west bengal police (2021)

WBP (2021) এর যোগ্যতা, পরীক্ষা, সিলেবাস এবং প্রস্তুতি সহ আরও গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

    

 বরাবর পুলিশের চাকরিতে সম্মান এবং আর্থিকভাবে সুযোগ সুবিধা পাওয়া যায় । তাছাড়া এই চাকরি আমাদের স্বদেশ সেবার সুযোগ প্রদান করে । অনেকেরই হয়তো পুলিশে যোগ দান করার ইচ্ছা রয়েছে কিন্তু সঠিক তথ্য না  জানা থাকার কারণে আপনাদের অনেক ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হয় । এর জন্য সর্বপ্রথম পশ্চিমবঙ্গ পুলিশের নিয়োগ পদ্ধতির সমস্ত তথ্য সকল পরীক্ষার্থীর  নিখুঁত ভাবে জানা প্রয়োজন । আজ আমরা আলোচনা করবো ওয়েস্ট বেঙ্গল পুলিশ কনস্টেবল 2021 এর সমস্ত নিয়োগ  পদ্ধতি নিয়ে, যার মধ্যে থাকছে – আসন সংখ্যা, যোগ্যতা, পরীক্ষা, সিলেবাস এবং প্রস্তুতি সহ আরও গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

 

     ওয়েস্ট বেঙ্গল পুলিশ এর পরীক্ষার জন্য আবেদন করার আগে নিচের তথ গুলি অবশ্যই একবার যাচাই করে নিন –

 

আসন সংখ্যাঃ

            2020 সালে করোনা মহামারীর ফলে অন্যান্য পরীক্ষার মতো ওয়েস্ট বেঙ্গল পুলিশ কনস্টেবল পরীক্ষার ক্ষেত্রেও বিভিন্ন বাধার সৃষ্টি হয়েছে । তবে 2021 সালে WBP তরফ থেকে সর্বমোট 26400 ভ্যাকেন্সি ঘোষণা করা হয়েছে । 

 

পরীক্ষায় বসার যোগ্যতাঃ

  • পরীক্ষার্থীকে অবশ্যই ভারতের নাগরিক হতে হবে ।
  • পরীক্ষার্থীর বয়স 18 থেকে 27 বছরের মধ্যে হতে হবে । ( ST, SC অন্তর্ভুক্ত পরীক্ষার্থীরা পাঁচ বছর অধিক ছাড় পাবেন অর্থাৎ 32 বছর ) ।
  •  শিক্ষাগত যোগ্যতা  হিসেবে উক্ত পরীক্ষার্থীকে অবশ্যই ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন  (WBBSE) বা এর সমতুল্য কেন্দ্রের বোর্ড থেকে মাধ্যমিক পাস হতে হবে । 

 

WB Police Constable Selection Process – 

           পরীক্ষার জন্য প্রত্যেক পরীক্ষার্থীকে  5 টি আলাদা আলাদা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে । যার মধ্যে থাকছে – 1. প্রিলিমিনারী পরীক্ষা, 2. শারীরিক পরিমাপ টেস্ট (PMT), 3. শারীরিক সক্ষমতা টেস্ট (PET), 4. ফাইনাল পরীক্ষা এবং 5. ইন্টারভিউ ।

 

  1. প্রিলিমিনারী পরীক্ষা – প্রিলিমিনারী রিটেন টেষ্ট পরীক্ষা সবাই দিতে পারবে সাধারণত প্রশ্নপত্র MCQ টাইপ এর হয় ।  প্রিলিমিনারী রিটেন টেষ্ট  সাধারণত 100 মার্কের হয় এবং এক মার্ক কাটা হয় প্রতি চারটি প্রশ্নের উত্তর ভুল লেখার জন্য । প্রিলিমিনারী পরীক্ষার জন্য সময় থাকবে  1 ঘণ্টা।

প্রিলিমিনারী পরীক্ষার নম্বর বিভাজন

ক্রমিক নং বিষয় নাম্বার (MCQ)
1 Math and General Intelligence

অংক এবং সাধারণ বুদ্ধি

1 x 50 = 50
2 General Awareness

সাধারণ সচেতনতা বা জ্ঞান

1 x 50 = 50
                            মোট  100

 

  1. শারীরিক পরিমাপ টেস্ট (PMT)– প্রিলিমিনারী রিটেন টেষ্ট পাশ করার পর আপনাকে অবশ্যই পরবর্তী পর্যায়ে PMT পাশ করার জন্য নিম্ন বিষয়গুলির ওপর নজর দিতে হবে ।

 

  1. আপনার উচ্চতা হতে হবে অন্তত 167 সেমি । কিন্তু গোর্খা, রাজবংশী ,গাঢ়ওয়ালি, আদিবাসিদের ক্ষেত্রে উচ্চতা  160 সেমি থাকলে হবে ।
  2. ওজন হতে হবে 57 কেজি । কিন্তু গোর্খা, রাজবংশী ,গাঢ়ওয়ালি , আদিবাসিদের ক্ষেত্রে ওজন হতে হবে 53 কেজি ।
  3. আপনার বুকের পরিমাপ অবশ্যই  হতে হবে 78 সেমি (বুক না ফুলিয়ে) এবং 83 সেমি (বুক ফুলিয়ে) । কিন্তু গোর্খা, রাজবংশী ,গাঢ়ওয়ালি, আদিবাসিদের ক্ষেত্রে বুক না ফুলিয়ে 76 সেমি এবং বুক ফুলিয়ে 81 সেমি ।

 

  1. শারীরিক সক্ষমতা টেস্ট (PET)– এই পরীক্ষাটি মূলত  আপনাকে শারীরিক সক্ষমতা যাচাই করার জন্য । শারীরিক সক্ষমতার পরীক্ষায় পরীক্ষার্থীকে 600 মিটার দৌড়াতে হবে 6 মিনিট 30 সেকেন্ডের মধ্যে ।

 

  1. ফাইনাল পরীক্ষা – উপরিউক্ত তিনটি পর্যায় পাশ করার পর আপনাকে ফাইনাল লিখিত পরীক্ষা দিতে হবে । যেটা নেওয়া হবে সাধারণ জ্ঞান, ইংলিশ, অংক, রিজনিং ইত্যাদি বিষয়ের উপর ভিত্তি করে । ফাইনাল লিখিত পরীক্ষার সময় আপনাকে 85 টি প্রশ্নের উত্তর দিতে হবে এবং প্রতিটি প্রশ্নের মান থাকবে 1 নম্বর করে । এই ক্ষেত্রেও আপনার আগের মতনই নেগেটিভ মার্ক থাকছে প্রতি চারটি প্রশ্নের উত্তর ভুল করার ফলে এক নাম্বার কাটা যাবে । 85 নাম্বারের পরীক্ষার জন্য আপনাকে সময় দেওয়া হবে  1 ঘণ্টা ।

ফাইনাল পরীক্ষার নম্বর বিভাজন

ক্রমিক নং বিষয় নাম্বার
1 সাধারণ জ্ঞান 25
2 ইংলিশ 25
3 অংক 20
4 রিজনিং 15
5 ইন্টারভিউ 15
মোট 100

 

  1. ইন্টারভিউ – ফাইনাল পরীক্ষায় পাশ করার পর আপনাকে ডাকা ইন্টারভিউ এর জন্য । যেখানে আপনার পার্সোনালিটি এবং দক্ষতা যাচাই করা হবে । ইন্টারভিউ এর জন্য থাকবে 15 নম্বর । এই পর্যায়ে আপনাকে আপনার ডকুমেন্টগুলো ভেরিফিকেশনের জন্য নিয়ে আসতে হবে ।

WB Police Constable Syllabus-

পশ্চিমবঙ্গ পুলিশের প্রিলিমিনারী অথবা মেইন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য পরীক্ষার্থীদের নিম্নলিখিত বিষয়গুলি অতিগুরুত্ব সহকারে অধ্যায়ন করতে হবে ।

ক্রমিক নং বিষয় অধ্যায়
1 সাধারণ জ্ঞান খেলাধুলা, কলা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ভূগোল, জীবনবিজ্ঞান, ভৌতবিজ্ঞান,ভারতের অর্থনীতি, সংবিধান ও শাসন ব্যবস্থা, পশ্চিমবঙ্গের পরিচিতি,  কমপিউটারের ধারনা ও ব্যবহার এবং  কারেন্ট অ্যাফেয়ার্স  ।
2 ইংলিশ
  • Unseen Passage, Antonyms, Synonyms, Idioms, Sentence Making, Sentence Corrections, Articles and Prepositions, Error Corrections, Reading Comprehension, Word Formation, Right form of Verbs, Adjectives, One-word substitution, Voice and Narrations.
3 অংক সংখ্যা তত্ব, দশমিক, ভগ্নাংশ, সূচক, সরল সুদ, চক্রবৃদ্ধি সুদ এবং সমহারবৃদ্ধি সুদ, লাভ ও ক্ষতি, শতকরা, মিশ্রন, গড়, উচ্চতা এবং দূরত্ব, , সময় এবং দূরত্বের, অনুপাত এবং সমানুপাত, অংশীদারি, সময় এবং কাজ, সরলীকরণ, বয়স, ল.সা.গু এবং গ.সা.গু, নৌকা এবং স্রোত ।
4 রিজনিং সংখ্যা শ্রেনি, অক্ষর শ্রেনি,বেমানান নির্ণয়, সামঞ্জস্য বিধান, দিক নির্ণয়, সাংকেতিক ও অসাংকেতিকরণ, রক্তের সম্পর্ক, ক্রমবিন্যাস নির্ণয়, লুপ্ত সংখ্যা, যৌক্তিক চিত্র, ঘনক ও লুডোর ছক্কা, ঘড়ি এবং ক্যালেন্ডার, চিহ্ন পরিবর্তন করে সমাধান, নন –  ভারবাল রিজনিং ।

 

এটা অবশ্যই মনে রাখবেন যে আপনার পরীক্ষার ফলাফল নির্ধারণ করা হবে আপনার ফাইনাল লিখিত পরীক্ষার এবং ইন্টারভিউ এর নাম্বারের ওপর ভিত্তি করে । পরবর্তী পর্যায়ে আপনাকে শর্ট লিস্ট করা হবে আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির ভেরিফিকেশন এর জন্য সাবমিট করতে হবে । প্রিলিমিনারী পরীক্ষা,  PMT, PET, ফাইনাল পরীক্ষা এবং ইন্টারভিউ এই পাঁচটি পরীক্ষায় পাশ করার পর অন্তিম পর্যায়ে মেডিকেল এর জন্য আপনাকে কোন সরকারি স্থান থেকে আপনার মেডিকেল রিপোর্ট সংগ্রহ করে জমা দিতে হবে উক্ত স্থানে ।

 

     উপরিউক্ত বিষয়গুলির সঠিক অধ্যায়ন এবং তার সাথে প্রতিনিয়ত দৌড়ের অভ্যাস চালিয়ে জান, তাহলে আশা করি  2021 এর WPB পরীক্ষায় আপনি খুব ভাল ফলাফল পাবেন ।

 

    এর মধ্যে আপনি যদি কোন সমস্যার সম্মুখীন হন তাহলে আপনি অবশ্যই অফিশিয়াল সাইটে আপনার সমস্যার কথা জানাতে পারবেন । যার লিঙ্ক নীচে দেওয়া হলঃ 

http://wbpolice.gov.in/

 

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *