এই বোর্ডের লক্ষ্য হলো স্বল্প সময়ের মধ্যে জ্ঞান পিপাসু ছাত্রছাত্রীদের অনলাইন প্রক্রিয়ায় শিক্ষা প্রদান করা । SWAYAM প্ল্যাটফর্মের এমন একটি মাধ্যম যে, ক্লাস IX থেকে PG পর্যন্ত পাঠ্যক্রমের যে কোনও জায়গায়, যে কোনও সময়, যে কোনও কোর্স করার সুবিধা প্রদান করে থাকে । এমনকি সমস্ত কোর্সগুলি দেশের সেরা শিক্ষকদের দ্বারা প্রস্তুত এবং তা যে কোনও শিক্ষার্থীর জন্য বিনামূল্যে উপলব্ধ ।

SWAYAM ব্যবস্থাপনার আরও বিস্তারিত জানতে নিম্নে দেওয়া লিঙ্কে ক্লিক করে PDF টি ডাউনলোড করুনঃ

         Click Here To Open                                          

SWAYAM ব্যবস্থাপনায় কী কী কোর্স করানো হবে ?

আমরা আগেই উল্লেখ করেছি এইবার UG এর জন্য 83 টি এবং PG এর জন্য 40 টি কোর্স করানো হবে । আমাদের এখানে সমস্ত কোড সম্পর্কে আলোচনা করা সম্ভব নয়, তাই আমরা কিছু কিছু সিলেক্টেড কোর্স সম্পর্কে আলোচনা করেছি এবং বাকি সমস্ত কোর্সগুলির লিস্ট নিম্নে লিঙ্কে দিয়ে দিয়েছি । উদাহরণস্বরূপ BA পরীক্ষার্থীদের জন্য Political Science এর জন্য Administration and public policy concept and theories কোর্সটি করানো হবে কলকাতার স্কটিশ চার্চ কলেজে এবং এটির ক্লাস শুরু হবে 5 July, 2021 এবং শেষ হবে 28 August, 2021 এ । ঠিক একইরকমভাবে লিস্টে থাকা UG এবং PG এর সমস্ত কোর্সর ক্ষেত্রে কার্যকরী হবে । 

এটা আপনাদের জেনে রাখা ভালো যে এইসব পোস্ট গুলি ভারতের সমস্ত লিডিং ইউনিভার্সিটি থেকে নেওয়া হয় এবং এর গুরুত্ব অনেকটাই বেশি । পশ্চিমবঙ্গের সমস্ত বিশ্ববিদ্যালগুলিতে এই প্রক্রিয়া এখনো পর্যন্ত চালু করা হয়নি তবে আপনি এই কোর্সগুলির সুবিধা যাদবপুর, কলকাতা, সেন্ট জেভিয়ার্স কলেজ, শান্তিনিকেতন এবং বিদ্যাসাগর কলেজে পেয়ে যাবেন ।

UG এর জন্য নির্ধারিত কোর্সগুলির PDF লিঙ্কঃ

Click Here To Open

PG এর জন্য নির্ধারিত কোর্সগুলির PDF লিঙ্কঃ

Click Here To Open

কিভাবে এবং কত সময়ের জন্য পড়ানো হয় এই কোর্সগুলি ?

উল্লেখিত সমস্ত কোর্সগুলি আপনাকে অনলাইনে করতে হবে । যদিও কোটস পেজ এ সময় কিছুটা পরিবর্তন হয়েছে তাও সবগুলো কোটস মোটামুটি 4,8 বা 12 সপ্তাহের মত হয়ে থাকে। তাই আপনি যদি পড়াশোনা বা কোন কোর্সে একটিভ থাকেন তাও আপনি সাইট নলেজের জন্য অবশ্যই এই কোর্স গুলিতে আবেদন করতে পারবেন। আপনি আপনার নিজের cv তেও এই কোর্সগুলি মেনশন করতে পারবেন যা আপনাকে অন্যদের থেকে আলাদা  অ্যাডভান্টেজ প্রদান করবে ।

কিভাবে SWAYAM এর কোর্সগুলির পরীক্ষা নেওয়া হয় ? 

পূর্বনির্ধারিত নিয়ম অনুযায়ী একটি নির্দিষ্ট এক্সাম সেন্টারে বসে অনলাইন মোডে আপনাকে এই পরীক্ষাটি দিতে হবে কিন্তু বর্তমানে করোনা মহামারীর প্রকোপের ফলে বাড়িতেও অনলাইন মোডে পরীক্ষা নেওয়া যেতে পারে । এই পরীক্ষার ধরন অবশ্যই খুব একটা কঠিন হয়না । Assessment এবং MCQ প্রশ্নপত্র ভিত্তিক এই পরীক্ষা গ্রহন করা হয় । এক্ষেত্রে অবশ্যই পরীক্ষার ফি বাবদ আপনার কাছে কিছু পরিমান টাকা ধার্য করা হবে, যেমন – 800 টাকা, 1000 টাকা  কিংবা 1200 টাকার মতো হতে পারে । পরীক্ষা দেওয়ার পর যে ইউনিভার্সিটি কর্তৃক আপনাকে কোর্স করানো হবে, সেই  ইউনিভার্সিটির পক্ষ থেকে আপনি রেজাল্ট সহ সার্টিফিকেট পেয়ে যাবেন ।

SWAYAM এর কোর্সগুলি তে কেমন করে আবেদন করবেন ?

 সবার প্রথমে আপনাকে লিস্টে প্রদান করা লিংকে অথবা Google অথবা অন্য কোনো Browser এ গিয়ে swayam.gov.in এই ওয়েব পোর্টালটি লগইন করতে হবে । তারপর আপনাকে সেখানে থাকা SIGN-IN / REGISTER অপশনে ক্লিক করে আপনার সমস্ত ডিটেইলস প্রদান করতে হবে, যেমন – নাম, যোগ্যতা, ফোন নাম্বার, মেইল আইডি সহ আরো কিছু তথ্য ।উক্ত তথ্যগুলি দিয়ে রেজিস্টার করার পর আপনি যেই কোর্সটি করতে চাইছেন সেটি আপনাকে সিলেক্ট করে নিতে হবে । তারপর, পরবর্তী পর্যায়ে আপনাকে Join বাটনে ক্লিক করতে হবে । এই সমস্ত প্রক্রিয়ার পর আপনি এই কোর্স সম্পর্কিত সমস্ত তথ্য এবং ভিডিও পেয়ে যাবেন, যেমন – প্রয়োজনীয় বই ,স্টাডি মেটেরিয়াল কবে কোন ক্লাস করানো হবে সহ আরও গুরুত্বপূর্ণ তথ্য সমূহ ।

SWAYAM এর রেজাল্ট নির্ধারণের পদ্ধতি কি?

 প্রক্রিয়ায় অধিকাংশ কোর্সের ক্ষেত্রে 30 শতাংশ নম্বর Assessment এবং বাকি 70 শতাংশ নম্বর অনলাইন পরীক্ষার রেজাল্ট অনুযায়ী দেওয়া হয়ে থাকে ।

 FAQ

  1.  SWAYAM COURSES কী সম্পূর্ণ ফ্রি?

   উঃ- পরীক্ষা ও আবেদন করার জন্য কিছু টাকা পে করতে হবে , তাছাড়া সম্পূর্ণ ফ্রি।

      2. SWAYAM COURSES এর List PDF কোথায় পাবেন ?

   উঃ- ইতিমধ্যে আর্টিকেল এ আমরা লিস্ট টি প্রদান করেছি , ডাউনলোড করতে পারবেন।

      3. কোন কোর্স টি সব থেকে ভালো SWAYAM COURSES এর মধ্যে ?

  উঃ- এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার ওপর।

   4. SWAYAM COURSES থেকে কি Certificate পাওয়া যায় ?

  উঃ- হ্যাঁ , একদম ।

  5. SWAYAM COURSES কি ভ্যালিড ?

  উঃ- হ্যাঁ , একদম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *