WB Higher Secondary Exam 2022 Postponed ! কবে বেরোচ্ছে নতুন Routine এবং নতুন Guidelines বা কী?

অনেক জল্পনা কল্পনার মধ্যে সম্পন্ন হল Madhyamik 2022 Exam। এবার পালা উচ্চমাধ্যমিক তথা Higher Secondary Level এর ছাত্র-ছাত্রীদের। চিকিৎসকের একাংশের দাবি এই Exam এর পরই সুযোগ রয়েছে করোনা আক্রমণের হার বৃদ্ধির । অপরদিকে ছাত্র-ছাত্রীদের অভিযোগ Exam এর Preparation এর জন্য অত্যন্ত কম সময় পেয়েছে ছাত্রছাত্রীরা তাই অনেকেই দাবি পিছিয়ে দেওয়া হোক Higher Secondary Exam 2022।

এমতাবস্থায় টিভির সমস্ত News Channel এই দেখা যাচ্ছে Higher Secondary Exam 2022 পিছিয়ে দেওয়ার কথা । এই কারণে ছাত্রছাত্রীদের মধ্যে তৈরি হয়েছে বিভিন্ন ভুলভ্রান্তি। শুধু মাত্র কয়েকদিনেই আমরা পেয়েছি অনেক পরীক্ষার্থী প্রশ্ন Higher Secondary Exam সম্বন্ধিত। এ আর্টিকেল এই আমরা আলোচনা করব  সমস্ত প্রশ্নের উত্তর সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য।

ছাত্র-ছাত্রীদের ভুলভ্রান্তির মূল কারণ কিছু সংবাদমাধ্যম কর্তৃক  প্রকাশ করা খবর। আমার যখন সেই খবরগুলি সত্যতা যাচাই করার চেষ্টা করি তখন জানা যায় আসলে সেই খবর টি বিশ্বভারতী বোর্ড এর। কিন্তু সংবাদমাধ্যম কর্তৃক প্রকাশ করা অসম্পূর্ণ খবর। যার কারণেই তৈরি হয়েছে ছাত্রছাত্রীদের মধ্যে এই পরিস্থিতি। তাই WBCHSE Board এর অন্তর্গত আমাকে ছাত্র-ছাত্রীদের জানিয়ে রাখি আপাতত Exam Cancel হওয়ার বা Postpone হওয়ার সম্ভাবনা নেই।

তোমরা তোমাদের মত জোর কদমে প্রস্তুতি চালিয়ে যাও নতুন Routine ফলো করে। যদি না জেনে থাকো নিম্নে প্রদান করা হয় Highlight টেস্ট  এ ক্লিক করে জেনে নাও। যদি এ সম্বন্ধে কোনো আপডেট আছে সেক্ষেত্রে আমরা তাদের ওয়েবসাইটে পাবলিশ করব জানার জন্য ফলো করুন আমাদের ওয়েবসাইটসহ সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল গুলো।

যারা এই বারের Higher Secondary Exam দিতে চলেছো তাদের  জন্য গুরুত্বপূর্ণ এই Part টি। এই Part এর মাধ্যমে আমরা আলোচনা করবো Higher Secondary Exam Guidelines সমন্ধে।

  • আগামী 02/04/2022 থেকে শুরু হতে চলেছে Higher Secondary Exam 2022।
  • সকাল 10:00 A.M থেকে 01:15 P.M পর্যন্ত চলবে Higher Secondary Exam 2022।
  • পরীক্ষার্থীদের Exam Hall এ প্রবেশের সময় সঙ্গে Admit Card সঙ্গে আনতে হবে।
  • কোনো Electronic Gadgets Exam Hall এ আনা চলবে না।
  • কোন রকমের  অবৈধ কাজের সঙ্গে যুক্ত থাকলে পরীক্ষার্থীকে Exam প্রদান থেকে বাতিল করা হতে পারে।
  • পরীক্ষার্থীরা 15 মিনিট সময় অতিরিক্ত পাবে Question Paper পড়ার জন্য।
  • অন্যান্য Exam এর মতো এই Exam এও Covid Guidelines মানতে হবে, নইলে Exam Centre এ প্রবেশের অনুমতি দেওয়া হবে না।
  • সমস্ত Exam চলবে 3 ঘন্টা 15 মিনিট পর্যন্ত।
  • করোনা এর প্রকপের জেরে Home Center বা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান এই এই বারের Higher Secondary Exam 2022 অনুষ্ঠিত হতে চলেছে।
  • Exam চলাকালীন সমস্ত দায়িত্ব থাকবে স্কুল শিক্ষক-শিক্ষিকাদের। প্রয়োজনীয় সমস্ত সমস্যার সমাধান তোমরা নিজ স্কুলে পেয়ে যাবে।
  • Higher Secondary Exam 2022 এর Practical Exam গুলি শুরু হবে 15/02/2022 থেকে 04/03/2022 পর্যন্ত।

FAQ:- 

1. West Bengal Higher Secondary Exam কবে থেকে শুরু হচ্ছে?

ANS:- 02/04/2022

2. West Bengal Higher Secondary Exam কবে Exam শেষ হবে?

ANS:-26/04/2022

3. কোন্ Website এ Updated Routine প্রকাশ করা হয়েছে?

ANS:- https://wbchse.nic.in

Leave a Comment

error

শিক্ষা জগৎ সহ চাকরি সংক্রান্ত সমস্ত আপডেট বাংলায় পাওয়ার জন্য ফলো করুন