WBP SI 2020

আপনি কি WBP SI 2020 এর পরীক্ষার্থী ? পরীক্ষায় বসার আগে জেনে নিন গুরুত্বপূর্ণ বিষয়গুলি ?

আগামী 5th  December, 2021 রোজ রবিবার অনুষ্ঠিত হতে চলেছে West Bengal Police  SI – 2020 নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা  । যার Admit Card অলরেডি সমস্ত পরীক্ষার্থীরা ডাউনলোড করে ফেলেছেন । যাইহোক, যেসমস্ত ইতিমধ্যে পুরোপুরিভাবে প্রস্তুত 5 তারিখের WBP SI এর Preliminary পরীক্ষা দেওয়ার জন্য, তাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ তথ্য যা প্রত্যকে পরীক্ষার্থীর অবশ্যই জানা প্রয়োজন ।

Daily GK এবং Current Affair এর MCQ প্রশ্ন Practice করার জন্য ক্লিক করুন

পরীক্ষার সময়ঃ-

আগামী 5th December দুপুর 12 টায় পরীক্ষা শুরু হবে এবং পরীক্ষা চলবে 01:30 পর্যন্ত । তবে পরীক্ষাকেন্দ্রে রিপোর্টিংয়ের সময় রয়েছে সকাল 9:30 মিনিটে । 11:30 মিনিটের পর কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে না । 

WBP SI এর সমস্ত পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তথ্য সমুহঃ-

  • পরিচয় পত্র হিসাবে নিম্নলিখিত ডকুমেন্টগুলির মধ্যে যেকোনো একটি ডকুমেন্ট পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার সময় দেখাতে হবে — (A) Aadhaar Card (B) Pan Card (C) Passport (D) Driving License (E) Voter Identity Card (F) Original Identity Card Issued by The Head of a Recognized Educational Institution
  • পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোনো পরীক্ষার্থীকে পরীক্ষার ঘরে প্রবেশ করতে দেওয়া হবে না ।
  • পুরুষ এবং মহিলা পরীক্ষার্থীদের জন্য আলাদা আলাদা পরীক্ষাকেন্দ্র নির্দিষ্ট করা হয়েছে । ফর্ম ফিলাপের সময় কোনো পরীক্ষার্থী নিজেদের লিঙ্গ ভুল প্রদান করে থাকলে তার দায়িত্ব কমিশন নেবে না ।
  • কোনো অবস্থাতেই পরীক্ষা কেন্দ্রটি পরিবর্তন করা যাবে না । কোনো পরীক্ষার্থী যদি পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে অসমর্থ হয় তবে তার কোনো দায়িত্ব কমিশন নেবে না ।
  • মোবাইল ফোন, ডিজিটাল ঘড়ি, ক্যালকুলেটর, বই-খাতা, কলম কিংবা যেকোনো ধরনের বৈদ্যুতিক যন্ত্রপাতি নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ । পরীক্ষার জন্য কলম সমস্ত পরীক্ষার্থীদের সেখান থেকেই দেওয়া হবে ।
  • ব্যাগ, ছাতা, রেইনকোট ইত্যাদি জিনিসগুলি পরীক্ষা কেন্দ্রের ভেতরে রাখার জন্য কোন ব্যবস্থা থাকবে না ।
  • পরীক্ষার নির্ধারিত সময় শেষ হওয়ার পূর্বে কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্র থেকে বের হতে দেওয়া হবে না ।
  • বুট জুতো, স্নিকার, কিংবা উঁচু হিল জুতো এবং অন্য যেকোনো জিনিস যা পরীক্ষার্থীদের অতিরিক্ত সুবিধা দেয় সেই সমস্ত জিনিস সম্পূর্ণরূপে পরীক্ষা কেন্দ্রে নিষিদ্ধ ।

প্রকাশিত হলো PSC Clerkship Examination, 2019 এর Part II Exam এর Result, জেনে নিন এর পরবর্তী প্রক্রিয়া

পরীক্ষা গ্রহনের পদ্ধতিঃ-

  • পরীক্ষার্থীদের ব্যক্তিগত বিবরণগুলি সঠিকভাবে প্রদান করে OMR শিটটি পূরণ করতে হবে । কোনো প্রকার তথ্য ভুল হলে OMR শিটটি বাতিল হতে পারে ।
  • পরীক্ষার্থীরা বাইরে থেকে কলম নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না । সকল পরীক্ষার্থীদের WBPRB কর্তৃক ইস্যু করা একটি করে কালো বলপেন প্রদান করা হবে, যা দিয়েই পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে এবং OMR শিটে উত্তরগুলি চিহ্নিত করতে হবে ।
  • পরীক্ষার্থীরা কোনোভাবেই উত্তরপত্রের OMR শিটটি ছিড়ে ফেলতে বা নষ্ট করতে পারবে না । এমনকি এটি তারা সঙ্গে করেও নিয়ে যেতেও পারবে না ।

পরীক্ষার জন্য COVID- 19 বিধি-নিষেধগুলিঃ-

করোনা মহামারির প্রকোপ এখনো পুরোপুরি ভাবে কাটেনি । তাই পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কমিশন কতগুলি COVID- 19 এর বিধি-নিষেধ আরোপ করেছে, যেই নিয়মগুলি লংঘন করলে পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হতে পারে-

  1. সমস্ত পরীক্ষার্থীকে 3 টি স্তর বিশিষ্ট একটি করে মাস্ক পরিধান করতে হবে ।
  2. নিয়মিত হাত স্যানিটাইজ করতে হবে ।
  3. সর্বদা পারস্পারিক শারীরিক দূরত্ব বজায় রাখা বাঞ্ছনীয় ।
  4. পরীক্ষা কেন্দ্রের মধ্যে সব সময় ফেসমাস্ক ব্যবহার করার কথা বলা হয়েছে ।

শেষে WBPRB কর্তৃক এও জানানো হয়েছে যে, এই এডমিট কার্ডটি চাকরির কোনো নিশ্চয়তা পত্র নয় । পরীক্ষার্থীদেরকে সমস্ত নিয়োগ পরীক্ষাগুলি দিয়ে পুলিশ কনস্টেবল পদের জন্য যোগ্যতা অর্জন করতে হবে । প্রিলিমিনারি পরীক্ষা চলাকালীন বা নিয়োগের যেকোনো পর্যায়ে কোনো প্রকার ঘুষ প্রদান বা কোনো  অসদাচরনের ক্ষেত্রে প্রার্থীকে সনাক্ত করা হলে সাথে সাথে তার পরীক্ষা বাতিল করে দেওয়া হবে । এছাড়াও পরীক্ষা সম্পর্কিত যেকোনো আপডেট পাওয়ার জন্য সমস্ত পরীক্ষার্থীকে নিয়মিত WBPRB এর অফিশিয়াল ওয়েবসাইট – www.wbpolice.gov.in টি পরিদর্শন করার পরামর্শ দিয়েছে বোর্ড কর্তৃপক্ষ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *